হেরে যেতে চাই

Sunday 29 May 2022

✒️

হেরে যেতে চাই

🖋️

Picsart_22-05-30_00-14-37-397.jpg

Header Image Created By @mrnazrul

আসসালামুয়ালাইকুম আমি @mrnazrul
আপনাদের বাংলাদেশী বন্ধু ।

বন্ধুরা

আপনারা সবাই ভালো থাকেন, আমিও ভালো আছি, আমার জন্য দোয়া করবেন ,এই কামনা করে আজকের পোস্ট লিখছি।

আপনাদের জন্য আমার আজকের উপহার একটি স্বরচিত কবিতা যার নাম হেরে যেতে চাই

আমি আজকের কবিতাটি একটু ভিন্ন ভিন্ন কথায় সাজিয়ে তোলার চেষ্টা করেছি ।আমার আজকের কবিতাটি আপনাদের জন্য স্পেশাল কিছু উপহার হয়ে থাকবে বলে আমি মনে করি।

হারজিৎ কথাটির সাথে আমরা সব সময় ওতপ্রোতভাবে জড়িত তবে সবাই আমরা জেতার জন্যই অহরহ চেষ্টা চালিয়ে যাচ্ছি ।আমরা কখনো কোন সময় কোন উপায় হার'তে চাই না ।তবে কিছু কিছু হারিয়ে যাওয়া অত্যন্ত কঠিন এবং ভাষায় প্রকাশ করাও অনেক সুখকর নয় ।
সেদিকে আমি যেতে চাচ্ছি না আমি শুধু বলতে চাচ্ছি সকল জিৎ হার থেকে শুরু হার ছাড়া জিতের অস্তিত্ব সংকট ময়।

আমি আমার দিব্যি চোখে দেখতে পাই । হার ছাড়া, কোন জিৎ এর সূচনা হয়েছে বলে আমার জানা নাই।

তাই আমি হার সম্পর্কে দু'একটি কথা দিয়া আমার কবিতার সূচনা থেকে শেষ পর্যন্ত তুলে ধরার চেষ্টা করেছি ।
তাহলে আপনারা দেখতে থাকুন আমার হেরে যেতে চাই নামের আজকের কবিতাটি।

আমার আজকের কবিতার নাম।

হেরে যেতে চাই

এজে এমন নজরুল ইসলাম।

মাঝে মাঝে মনটা অনেক গভীরে পৌঁছে যেতে চায়,
যে গভীরের কোন কুল কিনারা নাই।
কখনো কখনো পৌঁছতে পৌছতে হেরে যাই ।
সে যে অতল গহবরে।

সেখানে পৌঁছে যখন কোন কিছু ছাড়াই ফিরে আসি।
তখন জীবনটাকে আরো ধন্য মনে হয় ।
এটি সে ধন্য নয়। এটি যে হারিয়ে যাওয়া পাওয়ার ধন্য।

আমরা সবাই মনে করি হেরে যাওয়ায় কোন আনন্দ নাই।
কিন্তু হেরে যাওয়ারও যে আনন্দ আছে ।
তা আমরা অনেক ভাবেই বিশ্বাস করি এবং মানি।

হেরেই যে আনন্দ পেতে অভ্যস্ত হয়ে গেছি আমি ।আমার এই হেরে যাওয়া আমাকে আজ জীবনের অনেক দূরে এনেছে।

হার আমাকে বিজয়ী করেছে ,অনেক বিজয়ী এ বিজয় আমাকে সায়ান্নে পর্যন্ত নিয়ে যাবে।
যে শায়ান্নে আমার সাথে থাকবে না কেউ।

হার আমার জন্মদিন থেকেই শুরু, হার কে ফেলিবো কিভাবে?
হার না থাকলে তার কি কোন মূল্য থাকবে।

হেরেছি বারবার, সাথে জয়ের ধনী নিয়ে এসেছে সে হার
আমি বুঝাতে পারিনা ।আমি বুঝাতে পারব না।

এতটুকুই বলতে পারি ।হার এর মাঝেই টিকে আছে এই বিশ্ব সংসার।
জন্ম নিয়ে জিতেছি হার দিয়ে শুরু করেছি জীবনের কার্যক্রম।

হাঁটতে পারি নি,
আমাকে হাত ধরে ধরে হাটাচলা শিখাতে হয়েছে ।
হাঁটা শিখতে গিয়ে কতবার আঘাত খেয়েছি ,
কতবার আঘাত পেয়েছি ,
কতবার সোজা হয়ে দাঁড়িয়েছি
কতবার যে পড়েছি।

এ হারের গণনা আমার কাছে নাই।
যারা আমাকে হাঁটতে-চলতে সহযোগিতা করেছে ,তাদেরও মনে নাই আমি কতবার আঘাত পেয়েছি ।

কতবার পড়েছি হিসাব করেন নি ,
তবে বড় আঘাতটা বড় চোটের দাগগুলো ,,
আমার শরীরে এখনো আমার হার এর সাক্ষ্য বহন করছে।

আমি পায়খানার উপর শুয়ে ছিলাম ।আমি প্রসাবের উপর শুয়ে ছিলাম, আমি মাটি থেকে কত যে মাটির সাথে বিষ্ঠা খেয়েছি। তারো হিসাব আমার কাছে নাই।

শুরুতেই কি খাব তা নিয়ে ভাবার দরকার হয়নি।
আমি যে হার পার্টিহার যে আমার জন্মের ইঙ্গিত ।

মায়ের দুধ খাব তাতে মুখ লাগানোর ক্ষমতা আমার ছিলনা ।
খাবার আমার মুখে পুরিয়ে দিয়ে আমাকে সান্তনা দিয়েছিল মা ।সেখানেও আমি হেরেছি প্রথমেই ।

প্রথম হেরে যাবার সেই আনন্দটুকু আমার আর নাই । আমি হেরে গিয়েছিলাম ,হেরে যাওয়ার পর আমি জিতে গেলাম কিছুদিন পর।

হাঁটি হাঁটি পাঁ পাঁ করে নেংড়াইতে নেংড়াইতে খোঁড়াইতে খোঁড়াইতে কোনরকম সোজা হয়ে দাঁড়িয়ে গেলাম। অন্ন খাওয়াও শুরু করলাম।

সেখানেও রয়েছে আমার হার ।এদিকে অন্ন মুখে তুলে দেওয়াতেও যে আমার কঠিন হার
এর মাঝেও জীবনের শুখটা এসেছিল অনেক বার। বহু বহু সময়।

এখন আর আমার হার নাই ।এখন আমি আরও কারো সহযোগী।
কারো হাতে ধরে চলাই ।হাঁটি হাঁটি পাঁ পাঁ শেখাই। সেই মুখে তুলে দেই অন্ন।

অন্ন দিলাম পাত্র দিলাম দিলাম থাকিবার ঠাই।
ধীরে ধীরে বড় করিলাম কবে যে তাকে হারিয়ে ফেলাই। এখানেও আমার হার

তাই আমি করি আমার মত ,কারো সুখের জন্য।হার দিয়েই চলছে জীবন ।হার দিয়েই শুরু হয়েছিল ।শুরু হবে আরও কটা দিন পরে । আরো হারিয়ে যাব মাঝে মাঝে বুকটা ক্ষনিকে ক্ষনিকে হাপিয়ে উঠে।

চার পা থেকে দুপা হয়েছিল ।এখন পা হয়েছে তিনটে,
চোখ দুটো এখন ঠিক মত দেখে না
সে দুটোও হয়ে গেল এখন আমার চারটে।

সোজা হয়ে দাঁড়াতে পারিনা কুঁকড়িয়ে কুঁকড়িয়ে চলি,
তাইতো এখন স্রষ্টার নামটা বেশি বেশি বলি।

হারতে হারতে জিতেছিলাম বহুবার ,এখন আর জিৎ হওয়ার আর সময় নাই।
তাইতো আমরা হারের কাছে মাথা নত করেও,
ওরে আরো অনেক অনেক বিজিত হবার চাই।

চাইলেই কিরে পাওয়া যায়, হারজিৎ এর পালা হয়েছে শেষ।
হারজিৎ হারজিৎ করতে করতে জীবনটা যে হয়ে গেল নিঃশেষ।

বন্ধুরা, এই ছিল আমার হারজিৎ নিয়ে লেখা আবেগের কবিতা।
এর খাতা শূন্য হলে শুধু রয়ে যাবে কাগজে আঁকা ছবিটা।

শেষ

🌺

==========

পোস্ট এর দ্বিতীয় অংশ

নিচে আমার কিছু ছবি ও কথা

20220519_163857.jpg

========

20220519_163904.jpg

আমার বাড়ির আঙ্গিনা থেকে তোলা দুটি ছবি যা সপ্তাহ খানেক আগে আমি শখের বশে তুলেছিলাম ।মন্দ হয়নি তাই পোস্ট করার চেষ্টা করছি।

20220519_163529.jpg

তোমার মেয়ে বারান্দায় বসে যেন কি নিয়ে খেলছিল ।আমাকে দেখে বায়না ধরে ছবি তোলার জন্য ।সাথে আমাকে একটি ছবি নেওয়ার জন্য পোঁজ দেয় ।আমি তার পোঁজটি ক্যামেরায় ধারণ করি ধারণ করি।

20220516_145924.jpg

সবার জন্য রইল আমার শুভকামনা।

========

20220516_145841.jpg

========

20220516_145840.jpg

========

20220516_145853.jpg

সপ্তাহ খানেক আগে ঝিলমিল পার্কের ভিতরে ঢুকলে দেখতে পাই লেবু গাছ গুলোতে থোকায় থোকায় লেবু ধরেছে ।যেন গাছে গয়না পরেছে ,এরকম ভাবে ঝুলিয়ে আছে। লেবু গুলো সত্যিই সে সময় আমাকে আকৃষ্ট করে ফেলে। এই চারটি ছবি তুলেছিলাম । এখন সেই চারটি ছবি পোস্ট করতে শুরু করলাম ।এখানে উল্লেখ্য আমি যে কয়টি ছবি তুলতেছি সেই কয়টি ছবি কোন এডিটিং ও ফিল্টারিং ছাড়াই পোষ্ট করার চেষ্টা করছি।

==========

Visit My Another Activists

My Blog Twitter Facebook Youtube

PicsArt_12-14-08.58.45.png

Regard By@mrnazrul, Bangladesh
CategoryFlower, Nature, Animal.Recipe.Photography,Digital art.
DeviceWalton Primo-R6 Max
w3wLocation
Beneficiary10% benefit of shy-fox.

PicsArt_12-14-08.58.45.png
3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD (1).gif
PicsArt_12-14-08.58.45.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Regard

Sort:  
 2 years ago 

আপনার কবিতাটি অনেক বড় ছিল আজ। লাইন গুল অনেক বড়। যাইহোক ভাল লেগেছে কবিতাটি। সেই সাথে আপনার বাসার লেবু গাছের কিছু পিক দেখতে পেলাম। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে

লেখা শুরু করলে শব্দের বাহার দলে দলে সামনে এসে হাজির হয়। কোনটা ছেড়ে কোনটা লিখবো বুঝতে পারিনা ।লিখতে লিখতেই একটু বড় হয়ে যায়। দোয়া করবেন।

 2 years ago 

ওয়াও! একের ভেতর দুই৷ সুন্দর কবিতার পাশাপাশাপাশি আপনি অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার কবিতা + ফটোগ্রাফি আমার কাছে খুব ভালো লেগেছে। আপনার সাফল্য কামনা করছি।

জি ভাই, একটু নতুনত্ব আনার চেষ্টা করলাম ।
আমার বাংলা ব্লগ পরিবার এটাকে কিভাবে গ্রহণ করবে।
আমি জানিনা ।হা হা হা

 2 years ago 

ভাই অনেক ভালো কবিতা লিখছেন, কবিতাটি অর্থবহুল অনেক ভালো লাগলো কবিতা পড়ে।কবিতার সাথে দেখছি কিছু ফটোগ্রাফি সব মিলিয়ে আজকের ব্লগ ভালোই ছিল।
ধন্যবাদ সুন্দর ব্লগ তৈরী করে শেয়ার করার জন্য।

এবারের কবিতায় নতুনত্ব এনে ছন্দের মিল ছাড়াই প্রকাশের চেষ্টা করলাম ।এ ব্যাপারে @rme বাবু @balaks বাবুর পদাঙ্কন ধরে চলছি। দোয়া করবেন ।

 2 years ago 

আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। খুব চমৎকারভাবে আপনার মনের অনুভূতি গুলো কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। এতো চমৎকার কবিতায় আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

কবিতা হয়েছে কিনা জানিনা ।তবে এবারে ছন্দের মিল ছাড়াই লেখার চেষ্টা করেছি ।সুন্দর মন্তব্যে ফুটিয়ে তোলার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

খুবই চমৎকার একটি কবিতা শেয়ার করেছেন ভাইয়া। আপনি বরাবরই আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর কবিতা শেয়ার করে থাকেন। আপনার কবিতাগুলো আমার কাছে খুবই ভালো লাগে। পরবর্তিতে ঐ রকম সুন্দর কবিতা আশা করব আপনার থেকে।

আমার কবিতা আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগছে। চালিয়ে যাচ্ছি হয়তো একদিন ভালো হবে।

 2 years ago 

ভাই আপনি অনেক বড় করে খুব সুন্দর করে হারজিৎ নিয়ে একটা কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। আমার কাছে অনেক ভাল লেগেছে আপনার আজকের কবিতাটি। আপনি ঠিকই বলেছেন আমাদের জীবনের যদি হারজিত না থাকে তাহলে কোনো মূল্যই নেই আমাদের এই জীবনের। আপনাকে ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

হেরে যেতে চাই কবিতাটি খুবই সুন্দর হয়েছে এবং আমার কাছে সব থেকে বেশি ভাল লেগেছে আপনার থামনেল টি। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

সুন্দর মন্তব্য উপস্থাপনার জন্য আমাকেও অনেক অনুপ্রেরণা দিচ্ছে।

 2 years ago 

আপনার কবিতাটি যদিও অনেক বড় ছিল তবুও অনেক সুন্দর ছিল। আসলে সত্যিই হেরে যাওয়ার মধ্যে অনেক আনন্দ আছে। মধ্যে এক ধরনের আত্মতৃপ্তি পাওয়া যায়। ভাই আপনার কবিতাগুলো সব সময় অনেক সুন্দর হয়।

আমরা সবাই মনে করি হেরে যাওয়ায় কোন আনন্দ নাই।
কিন্তু হেরে যাওয়ারও যে আনন্দ আছে ।
তা আমরা অনেক ভাবেই বিশ্বাস করি এবং মানি।

জি ভাই ,টুকটাক লেখা চালিয়ে যাই। এমন কিছু আমি জানিনা। সবাই করে আমিও তাই তাল মিলিয়ে করি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33