📱 জীবিকা যখন কাঁন্ধে. 10% Benefit of @shy-fox

PicsArt_10-29-02.16.53.jpg

 আচ্ছালামুয়ালাইকুম

🕌জুম্মা মোবারক🕌

Friday, 29 October 2021.

আজ পবিত্র শুক্রবার। মুসলমান সম্প্রদায়ের সাপ্তাহিক ঈদের দিন।
আমাদের বাংলাদেশে সরকারি ছুটির দিন। আমার ভেন্ডাবাড়ি হাটের দিনও বটে

আলহামদুলিল্লাহ,

আপনাদের নেক দোয়ার বরকতে আমি ভাল আছি। আশাকরি, সবাই পরিবার পরিজন নিয়ে, ভাল একটা সময় পার করছেন।

আমার আজকের ফটোগ্রাফিতে তুলে এনেছি, গ্রামের মৎসজীবি ভাইদের কয়েকটি ছবি।
আসলে এই ভাই গুলো প্রকৃত মৎস্যজিবী না।

এরা সবাই খেটে খাওয়া মানুষ। শ্রমজীবী। এদের শ্রম আছে তো খাওয়া আছে। এরা সময় ও সুযোগ বুঝে সব ধরনের কাজ করে থাকে

দিন করা, দিন আনা, দিন খাওয়া, এই তিন সুত্রে চলে এদের জীবন

এছাড়াও এদের আরো বড়বড় প্রোমোশন হয়। সেখানেও তাদেরকে বড় বড় পাশ দিয়ে, বড় সার্টিফিকেট নিতে হয়।

আমার মত তথাকথিত সমাজের গভীর প্রকৃতির ভদ্রলোকেরা, তাদের এই কাজকে ঘৃনা করে, অন্যের উপর ইংরেজিতে গালি বর্ষন করে।
কথায় কথায় বলে, ধুর বাদ দেতো অর কথা।
অঁই তো হে, "হ্যান্ড টু মাউথ" অর কি আছে রে?

পরিবারের কেউ একটু বড় অসুস্থ হলে, ছেলেমেয়েদের লেখা পড়ার খরচা, মেয়ের বিয়ের মত, পরিস্থিতি এলেই এদেরকে নাম লেখাতে হয়, "ভিক্ষুক" এর খাতায়।
পেয়ে যায় পরিশ্রমের সার্টিফিকেট টাও।

PicsArt_10-29-02.23.50.jpg

<===w3w Location===>
https://w3w.co/flaring.keychain.festive

PicsArt_10-29-02.21.09.jpg

<===w3w Location===>
https://w3w.co/flaring.keychain.festive

বন্ধুরা


কয়েক দিন আগের কথা। সময়টা ছিল বিকাল। চার মাথার মোড় মাড়িয়ে বাসায় ঢুকব।
ডাইনে মোড় নিলাম। দেখা হলো ছবির ভাইদের সাথে।

আমি জিজ্ঞেস করলাম, তোরা সব কেমন আচিস। একসাথে উত্তর দিল। ভালোই আাছি।

আমি জিজ্ঞেস করলাম, কি মাছ।
ওরা থেমে, আমাকে মাছ দেখার চেষ্টা করল।

মাছ দেখলাম। ছবি তুলছি, আমাকে জিজ্ঞেস করল, ছবি কি করমেন(করবেন) । আমি বললাম নেটে দিব।
বলে উঠল,নেটে দিয়ে কি হবে?
আমি বললাম বাংলাদশের ছোট মাছ সারা দুনিয়া দেখবে.

আমি এবার মাছের দাম জিজ্ঞেস করতেই একশ কুড়ি টাকা কেজি বলে দিল এবং আমাকে নেওয়ার জন্য বলল।

ডাড়কে, পুটি মাছ আমার খুবই প্রিয় হলেও,এই মুহুর্তে স্বাদটা বিস্বাদ হয়ে গেল।
এখন আমার পকেটে মাছ কেনার মত টাকার খুবই অভাব।

বললাম, আজ তোরা যা আরেকদিন দেখা হলে নিব।
ওদের সাথে এগিয়ে আমিও বাড়িতে প্রবেশ করলাম।
আজ"আমার বাংলা ব্লগ"কমিউনিটির সাথে ভাগ করছি।
দেখুন, মন্তব্য ছুড়ে দিন।

PicsArt_10-29-02.16.53.jpg

<===w3w Location===>
https://w3w.co/flaring.keychain.festive

PicsArt_10-29-02.13.36.jpg

<===w3w Location===>
https://w3w.co/flaring.keychain.festive

PicsArt_10-29-02.12.14.jpg

PicsArt_10-29-02.10.33.jpg

<===w3w Location===>
https://w3w.co/flaring.keychain.festive

PicsArt_10-29-02.08.36.jpg

<===w3w Location===>
https://w3w.co/flaring.keychain.festive

IMG_20210928_134350.jpg

<===w3w Location===>
https://w3w.co/flaring.keychain.festive

IMG_20210928_134439.jpg

<===w3w Location===>
https://w3w.co/flaring.keychain.festive

Best Regard By @mrnazrul, Bangladesh.

Device : Walton Primo-6 Max.

<===w3w Location===>
https://w3w.co/flaring.keychain.festive

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt2kFULPYJ54Xb4fwnoWiqhnsVGNxUzm11EdnGCa7fkkDE1L3RcvRuixigDGPZV8mEE3dfWRPrqDE6fkyJYE.png

HNWT6DgoBc14riaEeLCzGYopkqYBKxpGKqfNWfgr368M9UUPSh5utmqRLJSaoLpKJXxTiduhp2bjMfCDM7wearD9tMFpT7ea1EmDiNyphAJRMxJrrumki9cFaMU.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

Regards

Sort:  
 3 years ago 

টাইটেল দেখেই চোখে পানি চলে এসেছে🥺।
পরিস্থিতি খুব খারাপ ছিল। আপনার কাছে যদি টাকা থাকতো তাহলে আপনি কিনেই নিতেন এটা বুঝতে পারছি।

তবে এটা ভালো লাগলো যে ছোট মাছ সবাইকে দেখার সুযোগ করে দিলেন।

আপনার সমবেদনা প্রকাশ, আমার লেখার কলেরব বাড়াতে পারবে, এই কামনা ----

 3 years ago 

অসাধারণ প্রতিভা অনুভব করতে পারলাম। জীবনের সংগ্রাম করে বেচে থাকার পুরুষ মানুষ। শুভ কামনা রইল আপনার জন্য।

আপনার মধ্যে অনুভূতি আনতে পেরে নিজেকে বুঝাতে পারলাম। আবার আসবেন।

 3 years ago 

খেটে খাওয়া মানুষের জীবনের গল্প পড়ে খুবই ভালো লাগলো।তাদের জীবিকা নির্বাহ নিয়ে অনেক সুন্দর লিখেছেন। ছবির মাধ্যমে দৃশ্য পটভূমি তুলে ধরেছেন।।

আপনার মন্তব্য পড়ে ছুড়েছেন। এমন ভাবে আমিও আপনার পিছনে এগুতে থাকলাম....

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

খেটে খাওয়া মানুষ দের নিয়ে অনেক সুন্দর গুছিয়ে লিখেছেন।দারুন ফটোগ্রাফি ছিল।শুভ কামনা রইলো আপনার জন্য।

আপনার সাবাশী মুলক অনুপ্রেরণা, আমাকে সবসময় সামনে ঠেলে দিতে চেষ্টা করে। আপনি সবসময় আসবেন কিন্তু.....

 3 years ago 

ইনশাআল্লাহ

 3 years ago 

আমি শুধু ভাবি তাদের জীবনে আসলে সুখ নামক কোনো কিছু আছে কিনা!!
আমাদের জীবনের এটা আফসোস, ওটা আফসোস। কিন্তু তাদের জীবনে তো কিছুই নেই।
খুব খারাপ লাগলো পোস্টটি পড়ে।

বিষয়টি আপনার অনুভূতিে প্রবেশ করায়, আমি আনন্দিত। আবার আসবেন।

 3 years ago 

মানুষ জন্মের পর থেকে কোন না কোন কাজ করে জীবিকা নির্বাহ করতে হয়।কেউ দিন মজুর,কেউ দোকানদার আবার কেউ চাকুরী করে। সমাজে টিকে থাকার জন্য জেলেরা মাছ ধরে জীবিকা নির্বাহ করে এবং আমাদের আমিষের চাহিদা পূরণ করে। সুন্দর একটি পোস্ট করেছেন তার জন্য অসংখ্য ধন্যবাদ।

সব কর্মজীবী মানুষ সবার বন্ধু হলেও আমরা তা মনে করিনা। আবার আসবেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66338.04
ETH 3306.77
USDT 1.00
SBD 2.69