আবৃত্তি : যন্ত্রণাই জীবনের জ্বালানি ||

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 31 August,2022
আজ ১৬ ভাদ্র,১৪২৯ বঙ্গাব্দ


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


আজকে আপনাদের সাথে যে আবৃত্তিটি শেয়ার করছি এইটা আমার লেখারই একটি অংশ।"জীবনে প্রথম প্রেমের অনুভূতি" প্রতিযোগিতায় শেয়ার করেছিলাম।কিন্তু দুর্ভাগ্য লেখাটি কেউ পড়ে নাই,আর বুঝার ও চেষ্টা করে নাই।আর এই নিয়ে দুঃখ ও নাই আমার। যার যেমন অভিরুচি সে তেমন জিনিসই পছন্দ করবে এটাই স্বাভাবিক।আর হয়তো আমার লেখাটি কারণ পছন্দ হয় নি,এটাও একটা কারণ হতে পারে।তবে সেই পোষ্টের কিছু অংশ আমি আপনাদের মাঝে আবৃত্তি করার শোনানোর চেষ্টা করছি।আশা করি আপনাদের ভালো লাগবে ।


আবৃত্তি লিংক:


use headphone for better sound quality


যন্ত্রণাই জীবনের জ্বালানি


সাদিক আল মুন্না


তবে আমি আরেকবার প্রেমে পড়তে চাই
সাদামাটা লৌকিক প্রেম নয়
যেই প্রেম হবে ছবির মত

সেই প্রেম হবে কবিতার মতো অলৌকিক
পেতে ইচ্ছে করবে কিন্তু কখনো ছুঁয়ে দেখা যাবে না"


প্রেম কিন্তু একটা গভীর বিষয়


"আর আমরা যেটা প্রেম মনে করি সেটা আসলে সহজে
পেয়ে যাওয়া বসবাসের চুক্তি ছাড়া কিছুই না;"

...........


“দেখুন প্রেম ব্যাপারটা হলো যন্ত্রণার।আপনি প্রেমে পড়লে দুঃখ পাবেন যন্ত্রণা পাবেন আর এটাই স্বাভাবিক।আর প্রেম যদি আপনাকে যন্ত্রণা না দেয় তাহলে সেটা প্রেম নয় কারণ প্রেমের কাজই হচ্ছে আপনাকে যন্ত্রণা দিয়ে জীবনটাকে বোঝানোর।আপনি এই পৃথিবীর যেকোনো কিছুর উপরে প্রেমে পড়তে পারেন আপনি একটা পাখির প্রেমে পড়তে পারেন,আপনি একটা পাহাড়ের প্রেমে পড়তে পারেন,আপনি একটা সমুদ্রের প্রেমে পড়তে পারেন,আপনি কোনো পশু-পাখির প্রেমে পড়তে পারেন,আপনি কোনো এক বনলতা সেনের ও প্রেমে পড়তে পারেন।কিন্তু প্রেমে পড়ার পর আপনার আমার কারোরই সাধ্য নাই সেই প্রেমিককে আজীবন ভালোবেসে যাওয়া।কারণ,কারণ একটাই মানুষ মাত্রই মরণশীল।মানুষ হিসেবে জন্ম যখন নিয়েছি তখন সেই জন্মানোর অভিশাপ হিসেবে আমাদের মরতেই হবে।তো সেই হিসেবে আপনি প্রেমে পড়তেই পারেন কিন্তু আপনি নিজেকেই কখনোই ধরে রাখতে পারবেন না।কারণ প্রেমের ওপর নামই যন্ত্রণা,আর যন্ত্রণাই জীবনের জ্বালানি।তবে যাইহোক জীবনে একবার প্রেমে পড়ার ইচ্ছে আছে।তবে কার প্রেমে পড়বো সেটা অনিশ্চিত।তবে প্রেমে পড়ে এই যন্ত্রণাকে উপভোগ করবো সেটা নিশ্চিত।কারণ বেশিক্ষণ সুখে থাকা যায় না একটা মানুষ বেশিক্ষণ সুখে থাকতে পারে না।আর সুখ দুঃখের হিসেবেই বা কেন করছি।আমি তো বিশ্বাস করি আত্তায়,যে খোলা আকাশে হওয়ায় ভাসবে আর মনের সুখে গান গাইবে আবার মাঝে মাঝে কল্পনায় হারিয়ে যাবে।”


তো এই ছিল আমার আজকের উপস্থাপনা।আশা করি আজকের উপস্থাপনাটা ভালো লাগবে আপনাদের।আর নিজের লেখা নিয়ে তেমন কিছু বলার নাই আপনারয় না হয় সেটা নিজে বুঝে নিয়েন।এবং সবার সুস্বাস্থ্য কামনা করে আজকের মত এখানেই বিদায়।



8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

আমি এই সমাজের তথাকতিত সকল নিয়ম এর ঊর্ধ্বে।আমি কেবল আমার সত্তায় বিশ্বাস করি,আর বুক ভরা সাহস নিয়ে পথ চলি।একদিন এই ঘুনে খাওয়া সমাজের পরিবর্তন আমার মত কারো হাত ধরেই হবে এটাও আমি জানি।সেদিন সকল পরাধীনতার শিকল ভেঙ্গে আমি উড়বো মুক্ত নীল আকাশে,তখন লোকে কি বলে বলুক কিছুই যায় না আসে মোর তাতে।আজ শুনেছি আমি বিজয়ের গান,আমি পেয়েছি নতুন আহ্বান।আজ মুক্ত আমি বাঙালি হয়ে বাংলাই আমার প্রাণ।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

অসাধারণ হয়েছে ভাই আপনার আবৃত্তি : যন্ত্রণাই জীবনের জ্বালানি। আবৃতি কবিতাটি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। এগিয়ে যান সামনের দিকে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

প্রথমে ভেবেছিলাম কোন একটি কবিতা আবৃত্তি, তারপর দেখলাম এতো চমৎকার কিছু লাইন আপনার মধুর কন্ঠে সুন্দর ভাবে আবৃত্তি করেছেন জাস্ট চোখ বন্ধ করে শুনেছি খুবই ভালো লেগেছে।

 2 years ago 

হ্যাঁ ভাই আমার কাছে কবিতার থেকে এরকম কিছু লেখা আবৃত্তি করতেই বেশি ভালো লাগে। তবে আপনার সুন্দর মন্তব্য দেখে অনেক ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65897.19
ETH 2706.68
USDT 1.00
SBD 2.88