মাছ ধরার প্রস্তুতি।

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম।

আমি রাহুল হোসেন। আমার ইউজার নেমঃ@mrahul40।বাংলাদেশ থেকে।আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

  • মাছ
  • ০৬,জানুয়ারী ,২০২৩
  • শনিবার

হ্যালো আমার বাংলা ব্লগবাসি কেমন আছেন আপনারা? আশা করি আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছেন। আজকে আবারো হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আচ্ছা আপনারা কখনো পানি সেচ দিয়ে মাছ ধরেছেন? এভাবে মাছ ধরতে বেশ মজা লাগে না? আমিও ধরেছি অনেক আগে। হঠাৎ আরেকদিন সুযোগ হল তাহলে কি আর বসে থাকা যায়। আমরা আজকে মাছ ধরতে যাচ্ছি অনেক দূরে এটা চলে এলাকা বসা মৌসুমে যখন চারিদিকে পানি থৈ থৈ করে তখন কিছু জায়গা আছে সেখানে বেশ মাছ থেকে যায়। আর এখন যেহেতু শীতকাল সব জায়গার পানি শুকিয়ে যায় আর যেখানে গর্তে একটু বেশি থাকে সেখানে পানি জমে থাকে আর সব মাছগুলো এখানে এসেই থেকে যায়। ছোটখাটো একটি জলাশয় বলতে পারেন।

আজকে সেরকম একটি জায়গাতেই পানির সেচ দিয়ে মাছ ধরবো। এটা আমাদের বাড়ি থেকে তিন-চার কিলোমিটার দূরে আমরা বাইক নিয়েই ছুটে চলে আমাদের গন্তব্যের দিকে। যেতে ২০ থেকে ২৫ মিনিট সময় লেগেছে যেহেতু এটি চর এলাকা এলাকা দিয়ে ঘোরাঘুরি করতো বেশ মজা লাগে। আমাদের গন্তব্যে গিয়ে দেখি এখানে পানি বেশ ভালোই আছে সব পানি শুকিয়ে ফেলতে দুই ঘণ্টার মতো সময় লাগবে। তাই আর দেরি না করে মটর বসানোর কার্যক্রম শুরু করে দিতে হবে। আমরা বেশ পাওয়ারফুল একটি জল মোটর নিয়ে এসেছি এবং এটা চলবে বিদ্যুৎ দ্বারা।


IMG20240102105826.jpg

IMG20240102110338.jpg

IMG20240102110449.jpg


Device : Realme 7
What's 3 Word Location :


মোটর নামানোর কার্যক্রম চলছে এবং সঠিক পজিশনে মোটরটি সেট করতে হবে। এখানে যেহেতু নদীর পানি এসেছিল তাই এখানে অনেক ধরনের মাছ পাওয়া যায় ছোট বড় এবং বোয়াল মাছও পাওয়া যায়। তবে দেখা যাক এখন কি কি মাছের দেখা মেলে। যেহেতু আমরা যে মোটর নিয়ে এসেছি এই মোটর অনেক বেশি স্পিডে পানি তুলতে পারে এবং ছোট ছোট মাছ এর ভিতর দিয়ে উঠে চলে যায়। আমরা যে দিক দিয়ে পানি নিষ্কাশন হবে সেই মাথায় একটি জাল লাগিয়ে রাখি যাতে ছোট মাছগুলো সেখানে এসে আটকে যায়।


IMG20240102111704.jpg


Device : Realme 7
What's 3 Word Location :

আমাদের পানির সেচের কার্যক্রম শুরু হয়ে গিয়েছে। এখন ধৈর্য ধরে বসে থেকে দেখতে হবে। আর এখানে অনেক মাছ লাফালাফি করছে দেখে বুঝে ফেলেছি বেশ মাছ আছে এখানে। যেহেতু পানি শেষ হতে অনেক সময় লাগবে। তাই আমরা এত সময় এখানে বসে না থেকে আশেপাশে একটু ঘুরাঘুরি করতে বের হই। কিছু দূর গেলেই পদ্মা নদীর দেখা মেলে তাই ভাবলাম বাইকটা নিয়ে প্রকৃতির মাঝে ঘুরতে ঘুরতে পদ্মা নদীতে চলে যায়।


IMG20240102115041.jpg


Device : Realme 7
What's 3 Word Location :

শীত মৌসুমে পদ্মা নদীর পানি কম থাকায় এর সৌন্দর্য দেখে মুগ্ধ হয়ে গিয়েছে। পানির কালার চেঞ্জ হয়ে গিয়েছে এবং কিছু কিছু স্থানে চর জেগে উঠেছে দূর থেকে দেখতে বেশ ভালো লাগছিল। আমরা এখানে দাঁড়িয়ে অনেকটা সময় কাটিয়ে দেই বেশ ভালো লাগছিল। আসলে নদীর তীরে দাঁড়িয়ে দাঁড়িয়ে সময় কাটাতে অনেক বেশি ভালো লাগে নদীর শীতল হাওয়াতে মনটাও শীতল হয়ে যায়। আমরা অনেকটা সময় কাটিয়ে ফেলেছি এখন আমরা আবার চলে যাব মাছ ধরার ওইখানে। আমরা গিয়ে দেখি জায়গাটিতে বেশ ভিড় জমে গিয়েছে ছোট ছেলেপেলেরা এসে দাঁড়িয়ে আছে মাছ দেখার জন্য।


IMG20240102122737.jpg


Device : Realme 7
What's 3 Word Location :

পানি অনেকটাই কমে গিয়েছে মাছের লাফালাফি টা আরো বেশি বেড়ে গিয়েছে দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখতেও বেশ ভালো লাগছে। পানি সেচ দিয়ে মাছ ধরার আলাদা একটি মজা আছে সব মাছের লাফালাফি দেখতে এবং হাত দিয়ে দিয়ে মাছ ধরতে অনেক বেশি মজা। আগেই বলেছিলাম এটি পাওয়ারফুল মোটর তাই এর সাথে অনেক মাছ উঠে চলে যায় দেখতে গিয়েছিলাম কতগুলা মাছ উঠে গিয়েছে। তারপর মাছগুলো একটি পাত্রে রাখলাম।


IMG20240102123413.jpg


Device : Realme 7
What's 3 Word Location :

এই মাছগুলো সব পানির সাথে উঠে চলে গিয়েছে ।ছোট ছোট মাছগুলো দেখতে বেশ ভালো লাগছে পুটি মাছ বেশি গিয়েছে সাথে অন্যান্য মাছ কেউ নিয়ে গিয়েছে। এই জলাশয়ের পানি শেষ হতে এখনো এক ঘন্টা সময় লাগবে এদিকে দুপুর হয়ে গিয়েছে পেটে খিদা লেগে গিয়েছে। পানি যত কমে যাচ্ছে মাছগুলো লাফালাফি অনেক বেড়ে যাচ্ছে সেগুলো আমরা দাঁড়িয়ে দাঁড়িয়ে উপভোগ করছি। মাঝেমধ্যে যখন বড় মাছ লাফ দেয় তখন বেশি আনন্দ লাগে যাক বড় কোন মাছ খুঁজে পাওয়া যাবে। মাছ ধরতে এখনো অনেক সময় বাকি আজ আর কথা বাড়াচ্ছি না।আজ এই পর্যন্তই দেখা হবে পরবর্তী কোনো পোস্টে অন্য কোন গল্প নিয়ে।



আমি কে !

IMG_20231120_103032_225.jpg

আমি মোঃ রাহুল হোসেন, আমার ইউজার নেম @mrahul40। আমি বর্তমানে ইউরোপিয়ান ইউনিভার্সিটিতে সিভিল টেকনোলজিতে বি.এস.সি ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করছি। আমি ভ্রমণ করতে, ফটোগ্রাফি করতে খুবই পছন্দ করি। "আমার বাংলা ব্লগ" আমার গর্ব "আমার বাংলা ব্লগ" আমার ভালোবাসা। আমার নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার লক্ষ্যে "আমার বাংলা ব্লগে" আমার আগমন।

standard_Discord_Zip.gif

Sort:  
 6 months ago 

মাছ ধরতে নামবো ঠিক তখনই দেখি যে পোস্ট লেখা শেষ হয়ে গিয়েছে হাহাহা। আসলেই এরকম মাছ ধরতে অনেক বেশি ভালো লাগে যখন পানি শেষ করা হয় আর পানি যখন কমে যায় তখন বড় বড় মাছগুলো লাফালাফি করে এই দৃশ্যটা দেখতে সত্যিই অনেক বেশি ভালো লাগে, আর এরকমই একটা দৃশ্য আপনি দেখেছেন জেনে ভালো লাগলো। মাছ ধরার প্রস্তুতির পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44