বৃষ্টি নামার আগে।

Wednesday 25 May 2022

বৃষ্টি নামার আগে। স্বরচিত কবিতা।

Picsart_22-05-25_23-41-12-079.jpg

আলোকচিত্র ধারন @mrnazrul

আসসালামুয়ালাইকুম
আমি @mrnazrul আপনাদের বাংলাদেশি বন্ধু।

বন্ধুরা

সবাই কেমন আছেন ।আশা করি মহান আল্লাহর রহমতে ভালই আছেন ।

আলহামদুলিল্লাহ
আমিও মহান আল্লাহর রহমতে ভালই আছি।

আজ আমি আপনাদের জন্য উপহার হিসেবে নিয়ে এসেছি একটি স্বরচিত কবিতা। কবিতাটি আমি অপেক্ষমান বৃষ্টি সময়ের দৃষ্টি পট তুলে ধরার চেষ্টা করছি।

বৃষ্টি পূর্ব মুহূর্তে আমাদের গ্রাম গঞ্জে কি রকম পরিস্থিতির সৃষ্টি হয় তার কিছু খন্ডচিত্র আমি আমার কবিতার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি।

যা হয়তো অনেকের মানসিক পেক্ষাপটে ভালো নাও লাগতে পারে ।আবার অনেকে বৃষ্টির এই ক্ষন কে স্বাগত জানাতে ভালবাসতে পারে ।আমার কাছে ভালো মন্দের বেশি একটা চিন্তা ভাবনা নাই ।আমি ছড়ায় ছন্দে বৃষ্টির পূর্ব মুহূর্ত কে আমার মন মতো করে তুলে আনতে চেষ্টা করেছি এটাই আমার কাছে এই কবিতা লেখার বড় পাওনা।

আমার আজকের কবিতার নাম কি দিব তা এখনো ভেবে উঠতে পারছি না ।তবে পোষ্টের সম্পূর্ণ লেখাটি লেখে বিবেচনা করবো এর নাম কি হতে পারে। নাম তো একটা দিতেই হবে ।তাই ভাবনাটা একটু বেশি এসে গেল ।তানা হলে কবিতার ছবিটা হয়তো সুস্পষ্ট হয়ে উঠবে না।

আবার সব মিলিয়ে বিভ্রান্ত এর সৃষ্টি হতে পারে। আমার কাছে সুন্দর এই কবিতা লেখার পরিস্থিতি আপনাদের মাঝে কিভাবে তুলব তা নিয়েও আমার অনেক ভাবনা।

আমার বাংলা ব্লগ পরিবারে অনেক কবিতার ভিড়ে আমার মতো অজানা কবির শুধুমাত্র ছন্দে মিলানো বিষয়টি কবিতার রূপ হতে পারে না ।এটা আমি বুঝতে পারি ।তারপরও লিখে যাই। লেখার চেষ্টা করি ।প্রকাশের চেষ্টা করি ।আপনাদের মনোরঞ্জনের চেষ্টা করি।

আমার আজকের কবিতার নাম দিলাম বৃষ্টি নামার আগে
আশাকরি নামটি কবিতার সাথে ,কথার ছন্দের সাথে ,অনেকটা মিল পাবেন।

যার মাধ্যমে কবিতার ভাবার্থ বুঝতে কোন অসুবিধা হবে না ।এখন আমি আপনাদেরকে আমার কবিতা পাঠ করার জন্য নিয়ে যাব তাহলে চলুন আমি ছন্দে ছন্দে কিভাবে কবিতার আকার দেওয়ার চেষ্টা করলাম।

ভুল ত্রুটি হলে মন্তব্য বক্সে মন্তব্য করতে পারবেন ভালো-মন্দ জানালে বাধিত হব

Picsart_22-05-25_23-36-47-414.jpg

আলোকচিত্র ধারন @mrnazrul

Picsart_22-05-25_23-42-14-109.jpg

আলোকচিত্র ধারন @mrnazrul

আমার স্বরচিত কবিতা

বৃষ্টি নামার আগে

এ জে এম নজরুল ইসলাম

আকাশটা ফাঁকায় ফাকে
কালো মেঘে পড়েছে ঢাকা ,
তার উপরে উড়তে শুরু করেছে
ধুসর-সাদা মেঘের ভেলা।

একদিকে সূর্যের আনাগোনা
মাটিতে ছেড়েছে তার আলো,
কখনো বা মেঘ এসে হেসে হেসে
ছায়াও দিতেছে ভালো।

থমকে থমকে আসিতেছে বাতাস
শান্তির পরশ নিয়ে,
শরীরে বুলিয়ে দিচ্ছে মধুর পরশ
হাসি এর চমকানি দিয়ে।

পাড়ার সব ছেলে মেয়ে
বাঁশের টং এ বসে,
অপেক্ষা করছে আম কুড়াতে
ঝড় বৃষ্টিতে ভিজিয়ে ভিজিয়ে।

বৃষ্টিকে জানায় তাঁরা আসিবার আহ্বান
এ নিয়ে আর কাটে কত ছড়া।
আয় বৃষ্টি আয় আয়
বেড়িয়ে যা এসে আমাদের পাড়ায়।

লবণ দিয়ে কাঁচা মরিচ মেখেছি
খেয়ে যাবে কাঁচা আম,
তোমার আশায় আমরা বসে আছি
মেখে দিবো থুঁরি থুঁরি করে আম।

মাখিয়ে দিব সরিষার তেল
আরো দিবো রাই সরিষা বাটা,
তুমি চাইলে আরো দিবো
বিট লবণের আটা।

খোকা-খুকু'দের এমন আকুতি এবার
মেঘ রাজার কানে গেল,
উত্তর দক্ষিণ সকল দিকে
কালো মেঘের ভেলা দৃষ্টি গোচর হল।

পাকিয়ে পাকিয়ে মেঘ চলাচলে
এক জায়গায় হইতেছে জড়ো,
এবার বুঝি ঝড় বাতাসে
আম পড়িবে বড় বড় ।

বাতাস রাজা দমকে দমকে
মেঘরে দিতেছে বাঁড়ি
আর বুঝি তর হবে না
ঝড় নামবে হয়ত তাড়াতাড়ি।

পাখিরা সব কিচিরমিচির শব্দে
ছুটছে আপন নীড়ের দিকে,
দৌড়াতে দৌড়াতে পিছে ফিরে তাকায়
পশু পাখির দলে।

সাদা বকের ভেলা
কালো মেঘের উপরে করছে হাটাহাটি,
খোকা-খুকু টং ছেড়েছে
ছঞ্চে'য় পেতেছে এখন ঘাঁটি।

কমলা বাড়ীর কালা দিদি
মাথায় নিয়ে খড়ি,
হাঁটতে না পারলেও
জোরে জোরে চলছে যেতে হবে বাড়ি।

কৃষাণী'রা ধান তুলিতেছে
নিয়ে যাবে ঘরে,
বৃষ্টি এলে ধান ভিজিবে
এই আশঙ্কা করে।

মাঠের কৃষক ভার সাজিয়ে
কাঁধে তুলে নিল ধান,
অনেক কষ্টে ভিজা আইলে উঠে
বাড়ির দিকে হলো আগুয়ান ।

গরুর রাখাল গরুর মুখে
এঁটে দিল শক্ত করে গোঁমাই,
রাখালিয়া গান ধরে বলে
বাড়ির দিকে যাই।

খোকা-খুকুর চিল্লাচিল্লিতে
শুরু হয়ে গেল কিছুটা ঝড় ,
এবার বুঝি বাতাসের ধাক্কায়
জোরে শুরু হল বাতাশে'র সাথে ঝড়।

কালো মেঘের কঠিন গুঁড়গুঁড়ানি
সাথে বিদ্যুৎ এর ঝলকানি দেখা যায়,
বাতাস এর সাথে বজ্রের ধ্বনি
কানে এসে পৌঁছায়।

এসে গেল ঝড়,বাতাসের সাথে
শুরু হইয়ে গেল হুলস্থুল ,
ছেলে মেয়েরা এখন আম কুড়াতে
হয়ে গেল ব্যাকুল।

বৃষ্টিতে ভিজে শুরু হলো তাদের
আম কুড়ানী মহা উৎসব ,
যেখানে পায় সে দিকে দৌড়ায়
কুড়াতে হবে যে আম।

লুঙ্গির কোঁচা দুই হাতে চেপে
বাড়ির দিকে আম নিয়ে দৌড়ায় ,
বৃষ্টিতে ভিজে কাদা মাটি মেখে
আম নিয়ে তারা বাড়িতে পৌঁছায়।

শেষ

Picsart_22-05-25_23-38-50-213.jpg

আলোকচিত্র ধারন @mrnazrul

Picsart_22-05-25_23-40-07-846.jpg

আলোকচিত্র ধারন @mrnazrul

Picsart_22-05-25_23-37-45-017.jpg

আলোকচিত্র ধারন @mrnazrul
আলোকচিত্র ধারন @mrnazrul

Visit My Another Activists

My Blog Twitter Facebook Youtube

PicsArt_12-14-08.58.45.png

Regard By@mrnazrul, Bangladesh
CategoryFlower, Nature, Animal.Recipe.Photography,Digital art.
DeviceRealme-8
w3wLocation
Benefitiary10% Benefit for @shy-fox

PicsArt_12-14-08.58.45.png

77U2.gif

PicsArt_12-14-08.58.45.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Regard

Sort:  
 2 years ago 

ছবিগুলো দেখে মনে হচ্ছে বেশ আগের তোলা।
সে যাই হোক কবিতার কথায় আসি। খুব সুন্দর লিখেছেন কবিতার লাইনগুলো শব্দচয়ন এবং ছন্দমিল সবকিছুই অসাধারণ ছিল।

জি ভাই ছবিতে ছবিতে মোবাইল ভরে উঠেছে ছবিগুলোর সদ্ব্যবহার করতে হবে। মেমোরি খালি করে পোস্টে রেখে দেওয়ার দেওয়ার চিন্তাভাবনা রাখছি। করবেন।

ছবিগুলো দেখে আমি মুগ্ধ হয়েছি। যাইহোক দাদা আপনার কবিতার প্রশংসা করা উচিত। কারণ আপনি সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেন তাও আবার নিজের অভিজ্ঞতায় আমার খুব ভালো লাগে আপনার কবিতাগুলো আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

আমি আমার কবিতা সম্পর্কে তেমন কিছু বলতে চাই না শুধু এতোটুকুই বলতে চাই আমি নিজে লিখি নিজে পড়ি আপনার ভালোবাসা আরো কবিতা লিখতে আমাকে অনুপ্রাণিত করবে।

 2 years ago 

বৃষ্টি নামার আগের মুহূর্ত আমার খুবই ভালো লাগে। আপনি খুবই সুন্দর ভাবে বৃষ্টি নামার আগের মুহূর্তে কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরেছেব ছাড়াও অসাধারণ একটি কবিতা রচনা করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইজান এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

আমার কবিতার ভাবার্থ কতটুকু সঠিক ছিল আমি জানিনা ।ছবিগুলো অনেক আগের হলেও ,
এখনো এই কবিতারই অর্থকে বহন করে আসবেন।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.12
JST 0.031
BTC 61258.08
ETH 2873.80
USDT 1.00
SBD 3.56