আমার বাংলা ব্লগে আমার লেখা আরেকটি কবিতা "কাঁটাতারের ব্যাবধান" || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago
23-01-2022


০৭ মাঘ,১৪২৮ বঙ্গাব্দ



স্বাগতম




PicsArt_01-23-10.10.29.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png



সন্মানিত আমার বাংলা ব্লগ বাসি।সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট।


পোস্ট এর শুরুতেই @alsarzilsiam ভাইকে জানাই জন্মদিনের শুভেচ্ছা ও ভালোবাসা।আপনার অনাগত দিনগুলির জন্য অনেক অনেক শুভকামনা ও দোয়া রইলো।আর বেশি বেশি প্রথনা করি যেনো খুব তাড়াতাড়ি টুম্পার দেখা পান🤪।আর আজকে আমি আমার লেখা একটি কবিতা আপনাদের মাঝে শেয়ার করছি।যদিওবা কবিতাটি আগের লেখা ছিল।আজকে আপনার জন্মদিন এই কবিতা ছাড়া তাৎক্ষণিক আপনাকে দেওয়ার মত আর কিছুই নাই 😍।কবিতাটি অবশ্যই পড়বেন আশা করি ভালো লাগবে।আর আজকে আমি যে কবিতাটি আপনাদের মাঝে শেয়ার করতে চলছি তার নাম "কাঁটাতারের ব্যাবধান"।



কবিতা🔰🦋:




কাঁটাতারের ব্যাবধান

লেখক:সাদিক আল মুন্না

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png



একটাই মাটি একটাই ভূখণ্ড
ব্যাবধান শুধু কাঁটাতারের
কাঁটাতারের দুই ধারে গড়ে উঠেছে
এক প্রজন্মের নতুন সভ্যতা।

যুগ বদলেছে কাল পাল্টেছে
বদলেছে জাতি,জ্ঞাতি আর সংস্কৃতি
পাল্টে নাই শুধু দুই পারের
মানুষ গুলোর সেই পুরনো অনুভূতি।

ভাষার বিবর্তনে আবেগ গুলোও
আজ প্রকাশিত হচ্ছে ভিন্ন আঙ্গিকে।
আর আজ....
আমার বাংলা ব্লগ কমিউনিটির প্রয়াসে
বিশ্ব দরবারের বাংলা ভাষাভাষী মানুষ গুলো একসাথে।

আজ সব কাঁটাতারের বাঁধন ছিঁড়ে
আমরা সবাই এক মেলবন্ধনে
সবাই সবার পাশে দাড়িয়ে
নিজেকে প্রকাশ করে যাচ্ছি নতুন আবির্ভাবে।

ধন্যবাদ জানাই প্রিয় সেই ফ্যান্টমকে
যার হাত ধরে প্রিয় এই কমিউনিটি
দ্রুতি ছড়াচ্ছে বিশ্ব দরবারে।

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png




দুটো তারের ব্যাবধানে গড়ে উঠেছে নতুন সভ্যতা।ভাগ করে দেওয়া হয়েছে দুই পাড়ের মানুষগুলোকে।ভাগ করে দিলেই কি আলাদা থাকা সম্ভব। ওপারের মানুষগুলো ও জে আমাদের ভাই আমাদের সজাত।মূল কথা হলো আমাদের ভাষাও যে এক।দুই কাঁটাতারের মাধ্যমে কি এই ভ্রাতৃত্বকে এই ভালোবাসাকেও আটকে রাখা সম্ভব।সেই সেকাল থেকেই বাংলা ভাষাভাষী মানুষদের তাদের নিজদের মধ্যে একটা নিজের আপন বলে একটা ভাব কাজ করে।যখন বাইরের দেশে যান কোনো বাঙালিকে খুঁজে পান তাহলে তার আর কোনো পরিচয় জানার দরকার নেই শুধু ভাষার সামিল থাকলেই হলো।এটাই হলো আমাদের সজাতিত্ত।আর এই মহান বাংলা ভাষাকেই এরকম একটা আন্তর্জাতিক প্লাটফর্মে উপস্থাপন করছে সেটাও কিন্তু কম নয়।আর তাই আজকের এই কবিতাটি। জানিনা কতটুকু গুছিয়ে লিখতে পেরেছি।তবে আশা করি আপনাদের ভালো লাগবে।

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png



আজকের মত আমি এখানেই বিদায় নিচ্ছে।দেখা হবে পরবর্তী কোনো পোস্টে।ততদিন সবাই সুস্থ থাকুন নিরাপদে থাকুন আর সচেতনতার সাথে বাহিরে চলাফেরা করুন সময় খুব একটা ভালো যাচ্ছে না।সবার সুস্বাস্থ্যতা কামনা করছি🙏


ধন্যবাদ🌿





C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iP5EQNf9UhgoCRXfwUz17YQAKX13QameeYo9G5k1jxErds3ajiK4Urb2XheQwne75zqnxKeZJYn.png

banner-abb3.png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iP5EQNf9UhgoCRXfwUz17YQAKX13QameeYo9G5k1jxErds3ajiK4Urb2XheQwne75zqnxKeZJYn.png

Sort:  
 3 years ago 

প্রথমে জানাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর ভাবে আমাকে উইশ করার জন্য এবং আপনার কবিতাটি অসাধারণ হয়েছে। দুই তারের ব্যবধান আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। বিশেষ করে অতীতে ঘটে যাওয়া যে স্মৃতি গুলো এখনো দুই ধারের মানুষরাই বুকে নিয়ে বেঁচে আছে এইসব বিষয়ে অনেক সুন্দর ভাবে একটি কবিতা উপস্থাপন করেছেন, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কমপ্লিমেন্ট দেওয়ার জন্য।ভালোবাসা রইলো আপনার জন্য🖤

 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

সিয়াম ভাইকে খুব সুন্দর পদ্ধতিতে শুভেচ্ছা জানিয়েছেন। আমার কাছে আপনার কবিতাটি অসাধারণ লেগেছে। আমি কবিতা লিখতে পারি না তবে কিছু হলেও বুঝতে পারি। আমার কাছে আপনার কবিতা টি অনেক অনেক ভালো লেগেছে।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।
আর সিয়াম ভাইকে শুভ জন্মদিনের শুভেচ্ছা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago 

আপনাদের এই ভালোলাগা গুলোই দিনশেষে সার্থকতা। খুবই ভালো লাগে এরকম উৎসাহ মূলক সুন্দর সুন্দর মন্তব্য দেখে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই খুব সুন্দর একটি মন্তব্য করেছেন আপনি।তবে পারবেন না বললে ভুল হবে একটু একাকী চিন্তা করুন পেরে যাবেন।আপনার জন্য ও অনেক শুভকামনা রইলো।🖤

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া আপনি। অত্যন্ত চমৎকার এবং আন্তরিক ভাষা ব্যবহার করেছেন এখানে। "আমার বাংলা ব্লগ" এর মূল ফরম্যাট টাকেই আপনি কবিতাটিতে তুলে ধরেছেন। কবিতাটি পড়ে ভাইয়া নিশ্চয়ই অনেক খুশি হয়েছে। ধন্যবাদ আপনাকে এবং শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।আপনাদের এই মন্তব্য গুলো দেখলে উৎসাহ টা আরো বেড়ে যায়।🖤

 3 years ago 

আজ সব কাঁটাতারের বাঁধন ছিঁড়ে
আমরা সবাই এক মেলবন্ধনে
সবাই সবার পাশে দাড়িয়ে
নিজেকে প্রকাশ করে যাচ্ছি নতুন আবির্ভাবে।

যথার্থ বলেছেন।

 3 years ago 

আপনার এই মন্তব্য আমার জন্য অনেক বড় অনুপ্রেরণা।ধন্যবাদ ভাই সুন্দর একটা কমপ্লিমেন্ট দেওয়ার জন্য🖤🙏

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62561.21
ETH 2449.99
USDT 1.00
SBD 2.64