📱পদ্ম/Lotus

আচ্ছালামুয়ালাইকুম

বন্ধুরা সবাই কেমন আছেন।
আশাকরি সবাই ভাল আছেন।
আমিও ভাল থেকে আমার বাংলা ব্লগ কমিউনিটিত আজকের নিয়মিত পোস্ট লেখা শুরু করলাম।
আমার আজকের লেখায় স্হান করে নিয়েছে "পদ্ম "

IMG_20210604_213040-01.jpeg

IMG_20210604_212923-01.jpeg

IMG_20210604_212946-01.jpeg

IMG_20210604_212722~3.jpg

বন্ধুরা

পদ্ম

পদ্ম একধরনের বহু বর্ষজীবী জলজ উদ্ভিদ। যাহার গোড়া পানির নিচে মাটিতে লেগে থাকে এবং বড় বড় পাতা গুলো পানির উপর সুসজ্জিত হয়ে ভেসে থাকে। যে সব জায়গায় সারা বছর অন্তত দুই ফুট পানি থাকে সেখানে পদ্ম নির্বিঘ্নে বংশ বিস্তার করতে পারে

বাংলাদেশের নদী-নালা, হাওড়-বাঁওড়, খাল-বিল সহ সকল জমানো পানিতে পূ্দ্ম জন্মিতে দেখা যায়। সাধারনত বর্ষা কালে পদ্ম ফুল ফুটা শুরু করে এবং শরতে অধিক ফুল ফুটার পর আস্তে আস্ত ঝিমিয়ে পড়তে শুরু করে

IMG_20210604_212754~2.jpg

এছাড়াও অন্য সময়েও অল্প বিস্তর ফুল ফুটে থাকে। কয়েক রঙের পদ্ম ফুল দেখা যায়। তার মধ্যে উল্লেখযোগ্য, লাল, নীল ও সাদা

সাদা ফুলগুলো মিষ্টি সুগন্ধ যুক্ত হয়ে থাকে। একই ফুলে তিনটি রঙের সমাহার, পদ্ম চেনার একটি সহজ উপায়

হিন্দু ধর্মাবলম্বীদের পুজনীয় ফুল এটি। এফুল তাদের ধর্মের সাথে আস্টেপিষ্টে মিশিয়ে আছে। পদ্মফুল তাদের দুর্গাপূজার একটি অংশ।

পদ্ম গাছের, কান্ড,মূল,বোটা ও বীজ, বিভিন্ন ভাবে খাওয়া হয়ে থাকে। এর ডাটার তরকারি খাওয়া যায়

IMG_20210604_212754~4.jpg

পদ্মে ফুল ফুটার সাথে, পদ্ম ফলও হয়ে থাকে। পদ্ম ফলকে আমাদের এলাকায় 'খচা' বলে ডাকে। খচার ভিতর খাড়া ভাবে ক্যাপসুলের মত বিচি থাকে। আমি ছোট বেলায় অনেক খেয়েছিলাম। এখন আর সহজে পাওয়া যায়না। কদাচিত হাটে বাজারে দেখা যায়। (ছবি)

পদ্ম বীজে রয়েছে প্রচুর পরিমাণে, ভিটামিন,ফাইবার ও মিনারেল

IMG_20210604_212754~5.jpg

এটি একটি ভেষজ গুন সম্পন্ন উদ্ভিদ।
ক্যালসিয়াম সম্বৃদ্ধ হওয়ায় বাত রোগ ও বিষ-ব্যাথা, চুলকানি ও পেটের পিড়ায় অধিক উপকারি।
শ্বেতি রোগে পদ্ম ফুলের আঠা খুবই কার্যকরী।
পদ্ম বীজের সাঁশও হৃদবান্ধব

এরা সাধারণত বীজ ও কন্দ থেকে বংশবৃদ্ধি করে থাকে।

উল্লেখ্য যে, লাল রঙের পদ্ম ফুলটি ভারতের নদিয়ায় প্রথম আবিস্কার হয়েছিল বলে জানা যায়। এসময় অনেক ফুলের মাঝে, একটি মাত্র লাল রঙের কুঁড়ি আবিস্কার করা হয়েছিল।পরে তা পৃথিবীর সকল স্থানে ছড়িয়ে পড়ে।

IMG_20210604_212936~2.jpg

অনেকে শখের বসে টবে পদ্ম গাছ লাগিয়ে থাকে

পদ্ম বাংলা নাম।

ইংরেজিতে বলা হয় Lotus/Open Flower /Nelumbo nucifera।

এছাড়াও ভারত বর্ষে পদ্মের আরও অনেক নাম রয়েছে।তার মধ্যে উল্লেখযোগ্য হলো-,কমল,মৃনাল,পঙ্কজ, নলিনি, কুমুদ,তামরস ইত্যাদি ইত্যাদি।
সংস্কৃতি ভাষায় - লাল পদ্মকে:কোকোনদ, শ্বেত পদ্মকে : পুন্ডরীক এবং নীল পদ্মকে:ইন্দিবর বলা হয়।


যাকে বিজ্ঞানীগন নিম্ন সারনি মোতাবেক শ্রেণীবিন্যাস করিয়েছন।

জগৎPlantae
বিভাTracheophyta
শ্রেনীMagnoliopsida
বর্গProteales
পরিবারNelumbonaceae
গনNelumbo
প্রজাতিNelumbo nucifera ও
দ্বীপদী নামNelumbo nucifera

Gaertn.
প্রতিশব্দ |Nelumbium bium speciosum Willd .
Nelumbo komarovii Grossh .
Nymphaea nelumbo

ছোট বেলায় দেখেছি, বড় বড় জিয়াফত অনুষ্ঠানে, লম্বা সারি করে, মাটিতে বসিয়ে, পদ্ম পাতায় খাবার খাবার বিতরণ করা হতো। এপাতায় আমিও এমন অনেক জিয়াফত খেয়েছি। হাটে বাজারে, পদ্ম পাতায় লবন,মাংস,গুড় ইত্যাদি বেধে বেধে বিক্রয় করা হতো। আমি নিজেও কিনেছি। এখন শুধু তা স্মৃতি।

IMG_20210604_212854~2.jpg

IMG_20210604_212832~2.jpg

IMG_20210604_212754~3.jpg

IMG_20210604_212935~2.jpg

IMG_20210604_212722~2.jpg

বন্ধুরা

ছবি গুলো মাস খানেক আগে আমার ভেন্ডাবাড়ী বাজার থেকে সন্ধ্যার আগে আগে তোলা। বিক্রেতা ছিল, আমাদের এলাকার পরিচিত বুদা ভাই। আমাকে দেখেই নাম ধরে ডাক দিল।কাছে যেতেই খাওয়ার জন্য এবং বাড়ির জন্য নিতে বলল। একটা ভেঙ্গে আমার হাতে দিল। আমি খেলাম। আমাকে জিজ্ঞেস করল। কেংকা নাগল(কেমন লাগল)?আমি বললাম ভালো। আরও ৫টি পলিথিন ব্যাগে ভরে দিয়ে, ৫০ টাকা চাইল।আমি ৪০ টাকা দিলাম।বলল ঠিক আছে। আমি কয়েকটি ছবি তুললাম। আজ সেগুলো আমার বাংলা ব্লগ কমিউনিটিতে উপাস্থাপন করছি। আজকের পর্ব লেখা এখানেই

Regard by @mrnazrul, Bangladesh.

Device, Walton Primo-6 Max

3W3 Location

https://w3w.co/induces.touchy.deducted

Sort:  
 3 years ago 

আহা বহুদিন পরে দেখলাম। ভালোই ছিল আপনার মূহুর্তটা ।ধন্যবাদ শেয়ার করার জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

আমিও বহুদিন পর দেখেছি। আপনাকে সবসময় স্বাগতম।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61153.73
ETH 3403.85
USDT 1.00
SBD 2.51