ফেলে আসা জীবনের বন্ধুত্বের স্মৃতি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 12 October,2022
আজ ২৮ আশ্বিন,১৪২৯ বঙ্গাব্দ

IMG_20211014_182527_Riyan.jpg

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


IMG-20220929-WA0000.jpgIMG-20220802-WA0006.jpg

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


আসলে জীবনের গতিপথটা সবসময় পরিবর্তনশীল।সময়ের পরিক্রমায় সবকিছুকে পিছনে ফেলে আসতে হয়।সেইসময় চাইলেও কিছু করার উপায় থাকে না।বাস্তবতা মেনে নিয়ে সব স্মৃতিকে পিছনে ফেলে ভিন্ন গন্তব্যে যেতে হয়।যাইহোক ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এত সুন্দর একটা প্রতিযোগিতা আয়োজন করার জন্য।


IMG-20220417-WA0000.jpg
IMG_20211119_172212.jpg

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


স্মৃতিগুলো খুব পুরনো নয়।মনে হচ্ছে এইতো সেদিনের গল্প এগুলা। কিন্তু দূরত্বের ব্যবধানে সবকিছু কেমন যেনো পুরনো হয়ে যাচ্ছে।স্মৃতিগুলো এখন কেবল গ্যালারির এক কোনে পড়ে আছে যা মাঝে মাঝে দেখলেই সেই দিনগুলোর কথা মনে পড়ে যায়।তো যাইহোক আমার জীবনে বন্ধু অনেক আছে,এবং স্বভাবগতভাবেই বন্ধু থাকাটাই স্বাভাবিক। কারন বন্ধু ছাড়া তো এই বন্ধুর পথটা পাড়ি দেওয়া সম্ভব নয়।এবং আমি মনে করি পৃথিবীর প্রত্যেকটা মানুষের বন্ধু আছে,অন্তত পথচলার প্রয়োজনে হলেও।কিন্তু খুব কাছের বন্ধু জীবনে খুব কম থাকে।যাদের সাথে জীবনের সব গল্প ভাগাভাগি করে নেওয়া যায়। যারা পাশে থাকলে জীবনের সবকিছু পরিপূর্ণ মনে হয়।সে পাশে থাকলে বুকে সাহস থাকে ভরপুর,মনে হয় পৃথিবীর সবকিছু জয় করা সম্ভব।আর ঠিক আমার জীবনেও এমন একজন বন্ধু আছে যার নাম সাগর।ওর সাথে পরিচয়টা হয় ঠিক আজ থেকে দশ বছর আগে যখন আমরা কেউ কাউকে চিনতাম না।তারপর একে একে পার হয় দশ দশটি বছর।এই দশ বছরে কত মান-অভিমান কতকিছু কিন্তু দিনশেষে আমাদের সম্পর্কটা আরো বেশি মজবুত হয়েছে।দিনশেষে আমরা আরো বেশি পরিপক্ব হয়েছি একে অপরকে বুঝতে শিখেছি।ওর সাথে আমার যত স্মৃতি রয়েছে সেগুলো নিয়ে যদি পোস্ট করা শুরু করি তাহলে মনে হয় এক বছর খুব আরামে পোস্ট করে যেতে পারবো।আমি মনে করি আমি আমার জীবনে সেরা একজন বন্ধু পেয়েছি যে আমাকে বুঝত,আমার ভাবনা চিন্তা গুলোর গুরুত্ব দিত,এবং আমিও বুঝতাম তাকে ঠিক তার মত করে।এবং আমি অকপটে স্বীকার করি আমার জীবনে যদি সেরা কোনো বন্ধু থাকে তবে নিসন্ধে সেটা সে।আমার জীবনে তার প্রভাব ব্যাপক যার বিবরণ দিয়ে শেষ করা সম্ভব নয়।তবে তার বেলায় কি সেটা ঠিক জানা নেই,কিন্তু আমার বিশ্বাস তার চিন্তাভাবনাও আমার মতই হবে।


IMG-20220527-WA0004.jpgLMC_20220227_194025999_LMC 8.4.PORTRAIT.jpg

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


তার সাথে আমার শেষ স্মৃতিটা বেশিদিনের পুরনো নয়।এইতো সেদিনের ঘটনা,“পরীক্ষা শেষে বাসায় যাওয়ার জন্য প্ল্যান চলছে,কথা ছিল সাগরের বাসা থেকে জিনিসপত্র নেওয়ার জন্য ভ্যান আসবে সেই ভ্যানে দুইজন একসাথেই যাবো।আমাদের দুইজনের পরীক্ষা একই দিনে শেষ হওয়ার কথা ছিল এবং শেষ ও হয়েছে।তাই সাগর ওর বাবাকে ফোন দিয়ে বাসা থেকে ভ্যান নিয়ে আসতে বললো।কিন্তু পরেরদিন সকালে উঠে জানতে পারি কাগজ নিয়ে কলেজে একটা ইস্যু হয়ে গেছে।আমি বাধ্য হয়ে সাগরকে বললাম তোর যা আছে সব গোছা আমি আসতেছি।কিন্তু সেদিন ঘটনাক্রমে আমি ওর সাথে যাইতে পারি নাই। পরে আমি সাগরকে ফোন দিয়ে বললাম তুই বের হয়ে কলেজ এর সামনে আয়,আমার মনে হয় আজকে আর যাওয়া হবে না।ঠিক ও যখন কলেজ গেট এর সামনে আসলো আমার মুখ চোখ নিমিষেই কাল হয়ে গেলো।আমি নিজেকে কোনরকম সামলাতেই পারতেছিলাম না।এতটাই ইমোশনাল হয়ে গেছিলাম যে মুখ দিয়ে কথা বলবো সেটাও মনে হয় বের হচ্ছে না।আর ও কিছু বলতে পারছে না,মনে হচ্ছে আমাদের কথা সব শেষ হয়ে গেছে।কোনরকমে ওকে জিজ্ঞেস করলাম আঙ্কেল কই, ও শুধু কোনরকম উত্তর দিলো চা খাচ্ছে।তারপর খুব কষ্টে একটু হাসিমুখ নিয়ে ছবি তোলার চেষ্টা করেছিলাম।কিন্তু বিশ্বাস করেন সেই ছবিগুলো দেখলে আজও ভয়াবহ ভাবে বুকের ভিতরটা দুমড়ে মুচড়ে উঠে।তারপর যেই কেবল ওকে বলবো আচ্ছা মামা সাবধানে যা বাড়িতে গিয়ে দেখা হবে তোর সাথে।আমি কথাটা শেষ করতে পারি নাই তার আগেই সে আমাকে জড়িয়ে ধরে কেঁদে দিলো আর আমিও নিজেকে ধরে রাখতে পারলাম।সেদিন আমাদের মধ্যে কোনো সংশয় ছিল না,এত মানুষের ভিড়ে একজন আরেকজন ধরে কাদছি সবাই শুধু আমাদের দিকে তাকিয়ে আছে।কারণ আমরা জানতাম এই বিদায় মানে হয়তো শেষ।এরপর দুজনের পথচলাটা হবে ভিন্ন পথে ভিন্ন গন্তব্যে।হয়তো দেখা হবে কিন্তু এভাবে পথচলা আর কোনোদিন হবে না।হয়তো আমরা তখন উপলদ্ধি করতে পেরেছিলাম আসলে বন্ধুত্ব কি জিনিস।যখন ও চলে যাচ্ছিল তখন আমি কিছু একটা উপলদ্ধি করতে পারছিলাম।হয়তো আমার খুব কাছের কিছু একটা আমার থেকে অনেক দূরে চলে যাচ্ছে।তবে একটা জিনিস খুব ভালো করে বুঝেছে বন্ধুত্বের সম্পর্কগুলো বোধয় এমনি হয়।রক্তের সম্পর্ক হয় না কিন্তু মনে হয় রক্তের চেয়েও বেশি কিছু যার জন্য সবকিছু করাই সম্ভব।সামনের দিনগুলোতে হয়তো আরো অনেক বন্ধু আসবে জীবনে কিন্তু সাগরের মতো আরেকজন বন্ধু আর পাবো না এটা একদম নিশ্চিত।বিশ্বাস করেন আমি জীবনে কখনো এতটা আবেগপ্রবণ হই নাই,এমনকি প্রিয়জনের মৃত্যুতেও আমি সবকিছু শক্তভাবে সামলে নিতে পারি।কিন্তু বিশ্বাস করেন সেদিনের পর থেকে আজও ঠিকভাবে নিজেকে সামলায় নিতে পারি নাই।আমার পথচলার প্রতিটি ধাপে তাকে খুব করে মিস করি।পুরনো কথা গুলো মনে পড়লে এখনো বিষন্ন মনে কোথায় যেনো হারিয়ে যাই।তবে যাইহোক সবসময় দোয়া করি প্রিয় বন্ধু যেখানেই থাকুক ভালো থাকুক। প্রিয় মানুষ গুলার ভালো থাকা দেখলেই অনেক বেশি শান্তি লাগে।”



আমার বাংলা ব্লগকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি প্রতিযোগিতা আয়োজন করার জন্য।হয়ত এই কথাগুলা সারাজীবন আমার মধ্যেই চাপা পড়ে যেত,কিন্তু আজকে প্রকাশ করার সুযোগ পেয়ে সত্যিই নিজেকে অনেক ভালো লাগছে।সেইসাথে সবার প্রতি শুভেচ্ছা জানিয়ে আজকের মত এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন।🙏🙏



Sort:  
 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং আপনার ফেলে আসা বন্ধুত্বের স্মৃতির গল্পটি পড়ে ভাল লাগলো। তবে আপনি প্রথম যে পিকচারটি দিয়েছেন এ পিকচারটি দ্বারা কি বুঝিয়েছেন, আমি বুঝলাম না। আমার কাছে বিষয়টি খারাপ লেগেছে। পিকচারটি বাদ দিলে ভালো হতো। যদি অন্য কোন পিকচার দিতেন তাহলে খুবই ভালো হতো ভাইয়া।মিডেল আঙ্গুল দ্বারা তো ভালো কিছু বোঝায় না এটা আমি মনে করি।🙏।

 2 years ago 

হয়তো আপনি ভুল ভাবছেন।আসলে সেরকম কোন ভাবনা চিন্তা থেকে সেই ছবিটি আপ করি নি।ছবিটি এমনিই সখের বশে তোলা। তবে যাইহোক ছবিটি সরিয়ে নিয়েছি।
ধন্যবাদ🙏

 2 years ago 

বুঝতে পেরেছিলাম ভাইয়া যে আনন্দের বসতে ছবিটি দিয়েছেন। ওটা ভেবে দেননি তার পরেও সরিয়ে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67402.68
ETH 3481.04
USDT 1.00
SBD 2.65