মজায় মজায় কোডিং শিখি। পাইথন দিয়ে আনলিমিটেড মেসেজ পাঠাও কোন ধরনের টাইপিং ছাড়া

promo steem(81).jpg


হ্যালো বন্ধুরা সবাই কেমন আছো? আশা করি সবাই অনেক ভাল আছেন। আজকে আপনাদের একটি অত্যন্ত ইন্টারেস্টিং একটি জিনিস শেখাবো যার মাধ্যমে আপনারা টাইপিং না করেই শত শত মেসেজ কাউকে পাঠাতে পারবেন। বিশেষ করে আপনি যদি কারো রাগ ভাঙ্গাতে চান এবং তাকে সরি বা আরো অন্য কোন মেসেজ লিখতে চান তাহলে তার জন্য এটি অনেক বেশী কার্যকর। এ কাজটি আমরা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পাইথন দ্বারা সম্পন্ন করব শুধুমাত্র অল্প কয়েকটি কোডিং লাইন এর ব্যবহারের মাধ্যমে। পাইথন একটি অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যার মাধ্যমে আপনারা খুব সহজেই এমন ছোট ছোট প্রজেক্টগুলো করতে পারেন যা আপনার অনেক সময় বাঁচিয়ে দিবে। এজন্য প্রথমে আপনাকে পাইথন ডাউনলোড করতে হবে আপনার কম্পিউটারে নিচে আমি লিংক দিয়ে দিয়েছি চাইলে সেখান থেকে ডাউনলোড করতে পারেন।

https://www.python.org/downloads/
image.png
Source

এরপর পাইথন কোড গুলো লেখার জন্য আপনাকে সফটওয়্যার নামাতে হবে। সফটওয়্যারটির মাধ্যমে আমরা পাইথনের কোডগুলো লিখব নিচে আমি সফটওয়্যারটির লিংক দিয়ে দিচ্ছি আপনারা এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।

https://www.jetbrains.com/pycharm/download/#section=windows
image.png
Source


এরপর আপনি সফটওয়্যারটি ইন্সটল করার পর সেটা ওপেন করবেন। তারপর আপনার সামনে আসবে নিউ প্রজেক্ট নামে একটি অংশ তারপর সেখানে আপনি আপনার নতুন প্রজেক্ট এর নাম দিবেন আমি আমার প্রজেক্ট এর নাম দিয়েছি রোমান্টিক মেসেজ। এরপর আপনার প্রজেক্ট এর উপরে ক্লিক করে আপনাকে নতুন একটি ফাইল ওপেন করতে হবে এবং ফাইলটির নাম দিতে হবে main.py. যেখানে আপনি সবগুলো কোডিং লিখবেন।

image.png

এরপর আপনাকে সফটওয়্যারটির নিচে টার্মিনালে যেতে হবে। সেখানে গিয়ে একটি gui ডাউনলোড করতে হবে. টার্মিনালে গিয়ে আপনাকে লিখতে হবে pip install pyautogui. এরপর Enter click সাথে সাথে এটা ডাউনলোড হওয়া শুরু করবে।

image.png


এরপর আপনাকে সেই main.py ফাইলে গিয়ে নিচের দেওয়া কোডিং গুলো লিখতে হবে। এখানে আমিন প্রথমেই ইম্পর্ট করেছি pyautogui তারপর ইমপোর্ট করেছি সময় কারণ আমাদের যে মেসেজগুলো দিব আমরা সেগুলো একটি নির্দিষ্ট সময় উল্লেখ করে দিব যেন সে সময় পরপর মেসেজগুলো সেন্ড করা হয়।

এরপর একটি লোক চালাইতে হবে আমাদের লোকটির নাম হচ্ছে হোয়াইল লুপ। এজন্য আমাদের মে প্রথমেই কয়টা ম্যাসেজ পাঠাবো সেই মেসেজের সংখ্যা প্রথমে উল্লেখ করে দিতে হবে। এখানে আমি মেসেজ সমান সমান 10 দিয়েছি। এখানে লোকের কাজ হলো যখন 0 সমান হয়ে যাবে কখন এটি অটোমেটিক বন্ধ হয়ে যাবে তার মানে দশটি মেসেজ যখন চলে যাবে তখন আর মেসেজ যাবে না। আমি যেই মেসেজটি লিখতে চাই সেটি লেখার জন্য আমাকে ব্যবহার করতে হবে pyautogui.typewrite () ব্র্যাকেট এর মধ্যে আপনি যা লিখবেন তা মেসেজ হিসেবে পাঠানো যাবে। এরপর কিছুটা সময় ওয়েট করবেন তারপর এন্টার প্রেস করবেন। এক কথায় কোডিং গুলো যেভাবে দিয়েছি আপনারা যদি সেভাবেই দেন তাহলে খুব সহজেই আপনার কাজটি সম্পন্ন হবে।

import pyautogui
import time
message = 10
while message > 0:
time.sleep(3)
pyautogui.typewrite('i love amarbanglablogablog')
time.sleep(2)
pyautogui.press('enter')
message = message - 1

image.png

GIF ফাইল থেকে আপনারা দেখতে পারবেন কিভাবে আমি কোডিং করার পর মেসেজগুলো যাচ্ছে।


video-1633249404_hmvMwkNg_1mAB.gif



আমার এই ক্লাসে যদি কোন ধরনের ভুল-ভ্রান্তি হয়ে থাকে তাহলে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং আমাকে ভুল সংশোধন করার জন্য সুযোগ করে দিবেন. আশা করছি খুব ভালো একটি জার্নি হবে আপনাদের সাথে। মতামত আশা করছি আপনাদের সকলের মতামত এই আমাকে সাহস যোগাবে টিউটোরিয়াল গুলো তৈরি করার জন্য। কারণ আমি বিশ্বাস করি এই কোর্সের পর আপনারা সকলেই প্রোগ্রামিং এবং ওয়েব ডিজাইনের প্রতি অনেক আত্মবিশ্বাসী হয়ে উঠবেন। সকলের সুস্বাস্থ্য কামনা করছি।

১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

Cc :
@steemchiller

Stay Safe, Stay Happy

image.png

Sort:  
 3 years ago 

অনেক উপকারী এবং শিক্ষনীয় একটি পোস্ট। আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল

ধন্যবাদ আপু আশা করি এটি আপনার অনেক কাজে লাগবে।

 3 years ago 

কোডিং শেখার অনেক ইচ্ছে আছে আমার। কিন্তু উদদমের অভাবে শেখা হয়নি। আপনার পোস্টটা পড়ে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

এখন থেকে শুরু করেন ভাই আস্তে আস্তে শিখে ফেলবেন।

 3 years ago 

অনেক কিছু শিখতে পেলাম। কোডিং শিখার অনেক ইচ্ছা আছে কিন্তু ব্যস্ততার কারনে সময় হয়ে উঠে না।

আশা করছি এরপর আরো মজার কিছু শেয়ার করব পাইথন কোডিং এর মাধ্যমে।

একটি শিক্ষামুলক পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। কোডিং শেখার অনেক ইচ্ছে আছে আমার। শুভকামনা রইল ভাইয়া আপনার জন্য।

কোডিং শেখার ইচ্ছা থাকলে শিখে ফেলেন কারণ এটা অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস।

 3 years ago 

আপনি সবসময় অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে পোষ্ট করেন এবং খুব সহজভাবে উপস্থাপনা করেন।যা থেকে আমরা অনেক সহজে ধারণা পাই।ধন্যবাদ আপনাকে ভাইয়া।

আমি সবসময় চেষ্টা করি ভাল কিছু শেয়ার করার জন্য আপনাদেরকে যদি কিছু শিখাতে পারি এটাতে আমার আনন্দ।

 3 years ago 

অনেক ভালো লাগলো ভাইয়া খুবই শিক্ষামূলক পোস্ট এবং আপনার জন্য শুভকামনা রইল এত সুন্দর করে আমাদের মাঝে ভালোভাবে বুঝিয়ে দেয়ার জন্য। ভালো কিছু আশা করব শিক্ষামূলক পোস্ট আর ও সামনে

ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি পড়ার জন্য।

 3 years ago 

অনেক সাহায্যকারী একটি পোস্ট করেছেন।অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57020.43
ETH 3081.72
USDT 1.00
SBD 2.41