ছড়া। সমসাময়িক।

Wednesday 22 June 2022

ছড়া। সমসাময়িক।

Picsart_22-06-23_02-32-33-066.jpg

আলোকচিত্র ধারন @mrnazrul

আসসালামু আলাইকুম ।
আমি @mrnazrul আপনাদের বাংলাদেশী বন্ধু। আশা করি সবাই ভালোই আছেন।
আলহামদুলিল্লাহ আমিও সবার দোয়া নিয়ে ভালোই আছি।

বন্ধুরা

আমি আপনাদের উপহার এ আজকেও আমার পোস্ট এর ভিন্নতা নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি ।আপনারা জানেন নিত্যনূতন পোষ্ট উপহার দেওয়াই আমার লক্ষ্য।

Picsart_22-06-23_02-12-37-742.jpg

আপনাদের জন্য তাই আজকে নতুন এমন একটা কিছু ভেবে চিন্তে নিয়ে এসেছি।
আমরা ইদানীং "আমার বাংলা ব্লগ" কমিউনিটি তে অহরহ কবিতা লেখা শুরু করেছি ।সবাই মোটামুটি ভালো লেখতেছি কিন্তু কবিতার মধ্যে বিশেষ ভিন্নতা উপলব্ধি করতে পারা যায় না ।

কেননা সবাই আমরা প্রেম সম্পর্কিত কিছু কিছু কবিতা লেখার চেষ্টা করছি ।প্রেম ছাড়াও যে কবিতা হতে পারে কিংবা কবিতার ছন্দ ভিন্নভাবে যে হতে পারে তা আমরা জানলেও হয়তো করার চেষ্টা করছিনা।

তো বন্ধুরা ,আমি আজকে আমার লেখার ভিন্নতা হিসাবে কবিতার সাথে ছড়া যোগ করে নিতে চাই ।

তো বন্ধুরা, আমি আজকে আপনাদের জন্য একটি সমসাময়িক কয়েকটি শব্দ দিয়ে সুন্দর সাজিয়ে ছড়া আকারে প্রকাশ করার চেষ্টা করবো ।আমার এগুলো "ছড়া" হবে কিনা জানিনা তবে ছন্দ মিলিয়ে ছোট ছোট টুকরা করে ছড়া বানানোর চেষ্টা করছি।

Picsart_22-06-23_02-01-27-428.jpg

তো বন্ধুরা, আমার আজকের ছড়াগুলো বর্ষা কালীন সম্পর্কিত । "আমার বাংলা ব্লগ" ,বর্ষা সম্পর্কিত ইত্যাদি ইত্যাদি সম্পর্কে টুকটাক সাজিয়ে গুছিয়ে লেখার চেষ্টা করছি ।

তারপরও বলব এগুলো ছড়া হবে কিনা তার দায়দায়িত্ব বিচার-বিবেচনা সবকিছুই আপনাদের উপর ছেড়ে দেওয়া থাকবে ।আপনাদের ভাল-মন্দ-খারাপ অযৌতিক সবকিছু আপনারা কমেন্ট বক্সের ফাঁকা জায়গায় পূর্ণ করে ভরিয়ে তুলবেন।

বন্ধুরা,

আমার আজকের ছড়াটি শুধু ভিন্নতার কারণে আমি এখানে আনার চেষ্টা করছি ।

তো দেখতে থাকুন আমার আজকের ছড়াটি-

Picsart_22-06-23_02-05-14-362.jpg

ছড়া

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQXc6bCmgJbQNUch3ntfWyxxzQnLRTyExcFLC6n3i9TXvoAh9VXe2xkakXoqNsUwHUZckGosaii.png

রোদের সাথে হচ্ছে ঝড়
লাজুক খ্যাঁক এর বিয়ে
বরযাত্রী হইছে ব্যাঙ
ছাতি মাথায় দিয়ে।।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQXc6bCmgJbQNUch3ntfWyxxzQnLRTyExcFLC6n3i9TXvoAh9VXe2xkakXoqNsUwHUZckGosaii.png

বিকাল বেলা আম কুড়াতে
যাবো মামা বাড়ি
মামীর কাছে বসতে
গেলে নানি করল আড়ি।।

তোরে আর আম দিব না
ওই খানেতে খা
পচা পচা আম খেয়ে
বাড়ি চলে যা।।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQXc6bCmgJbQNUch3ntfWyxxzQnLRTyExcFLC6n3i9TXvoAh9VXe2xkakXoqNsUwHUZckGosaii.png

ঝড় বাদলের দিনে
ঘুরছি মোরা তিনে
টাপুর টুপুর ঝড়
কেড়ে নিচ্ছে মন

ঝড়ো বাতাসের ঝাপটা
ভরে দিচ্ছে মনটা
রাস্তার কোনে পানি
কাকের হানাহানি।

বেশি কথার বানে
ভাবছি ক্ষণে ক্ষণে
আসুক জোরে ঝড়
বৃষ্টি করুক ভর।।

আসুক জোরে ঝড়
ঝরুক গাছের আম
কাঁঠাল গুলো পাকতে থাক
পড়তে থাকুক জাম।।

আম কুড়াবো জাম কুড়াবো
ভরিয়ে নিব কোচা,
হলুদ রঙের পাকা আমে
ধুয়ে নেব চোছা।।

গামলায় ভরে আম নিব
ধুয়ে ছিলে খাব,
বৃষ্টি গেলে বিকালবেলা
মামা বাড়ি যাব।।

রসে ভরা কালো জামে
মুখ করিব কালো,
তা দেখে বলবে সবাই
জামটি ছিল ভাল।।

রসে ভরা কাঠাল গুলো
ধাপ ধুপ ধুপ করে
খাওয়ার আগে ভয় হয়
যদি আঠা ভরে।।

আম জাম কাঁঠাল এবার
সবে খাওয়া হলো
তিনজন তিন দিকেতে
অমনি চলে গেল।।

বন্ধুরা

এই ছিল আমার আজকের সমসাময়িক ছড়া ।আশা করি ভালো লাগবে।

সাথেই থাকুন।

Picsart_22-06-23_02-05-53-018.jpg

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQXc6bCmgJbQNUch3ntfWyxxzQnLRTyExcFLC6n3i9TXvoAh9VXe2xkakXoqNsUwHUZckGosaii.png

Visit My Another Activists

Blog

Twitter

Facebook

Youtube

Regard By@mrnazrul, Bangladesh
CategoryFlower, Nature, Poetry,
DeviceSamsung F22
Beneficiary10% benefit of shy-fox.

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQXc6bCmgJbQNUch3ntfWyxxzQnLRTyExcFLC6n3i9TXvoAh9VXe2xkakXoqNsUwHUZckGosaii.png

77U2.gif

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQXc6bCmgJbQNUch3ntfWyxxzQnLRTyExcFLC6n3i9TXvoAh9VXe2xkakXoqNsUwHUZckGosaii.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Regard

Sort:  
 2 years ago 

আপনার ছড়া পড়ে ভাল লাগলো । এখন নতুন করে আর ছড়া পড়াই হয়না । পুরোনো গুলো মনের মাঝে উঁকি দেয় যা ছোট বেলায় মুখস্ত করেছিলাম ।
ধন্যবাদ প্রিয় দাদা ।

জি ছোটবেলার কবিতা গুলো এখনো মনে থাকলেও এখন পড়লে আর খেয়াল থাকে না।

 2 years ago 

মিষ্টি একটা কবিতা লিখেছেন। আম জাম কাঁঠাল এই সময়টাতে আমরা কত মজা করে এই ফলগুলো খাই।
ছন্দে ছন্দে মিলিয়ে কবিতার প্রতিটি লাইন লিখেছেন।
সবমিলিয়ে দারুন উপস্থাপনা।

জ্বি, তাই ছড়াকারের উপস্থাপন করার চেষ্টা করলাম।

 2 years ago 

সমসাময়িক বিভিন্ন ফল নিয়ে লেখা আপনার ছড়াটা আমার কাছে অনেক ভালো লেগেছে । ফলের এ ভরা মৌসুমে আম জাম কাঁঠাল এখন সবার ঘরে ঘরে মিষ্টির মত গন্ধ ছড়ায়। এত সুন্দর থেকে সাদা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

তাইতো মিষ্টি গন্ধে আকুল হইয়া আমি এই পোস্ট লিখেছি।

তাইতো মিষ্টি গন্ধে আকুল হয়ে আমিও এই পোস্ট লিখেছি।

 2 years ago 

বর্তমান প্রেক্ষাপট নিয়ে অনেক চমৎকার একটা কবিতা লিখেছেন।

আসলে কবিতা লিখতে হলে অন্তরের ভাব প্রসস্থ হওয়া দরকার। হৃদয়ের সবটুকু ঢেলে দিয়ে অনেক চমৎকার কবিতা আমাদের উপহার দিয়েছেন।

আসলে ভাবের বিষয়টি মনের। তাই এমনটা কখনও কখনও করা হয়ে থাকে। দোয়া করবেন।

 2 years ago 

আপনি মিষ্টি কথার সুরে সুরে ছড়ায় ছড়িয়ে দিলেন মধু। অসাধারন ছিল আপনার ছড়ার কবিতাটি। পড়ে খুব আনন্দ অনুভব করলাম এবং কি সময় উপযোগী একটা কবিতা লিখেছেন। আমাদের সাথে এত সুন্দর একটি ছড়া কবিতা শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

সময়ের সাথে তাল মিলিয়ে কিছু করা মানানসই মনে হয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60340.89
ETH 2615.66
USDT 1.00
SBD 2.56