"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১০ || শেয়ার করো তোমার পছন্দের শীতকালীন সবজির রেসিপি || 10% Benefit for @shy-fox.

শুভেচ্ছা

Wednesday, 07 November 2021

PicsArt_12-08-04.16.53.jpg

বন্ধুরা

আমি @mrnazrul, বাংলাদেশ থেকে লিখছি।
আমার বাংলা ব্লগকমিউনিটিতে, মডারেটর @moh.arif আনিত, ফাউন্ডার @rme সমর্থিত "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১০ ( শেয়ার করো তোমার পছন্দের শীতকালীন সবজির রেসিপি। ) প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আজকের এই পর্ব এখানে উপাস্থাপন করা হচ্ছে।

আপনারাও উপরের লিংকে ক্লিক করে এ প্রতিযোগিতায় নির্বিঘ্নে অংশগ্রহণ করতে পারবেন,আশাকরি সবাই অংশগ্রহণ করে, নিজেকে একজন শক্তিশালী প্রতিযোগী হিসেবে প্রকাশ করবেন।

আজ মঙ্গলবার। আমাদের ভেন্ডাবাড়ি হাট বার।দুপুর একটার দিকে হাটে প্রবেশ করলাম। উদ্দেশ্য শীতের শব্জি ক্রয় করা

শীতের সবজি প্রতিযোগিতায় অংশগ্রহণে উদ্দেশ্য কিছু তো লাগবেই। তাই বাড়ি থেকে মনস্থ করলাম, নাপা শাক ও সরিষা শাক কিনব।

কেননা অন্য সকল শীতের সব্জি গুলো বারোমাসেই কমবেশি পাওয়া যায়।যেমন,পাতাকপি, ফুলকপি, মুলা,শিম,লাউ সবই আজকাল বারো মাসেই পাওয়া যায়।

পাওয়া যায়না শুধু, নাপা শাক,সরিষা শাক,পেয়াজের পাতা ও পালংশাক।

বাজারে ঢুকেই প্রায় সব শাকই দেখতে পেলাম।দোকানের সামনে যেতেই, দোকানদার জিজ্ঞেস করল,মাস্টার ভাই কি নিবেন।আমি বললাম, শুধুই শীত কালে পাওয়া যায়, এমন কিছু কিনব।সে পালং,নাপা ও সরিষা শাকের নাম বলল।আরো বলল এছাড়া সব কিছুই প্রায় বারে মাস পাওয়া যায়।আমিও তাতে সায় জানালাম।
কি করবেন জিজ্ঞেস করতেই আমি বললাম নেটে দিব।একথা শুনে দোকানদার সাথে সাথে এক আটি নাপা শাক ও এক আটি সরিষা শাক হাতে নিয়ে উচু করে ধরল।আর বলল শাকের সাথে আমারও ছবি তুলে নেন। আমার ছবিও নেটে দিবেন।
এ সময় আমি তার কয়েকটি ছবি তুললাম। আর এক আটি নাপা ও এক আটি সরিষা শাক নিয়ে বড়িতে আসলাম। এখন তা প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য রেসিপি আকারে আমি ধারাবাহিক ভাবে প্রকাশ করব।

তাহলে দেখুন আমি আজকের রেসিপিতে কি কি ব্যবহার করছি---

শাক-সবজি নাম ও উপাদানউপকরণ
১। নাপা ও সরিষা শাকদোকানদার
২। সরিষা শাকদোকানদার
৩। পেয়াজ মাঝারি১ টি
৪। কাঁচা মরিচ৬ টি
৫। রসুন১ টি
৬। লবনদেড় চামুচ
৭। সয়াবিন তেলআধা কাপ
৮। হলুদএই রেসিপিতে হলুদ ব্যবহার করা হয় নাই।
৯। মসলাএই রেসিপিতে কোন প্রকার মসলার ব্যাবহার করা হয় নাই।

🥬ধাপে ধাপে 🥦এক🥕

IMG_20211207_124626-01.jpeg

শাক বিক্রেতা, শীতের শাকের পশরা সাজিয়েছে। তার সাথে কিছু কথা বললাম ও ছবি তুললাম ।

🥬ধাপে ধাপে 🥦দুই🥕

20211207_134122-COLLAGE-01.jpeg

শীতের বাজারে প্রচুর শাকসবজি আমদানি হয়েছে। বিক্রেতা ভাই বলেন মাস্টার ভাই আমারো ছবি তোলেন। আমিও আগ্রহ ভরে তার ছবি তুললাম।যাতে বিচারক মন্ডলী ও পাঠক ভাইয়েরা, আমার শাক সব্জির বাজার ও আমদানি সম্পর্কে কিছু ধারনা পেতে পারে।

[]🥦🧄🥒🥕🧅🥬🍆🥒🥦[]

🥬ধাপে ধাপে 🥦তিন🥕

20211207_133321-COLLAGE-01.jpeg

আজকের প্রতিযোগিতায় অংশগ্রহণে জন্য, নাপা শাক ও সরিষা শাক কিনে আনলাম।

🥬ধাপে ধাপে 🥦চার🥕

IMG_20211207_135544-01.jpeg

শাক গুলো কেটে সব্জিতে রুপ দেওয়া হলো এখন ধুয়ে নেওয়া হবে।

[]🥦🧄🥒🥕🧅🥬🍆🥒🥦[]

🥬ধাপে ধাপে 🥦পাঁচ🥕

IMG_20211207_144211-01.jpeg

শাক গুলো ভালো করে ধুইয়ে কড়াইয়ে রান্নার জন্য নেওয়া হয়েছে।

🥬ধাপে ধাপে 🥦ছয়🥕

20211207_153754-COLLAGE-01.jpeg

কড়াইয়ের শাক গুলো ভালভাবে ছড়িয়ে নেওয়া হলো।এবার রান্নার পরবর্তী ধাপে যাওয়া হবে।

[]🥦🧄🥒🥕🧅🥬🍆🥒🥦[]

🥬ধাপে ধাপে 🥦সাত🥕

20211207_154220-COLLAGE-01.jpeg

[]🥦🧄🥒🥕🧅🥬🍆🥒🥦[]

শুধু মাত্র এক চামুচ লবন দিয়ে ঢেকে দেওয়া হলো। ঢাকনা দিয়ে কড়াইয়ে তুলে দেওয়া হলো।

🥬ধাপে ধাপে 🥦আট🥕

20211207_154425-COLLAGE-01.jpeg

[]🥦🧄🥒🥕🧅🥬🍆🥒🥦[]

শাক সিদ্ধ হয়ে পানি শুকিয়ে আসছে।এবার ঢাকনা খুলে, দেখা গেল তরকারি হয়ে গেছে। এখন তেলানি করে নিতে হবে।তেলানি করার জন্য সবজি গুলোকে, কড়াই থেকে বা চুলা থেকে নামানো হবেনা।এবার শাক গুলো কড়াইয়ের একদিকে নিয়ে রেখে দেওয়া হবে। তার এই কড়াইয়ে তেল পিয়াজ দিয়ে এখানেই তেলানি করতে শাকগুলো এক পার্শ্বে সরানো হচ্ছে।

🥬ধাপে ধাপে 🥦নয়🥕

20211207_234225-COLLAGE-01.jpeg

20211207_154624-COLLAGE-01.jpeg

[]🥦🧄🥒🥕🧅🥬🍆🥒🥦[]

শাক গুলো সরিয়ে এখন কড়াইয়ে পেয়াজ কুঁচি,রসুন কুঁচি ও কাঁচা মরিচ কুঁচি তেলানির জন্য কড়াইয়ে দেওয়া হলো।

🥬ধাপে ধাপে 🥦দশ🥕

20211207_234509-COLLAGE-01.jpeg

20211207_154927-COLLAGE-01.jpeg
এখন ভাজতে ভাজতে আমার রান্না শেষ। এবার পরিবেশনের জন্য নেওয়া হবে।

[]🥦🧄🥒🥕🧅🥬🍆🥒🥦[]


১১
🥬ধাপে ধাপে 🥦এগার🥕

IMG_20211207_151729-01.jpeg

১২
🥬ধাপে ধাপে 🥦বার🥕

IMG_20211207_151740-02.jpeg
এবার আমার নাপা ও সরিষা শাক পরিবেশনের জন্য পুরাই রেডি।

[]🥦🧄🥒🥕🧅🥬🍆🥒🥦[]

PicsArt_12-04-06.53.08.png

Best Regard By mrnazrul Bangladesh

Device : Walton Primo-R6 Max

w3w Location https://w3w.co/reprocess.stumped.employer

PicsArt_12-04-06.53.08.png

"এখানে ডিসকর্ডে যোগ দিন"

PicsArt_12-04-06.53.08.png

"আমার বাংলা ব্লগ" সাবস্ক্রাইব করুন"

3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM.gif

PicsArt_12-04-06.53.08.png

@Heroism এ আপনার উদ্বৃত্ত SP ডেলিগেশন করুন

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

PicsArt_12-04-06.53.08.png

প্রতি বুধবার @abb-charity টিতে সাধ্যমত দান করুন

HNWT6DgoBc14riaEeLCzGYopkqYBKxpGKqfNWfgr368M9UUPSh5utmqRLJSaoLpKJXxTiduhp2bjMfCDM7wearD9tMFpT7ea1EmDiNyphAJRMxJrrumki9cFaMU.png

PicsArt_12-04-06.53.08.png

Regard

Sort:  
 3 years ago 

আমার কাছে শাক রেসিপি খুবই ভালো লাগে এবং শাক ভাজি খেতে আমি খুবই পছন্দ করি ।আপনি খুব সুন্দর করে রেসিপি তৈরি করেছেন ।আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

আপনার জন্য মুলা শাক পাঠানোর ব্যবস্থা করছি। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 
  • বাহ, ভাই অনেক সুস্বাদু একটি শাক ভাজি আমাদের মাঝে শেয়ার করেছেন। এখন শীতকাল অর্থাৎ শাকসবজির সময়। এসময় সরিষার ফুলের সুগন্ধ এবং সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে আপনি তো দেখছি সরিষার শাকের রেসিপি নিয়ে চলে এসেছেন, অনেক সুন্দর ব্যাপারটি বেশ ইউনিক হয়েছে। আমি সরিষ শাক‌ কখনো খাইনি কিন্তু আপনার এই রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু রেসিপি তৈরি হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন একটি সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

এটা শীতের আসল সব্জি গুলোর একটি।ভাল থাকেন।

 3 years ago 

নাপা শাকের নাম আগে কখনো শুনিনি, আজকে প্রথম শুনলাম। কিন্তু আপনার শাকটি দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। আপনি খুব সুন্দর করে শাকটি রান্না করেছেন যা দেখতে অনেক লোভনীয় লাগছে।
ভাইয়া এরপরের বার বাজারে গেলে দোকানদারকে এই ছবিটি দেখিয়েন তাহলে অনেক খুশি হয়ে যাবে। ধন্যবাদ আপনাকে আপনার জন্য নতুন একটি শাক চিনতে পারলাম।

নাপা অরিজিনাল শীতের শাক।শীতের সময় মাসখানেকের জন্য পাওয়া যায় মাত্র। আপনার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

এককথায় দারুণ ছিল রেসিপি টা। আমার বেশ দারুণ লেগেছে। আপনি সত্যি বলেছেন এগুলো শীতকাল ছাড়া পাওয়া যায় না। এবং এই সরিষা শাক খুবই সুস্বাদু এর আগেও আমি বেশ কয়েকবার খেয়েছি। দারুণ হয়েছে পোস্ট টা। এবং আপনার উপস্থাপনা টাও অসাধারণ ছিল।।

আপনার সুস্বাস্থ্য কামনা করছি।আমার নিরহংকারী ভাইটি।পরামর্শ চাই। সময় পেলে আবার আসবেন।

 3 years ago 

সরিষা শাক ভাজি আপনি দারুন ভাবে তৈরি করেছেন। আমার খুবই ভালো লেগেছে এবং এগুলো আমাদের শরীরের জন্য খুবই উপকারী। অনেক ভিটামিন রয়েছে। আপনার রান্না ধরনটি খুবই ভালো প্র।য়োজনীয় উপকরণ গুলো সঠিক মাত্রায় দিয়েছেন। আপনার জন্য শুভকামনা রইল।

চেষ্টা করছি। আমিতো খাওয়ার জন্য রান্না করেছি।তাই সঠিক ভাবেই করতে হয়, ভাই।

 3 years ago 

আপনার সরিষা শাক ভাজি রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

আবার আসলে বানিয়ে খাওয়াবো,আসবেন কিন্তু

 3 years ago 

ওয়াও অসাধারণ হয়েছে আপনার সরিষার পাতা ভাজি দেখতে খুবই লোভনীয় দেখাচ্ছে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে অবশ্য আমি কোনদিন সরিষার পাতা ভাজি খাইনি তবে এবার খেতে হবে আপনার এই ছবিটা দেখে আমার খুব লোভ হচ্ছে সরিষার পাতা ভাজি খাওয়ার জন্য ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করে দেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা থাকলো

চেষ্টা করছি ভাই। আবার আসবেন।

 3 years ago 

শাক আমার খুবই প্রিয়। আপনি দারুণভাবে শাক দিয়ে রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে এই শাক গুলো দিয়ে ভাত খেয়ে ফেলি। খুবই সুন্দর হয়েছে আপনার এই রেসিপি। শীতের সকালে শাক ভাজির সাথে গরম ভাত খেলে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এবং আপনার জন্য শুভকামনা রইল।

ভালই যখন বাসলেন,তাহলে মেসেজে দেওয়ার চেষ্টা করছি। আবার আসবেন ভাই।

 3 years ago 

বাহ, একটি আকর্ষণীয় পোস্ট যা আমার জ্ঞান যোগ করে, শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

অনেক অনেক শুভেচ্ছা রইল।

 3 years ago 

আপনার শাক ভাজি দেখে তো খেতে ইচ্ছা করছে ভাই অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে দেখে তো লোভ সামলাতে পারলাম না। অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

জি ভাই চেষ্টা করতেছি। দোয়া করবেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62827.81
ETH 2583.62
USDT 1.00
SBD 2.73