📱পেঁপে, ফল নাকি সবজি?

প্রিয় স্টেমিয়ান পরিবার

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে, প্রতিদিনের নিয়মিত পর্ব উপস্থাপন করার জন্য এখন পোস্টটি লিখতে বসলাম

সবাই নিয়মিত পোস্ট করে, আমাদের আমার বাংলা ব্লগ কমিউনিটিকে আলোচনার শীর্ষে নিয়ে আসবেন এই কামনা

IMG_20210823_100347~4.jpg

বরাবরই আমার পোস্টে কোন চমক থাকেনা, আজকেও নেই। হাতের কাছে যা পাই তাই নিয়ে দুচার কথা লেখার চেষ্টা করি। লেখাটি সাজানো গোছানোর অনেক চেষ্টা আমার ব্যার্থ হয় বটে, তার পরেও এলোমেলো ভাবে মুল ভাবটি প্রকাশ করার চেষ্টা করি।
আজকেও একই অবস্থা

IMG_20210823_100355~3.jpg

আজকে আমার হাতের কাছে পেয়েছিলাম **'সদ্য ফুল ধরা পেপে গাছ'**।

গতকাল বিকালে পার্শ্ববর্তী ভাবির বাড়িতে বেড়াতে গেছিলাম। উনি আমার খালাতো ভাইয়ের স্ত্রী। পেষায় একজন দর্জি। বাড়িতে বসে বসে সেলাই ফোড় করে

উদ্দেশ্য, আমার গিন্নি বাড়িতে না থাকায়, আড্ডা মেরে কিছুটা সময় কাটানো। মধুর সেই আলাপ জমে গেল।ভাবি মেসিনে বসে কাপড় সেলাই করতে ছিল

আমাকে পানবাটা এগিয়ে দিল, খাইতে খাইতে মধুর আলাপ আট-দশ মিনিট চলল। এবার বিদায়ের পালা। ভাবি আমাকে আবার পান খেতে বলল। এবার পানটি মুখে গুজে দিয়ে ঘর থেকে বের হলাম

IMG_20210821_111639.jpg

আঙিনায় পেপে গাছটি অনেক আগে ভাবি লাগিয়েছে। এখন ফুল ও কলি আসা শুরু করেছে

_মোবাইল ক্যামেরায় কয়েকটি ছবি তুলে নিয়ে বাড়িতে আসলাম। বাড়িতে এসে দেখলাম বারোটি ছবি তুলেছি।। একটি কেটে দিলাম<।

বন্ধুরা

পেঁপে ফল নাকি সবজি এনিয়ে কিছুটা ভাবনা জন্ম নিল। তার ব্যাখ্যা আমার জানা না থাকলেও পেঁপে সম্পর্কে দু-চার কথা তুলে ধরার চেষ্টা আমার থাকবে

পেঁপে

পেপে বিশ্ব মানব স্বাস্থ্য রক্ষায়, বারোমাসে পাওয়া যায় এমন একটি উপকারী ফল। যা কাচা, পাকা এবং রান্না করে খাওয়া যায়

আমাদের এলাকায় পেঁপেকে পাপিয়া, পাপি ইত্যাদি বলে ডাকে। ইংরেজিতে বলে Papaya বিজ্ঞানীগন নাম রেখেছেন,Carica Papaya. আমাদের দেশে চট্টগ্রাম এলাকায় পেঁপেকে 'হঁইয়া' বলে ডাকতে শুনেছি

ভারতীয় আয়ুর্বেদ গন এর নাম দিয়েছেন অমৃততুম্বী। এছাড়াও খরবুজা,আরানন্ড এবং পাপিতা নামে ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্রে উল্লেখ করা হয়েছে। ভারত ও বাংলাদেশের কোথাও কোথাও একে "তরুক্ষী" বলে ডেকে থাকে

IMG_20210821_111624.jpg

IMG_20210821_111620.jpg

বাংলাদেশ, ভারত, আমেরিকা ও ব্রাজিলে বেশি জন্মে থাকলেও বিশ্বের প্রায় সব মহাদেশে কমবেশি পেঁপে দেখা যায়

ভেষজ গুনে ভরপুর এই ফলটিকে, কাঁচা বা সবুজ অবস্থায় সবজি হিসেবে রান্না ও সালাদ হিসেবে খাওয়া হয়

পাকা অবস্থায়, ফল হিসেবে খাওয়া হয়ে থাকে

অতি উপকারিতার কারনে, বড় বড় ঔষধ কোম্পানি গুলো এ থেকে পেটেন্ট ঔষধ তৈরীতে প্রতিযোগিতা শুরু করেছে

উদ্ভিদ তত্ত্ববিদগন একে নানান ভাবে, বৈজ্ঞানিক বিশ্লেষণ করেছেন।
যথা-

পরিবারCaricaceae
বর্গBrassicales
জগৎPlantae
গনCarica
প্রজাতিC . papaya
দ্বিপদী নামCarica papaya'

IMG_20210821_111627.jpg

খাদ্য ও পুষ্টি বিশ্লেষণ করে, ১০০ গ্রাম ভক্ষণযোগ্য পাকা পেপেতে নিম্নরুপ উপাদান রয়েছে বলে গবেষণায় উঠে এসেছে। যার পুর্ন খাদ্যশক্তি ৩৩ কিলো ক্যালরি

উপাদান সমুহপুষ্টির পরিমাণ
শর্করা৭.৫ গ্রাম
ফাইবার০.১০ গ্রাম
মিনারেল০.৭ গ্রাম
স্নেহ পদার্থ!০.২ গ্রাম
আমিষ০.৯ গ্রাম
ভিটামিন-সি৬০ মিলিগ্রাম
আয়রন০.৭ মিলিগ্রাম
পটাসিয়াম৭০ মিলিগ্রাম
সোডিয়াম৫.৯ মিলিগ্রাম ও
পানি৮৮ %

IMG_20210823_100347~2.jpg

উপকারীতা-

ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্র মতে পেঁপে পেটের সমস্যার মহৌষধ। দীর্ঘদিনের কোষ্ঠকাঠিন্য এবং অর্শ রোগ সারাতে পাকা পেপের কোন তুলনা হয়না। এর জন্য পরিমিত মাত্রায় এক নাগাড়ে ২১ দিন থেকে ৩০ দিন টাটকা পাকা পেপে নিয়মিত খাওয়া দরকার হবে।
কাশি, রক্তকাশি, রক্তার্শ,ও কৃমিতেও উপকার পাওয়া যাবে। সোরায়সিস ও দাদে পেপের আঠা লাগালে ভাল হয়। দীর্ঘ দিনের হজমের সমস্যা ও পেটের পীড়ায় কাঁচা-পাকা উভয় খেলে আরোগ্য পাওয়া সম্ভব

IMG_20210823_100330~3.jpg

IMG_20210823_100347~3.jpg

IMG_20210821_111614.jpg

IMG_20210821_111609.jpg

IMG_20210821_111558.jpg

IMG_20210821_111539.jpg

IMG_20210821_111531.jpg

IMG_20210821_111638.jpg

বাকি ১১টার মধ্যে ১০ ছবি এই পর্বে আপনাদের সাথে শেয়ার করলাম। এখানে আরো একটি ছবি ডিলেট করলাম

ফটোগ্রাফির ফাকে ফাকে, তার বর্ননাও তুলে ধরা হলো। জানিনা আপনাদের কি মন্তব্য আসবে। মন্তব্য যাই আসুক আমাকে ভাল লাগবে।
আজ আমার ফটোগ্রাফি ও বর্ণনা এখানেই

আবার আগামী পর্বে নতুন কিছু নিয়ে হাজির হবো।
এতক্ষণ সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। সেই সাথে আগামি পোস্ট দেখার জন্য আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি

100%Original Photography/Content

লেখা ও ছবি, @mrnazrul Bangladesh.

Device, Walton Primo-6 Max

3w3 Location.

https://w3w.co/induces.touchy.deducted

Sort:  
 3 years ago 

বাহ্ লিখেছেন ভাইয়া। পেঁপে ফল এবং সবজি দুটোই আমার মতে। ধন্যবাদ আপনাকে সুন্দর ব্যাখা দিয়েছেন। ভাবির সঙ্গে কম গল্প করেন, নইলে আবার বাড়ির গিন্নি মাইন্ড করবে। শুভেচ্ছা রইলো।

পোস্টি পড়ার জন্য, ধন্যবাদ।
সে বয়স তো আর নাই। এই আর কি

কাঁচা পেঁপে সবজি পাকা পেপে ফল😁

অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67402.68
ETH 3481.04
USDT 1.00
SBD 2.65