📱 অবশেষে উদ্বোধন।

বন্ধুরা

সবাইকে শুভেচ্ছা জানিয়ে,দেরিতে হলেও আজকের নিয়মিত পর্বটি লেখার চেষ্টা করছি।
মহান আল্লাহর রহমতে আপনারা ভাল আছেন,ভাল খাকেন এই কামনা করছি।
আমিও সবার দোয়ায়, ভাল থেকে এই পোস্ট করছি

IMG_20210904_110451~2.jpg

আমার আজকের পোস্টটি, সবার কছে অতি সাধারন একটি পোস্ট মনে হলেও, আমার কাছে এটি খুবই অসাধারন একটি পোষ্ট।
কেননা,এই পোস্টের সাথে আমার জীবনের বৃহৎ একটি অংশ আস্টেপিস্টে জড়িয়ে আছে

ধাপ#১

IMG_20210904_105537~2.jpgপ্রথম গাছটি লাগার জন্য আমি নিজে গর্ত খুঁড়ছি
w3w Location

===================

ধাপ#২

IMG_20210904_105554~2.jpgগর্ত খোড়া শেষ। গাছের গোড়ার পলিথিন প্যাকেট সরাচ্ছি
w3w Location

===================

গত ২৩ বছর বছর বাড়ির বাহিরে ছিলাম। সাধ,শুখ ও আনন্দ দিয়ে, জীবটাকে কানায় কানায় ভরে তুলেছিলাম। গাড়ি বাড়ি নিজের না থাকলেও জীবনে লক্সারির কোন অভাব ছিলনা। এখনো এসবের কোন অভাব নাই

এখন শুধু অভাব সেই পরিচিত লোক গুলোর। যাদের সঙ্গে বেশি ঘুরেছি। বেশি সময় সুস্থ বিনোদনে ব্যাস্ত সময় পার করছি। আর জীবন ও জীবিকার পথ, ধরে রাখতে পেরেছি। এখনও জীবন ও জীবিকার পথ সুগম থাকলেও মানুষ গুলোর সান্নিধ্য প্রায় একেবারে হারিয়ে ফেলেছি। এখন শুধু মোবাইলে, হাই হ্যাঁলো ছাড়া আর কিছুই হয়না

ধাপ#৩

IMG_20210904_105348~2.jpgপলিথিন সরানো শেষ
w3w Location

===================

ধাপ#৪

IMG_20210904_105410~2.jpgএবার গর্তে লাগাচ্ছি
w3w Location

===================

সর্বনাশা করোনা ভাইরাস(কোভিড১৯) গত নভেম্বর ২০২১ আমাকে শহর থেকে গ্রামে ঠেলে নিয়ে এসেছে। এখানে সবে আছে। আবার কিছুই নাই।
আর সাধ,শুখ এ আনন্দ এসব, এসব যেন কুড়ে কুড়েও পুরন করা যাচ্ছেনা

ঐ সব পুরন করতে না পারলেও কিছুটা, পুরনের চেষ্টায়, ফ্রী হোমিওপ্যাথি চিকিৎসা, মোবাইল টেপাটেপি, স্টিটিমিটিং করা, ইউটিউবিং করা,ব্লগিং করা, সখের বাগান তো আছেই তার উপর এখন নিজ জমির আইলে গাছ লাগানোর ব্যবস্থা করা হচ্ছে

ধাপ#৫

IMG_20210904_105401~2.jpgগর্তে লাগানো হলো
w3w Location

===================

ধাপ#৬

IMG_20210904_105601~2.jpgএবার গোড়ায় মাটি দেওয়া হচ্ছে
w3w Location

===================

ধাপ#৭

IMG_20210904_110338~2.jpgমাটি দেওয়া শেষ
w3w Location

গাছ লাগানোর অংশ হিসাবে, গতকাল থেকে বিভিন্ন প্রজাতির জালানী কাঠ ও ফলের গাছ লাগানোর শুরু করে করেছি।
কয়েকদিনের মধ্যেই এখানে প্রায় ৪শত গাছের চারা লাগানো হবে। ইতি মধ্যেই দেড়শ ইউক্লিপ্টাস চারা সংগ্রহ করা হয়েছে_।

যার প্রথম লাগানোর নিয়ম জানাতে প্রথম গাছটি আমি নিজে লাগিয়ে, লাগানোর নিয়মটি, লাগানো লোকদের দেখিয়ে দেওয়া হলো।
আমি কিভাবে প্রথম গাছটি লাগালাম। এখন তা আপনাদের সামনে, ধাপে ধাপে তুলে ধরার চেষ্টা করলাম। দেখুন, মন্তব্য করুন

ধাপ#৮

IMG_20210904_110332~2.jpgএবার গাছের গোড়ায় বাশের ধজা দেওয়া হচ্ছে
w3w Location

===================

ধাপ#৯

IMG_20210904_110346~2.jpgধজাটি শক্ত করে মাটিতে পুতে দেওয়া হলো
w3w Location

===================

ধাপ#১০

IMG_20210904_110451~2.jpgধজার সাথে গাছটি আলতো ভাবে উপরের মাথায় বেধে দেওয়া হলো
w3w Location

===================

ধাপ#১১

IMG_20210904_110418~2.jpgএবার নিচে আরও একটি আলতো বাধন দেওয়া হলো
w3w Location

===================

Step#12

IMG_20210904_110535~2.jpgগাছ,ধজা ও আমি
w3w Location

===================

Best Regard by #mrnazrul, Bangladesh.

Device : Walton Primo-6 Max.

w3w Location

https://w3w.co/partnership.gallon.height

Sort:  
 3 years ago 

সার আমার জানা মতে ইউক্লিপ্টাস গাছ পরিবেশের জন্য ক্ষতিকর৷ আমি আরো শুনেছি ইউক্লিপ্টাস গাছ নাকি মানবদেহের জন্যও অনেক ক্ষতিকর, ইউক্লিপ্টাস গাছ যেখানে রোপণ করা হয় সেখানের মাটির উর্বরতা নাকি নষ্ট হয়ে যায়। যদি তাইই হয় তাহলে সার এই গাছ না লাগানোই উচিত।

যাই হোক আপনার লেখা অনেক ভালো লাগলো সার। অনেক গুছিয়ে এবং বুঝিয়ে লিখেছেন।
ধন্যবাদ।

সব ঠিক আছে। তবে যেখানে যেমন, এই আর কি

 3 years ago 

গাছ লাগানো একটি মহৎকর্ম। পরিবেশের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।ধন্যবাদ আপনাকে আপনার মহৎকর্ম আমাদের সাথে শেয়ার করার জন্য।

পরিবেশ এর ভারসাম্য বজায় রাখার জন্য গাছ লাগানো একটি বিশেষ মাধ্যম।বৃক্ষ রোপন কে অনো পৃথিবীর শ্রেষ্ঠ কাজ বলে মনে করি।অমর কাছেও আপনার মতই এই পোস্টটি খুব মূল্যবান।আমি বৃক্ষ রোপন কারিকে ভালোবাসি।আপনার প্রতি অনেক শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

গাছ আসলেই পরিবেশের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যে কাজটি করেছেন সেটা মহৎ কাজ করেছেন। আপনাকে শুভেচ্ছা জানাই।

আপনার জন্যও রইল, আমার অনেক অনেক শুভেচ্ছা। স্বাগতম।

 3 years ago 

আশা করি আজকের লাগানো এই গাছ আগামীতে আপনার প্রত্যাশা পূরণ করবে।

ছবি সহ আপডেট দিতে থাকুন :)

সু পরামর্শের জন্য আপনাকে সবসময় স্বাগতম।

 3 years ago 

সত্যি গাছের প্রতি আপনার এই রকম মায়া-মমতা দেখে কিছুটা অবাক লাগছে, এই বয়সেও আপনি সব নিজের হাতে করার চেষ্টা করছেন, এটা খুবই ভালো এবং প্রসংশনীয় একটি কাজ। আপনার জন্য শুভ কামনা রইল আমার অন্তর হতে।

বাংলা ব্লগে আসার আগেও, আপনি আমার পছন্দের তালিকায় ছিলেন। এখনো আগের মতই ভাল লাগে। আপনাকে সবসময় স্বাগতম।

 3 years ago 

খুব ভালো লাগলো ভাই, মন্তব্যটি পড়ে। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.12
JST 0.027
BTC 62853.43
ETH 3013.11
USDT 1.00
SBD 2.50