কবিতা আবৃত্তি। চালাকের রাজত্ব। By @tanuja


Thursday, 5 May 2022

কবিতা আবৃত্তি। চালাকের রাজত্ব। By @tanuja

Picsart_22-05-06_03-09-12-394.jpg

আসসালামুয়ালাইকুম
আমি আপনাদের বাংলাদেশি বন্ধু।

বন্ধুরা

আশা করি সবাই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি ।

আমি আপনাদের জন্য আজকে উপহার হিসেবে নিয়ে এসেছি। আমাদের তনুজা ম্যাম লিখিত, স্বরচিত নতুন একটি কবিতা " চালাকের রাজত্ব " নামের একটি কবিতা।

কবিতাটি পোস্ট করা মাত্রই, অন্যান্য সময়ের মতো আমার চোখে পড়লে, আমি তা পড়ে নেওয়ার চেষ্টা করি।

পড়া শুরু করে কয়েকটি লাইন এগুতেই, আমার মস্তিষ্ককে আমি গুলিয়ে ফেলি। মনে হইতেছিল অনেক নামিদামি কোন কবির লেখা কবিতা আমি পড়িতেছি।
কবিতার পংক্তি ধরে যতই এগুতে থাকি ততই মনে পরে যেন কি কি কথা। এক পর্যায়ে পড়া শেষ করলেও কিছুই বুঝে উঠতে পারলাম না।

অর্থ তো বুঝতেছিলাম না। তার উপর দাড়ি, কমা, সেমিকোলন মানার প্রবণতা একেবারেই আমার মধ্যে আনতে পারতেছিলাম না।
দুইবার পড়ে ভাবলাম, কবিতাটি আমি আবৃত্তি করব।

এ সুবাদে আরো কয়েকবার পড়েছিলাম। কবিতা দিয়ে একটি মন্তব্য করলাম।
বিশেষ কারণ এবং সময়ের অভাবের কারণে, সেই দিনের হ্যাংআউটে আর এটি আমার আবৃত্তি করা হলো না।

তাই আজ আমি এটি নিজ কন্ঠে আবৃত্তি করিয়া মোবাইল রেকর্ডিং ধারণ করেছিলাম। যা ইউটিউবে প্রকাশ করে, আজকের হাংআউট এর বাজানো হলো। এখন আমি সেই পোষ্টটি ক্রিয়েট করছি।

এখানে ইউটিউব পোস্ট লিংক

সাথে অল্প কথায় এর মর্ম বুঝানোর চেষ্টা করব।

আমার কথা

কবি চালাকদের, চালাকির আনাগোনা বুঝতে পেয়ে,এই কবিতার মাধ্যমে প্রাথমিক ভাবে চালাক'দের নিরুৎসাহিত করে দেওয়ার চেষ্টা করেছেন।

সাথেই থাকুন।

Visit My Another Activists

My Blog Twitter Facebook Youtube

PicsArt_12-14-08.58.45.png

Regard By@mrnazrul, Bangladesh
CategoryFlower, Nature, Animal.Recipe.Photography,Digital art.
Device** Samsung f22**
w3wLocation
Beneficiary10% Benefit for @shy-fox.

PicsArt_12-14-08.58.45.png
3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD (1).gif
PicsArt_12-14-08.58.45.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Regard

Sort:  
 2 years ago 

আপনার কবিতাটি বারবার শোনার প্রয়োজন। আপনার এই কবিতার মধ্যে লুকিয়ে রয়েছে অন্যরকম শিক্ষা। আশা করি এই কবিতাটি যে অনুসরণ করবে তার ভিতরে যথেষ্ট জ্ঞান বোধ জাগ্রত হবে।

কবি এখানে পাহাড় সম ওজনের কথা দিয়ে পঙক্তি সাজিয়েছেন। যা আমাকে আকৃষ্ট করে।

 2 years ago 

আমি কি বলবো আপনার কবিতা আবৃত্তি এতটাই সুন্দর হয়েছে তা হয়তো আমি ভাষায় প্রকাশ করতে পারবো না প্রতিটি লাইনে মুগ্ধতা ছড়িয়েছেন আপনি চালাকের চালাকি শেষ করার জন্য বিভিন্ন পন্থা অবলম্বন করেছেন যারা চালাক তার বিভিন্ন উপায়ে দেখতে চাই তাদেরকে নিরুসাহিত করার জন্যই মূল বিষয়বস্তু। এত সুন্দর একটি কবিতা আবৃত্তি করে শুনিয়েছেন আমার ভীষণ ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

কবিতা শুধু কল্পনায় আসেনা। আনেক সময় বাস্তবকে
রূপ দিতেও কবিতার সৃষ্টি করা হয় এটি তেমন একটি কবিতা।

 2 years ago 

নজরুল ভাই মানে হচ্ছে একের ভিতর অনেক, যেটি ইতিমধ্যে আমরা প্রমান পেয়েছি। ধন্যবাদ ভাই কবিতাটি আবৃতি করে আমাদের সাথে তুলে ধরার জন্য ভাল থাকবেন।

তুলে ধরেছেন তো লেখিকা @tanuja (তনুজা) ম্যাম। আমি শুধু মুখ দিয়ে একটু বলার চেষ্টা করলাম।

 2 years ago 

তনুজা দিদির লেখা কবিতা আপনি অনেক সুন্দর করে আবৃতি করেছেন ভাই আপনার তুলনা নেই।অসাধারন হয়েছে আপনি অনেক দারুন আবৃতি করেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

কবিতাটির প্রতিটি শব্দ, চালাকদের উপর একেকটি ক্ষেপণাস্ত্র স্বরূপ,। যার প্রতি আমি আকৃষ্ট হয়ে পড়ে, আবৃত্তি করার
চেষ্টা করেছিলাম।

 2 years ago (edited)

আপনার কবিতা আবৃত্তি শুনতে আমার কাছে ভীষণ ভালো লাগে। বিশেষ করে আপনার কবিতা লেখা টা যেমন সুন্দর তেমনি আবৃতি টাও খুব সুন্দর ভাবে করার চেষ্টা করেন। আজকের তনুজা বৌদির লেখা কবিতা আবৃত্তি করেছেন দেখে অনেক ভাল লেগেছিল। তার সাথে কবিতাটিও বেশ অসাধারণ। এত সুন্দর একটি কবিতা আবৃতি নিয়ে আসার জন্য ধন্যবাদ।

আসলে সব প্রশংসা
পাওয়ার যোগ্য লেখিকা নিজেই। আমি শুধু তার কথাগুলো
নিজের মুখে বলার চেষ্টা করেছি।

 2 years ago 

বৌদির কবিতা আর আপনার আবৃত্তি আহ আর কী লাগে। বৌদির কবিতা গুলো চমৎকার হয়ে থাকে। এবং আপনি দেখছি চমৎকার আবৃত্তি করেছেন। অনেক সুন্দর হয়েছে।ধন‍্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

জি, কথা গুলো ভারি ছিল তাই আবৃত্তিতে উদ্বুদ্ধ হয়ে ছিলাম।

 2 years ago 

তনুজা বৌদির কবিতাটি আমি দেখেছিলাম। আপনার আবৃত্তি শুনে সত্যি বেশ ভালো লাগছে। বৌদি সবসময় এমন সুন্দর সুন্দর কবিতা লিখেন। ওনার কেউ তার মাঝে অনেক সুন্দর সুন্দর কথা লুকিয়ে থাকে। এবং উচিত উচিত কথাগুলোই তিনি ধরে তুলে ধরেন। আপনি খুব সুন্দর করে কবিতাটি আবৃত্তি করেছেন। অনেক কিছু বোঝার আছে এই কবিতাটি তে। যাইহোক আপনাকে ধন্যবাদ আপনার জন্য শুভেচ্ছা রইল।

সবাই এভাবে চেষ্টা করে। তাই আমিও একটু চেষ্টা করে
দেখলাম। মাঝে মাঝে আমারও মনটা এমন টা করতে চায়।

 2 years ago 

তনুজা ম্যামের কবিতাটি আমার অনেক পছন্দের একটি কবিতা। অসাধারন একটি কবিতা। এখান অনেক শিক্ষনীয় বিষয় আছে।

ভারী ভারী কথায় উপস্থাপনের ভাবটাই ছিল আলাদা। তা দেখেই আমি এই কবিতাটি আবৃত্তি করার মনস্থ করেছিলাম ।

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি বরাবরই সুন্দর হয় নতুন করে কিছু বলার নেই। আজকে আপনি অনুজা বৌদির একটি চমৎকার কবিতা আবৃতি করে উপস্থাপন করেছেন। যা সত্যিই প্রশংসনীয় কাজ ছিল। শুভকামনা রইল আপনার জন্য।

অনুজা বৌদির একটি চমৎকার কবিতা আবৃতি করে উপস্থাপন করেছেন।

জি, সবার দেখাদেখি নিজেকে উদ্বুদ্ধ করার চেষ্টা করলাম। দোয়া করবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74