"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা -১৪ | শেয়ার করো তোমার জীবনের মজার কোন |গ্রীস্মকালীন ফলের গল্প|

Tuesday, 29 March 2022

আমার গ্রীষ্মকালিন ফলের গল্প-কবিতা।

IMG_20220329_175358~2.jpg

IMG_20220329_171954~2.jpg

আচ্ছালামুয়ালাইকুম
আমি @]mrnazrul বাংলাদেশ থেকে।

বন্ধুরা

আশাকরি সবাই প্রতিযোগিতায় অংশ নিয়ে ভাল সময় কাটাচ্ছেন। আমিও মহান আল্লাহর রহমতে প্রতি যোগিতায় অংশ গ্রহনের জন্য ভাল থেকে এই পোস্ট লিখছি।

আমার বংলা ব্লগ কমিউনিটির ১৪ তম প্রতিযোগিতায়, আমার পক্ষে উপহার নিয়ে এসেছি, গ্রীষ্ম কালের সুস্বাদু ফল ও মানব স্বাস্থ্যের জন্য উপকারি বেল বা বেল ফল নিয়ে।

মহান স্রষ্টা এ ফল শুধুই গ্রীষ্ম কালের জন্য তৈরি করেছে।

গ্রীষ্মের প্রচন্ড দাবদাহে ১গ্লাস বেলের সরবত, আপনার শরীর নিমিষেই ঠান্ডা করে প্রশান্তি এনে দিতে পারে।

ভেষজগুণে ভরা বেল ফল নিয়ে, আমার জীবনে ঘটে যাওয়া দুইটি ঘটনা গল্প- কবিতা আকারে লিখে এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করছি।

পোস্টে এটে দেওয়া বেল গাছের ছবি গুলো,কিছুক্ষণ আগে আমি আমার বাড়ি থেকে তুললাম।

আলোকচিত্র ধারন @mrnazrul

আমার গ্রীষ্মকালিন ফলের গল্প-কবিতা।

বেল

এ জে এম নজরুল ইসলাম।

ও ন্যাড়া শুইনা যা
ওদিক কোথায় যাস,
এই বেলটা নিয়ে যাও তুমি
বাড়ি যাইয়া খাস্।

না না ভাই যাবোনা আমি
আমার যে মাথা ন্যাড়া,
বেল পড়লে মাথায় আমার
ফেটে যে হবে সারা।।

আরে না না,
বেল তো আছে গাছে,
তুই না নিলে অন্য কেউ
নিয়ে যাবে পাছে।।

যাক নিয়ে যাক আমি যাব না
তোরা সবাই খা,
তানা হলে হেথায় এসে
আমায় দিয়ে যা।।

না দাও তো চলে যাই
ডাকছে আমার মা,
না দিলে তোরা এটা বাড়িতে নিয়ে যা।।

তোর কি হলো আসিস না কেন
দিতে চাইলাম তোকে,
তা না হলে বাড়ি যাই
ধরছে আমায় ভোকে ||

ওই বেটা চলে যা
আমাকে ডাকিস কেন?
ন্যাড়া যায় না বেলের তলে
এটাও নাই তোর জ্ঞান।।

আমি তো হে ন্যাড়া
বেল তলায় যেতে নেই,
তোরা থাক আমি এখন
চলে যাই রে ভাই ||

এই বলে ন্যাড়া এখন
চলে গেলো বাড়ি,
আমি লেখক বেল নিয়ে
করছি বাড়া বাড়ি।।

বেল তলাতে যায়না ন্যাড়া
বুঝিয়ে দিলাম ভাই,
বেল ফল নিয়ে কনটেস্টে
হাজির হলাম তাই।।

অনেক ফলের কথা শুনি
বেল ফলের নাম কম,
এই জন্য বেল নিয়ে লেখতে
আমার আকর্ষণ।।

ন্যাড়া যায়না বেল তলাতে
আগে বলছি ভাই,
ন্যাড়া না গেলেও
আমার যাওয়া বর্ণনা করতে চাই।।

আমার বয়সটা হবে দশ এগারো
৫ম শ্রেনিতে পড়ি
ছলে অছলে সব কিছুতে
করি বাড়াবাড়ি।।

বাবা মায়ের বড় ছেলে ছিলাম
আদর-যত্ন ছিলনা কম,
তারপরও কোন কিছুতেই
ভরতনা যে আমার মন।।

যা পাই আরো চাই
চাওয়ার নাই শেষ,
পুরন করতে বাবা মার
হয়ে যেতো ক্লেশ।।

IMG_20220329_171919~2.jpg

একদিন সকাল বেলা
আমার বেল কাহিনী হলো শুরু,
খালা বাড়ির বেল খাবো,
করলাম অনেক কান্না কাটি শুরু।।

বাড়ির গুলো বড় বেল
ছোট বেল আমার চাই,
চাওয়াটা হলো শ্রী বেল
খালার বাড়ি তে আছে তাই।।

খালার বাড়িতে বেড়াতে গিয়ে
দেখে এসেছিনু আগে,
ঐটার জন্য বায়না ধরি,
সিদ্ধ করে খেতে ।

আববা আমায় কোলে পিঠে করে
নিয়ে গেল সেথা
কোলে চড়ে গিয়েও সেথা
আমি পেলাম নাকি ব্যাথা।।

খালা এক ব্যাগ শ্রী বেল পেড়ে দিল,
নিয়ে আসতে বাড়ি,
খালা মনির কোলে চড়লাম
আব্বার হাতে ছিল বেল ভরা ব্যাগটি।।

বাড়িতে এসে মা বেল সিদ্ধ করে
আমায় দিল খেতে
আমি অর্ধেক খেয়ে ফিক্কি মেরে
দুরে দিলাম ছুড়ে।

মায়ে বকে বাবায় বকে,
খালায় নিল কোলে,
কি হয়েছে দেক ফেলে
খালা মনি বলে।।

আরো কিছু বড় হয়ে
একদিন পাড়লাম বাড়ির বেল,
মাকে না বলিয়ে পোড়াতেমদিলাম
চুলারই ভিতর।।

বেলটি আমি পুড়ে খাবো,
তাই দিলাম পুড়তে
ফেটে নাকি দিতে হতো,
পারি নাই কো বুঝিতে।।

প্রায় আধা ঘন্টা কিংবা
তার চেয়ে একটু বেশি,
ভটাস করে বিকট শব্দ,
রান্না ঘর থেকে এলো ভাশি।।

সময়টা ছিল ৭১ এর মুক্তিযুদ্ধ সময়
ফেব্রুয়ারী মাস,
হেটে উপরে বৃষ্টি পড়ে,
ঝড়ের সাথে বহে যে বাতাশ।।

আওয়াজ শুনে দৌড়ে এলো
আশপাশের লোকজন
আসছে মিলিটারি করছে গুলি
ভিজেই তাদের আগমন।।

এসে শুনে বেল ফেটেছে
শুরু হলো হাসাহাসি,
মোর নাকি আক্কেল কম
শুরু হলো গালাগালি।।

এই ছিল মোর গ্রীষ্মের ফল নিয়ে
লেখার আয়োজন
এই বেল কাহিনী লিখে আমি,
নিশ্চিত করলাম আমার অংশগ্রহণ।।

শেষ

বন্ধুরা

এই ছিল আমার প্রতিযোগিতায় অংশগ্রহণ মুলক লেখা।আশা করি ভাল লাগবে।

সাথেই থাকুন

IMG_20220329_171812~2.jpg

IMG_20220329_171608~3.jpg

Visit My Another Activists

My Blog Twitter Facebook Youtube

PicsArt_12-14-08.58.45.png

Regard By@mrnazrul, Bangladesh
CategoryFlower, Nature, Animal.Recipe.Photography,Digital art.
DeviceWalton Primo-R6 Max
w3wLocation

PicsArt_12-14-08.58.45.png
3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD (1).gif
PicsArt_12-14-08.58.45.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Regard

Sort:  
 2 years ago 

কবিতায় কবিতায় গল্প পড়ে বেশ লাগলো। সুন্দর পরিবেশন ছিলো। শুভ কামনা রইলো।

নাজানার রুপ এটি। দোয়া করবেন পারতে।

 2 years ago 

ভালো লাগলো আপনার গল্প পড়ে। কবিতায় কবিতায় গল্প এটা অনেক ভিন্ন একটা পদ্ধতি ছিলো। ভালো ছিলো। আপনার জন্য দোয়া রইলো ভাই।

আসলে কি ফ্রী মন,ফ্রাংক থাকার পরিচায়ক।স্বাগতম।

 2 years ago 

বাহ বেশ চমৎকার একটি গল্প শেয়ার করেছেন নজরুল ভাই। আসলে প্রতিযোগিতার মাধ্যমে কিন্তু অনেকগুলো গল্প দেখতেছি এবং খুবই ভালো লাগতেছে। অসংখ্য ধন্যবাদ সুন্দর গল্প শেয়ার করার জন্য ভালো থাকবেন।

দোয়া করবেন, ভাই।

 2 years ago 

বেল কাহিনী দিয়ে নিশ্চিত করেছেন আপনি আপনার প্রতিযোগিতায় অংশগ্রহণ আপনার বেলের কবিতাটি অসাধারণ অসম্ভব সুন্দর হয়েছে অনেক অনেক শুভকামনা আপনার জন্য♥♥

জি, দোয়ার সাথে পরামর্শ নিয়ে আসবেন। মেম। 🌹

 2 years ago 

প্রতিযোগিতায় যতগুলো পোস্ট আমি দেখেছি তার মধ্যে আপনারটাই সবচেয়ে বেশি ইউনিক ছিল। দারুন ছিল আপনার উপস্থাপনার ধরন। কবিতার মাধ্যমে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। শুভকামনা রইল প্রিয় ভাই আপনার জন্য।

আপনার মুখে চন্দন ফুল ফুটুক।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 53615.59
ETH 2344.94
USDT 1.00
SBD 2.13