লাউ চিংড়ির তরকারী

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

লাউ চিংড়ি আমাদের দেশে খুবই জনপ্রিয় একটি তরকারি।আমার তো খেতে খুব পছন্দ করি।আর সেটা যদি নিজের হাতে লাগানো গাছের লাউ সাথে ডিমওয়ালা চিংড়ি তাহলে তো জবাব নেই। আমি কয়েকদিন খুলনা কাটিয়ে এলাম ,যাওয়ার আগে দেখেছিলাম আমার ছাদের গাছে ছোট ছোট বেশ কয়েকটা লাউ ধরেছে।কিন্তু সেগউল আমি আশা থাকবে কি না বুঝতে পারছিলাম না।যা হোক একটা ভাগে পেলাম।আজ রাযে সেটি ডিমওয়ালা চিংড়ি দিয়ে রান্না করলাম।লাউটি খুব টেস্টি আর মিষ্টি ,যেটা বাজারের কেন লাউয়ের থেকে অনেক ভালো খেতে।
লাউ চিংড়ি অনেকে অনেক ভাবে রান্না করে কিন্তু আমি খুব সহজে কোনো মসলা ছাড়াই এটি রান্না করি।এখন আমার রান্না র পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করছি।

20210914_214001.jpg

উপকরণ:
লাউ, চিংড়ি মাছ(ডিম ওয়ালা)

আস্ত জিরা,তেল,কাঁচা মরিচ,জল
নুন, হলুদ,তেজ পাতা,দুটি আলু

পদ্ধতি:

ধাপঃ১
প্রথমে লাউ বেশ একটু বড় বড় করে কেটে নিলাম। সাথে আলু গুলো ছোট ছোট করে নিলাম।

20210914_211316.jpg

ধাপ:২

কড়াইয়ে পরিমান মতো তেল দিয়ে জিরা ফোড়ন দিয়ে তুলে রেখে দিলাম।

20210914_211325.jpg

ধাপঃ৩
এবার কড়াইতে পরিমাণমতো তেল দিয়ে চিংড়ি ও আলু ভালো করে ভেজে নিলাম।

20210914_211318.jpg

ধাপ:৪

এখন কড়াইতে পরিমান মতো জল দিয়ে দিলাম।

20210914_211526.jpg

ধাপ:৫
জল পুরোপুরি ফুটে আসার পর লাউ, ও তেজপাতা দিয়ে দিলাম।

20210914_212036.jpg

ধাপ:৬

কিছুক্ষনের জন্য পাত্র টি ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

20210914_212144.jpg

ধাপঃ৭
ঢাকনা খুলে লাউ নরম হয়ে এলে পরিমাণমতো নুন, হলুদ
কাঁচামরিচ দিলাম।

20210914_212258.jpg

20210914_213856.jpg

ধাপঃ৮
কিছুক্ষণ জাল করার পর ঝোল গাড় হয়ে এলে নামিয়ে নিলাম।

20210914_213959.jpg

20210914_214002.jpg

20210914_214001.jpg

এভাবে খুব সহজেই রান্না হয়ে গেল লাউ চিংড়ি তরকারি।
আশাকরি সবার ভালো লাগবে।
ছবি গুলি আমার মুঠোফোন samsung ultra s20 তে তোলা।

Sort:  
 3 years ago 

লাউ চিংড়ি দিয়ে আপনি খুব সুন্দর রেসিপি তৈরী করেছেন ও বেশ ভালো আলোচনা করেছেন। লাউ আমার খুব পছন্দের খাবার

 3 years ago 

লাউ চিংড়ি একটি মজাদার খাবার এবং আমার প্রিয় একটি তরকারি। তা দেখে আমার মুখে পানি এসে গেল। যাই হোক আপনার রেসিপিটি অনেক সুন্দর ছিলেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

লাউ চিংড়ি আমার খুবই পছন্দের একটি খাবার। আপনি খুব সুন্দর করে রেসিপিটি উপস্থাপন করেছেন। আপনার রেসিপিটি খুবই সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

লাউ পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠান তার মধ্যে চিংড়ি মাছ। আপু আপনার লাউ তরকারির ফটোগ্রাফ দেখে জিভে জল এসে গেল। জানি জল আসলেও নিরুপায় খাওয়া অসম্ভব। আপনার লাউয়ের রেসিপি টা অসাধারন ছিল। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো আপু

লাউ আমার প্রিয় খাবারের মধ্যে অন্যতম। খুব সুন্দর হয়েছে আপনার লাউ চিংড়ির তরকারি। তবে ইনভাইট করলে আরো ভালো হতো

লাউ এবং চিংড়ি আমার খুবই পছন্দের তরকারি।বিশেষ করে চিংড়ি আমার বেশি প্রিয়।আপনি লাউ এবং চিংড়ির রেসিপিটা খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।আপনার জন্য রইলো শুভ কামনা।

 3 years ago 

লাউ এবং চিংড়ি আমার খুবই পছন্দের তরকারি। আপনার রেসিপি দেখে জিভে পানি চলে এসেছে। আপনার রেসিপি উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু আপনার জন্য শুভকামনা রইলো 🥀

 3 years ago 

লাউ চিংড়ি ভীষণ সুস্বাদু একটা রেসিপি। আমাদের শরীর ঠান্ডা রাখতে ও ও এই রেসিপির ভূমিকা অনেক। অনেক উপকারি লাউ রেসিপি। অনেক ভালো হয়েছে রেসিপিটি। অনেক অনেক শুভেচ্ছা রইলো বৌদি।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই,লাউ চিংড়ি আমার খুব ফ্যাভরিট একটা তরকারি

 3 years ago 

লাউ চিংড়ি বেশ স্বাদের তরকারি, আমার কাছে অনেক ভালো লাগে কিন্তু আমাদের বাড়ীতে লাউ এর সাথে আলু দেয়া হয় না। তাই আমি পূর্ণ স্বাদটাও পাই না। আপনার রান্নাটি বেশ সুন্দর হয়েছে, মনে হচ্ছে আলুগুলো আমার দিকে তাকিয়ে আছে, হি হি হি

 3 years ago 

হ্যাঁ ,লাউ চিংড়ির তরকারী আমার ও পছন্দের তরকারি ,খেতে খুব ভালো লাগে আর এর পুষ্টি গুন অনেক।

লাভ এর সাথে চিংড়ি বেশ সুস্বাদু খাবার। সত্যিই আপনার রেসিপি টি দেখে অনেক ভালো লাগলো। শুভেচ্ছা ও অভিনন্দন।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 64038.60
ETH 3148.89
USDT 1.00
SBD 3.97