'ই' সমাচার

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম বন্ধুরা। কেমন আছেন সবাই। আজ আপনাদের মাঝে এসেছি একটি রম্য রচনা নিয়ে। রম্য রচনা কী জানতে চান? রম্য রচনা হলো হাস্য রসাত্মক ভাবে বিভিন্ন সাহিত্যের সৃষ্টি করা। সেটা কবিতা হোক নাটক হোক আর হোক কোনো উপন্যাস। আজ তাই আপনাদের মাঝে আমি একটি রম্য রচানা বর্ণনা ধর্মী কবিতা নিয়ে হাজির হলাম।

আমার মনে আছে আমি যখন ক্লাস সিক্সে পড়তাম তখন সর্বপ্রথম এই 'সমাচার ' কবিতা গুলো আমার চোখে পড়ে। খুব মনে আছে এক বড় আপুর লেখা 'চাঁদ সমাচার' কবিতা সেবার বের হয়েছিলো বার্ষিক স্কুল ম্যাগাজিন এ। আমরা সকল বান্ধবী মিলে ম্যাগাজিন পড়তাম। নতুন ম্যাগাজিন সকলে মিলে পড়া কার কোন ছবি কোন আর্টিকেল বের হয়েছে সেগুলো আগে খুঁজতাম। এরপর সবাই মিলে মজা করে পড়া শুরু করতাম। একবার আমরা আমাদের এক স্যার কে নিয়ে কৌতুক লিখেছিলাম। ম্যাগাজিনে এসেছিলোও। কিন্তু আমরা খুব ভয়ে ছিলাম স্যার যদি রেগে যায়। আমার বড় আপুর নামে কৌতুক বের হয়েছিলো। কিন্তু স্যার সবাইকে অবাক করে দিয়ে আমাদের ট্রিট দিয়েছিলো।

যাইহোক আসল কথায় আসি। সেইদিন আপুর চাঁদ সমাচার পড়ে অনেক অবাক হয়েছিলাম। খুব মজাও লেগপছিলো। এভাবেও যে কবিতা লেখা যায় জানতাম না। যাইহোক পড়ে রম্যরচনা নিয়ে অনেক আর্টিকেল পড়ে বুঝলাম ব্যপার টা খুবই সুন্দর। তাই আজ আপনাদের মাঝে 'ই' কারের সমাচার নিয়ে এসেছি।

IMG_20220503_212138.jpg

'ই' সমাচার

আমার নাম, দীপালি
মা, শিউলি
বাবা, পেয়ার আলি
জাতিতে, বাঙ্গালি
বাড়ি, নোয়াখালী

প্রিয় খাবার, আপেল জেলি
প্রিয় উপন্যাস, চোখের বালি
প্রিয় মাছ, নারকুলি
প্রিয় সবজি, ব্রকলি
প্রিয় ফল, আমলকি

প্রিয় রং, কাঠালী
প্রিয় নায়িকা, বুবলি
প্রিয় ফুল, বেলি
প্রিয় দেশ, ইতালি
প্রিয় খেলোয়াড়, বিরাট কোহলি

প্রিয় নাম, জুলি
প্রিয় নদী, কাটাখালি
প্রিয় খেলা, কাবাডি
প্রিয় কাব্যগ্রন্থ, গীতাঞ্জলি
প্রিয় গান, মধুতে মাধবে হলো মিতালি ....

প্রিয় ছায়াছবি, ফুলওয়ালী
শখ, ঘোরাঘুরি
প্রিয় মাস,ফেব্রুয়ারী
প্রিয় পোশাক, শাড়ি

প্রিয় গ্রাম, চুরুলি
প্রিয় সময়, গোধূলি
প্রিয় মানুষ, মজিদ আলি
সবাই দিন করতালি
😊😊😊

আশা করছি আপনাদের অনেক ভালো লাগবে এই ই সমাচার। আসলে এটার মূল উদ্দেশ্য মজা করা। দীপালির পছন্দ গুলো আমি সাজিয়ে লি অর্থাৎ ই কারে প্রকাশ করার চেষ্টা করেছি। আপনারাও তৈরি করতে পারেন নানা রকমের সমাচার।

আমার পরিচয়

আমি @mstnusrat স্টিমিট এ জয়েন করেছি ২০২১ সালে। এ পর্যন্ত আমার যাত্রা ভালো ছিলো। সামনে আপনাদের সাথে আরও কাজ করার ইচ্ছে আছে। আমি একজন ছাত্রী। বর্তমানে তৃতীয় বর্ষ সম্মান শ্রেণিতে পড়াশোনা করছি। আমি একজন বাংলাদেশি। আমার দেশ এবং জাতিকে ভালোবাসি। সেই সাথে ভালোবাসি আমার ভাষাকে। সবাই আমার জন্য দোয়া করবেন। অনেক ধন্যবাদ।

Sort:  
 2 years ago 
আপু প্রথমে জানাই আপনাকে কবিতা ঈদুল ফিতরের শুভেচ্ছা ঈদ মোবারক।

আপনি খুব সুন্দর ভাবে সমাচার আমাদের মাথায় তুলে ধরেছেন এত সুন্দর ভাবে আপনি আপনার ম্যাগাজিন থেকে সমাচার গুলো আমাদের মাঝে তুলে ধরেছেন যা আমাকে মুগ্ধ করেছে আপনার সৃজনশীলতা এতটাই প্রকর তা হয়তো ভাষায় প্রকাশ করা যাবে না বা লিখে বোঝানো যাবেনা। সমাচার এতটাই নিখুঁত হয়েছে যা যে কাউকে মুগ্ধ করবে । এত সুন্দর একটি সমাচার আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রিয় আপু।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু। তবে এটি ম্যাগাজিন থেকে সরাসরি তুলে দিইনি। এটা আমি লিখেছি। আর ইদ মুবারক আপু।

 2 years ago 

ঈদ মোবারক

আসলেই খুবই ভালো লাগল মাঝে মাঝে মন যখন খারাপ থাকে তখন এমন কিছু কবিতা অথবা কৌতুক, দেখতে এবং পড়তে অনেক ভালো লাগে। প্রতিটা চরন ভালো ছিল

প্রিয় ছায়াছবি, ফুলওয়ালী
শখ, ঘোরাঘুরি
প্রিয় মাস,ফেব্রুয়ারী
প্রিয় পোশাক, শাড়ি

তবে এই চরন গুলোতে কেন জানি মজা বেশী পাইলাম, ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ই সমাচার তো তাই সবগুলোতে লি ব্যবহার হলে লি সমাচার হয়ে যাবে। তাই এভাবে দিয়েছি।

 2 years ago 

ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা জানাই, ঈদ মোবারক

প্রিয় গ্রাম, চুরুলি
প্রিয় সময়, গোধূলি

বেশ দুর্দান্ত হয়েছে। পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামতের জন্য। দোয়া করবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.17
JST 0.032
BTC 63626.54
ETH 2727.44
USDT 1.00
SBD 2.56