কয়েকটি ফুলের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 years ago

ফুল কে না ভালোবাসে? এমন কেউ নেই যাকে ফুলের সৌন্দর্য মুগ্ধ করে না। ছোট বড় সবাই ফুল ভালো বাসে। যখন মন খারাপ হয় তখন একটি ফুল ই তার মন ভালো করে দেওয়ার জন্য যথেষ্ট। আর আমি ফুল দেখলেই বরাবর তার ছবি তুলতে বড্ড ভালোবাসি। ছোট বেলায় যখন গ্রামে ছিলাম তখন আমার একটি ফুলের বাগান ছিল যেখানে আমি নানা রকম ফুলের গাছ লাগাতাম। কিন্তু এখন অনেকটা শহুরে জীবনে বাস্ত হয়ে ওঠায় বাড়িতে বাগান করা হয়ে ওঠে না ।
তার পর ও আমি না থাকলেও আমাদের বাড়িতে এখনো কিছু ফুল গাছ লাগানো হয় । আবার আমি মাঝে মধ্যে যখন বাড়িতে যাই সে গুলো একটু যত্ন আত্তি করি । মনে বেশ একটা শান্তি অনুভব করি।
এবার যখন বাড়িতে গেলাম দেখলাম আমার লাগানো গাছ গুলো ফুলে ফুলে ভোরে উঠেছে।কিন্তু যত্ন আত্তি বড়ো একটা হয় না বলে ফুল গুলো খুব বেশি বড় হয় নি। তার পরও ফুল গুলোর জন্যই বাড়িটি আলোকিত হয়ে উঠেছে। ফুল সে যেমন ই হোক সবসময় সুন্দর।

চিত্র:১
received_865399557477626.jpeg
প্রথম ছবি টি আমার প্রিয় গোলাপের । গোলাপ ফুল আমার খুব পছন্দের একটি ফুল । গোলাপ আজ কাল বিভিন্ন রঙের হয়ে থাকে লাল, কালো , সাদা , গাঢ় খয়েরি ইত্যাদি। তবে আমার সবসময় গোলাপি রংটাই বেশি পছন্দের। আমাদের স্থানীয় বাজারে এই গোলাপের কাটিংটি আমি কিনেছিলাম । সাপ্তাহিক হাটের দিনে নার্সারির লোকেরা এসে ফুলের গাছ, কাটিং এগুলো বিক্রি করে।

চিত্ৰ:২
received_615912236314288.jpeg

দ্বিতীয় ছবিটি নয়ন তারা ফুলের । অনেকে আবার এটিকে যাতি ফুল নামেও চেনে। তবে আমার কাছে নয়ন তারা নটাই বেশি ভালো লাগে। এই গাছটি আমার বোন আমাকে দিয়েছিল
আমাদের বাড়িতে এসে গাছ টি লাগিয়েছিল আর বলেচিল দিদি দেখো গাছটিতে অনেক ফুল ধরবে । সত্যি নয়ন তারা গাছটি এখন ফুলে ফুলে ছেয়ে গেছে। যখন ফুল গুলোর দিকে তাকাই তখন মনটা একদম আনন্দে না যে ওঠে।

চিত্ৰ:৩
received_301462758416904.jpeg

তৃতীয় ছবিটি আমার লাগানো আর একটি ফুল গাছের। আমি আসলে এই ফুলের নামটা ঠিক জানিনা। তবে ফুল গুলো আমার বেশ লাগে তাই লাগিয়েছিলাম। থোকা থোকা ফুল গুলো যখন ফোটে তখন চারিদিক আলোকিত হয়ে ওঠে। গাছ টিতে সবে ফুল আসা শুরু করেছে , গাছ টা এখনো খুব বেশি বড় হয় নি ।

চিত্র:৪
received_3018171301728182.jpeg

চতুর্থ ছবি টি পাতা বাহারি গাছের । পাতা বাহারি গাছ গুলো সৌন্দর্য বর্ধনের জন্য লাগানো হয়। গাছ গুলো যখন বড়ো হয়ে ওঠে তখন এর পাতা গুলো র রং ও বিকশিত হতে থাকে। এই পাতা বাহারি গাছটি আমার ছোট্ট ভাই প্রতীক আমাকে দিয়েছিল এবং লাগিয়েছিল সেই। গাছ টি আস্তে আস্তে বড়ো হচ্ছে আর দেখতেও সুন্দর হয়ে উঠছে।

চিত্র:৫
received_630165311734190.jpeg

৫ম ছবিটি আমাদের তুলসী পীড়ির । তুলসী পীড়ির সামনে লাগানো আমার গোলাপ গাছটি । গ্রামে প্রত্যেক বাড়িতে ই তুলসী দেখতে পাওয়া যায়।

চিত্র:৬
received_216743713966233.jpeg
এটি গাঁদা ফুলের ছবি । এটিকে আমাদের এলাকায় চেড়ে গাঁদা বলে। এই ফুলটি আমাদের এলাকায় কোনো যত্ন আত্তি ছাড়াই মোটামুটি বেড়ে ওঠে।

চিত্র:৭
received_663620918012168.jpeg
এটি আমার আর একটি প্রিয় ফুল। এটি নীলকণ্ঠ ফুল ।এটি আবার অপরাজিতা ফুল নামেও পরিচিত। এটি সাদা রঙের ও হয়ে থাকে। লতানো গাছ জুড়ে ফুলে ফুলে ভরে যায় গাছগুলো ।
চিত্র:৮
received_614715026249631.jpeg

চিত্র:৯
received_1117314209004955.jpeg

চিত্র:১০
received_1279997445847501.jpeg

আশাকরি আমার ছবিগুলো আপনাদের সবার ভালো লাগবে ।
আর এই সব ছবি গুলো আমার মুঠোফোনে তোলা।

ছবি: ফুল
ছবি তোলার তারিখ: ২১-১২-২০২১
ছবির স্থান: বাংলাদেশ
ছবি তোলার ডিভাইস: SamsungS20 ultra

Sort:  

আপনার তোলা ফুলের ছবিতে সত্যিই মুগ্ধ হলাম । নীলকন্ঠ ফুলটি ওয়াও লেভেলের 👌😍 । ফটোগ্রাফি ছিল এ লেভেলের ।

 2 years ago 

অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

সত্যি বলেছেন ফুল সবাই পছন্দ করে এবং আমিও খুবই পছন্দ করি ফুল। আপনার প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে । খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের সামনে। আপনার জন্য শুভ কামনা রইল। এগিয়ে যান সামনের দিকে।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

 2 years ago 

শীতকালীন ফুলের খুব সুন্দর একটি ফটোগ্রাফি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন আপনার ফটোগ্রাফি গুলা দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে বিশেষ করে নীলকন্ঠ ফুলটা অনেকদিন দেখা হয় না আপনার ফটোগ্রাফির মাধ্যমে আজকে দেখতে পেলাম ফুলগুলো সম্পর্কে আপনি খুব সুন্দর বর্ণনা দিয়েছেন

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

 2 years ago 

গোলাপ ফুল নীলকন্ঠ এবং গাঁদা ফুলের ফটোগ্রাফি গুলো দেখতে বেশ আকর্ষনীয় লাগছে। ফুল হলো সৌন্দর্যের প্রতীক তাইতো আমরা আমাদের পবিত্র এবং বিশেষ কাজে ফুল ব্যবহার করে থাকি। ফুলের ফটোগ্রাফি গুলো আপনি অসাধারণ ভাবে সম্পন্ন করেছেন আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ, ফুল আমি খুব ভালোবাসি তাই যেখানে ফুল দেখি সেখান থেকেই কিছু ছবি তুলে নেই। ভালো থাকবেন।

 2 years ago 

আপনার ফুলের ফটোগ্রাফি খুবই ভালো লেগেছে। বিশেষ করে গোলাপ ফুলের ফটোগ্রাফি আমার খুবই ভালো লেগেছে। গোলাপ ফুল আমার অনেক পছন্দ। আপনি খুবই সুন্দরভাবে ফটোগ্রাফির মাধ্যমে আমাদের মাঝে উপস্থাপন করলেন। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

 2 years ago 

অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি। আপনার তোলা ফুলের ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ফুলগুলো সম্পর্কে আপনি বিস্তারিত আলোচনা করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইলো ❤️❤️

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ।ভালো থাকবেন।

 2 years ago 

আপনার ফটোগ্রাফির পোস্টটি পড়ে আমার অনেক ভালো লাগলো। আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ সুন্দর হয়েছে। প্রতিটি ফটোগ্রাফির বর্ণনা করে অতি চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আমার কাছে অপরাজিতা ফুলটি সবচাইতে বেশি ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক ধন্যবাদ। সাথে থাকবেন।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 60046.04
ETH 2997.94
USDT 1.00
SBD 3.71