চলুন ছোটবেলার স্মৃতিতে ডুব মারি কিছুক্ষনের জন্য (প্রথম পর্ব) || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 13 May,2022
আজ ৩০ই বৈশাখ,১৪২৯ বঙ্গাব্দ


IMG_20220513_215152.jpg

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


তারপর কি অবস্থা আপনাদের?আশা করি ভালই আছেন আমিও বেশ ভালই আছি।তো চলুন আজকে সবাই মিলে ছোটবেলার স্মৃতিতে ডুব মারি কিছুক্ষনের জন্য।ভাবছেন কিভাবে?আরেহ বুঝেনই তো যখন ছোটদের সাথে তাদের কর্মকাণ্ডে মিশে যাই বাহ তাদের কর্মকাণ্ড গুলো দেখি তখন আসলেই সেই ছোটবেলার কথা গুলোই বার বার মনে পড়ে যায়।যদিও এখনকার বাচ্চা গুলো একটু আধুনিক কিন্তু গ্রাম্য পরিবেশে আজও রয়ে গেছে শৈশবের সেই দিনগুলো।এবং তাদের সেই খেলাধুলা গুলো দেখলে আমি আজও আমার ছোটবেলার প্রতিচ্ছবি খুঁজে পাই তাদের মাঝে।


IMG20220505172528.jpg


ডিভাইস: মোবাইল
অবস্থান:

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


তো সেদিন ঘুম থেকে উঠে বাইরে এসেছি।মোবাইল টিপতে টিপতে প্রায় বিকেল হয়ে গেলো।কোনো কিছুই কেনো জানি ভালো লাগতেছিলো না।আসলে দিনের মধ্যে অতিরিক্ত ঘুমাইলে এরকমটাই হয়।কিছুক্ষন পর দেখি ছোট ভাইরা তাদের ঐতিহ্য বাহি খেলা শুরু করে দিলো।এমন খেলা শুরু করে দিলো যেগুলোর নাম এর আগে আমি নিজেও কখনো শুনি নাই।আসলে ছোট মানুষ তো ওদের যেটা ভালো লাগে সেটাই খেলে।সব মিলিয়ে ওরা আনন্দ পাইলেই হইল।আমিও অবশ্য পাশেই বসে আছি আর ওদের খেলা দেখতেছি ভালই লাগতেছে আমার কাছে।আমি ভাবলাম ওরা যেহেতু খেলতেছে ওদের আগ্রহ এর পরোদকে আরেকটু বাড়িয়ে দেই। তাই আমিও ওদের সাথে যোগ দিলাম তবে খেলার জন্য নয়।আমি ভাবলাম ওদের মাঝেই একটা প্রতিযোগিতার আয়জন করি তাহলে বেশ জমে উঠবে খেলাটি।সাথে ওদের জন্য কিছু পুরস্কার এর ও ঘোষণা দিলাম আর এই শুনে ওরা খুব খুশি।


IMG20220505173312.jpg


ডিভাইস: মোবাইল
অবস্থান:

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


তো প্রথমে ওদের জন্যে মোরগ লড়াই খেলার আয়োজন করলাম।ছোট বাচ্চাদের মোরগ লড়াই দেখতে কিন্তু ভালই লাগে।মোরগ লড়াই বলতে বুঝেন তো মোরগ এর মত ফাইট করা,এক হাত পিছনে নিয়ে আরেক পা আলোক করে ওপর হাত দিয়ে পা ধরে অন্য হাত দিয়ে আরেক হাত আটকিয়ে রাখা।তো সবাইকে একটি বাউন্ডারি এর মধ্যে দিয়ে খেলা শুরু করে দিলাম আর এর মাঝে তিনজন প্লেয়ার থেকে বেড়ে আরেকজন আসল।ভাবলাম চারজনের মধ্যে থেকে তিজনকে পুরুস্কৃত করা যায়।সেই হিসেবে যে প্রথম হবে তাকে ১৫ টাকা এবং যে দ্বিতীয় হবে তার ১০ টাকা আর যে তৃতীয় হবে তার ৫ টাকা।তাদের জন্যে মোটে ৩০ টাকা ঘোষণা দিলাম সেখানে আমি স্পন্সর করলাম ২০ টাকা আরেকজন বড়ো ভাই যোগ করলো ১০ টাকা ব্যাস শুরু হয়ে গেলো খেলা।


IMG20220505174339.jpg


ডিভাইস: মোবাইল
অবস্থান:

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


প্রথম খেলায় বিজয়ী হয়েছিল জারিফ(প্রথম),রিফাত(দ্বিতীয়), রাইছুল (তৃতীয়)।তো তাদেরকে বলা হইল তোমাদের পুরস্কার দেওয়া হবে কালকের এই সময়ে যেহেতু টাকা সাথে ছিলো না আমার।এরপর তাদের জন্য আরেকটা খেলার আয়োজন করলাম সেটা হলো ব্যাঙ দৌড়।এই খেলাটি আমি ছোটবেলায় অনেক খেলছি এখনো খেলে ছোটরা। ব্যাঙ দৌড় বলতে সাধারণত ব্যাঙের মতো দৌড়ানো কেই বুঝায়।আর এই খেলাটি কিন্তু ভীষণ মজার।এই খেলাটি খেলেও যেমন মজা দেখেতেও অনেক ভালো লাগে।আর এই খেলার পুরুষ্কার ও ছিল আগের খেলার মতোই।তবে আগের খেলার থেকে এই খেলাটি একটু কঠিন ছিল।আর এই খেলাতেও স্পন্সর ছিলাম আমি আর সেই বড়ো ভাই।রেফারি বাঁশি দিতেই সবাই দৌড় শুরু করে দিলো।আর ওদের দৌড় দেখে আমি সহ সবাই হোহো করে হেসে দিলাম।আসলে হাসি বের হওয়ার মতোই ছিল ওদের দৌড়।আর কেউ কেউ তো প্রথমেই উল্টে পড়ে গেছে😁,আরেকজন টাচ লাইনের কাছে এসে উল্টে পড়ে গেছে😆।যাইহোক আপনারা ভিডিও গুলো দেখলেই বুঝতে পারবেন😍।


খেলার একাকাংশ:


gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


খেলার সময় ভিডিও করেছিলাম।ভিডিওর সেই ছোট ছোট অংশ গুলো জুড়ে দিয়ে আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করছি।ভিডিও টা দেখলে আশা করি আপনারাও মজা পাবেন।আর প্রথম যে খেলাটি দেখতে পারবেন ওটার নাম কি আমিও জানি না।পড়ে ওদের কাছ থেকে পড়ে শুনেছি খেলার নাম লাথি মারা😆। যে যাকে লাথি মেরে ফেলে দিতে পারে আরকি।


তো আজকের মত এখানেই শেষ করছি।একদিনেই সব শেষ না করি।কালকে আবার দ্বিতীয় পর্ব নিয়ে যথাসময়ে উপস্থিত হব আপনাদের সামনে।এবং সবার সুস্বাস্থ্য কামনা করছি সবাই ভালো থাকুন সুস্থ্য থাকুন এবং হাসি খুশিতে মেতে উঠুন।



আল্লাহ হাফেজ🌿




8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

প্রথমত আমি একজন বাঙালি।এবং দ্বিতীয় আমি একজন আমার বাংলা ব্লগ এর নিবেদিত সৈনিক।আপাতত এতটুকুই অর্জন করতে পেরেছি। তারপরেও যদি বলতে হয় আমি একজন ছাত্র এবং শিক্ষানবিশ হিসেবে সবার কাছ থেকেই শিখছি।সেই সাথে আমি স্বাধীন চেতা ভাবুক শ্রেণীর একজন ব্যাক্তি।নিজের চিন্তা ভাবনা গুলোকে ব্লগে প্রকাশ করার এক অনন্য প্লাটফর্ম পেয়ে আজ আমি গর্বিত।সবসময় নিজেকে আবিষ্কার করি ভিন্ন এক রূপে আর নিজের আবিষ্কার গুলো প্রকাশ করি আপনাদের সামনে।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

সত্যিই ভাই আপনার পোস্টটি পড়ে এবং মোরগ লড়াইয়ের ভিডিও টি দেখে ছোটবেলায় হারিয়ে গেলাম, আপনার পোষ্টটি ছিল ছোটবেলার স্মৃতি বিজড়িত কাহিনী কে কেন্দ্র করে, মোরগ লড়াই অনেক খেলেছি ভাই, মন চায় আবার ছোটবেলায় ফিরে যাই, কিন্তু আমরা সবাই জানি শৈশবে আর ফেরা যায়না। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমিও সেদিন ছোটবেলায় হারিয়ে গেছিলাম ভাই।আসলে মাঝে মাঝে ছোট বাচ্চাদের এরকম খেলা বেশ ভালই লাগে আমার কাছে।তবে ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

হা হা,😄।ভালোই লাগলো।আমাদের বাসায় ও যখন সব বাচ্চাকাচ্চা গুলো একএে হয়,তখন ওদের ও ব্যাঙ লাফ,মোরগ লড়াই, কানামাছি, চোর পুলিশ এগুলো খেলার আয়োজন করি।ওরা বেশ মজা পায়।আমরাও দেখে দেখে মজা পাই।ভালো লাগলো। ধন্যবাদ

 2 years ago 

আপনিও দেখছি আমার মতই😜।
আসলে এইটার মধ্যে একটা আলাদা প্রশান্তি পাওয়ায় যায় তাই নাই😍।
আর আমিও সেদিন বেশ মজা পেয়েছি,পড়ে আমিও খেলেছি ওদের সাথে।সেই পর্বটা ও একদিন শেয়ার করবো আপনাদের সাথে।😜

 2 years ago 

ওরে ভাই কি যে ভালো লাগলো পোস্ট টা বলে বোঝাতে পারবো না। একদম ছেলে বেলায় ফিরে গেলাম। এখন কার ছেলেমেয়েরা এসকল খেলার কথা জানেই না অনেকে। মজা টা যে কি আমাদের শৈশব জানে শুধু। অনেক ভালোবাসা রইলো ভাই।

 2 years ago 

আসলেই ভাই হৃদয় ছুঁয়ে যাওয়া মত।আমি এখন পর্যন্ত যাকেই এই ভিডিওটা দেখিয়েছি সেই প্রশংসা করেছে।আর এখনকার ছেলেমেয়েরা তো কেবল মোবাইল সম্পর্কে ভালো জানে।তারা হয়তো জানে না তারা কি মিস করছে।

 2 years ago 

ছোটবেলায় কত স্মৃতিচারণ এবং স্মৃতিবিজড়িত খেলাধুলার সাক্ষী হয়ে আছে। যেগুলো আপনি কিছুটা ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন আমার কাছে অনেক ভালো লেগেছে ভাই।

 2 years ago 

আসলেই ভাই কিছুটা পেরেছি।আমরা আরো কত খেলা খেলতাম হাডুডু, গোল্লার ছুট,কানামাছি।সেই সব দিনগুলো আজও মনে পড়ে।

 2 years ago 

হাহাহা!! আপনি যা করলেন না ভাই। তবে মাঝে মাঝে বাচ্চাদের সাথে সময় উপভোগ করা ভালো। ছোটনেলায় কতো খেলেছি এই মোরগ লড়াই। এখন আর খেলাও হয়না দেখাও হয়না। ভিডিও দেখেই বুঝা যাচ্ছে 😁

 2 years ago 

আসলে গ্রামে থাকলে আমি পিচ্ছি পাচ্ছ পোলাপাইনদের সাথে মাঝে মাঝেই এরকম সময় কাটাই।আমি উপভোগ করি বিষয়গুলো।আসলে গ্রামীণ পরিবেশটা তো এমনই হওয়া উচিত।কিন্তু এখন দিন দিন গ্রামের ছেলে পেলে গুলোও মোবাইলে আসক্ত হয়ে যাচ্ছে।

 2 years ago 

হাহা। অনেক ভাল লাগলো মোরগ লড়াই এর ভিডিও দেখে। সত্যি ছোটবেলার কথা অনেক মনে পড়ে গেল। ব্যাঙ লাফ, কানামাছি, চোর পুলিশ কত খেলেছি। সেই দিন গুলো আর কোন দিন ফিরে আসবে না। কষ্ট লাগে অনেক। যদি ছোটবেলায় ফিরে যেতে পারতাম কতই না ভাল হতো!
অনেক ধন্যবাদ আপনাকে ভাই সুন্দর এই কন্টেন্টটি আমাদের মাঝে আনার জন্য। আপনার ২য় পর্বের অপেক্ষায় থাকলাম।

 2 years ago 

হুম ভাই,কিন্তু সময় এর প্রবর্তনে এখনকার ছেলেমেয়েরা এই ঐতিহ্যবাহী খেলাগুলো ভুলতে বসেছে।এরাও হয়তো এই খেলাগুলো জানে না,যদি না আমি তাদের বলতাম।আর হ্যা দ্বিতীয় পর্বটি কাল পাবেন ইনশাল্লাহ😍

 2 years ago 

ছোট বেলায় নিয়ে গেলেন ।মোরগ লড়াই অনেক খেলেছি ছোট বলায়।ধন্যবাদ আপনাকে
এরকম বাল্যকালের স্মৃতি নিয়ে লেখা আমাদের মাঝে শেয়ার করার জন্য।পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

 2 years ago 

ইনশাআল্লাহ চেষ্টা করবো সেই পর্ব কালকে আপনাদের সাথে শেয়ার করার জন্য।😍।আসলে মেসে আসার পর একটু ব্যাস্ত হয়ে পড়েছি তো তাই সময় হয়ে উঠছে না।যাইহোক পাশে থাকবেন এভাবেই।

 2 years ago 

ছোটবেলার স্মৃতিতে ডুবিয়ে দিলেন ভাই ভালোই লাগলো। ব্যাঙ্গের লাফ ও মোরগ লড়াই এই দুইটি খেলা আসলে খুবই পরিচিত। তবে লাথি মারা খেলা এটা আগে শুনিনি প্রথম দেখেছি তবে আপনার পোস্টা ও ভিডিও দুটোই কিন্তু খুবই ভালো লেগেছে আর মজা পেয়েছে।

 2 years ago 

এই খেলা আমিও আগে শুনি নাই ভাই।ওরাই এই খেলার আবিষ্কারক😆।বেশ কয়েকদিন থেকে দেখি ওরা এই খেলা খেলে।দেখতে আবার ভালই লাগতেছিল।তাই ভিডিওতে ইনক্লুড করেছি।😍

 2 years ago 

ছোটবেলার স্মৃতি গুলো ভুলে যাওয়া বড়ই কঠিন। গ্রামে চলার পথে বাচ্চাদের খেলতে দেখলে মনে পড়ে যায় আমাদের জীবনের সেই সোনালী দিনগুলো। যখন আমরা একত্রিত ভাবে এভাবে খেলতাম। তাই মাঝে মধ্যে দাঁড়িয়ে পড়তে হয় তাদের খেলা দেখার জন্য, বেশ ভাল লেগেছে আপনার এই পোস্ট দেখে।

 2 years ago 

আমার তো মনে হয় সেগুলো কখনোই ভুল সম্ভব না।তবে গ্রামে কিন্তু সেই আগের জৌলুস আর নেই।সবাই এখন ব্যাস্ত বস্তুবাদী ভোগ বিলাসী জীবন নিয়ে।সন্তানের মুখে বুলি ফুটতেই বাপ চিন্তা করে ছেলেকে ভালো করে মানুষ করতে হবে।

 2 years ago 

আপনার পোস্টটি পড়ে ছোটবেলার অনেক স্মৃতি মনে পড়ে গেল। সত্যি বলতে আমি এভাবেই খেলাধুলা করতাম আর মাঝে মাঝে মারামারিও‌ করতাম 🤗
যাক আপনার তৈরি করা ভিডিওটা জাষ্ট অসাধারণ হয়েছে 👌
আমি দেখলাম এবং বেশ মজা পেলাম ☺️
সবমিলিয়ে দারুন পোস্ট।

 2 years ago 

আমি আবার কম ছিলাম নাকি😎।
খেলতে গিয়ে কতজনের নাক ফাটিয়ে দিয়েছি।এই নিয়ে আবার আব্বু কাছে বিচার আসত।আর আব্বু ধরে আমারে ইচ্ছে মত দিত।আর ধন্যবাদ ভাই সুন্দর একটি মন্তব্য করার জন্য।🖤

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60023.73
ETH 3191.15
USDT 1.00
SBD 2.45