কবিতা ||বিবেকের কাছে প্রশ্ন||১০% লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।

আমি রাহুল হোসেন। আমার ইউজার নেমঃ@mrahul40।বাংলাদেশ থেকে।আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ -১০ ফাল্গুন| ১৪২৮ বঙ্গাব্দ |বুধবার| বসন্তকাল|


man-1550501_640.webp
Source

আজকে আপনাদের সামনে কবিতা নিয়ে হাজির হলাম কবিতার নাম বিবেকের কাছে প্রশ্ন। কবিতা সম্পর্কে তেমন কিছুই বলার নেই কিন্তু তারপরও বলতে ইচ্ছে হচ্ছে। আচ্ছা আমাদের সমাজে যারা গরীব অসহায় আমরা কী তাদের খবর রাখি? তারা কি তাদের মর্যাদা টা ঠিক মত পাচ্ছে? সমাজের যারা দায়িত্ববান তারা কি তাদের খবর নিচ্ছে? তাদের দিন কেমন কাটে তারা কিভাবে চলাচল করে আমরা কী তাদের খবর নেয়ার চেষ্টা করেছি কখনো।এই প্রশ্নগুলোর বিবেকের কাছে নাড়া দেয় বারবার।


বিবেকের কাছে প্রশ্ন

আমি কবি নয় তবু লিখি কবিতা ।
যতদিন বাঁচব লিখব ততদিন গরিব দুঃখির কথা ।
নিশ্বাস থাকতে মানবনা হার
ধরিব তাদের জীবন কাহিনী আমার কবিতায়
কেন তারা পায়না একটু সাহায্যের হাত
পায়না তারা কেন দু - মুঠো ভাত
কেন পায়না তারা মাথা গোঁজার মত ঠাঁই
পারেনা কেন বুক বাঁধতে আশায়
খুঁজে পায়না কেন জীবনের নিশ্চয়তা আজ
সবারই তো আছে অধিকার বেঁচে থাকার
তবে দিই না কেন বেঁচে থাকার সেই অধিকার এটাইতো সবার বিবেকের কাছে প্রশ্ন আমার ?


আজ এই পর্যন্তই দেখা হবে পরবর্তী কোন পোস্টে অন্য কোন গল্প ধন্যবাদ সবাইকে।


standard_Discord_Zip.gif

Sort:  
 3 years ago 

বাহ আপনি গরীব দুঃখী মানুষের নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। কবিতার ছন্দের মেলবন্ধন খুবই সুন্দর ছিল আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আমাদের সবারই গরিব-দুঃখীদের ব্যপারে ভাবা উচিত। গঠনমূলক মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

বাহ্ আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন গরিব-দুঃখীদের নিয়ে। অসাধারণ লেগেছে আপনার কবিতা পড়ে। আমি আগে জানতাম না আপনি এত ভালো কবিতা লিখতে পারেন। আগে শুধু জানতাম আপনি অনেক ভালো ফটোগ্রাফার। এখন দেখি সব কিছুই পারেন। আপনার জন্য শুভকামনা রইল এগিয়ে যান।

 3 years ago 

ভাই মাঝেমধ্যে কবিতাটাও লিখতে হয় ।ফটোগ্রাফি টা আমার অনেকদিনের শখ ভালো লাগে করতে। আপনিও তো অনেক ভালো ফটোগ্রাফি করেন। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

আপনি তো অসাধারণ একটি কবিতা শেয়ার করেছেন আমাদের সাথে অনেক ভালো লেগেছে আমার কাছে গরীব দুঃখী মানুষের নিয়ে কিছু কথা লিখেছেন কবিতার প্রতিটা লাইন স্পর্শ কাতর ছিল আপনার কাছ থেকে এ ধরনের কবিতা আরো আশা করছি শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

আমাদের সবারই গরিব-দুঃখীদের ব্যাপারে চিন্তা করা উচিত । কারণ তারা সব সময় সব কিছু বলতে পারেনা আমাদের কিছু বুঝে নিতে হবে। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

প্রিয় কবি সাহেব আপনার কবিতাটি খুবই দুর্দান্ত হয়েছে। আসলে আমাদের সমাজের সর্বস্তরে মানবতার লুণ্ঠিত । সবাই আমরা নিজের ব্যাপারে যথেষ্ট যত্নবান। কিন্তু আশেপাশে সমাজে অবহেলিত লোকজনের প্রতি আমাদের কোনো দায়িত্ববোধ এবং মানবতা নাই। আমরা সবাই যদি নিজ নিজ জায়গা থেকে সাহায্যের হাত বাড়িয়ে দিই তাহলে সমাজে মানবতার বঞ্চিত হবে না। এত সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দেয়ার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

সবাই আমরা নিজের ব্যাপারে যথেষ্ট যত্নবান। কিন্তু আশেপাশে সমাজে অবহেলিত লোকজনের প্রতি আমাদের কোনো দায়িত্ববোধ এবং মানবতা নাই।

একদম ঠিক বলেছেন ভাই আমরা নিজেরা করে সবসময় অনেক সচেতন থাকি কিন্তু আশে পাশের লোকের কথা ভাবিও না। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার লেখা কবিতা পড়ে আমি আমার ভাষা হারিয়ে ফেলেছি। আমাদের সমাজ, আমাদের বিবেক এর কারণে আজ গরীব লোক গুলোর এই অবস্থা। আমরা চাইলে গরীব লোক গুলোর সাহায্য করতে পারি, তাদের ক্ষুধা নিবারণ করতে পারি। আপনার লেখা কবিতাটির প্রশংসা করার ভাষা আমার কাছে নেই।
যথার্থ লিখেছেন ভাইজান। শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন আমরা চাইলেই বলতে সাহায্য করতে পারি আমাদের একটু সাহায্য তারা অনেক খুশি হয়ে যাবে। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে স্বাগতম ভাইজান 💚

কেন তারা পায়না একটু সাহায্যের হাত
পায়না তারা কেন দু - মুঠো ভাত

আসলে জীবনটা এরকমই। সমাজের নিচু জাতের মানুষ এরা সবসময় এভাবে অবহেলিত হয়ে থাকে। আপনি অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন ভাইয়া পড়ে মনটা জুড়িয়ে গেল। আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বিশেষ করে ভাই যারা সমাজের উচ্চ পর্যায়ে আছে তারা তো নিচু লোকের দিকে ভুলেও তাকায় না। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

নিশ্বাস থাকতে মানবনা হার
ধরিব তাদের জীবন কাহিনী আমার কবিতায়
কেন তারা পায়না একটু সাহায্যের হাত
পায়না তারা কেন দু - মুঠো ভাত

হত দরিদ্র মানুষকে নিয়ে আপনি দারুন একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার কবিতার মাধ্যমে বাস্তব-কিছু-কথা উঠে এলো এগুলো সত্যিই অনেক মূল্যবান কিছু কথা ছিল।

 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32