আমার কল্পনা যখন স্কেচ এ রূপ নেয় || 10% beneficiary @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago
13-09-2021

00000IMG_00000_BURST20211016195826649_COVER.jpg

device :realme narzo 30a


সম্মানিত আমার বাংলা ব্লগ বাসি আসসালামু আলাইকুম। আশা মহান আল্লাহর অশেষ কৃপায় আপনারা সবাই সুস্থ সুন্দর ও ভালো আছেন।আজকের উপস্থাপনায় ভুলভ্রান্তি হয়ে থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

আজকে আমি একটি স্কেচ তৈরি করেছি। এবং এটি আমার একটি কল্পনা মাত্র কোন বাস্তবের সাথে মিল রেখে তৈরি করিনি। আমি মিউজিক শুনতে অনেক পছন্দ করি তাই সেটির আদলেই বানিয়েছি। প্রথমেই বলে রাখা ভালো আঁকিবুকি তে আমার হাত অতটাও পরিপক্ক না। এটি ছিল আমার প্রথম আর্ট। তাও সখের বসে। এর আগে আমি কখনোই এমন স্কেস্ তৈরি করি নাই। এমনি ছবি আঁকতাম কিন্তু এরকম কখনো আঁকিনি। তাই অনেক ভুলভ্রান্তি এমনকি স্কেচ সুন্দর নাও হতে পারে। তাই দয়া করে সবাই নিরুৎসাহিত করবেন না। চেষ্টা করব এর থেকেও ভালো কিছু তৈরি করা। 😍

IMG_20211015_214357_Riyan.jpg

device :realme narzo 30a


তাহলে শুরু করা যাক

উপকরণ: কাগজ, পেন্সিল(যদি আপনার কাছে আর্ট করার জন্য সব ধরনের যেমন চিকন ,মোটা, নরম পেন্সিল থাকে তাহলে আরো সুন্দর হবে যেহেতু আমি প্রফেশনাল নই তাই আমার কাছে এসব ছিলনা),স্কেল, কম্পাস, ইরেজার ইত্যাদি।

১ম ধাপ:

প্রথমে ১৩.৬ সেন্টিমিটার এর একটি লম্বালম্বি দাড়ি টানতে হবে। এরপর লম্বের উপরিভাগে ৩.৪ সেন্টিমিটার এর একটি ব্যাসার্ধ তৈরি করতে হবে। এবং ব্যাসার্ধের ঠিক ২.৪ সেন্টিমিটার নিচে একটি ৭ সেন্টিমিটারের সমতল রেখা টানতে হবে। সেই রেখার শেষ বিন্দু হতে নিচের দিকে ৫.৫ সেন্টিমিটার এর রেখা টানতে হবে।

00000IMG_00000_BURST20211016175533121_COVER.jpg

IMG_20211016_181127_Riyan.jpg

device :realme narzo 30a


২য় ধাপ:

দ্বিতীয় ধাপে মুখের অবয়ব আনার জন্য বৃত্তের নিচের দিক থেকে ৩.৪ সেন্টিমিটার রেখা টানতে হবে। আর এখানেই স্কেলের কাজ প্রায় শেষ। এবং সেখানে কিছু রেখা টেনে নিতে হবে আর্টের সুবিধার জন্য। মুখের আকৃতি আনার জন্য উপরের দিক থেকে অংকন শুরু করতে হবে। প্রথমেই নাকের আকৃতি এরপরে মুখ আক করতে হবে যেটা ছবিতে সুন্দর ভাবে দেওয়া আছে। এবং দ্বিতীয় ধাপের শেষে স্টেজে পেন্সিল এর সাহায্যে ধীরে ধীরে কান করা হয়ে।

IMG_20211016_182022_Riyan.jpg

IMG_20211016_183635_Riyan.jpg

device :realme narzo 30a


৩য় ধাপ:
দ্বিতীয় ধাপে মাথার ও কানের কাজ শেষ হওয়ার পর। কানের কাছ থেকে সোজা উপরের দিকে একটি রেখা টানতে হবে এবং সেই রেখা থেকে ব্যাসার্ধের আড়াআড়িভাবে আরেকটি রেখা টানতে হবে। মূলত চুলের আকৃতি প্রদানের জন্য এই রেখা দুটি। এরপরে উপরের দিকে ও ব্যাসার্ধের চারিদিকে চুলের আকৃতি প্রদান করতে হবে। চুলের আকৃতি প্রদান শেষে নিচের দিকে গলা ও বডির সেপ প্রদান করতে হবে।

IMG_20211016_190503_Riyan.jpg

IMG_20211016_191020_Riyan.jpg

device :realme narzo 30a


৪থ ধাপ:

চতুর্থ ধাপের প্রথমেই নাকের আকৃতি সম্পূর্ণভাবে নিয়ে আসতে হবে। এবং কপালের ঠিক নিচে চোখটা রেখেদিয়েছি। এরপরে শরীরের আকৃতি ও জ্যাকেট ফুটিয়ে তুলেছি।যেটা ছবিতে ভালোভাবেই দেওয়া হয়েছে। এরপরে কানের মধ্যে হেডফোন আঁকতে হবে এবং হেডফোনের তার অবশ্যই থাকতে হবে। চুলের শেপটিকে আরো একটু ভালোভাবে ফুটিয়ে তোলার জন্য পেন্সিল দিয়ে হালকা ক্র্যাচ করতে হবে।

IMG_20211016_193128_Riyan.jpg

IMG_20211016_195708_Riyan.jpg

00100sPORTRAIT_00100_BURST20211016195910348_COVER.jpg

00000PORTRAIT_00000_BURST20211016200146485.jpg

device :realme narzo 30a


৫ম ধাপ:

পঞ্চম ধাপে একটি বেশি কাজ নেই। অংকন টিকে ভালোভাবে ফুটিয়ে তোলার জন্য পেন্সিল দিয়ে স্ক্র্যাচ করতে হবে। এবং চুল টিকে ঘন করার জন্য পেন্সিল দিয়ে হালকাভাবে প্রথমে স্ক্র্যাচ করে নিতে হবে। এরপরে ভালোভাবে গাঢ় করে নিতে হবে। এবং জ্যাকেট টিকেও একইভাবে স্ক্র্যাচ করে নিতে হবে। তবে জ্যাকেটটি স্ক্র্যাচ করার পর টিসু পেপার দিয়ে ঘষে নিতে হবে তাহলেই হয়ে যাবে। এবং লেখাগুলোকে পেন্সিল দিয়ে গাঢ় করে নিতে হবে। আর এভাবেই আমার ভাবনাটি একটি অস্বাভাবিক স্ক্র্যাচ এ পরিণত হয়।😍

আসলে আমি প্রচন্ড মিউজিক লাভার। আর আমার মাথায় অনেকদিন ধরেই এরকম কিছু একটা ঘুরতে ছিল।যাক অবশেষে সেটিকে বাস্তবে রূপ দিলাম। যেমনেই হোক নিজের ভাবনাকে বাস্তবে রূপ দেওয়ার এক অন্যরকম পৈশাচিক আনন্দ রয়েছে। সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন নিরাপদে থাকবেন। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি।

ধন্যবাদ

Sort:  
 3 years ago 

কি বলবো ভাইরে ভাই এত সুন্দর ছবি অংকন আমি না দেখলে হয়তো অনেক বড় কিছু মিস করতাম। ধন্যবাদ ভাই আপনার এত সুন্দর একটি প্রতিভা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। দোয়া করি ভবিষ্যতে এগিয়ে যান।

 3 years ago 

ভালো হয়েছে অঙ্কণ। তবে কেও ই তো জন্ম থেকে সব কিছু শিখে আসেনি। আস্তে আস্তে প্র‍্যাক্টিস করতে করতে দেখবেন একদিন আপনি অনেক বেশি ভালো আঁকতে পারছেন।

 3 years ago 

ধন্যবাদ আপু এত সুন্দর complementary দেওয়ার জন্য।

 3 years ago 

ভাই স্কেলের মাপ গুলা অসাধারন ব্যাবহার করেছেন সত্যি। আর কল্পনাতে এই ভাবে অংকন প্রশংসনীয়। চেষ্টা করতে থাকেন আরো অনেক ভালো হবে আশা করি । দোয়া রইল ভাই।

 3 years ago 

ধন্যবাদ ভাই।দোয়া করবেন যেন ভালো কিছু করতে পারি।ভালোবাসা নিবেন ভাই❤️

 3 years ago 

আপনি চেষ্টা করতেছেন দেখে অনেক ভালো লাগল তবে আর্ট করার জন্য কিছু পেন্সিল ইউজ করতে হয়। ওইগুলো দিয়ে করলে আরো সুন্দর লাগবে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জি আপু।আসলে আমি কখনো আক এই করি না,,তাই ওগুলো আমার কাছে নাই,,,তবে আপনাদের ভালোবাসা দেখে আগ্রহ বেড়ে গেলো আর্ট এর প্রতি😍

 3 years ago 

অনেক সুন্দর করে এবং অনেক পরিশ্রমের ফলে এত সুন্দর একটি চিত্র অংকন আমাদের মাঝে শেয়ার করেছেন। তাই আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

 3 years ago 

এত সুন্দর ভাবে অনুপ্রাণিত করার জন্য আপনাকেও ধন্যবাদ ভাই।ভালোবাসা নিবেন❤️

 3 years ago 

মাইন্ড ব্লোয়িং চিত্র এঁকেছেন ভাই। সত্যিই আপনার প্রশংসা করতেই হবে। প্রতিটি ধাপের যে বর্ণনাগুলো দিয়েছেন সত্যিই তা অসাধারণ ছিলো। আপনার জন্যে শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ প্রিয় ভাই।এত সুন্দর ভাবে ইনফ্লুয়েন্স করার জন্য।

ভালো হয়েছে অঙ্কণ।আপনি আপনার অঙ্কনের মধ্যে দিয়ে সৃজনশীলতার পরিচয় দিয়েছেন। সুন্দর করে অঙ্কন সম্পর্কে বর্ণনা দিয়েছেন। শুভকামনা রইল।

 3 years ago 

আপনি বেশ সুন্দর ছবি আঁকতে পারেন দেখছি। শুরু থেকে শেষ পর্যন্ত ছবি আঁকার চিত্রগুলো পর্যায়ক্রমে তুলে ধরেছেন। আর সব শেষে আপনি আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে গেছেন। সুন্দর পোস্ট করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ভাই আপনার কল্পনা সত্যিই প্রক্ষর। আপনি অনেক সুন্দর একটি আর্ট করেছেন। দেখে খুবই ভালো লেগেছে আমার। চেষ্টা করতে থাকুন আরো সুন্দর আর্ট করতে পারবেন।শুভকামনা রইলো ভাই

 3 years ago 

ভাইয়া এতটা যত্ন নিয়ে এবং নিখুঁত ভাবে অংকন করেছেন, জাস্ট অসাধারণ হয়েছে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 64252.58
ETH 3398.15
USDT 1.00
SBD 2.50