📱ফ্রীজে লেবুর রস সংরক্ষণ পদ্ধতি|| 10% Benefit for @shy-fox

আচ্ছালামুয়ালাইকুম

Tuesday, 16 November 2021.

PicsArt_11-16-02.46.12.jpg

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সাথী বন্ধুদের সুস্বাস্থ্য কামনা করে আজকের নিয়মিত পর্বে নতুন কিছু নিয়ে হাজির হলাম।
আমার আজকের লেখনি ও ফটোগ্রাফিতে তুলে এনেছি
--

ফ্রীজে লেবুর রস সংরক্ষণ পদ্ধতি

বন্ধুরা

আমি এক মহাজান্তা ব্যক্তি।
আসলে, আমি কিছুই জানিনা!
তার পরও জানার আগ্রহকে আমি কোন ভাবেই থামাতে চাইনা। শিখতে চাই অবিরাম।
চাইলে কি হবে?

শিখবেন ! মনে রাখতে পারবেন না? তা কি করে হয়।
আরে ভাই, আপনে মনে রাখবার কে?
মনেতো রাখবে আপনার মস্তিষ্ক,দেমাগ,ব্রেইন, ঘেলু ও মগজ।

সেইতো ধরে রাখতে পারেনা!?
তাহলে তো আমার সব চেষ্টাই ব্যর্থ।

এজন্য যখন যা মনে আসে তাই লিখি।
কারো ছবি ও লেখা তো আর চুরি করিনা।

আজকেও আমি আমার মনের সামান্য অনুভূতি এখানে লিখব।

প্রিয় পাঠক বন্ধুরা

আমাদের নিত্যকার জীবনের প্রধান অংশ খাওয়া(খাদ্য গ্রহণ) । আর তার সাথে যোগ হয় দাওয়া(ঔষধ ও পুষ্টি)।

এ-দুটি আমাদের নিত্যকর্মের প্রধান কর্ম।কেননা সব কিছুই বাদ দিলেও এটি কখনো বাদ পড়েনা।

এসব খাবার গুলো সবসময় একইভাবে পাওয়া যায়না।
কোন কোন সময়ে বেশি এবং কোন কোন সময়ে কম আবার কখনও কখনও একেবারেই পাওয়া যায় না।

একারণেই কখনো কখনো লোভনীয় এবং প্রয়োজনীয়
চাহিদা অনুযায়ী কিছু কিছু খাবার সংরক্ষণ করার প্রয়োজন পড়ে।
সংরক্ষণের অনেক পদ্ধতিও রয়েছে। যেমন শুকিয়ে, ভিজিয়ে, সিজিয়ে,ডুবিয়ে, মুড়িয়ে, হিমঘরে ও রেফ্রিজারেটরে।

আমি আজকে দেখাবো,কিভাবে ফ্রীজে লেবুর রস সংরক্ষণ করা যেতে পারে

এটি আমরা পারিবারিক ভাবে অনেক আগে থেকেই করে থাকি।
আজকের প্রদর্শিত লেবু গুলো আমার গ্রামের বাড়ি থেকে এখানে পাঠানো হয়েছে। সবগুলোই পাকা। আবার কয়দিন পরে শুঁকে বা পচে যাবে।
তাই আগের মত করে সংরক্ষণের চেষ্টা করছি।
কেননা কয়েকদিন পর বাজারে এবং বাড়িতে আর কোন লেবু পাওয়া যাবেনা।

এখন লেবু সংরক্ষণের আমার এই পারিবারিক পদ্ধতি আপনাদের সামনে ধাপে ধাপে তুলে ধরছি।

কর্মপদ্ধতি#এক

PicsArt_11-16-02.50.08.jpg

এ পর্যায়ে লেবু গুলো পরিস্কার করে, কেটে দুভাগ করে, রস তৈরির প্রথম ধাপ দেখানো হচ্ছে

কর্মপদ্ধতি#দুই

PicsArt_11-16-02.54.22.jpg

লেবু ধোয়ার বিষয়টি এবং কেটে রস তৈরির বিষয়টি আরও পরিস্কার ভাবে দেখানো হলো। রস তৈরি শেষের দিকে

কর্মপদ্ধতি#তিন

PicsArt_11-16-02.57.26.jpg

রস তৈরি শেষ। এখন ছেকে নেওয়া হবে

কর্মপদ্ধতি#চার

PicsArt_11-16-03.00.08.jpg

লেবুর রস ছেকে নেওয়া হচ্ছে। এখন বোতলে ভরে নেওয়া হবে

কর্মপদ্ধতি#পাঁচ

PicsArt_11-16-03.03.10.jpg

বোতলে ভরা হচ্ছে। এখন ফ্রীজের ডিপে রেখে দেওয়া হবে

কর্মপদ্ধতি#ছয়

PicsArt_11-16-03.08.53.jpg

এবার ফ্রীজের ডিপে রেখে সংরক্ষণ করা হলো

এভাবে ফ্রীজের ডিপে,লেবুর রস সংরক্ষণ করে আমরা বারোমাসই খেতে পারব। এতে লেবুর স্বাদ ও গন্ধের কোন হেরফের হবেনা।
আমার আজকের উপস্থাপন, কারো সামান্য উপকারে আসলে, তার মাঝেই আমি স্বার্থকতার স্বাদ খুজে পাবো।
মন্তব্য করতে ভুলবেন না, কিন্তু ---

Best Regard By mrnazrul Bangladesh.

Device : Walton Primo-R6 Max

w3w Location
https://w3w.co/heartbreaking.deflated.webbing

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt2kFULPYJ54Xb4fwnoWiqhnsVGNxUzm11EdnGCa7fkkDE1L3RcvRuixigDGPZV8mEE3dfWRPrqDE6fkyJYE.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

HNWT6DgoBc14riaEeLCzGYopkqYBKxpGKqfNWfgr368M9UUPSh5utmqRLJSaoLpKJXxTiduhp2bjMfCDM7wearD9tMFpT7ea1EmDiNyphAJRMxJrrumki9cFaMU.png

Regards

Sort:  
 3 years ago 

ওয়াও এই কাইদা টা তো জানা ছিলো না অসংখ্য ধন্যবাদ আপনাজে দারুন একটি উপায় আমাদের মাঝে শেয়ার করার জন্য।

একটু ভিন্নতা মনটা চাইল। আবার আসবেন।

 3 years ago 

ফ্রিজে লেবুর রস সংরক্ষণ এর দারুন একটি পদ্ধতি শিখলাম। আশা করি এই পদ্ধতিতে সংরক্ষণ করলে লেবুর রস ভালো থাকবে। আমি অবশ্যই এই পদ্ধতি অবলম্বন করে লেবুর রস সংরক্ষণ করে রাখবো। ধন্যবাদ আপনাকে দারুন একটি পদ্ধতি শেয়ার করার জন্য।

আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল। আবার আসবেন।

 3 years ago 

খুবই ভালো একটা আইডিয়া শেয়ার করেছেন ।আসলেই এভাবে লেবুর রস করে ফ্রিজে রেখে দিলে যখন-তখন বানিয়ে খাওয়া যাবে লেবুর চিন্তা করতে হবে না ।ছোট ছোট বরফের টুকরো করে রাখলে বেশি ভালো হয় একেকটা পিস পানির ভিতর দিয়ে দিলেই হয়ে যায়। খুব সুন্দর ভাবে আপনি ধাপে ধাপে লেবুর রস করার পদ্ধতি দেখিয়েছেন দেখে ভালো লাগলো ।ধন্যবাদ।

জি ম্যাডাম, আমার বাংলা ব্লগ কমিউনিটিতে একটা নতুন কিছু আনলাম।যাতে সবাই বুঝতে পারে, নতুনও কিছু আনা যাবে। আবার আসবেন।

 3 years ago 

বাহ লেবুর রস সংরক্ষণ এমনটা কখনো ভেবে দেখেনি। অনেক সময়ে বাজারে লেবুর সংকট থাকে সাথে সাথে অনেক দাম দিয়ে কিনতে হয়। এক্ষেত্রে এই রস ফ্রীজে সংরক্ষণ পদ্ধতি টা কাজে দিতে পারে।

আপনার প্রথমের কিছু কথা আমার বেশ ভালো লেগেছে। ভালো পোস্ট ছিল।।

আপনি ভাল বলে,সমর্থন দিলেন।আমার যে কি আনন্দ হচ্ছে। আবার আসতে দাওয়াত দিলাম। আসবেন কিন্তু

 3 years ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ যে এত সুন্দর একটি উপকারী পোষ্ট শেয়ার করার জন্য। আসলে লেবুর রস আমাদের বিভিন্ন কাজে বিভিন্ন সময় প্রয়োজন হয় কিন্তু হয়তো কিছু কিছু সময় হাতের কাছে লেবু না থাকায় তাই পাওয়া যায় না। তাই এই সংরক্ষণ পদ্ধতি জানা থাকলে অবশ্যই উপকার হবে

আপনার কাছে উপকারী মনে হওয়ায়, লেখার সার্থকতা খুজে ফিরছি। আবার আসবেন।

 3 years ago 

অসাধারণ পোস্ট ভাইয়া, লেবুর রস অনেক পুষ্টিকর একটি শরবত। এটিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা আমাদের দেহের জন্য অনেক বেশি উপকারী। অনেক সুন্দর একটি প্রসেস ধারাবাহিকভাবে শেয়ার করেছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য

জি, নতুন কিছু আনার চেষ্টা করলাম। আবার আসবেন।

খুব সুন্দর একটা পদ্ধতি শিখলাম ভাইয়া, ধন্যবাদ আপনাকে

জি ভাই, আপনার আগমনকে শুভেচ্ছা জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54554.44
ETH 2294.74
USDT 1.00
SBD 2.31