"সালাফি কনফারেন্স, ইসলামিক আলোচনা সভা।"

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম।

আমি রাহুল হোসেন। আমার ইউজার নেমঃ@mrahul40।বাংলাদেশ থেকে।আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

  • সালাফি কনফারেন্স
  • ২২,মার্চ ,২০২৪
  • শুক্রবার

IMG_20240322_190232.jpg


হ্যালো আমার বাংলা ব্লগবাসি কেমন আছেন আপনারা? আশা করি আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছেন। আজকে আপনাদের মাঝে আবারো হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের মাঝে উপস্থাপন করব বেশ কয়েকদিন আগে একটি ইসলামিক আলোচনা সভায় অংশগ্রহণ করেছিলাম সেই মুহূর্ত। এই আলোচনা সভার নাম সালাফি কনফারেন্স। এটা অনুষ্ঠিত হয়েছিল আল-জামি‘আহ আস-সালাফিয়্যাহ
বীরহাটাব, হাটাব, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ। এটা সাধারণত একটি শিক্ষা প্রতিষ্ঠান। এখানে বিভিন্ন ধরনের ছাত্ররা লেখাপড়া করে। বিশেষ করে এখানে অনেক এতিম ছাত্র-ছাত্রী ফ্রিতে লেখাপড়া করে। লেখাপড়া মান বেশ ভালো এরা একসাথে আরবি বাংলা ইংরেজি সব পড়তে পারে। প্রতিবছরে এখানে কনফারেন্স হয়ে থাকে। নারায়ণগঞ্জের এই প্রতিষ্ঠানটি ১৫০ বিঘা জমির উপর প্রতিষ্ঠিত হয়েছে।

এই প্রতিষ্ঠানের যিনি পরিচালক তার নাম আব্দুর রাজ্জাক বিন ইউসুফ তার বাংলাদেশ আরো চারটা প্রতিষ্ঠান রয়েছে। নারায়ণগঞ্জের এটা সবথেকে বড় এবং এখানের এরিয়াটা অনেক বড়। তবে সবথেকে পুরাতন হলো রাজশাহীতে। প্রতিবছরই সালাফি কনফারেন্স হয় যাওয়ার অনেক ইচ্ছা থাকে কিন্তু কোন কারণে হয়ে ওঠেনা। এবার যেহেতু ঢাকাতেই ছিলাম আর সময় অনুযায়ী ফ্রি ছিলাম তাই আমি এবং আমার এক বড় ভাই ঢাকা থেকে বাইক নিয়ে চলে গিয়েছে রূপগঞ্জের এই সালাফি কনফারেন্সে। সাধারণত দুই দিনব্যাপী কনফারেন্স অনুষ্ঠিত হয় এবারের ডেট ছিল ৭ই মার্চ এবং ৮ই মার্চ। আমরা ৮ তারিখে গিয়েছিলাম। ঢাকা মোহাম্মদপুর থেকে বেশ দূরত্ব যেতে দেড় ঘণ্টার মতো সময় লেগে গিয়েছিল। অপরিচিত রাস্তা তবে এলাকাটা বেশ ভালো লেগেছে মাঝেমধ্যে উঁচু নিচু রাস্তা পেয়েছে মনে হচ্ছিল এখানে হয়তো ছোট ছোট টিলা ছিল। আর এলাকার মাটি লাল বর্ণের। আমরা প্রথমে পৌঁছে গাড়িটা নির্দিষ্ট স্থানে পার্কিং করে হেঁটে হেটে অগ্রসর হয় কনফারেন্স এর উদ্দেশ্যে।


IMG20240308112859.jpg


Device : Realme 7
What's 3 Word Location :

কনফারেন্স হতে গাড়ি পার্কিংয়ের দূরত্বটা একটু বেশি হয়ে গিয়েছিল হাজার হেঁটে যেতে ১০ মিনিট সময় লেগে যায়। প্রথমে প্রবেশ করতে দেখা মেলে অনেক দোকান বসে আছে। বিশেষ করে এখানে বই এর দোকান বেশি। আমরা প্রথমেই বইয়ের দোকানে গিয়ে কিছু বই দেখতে থাকি। বই পড়তেও ভালো লাগে তবে কিনতে সবথেকে বেশি ভালো লাগে। বিভিন্ন লেখকের বই এখানে পাওয়া যাচ্ছে আর সবগুলো বই ইসলামিক বই। যেহেতু এটা ইসলামিক আলোচনা সভা সেজন্য এই বইগুলোই পাওয়া যাবে এটাই স্বাভাবিক। আমরা শুধু প্রথমে বইগুলো দেখি তারপর সামনের দিকে এগোতে থাকি যেখানে আলোচনা হচ্ছে সেদিকে। আমরা গিয়েছিলাম শুক্রবারে সেজন্য সকালে কোন আলোচনা হয়নি একবারে জুম্মার নামাজের খুতবা হবে। আমরা গিয়ে বসার পর প্রতিষ্ঠানের পরিচালক আব্দুর রাজ্জাক বিন ইউসুফ বক্তব্য শুরু করেন।


IMG20240308113854.jpg

IMG20240308113902.jpg

IMG20240308114014.jpg

IMG20240308134330.jpg


Device : Realme 7
What's 3 Word Location :

আমরা যথা সময়ে পৌঁছাতে পেরেছি বেশ ভালো লাগছিল। অনেক মানুষের সমাগম সবাই বক্তব্য শুনতে এসেছে আবার কেউ প্রতিষ্ঠান দেখতে এসেছে। আমরা বসে বসে মনোযোগ সহকারে বক্তব্য শ্রবণ করছিলাম। বক্তব্যের বিষয় ছিল যাকাত। আমরা যারা মুসলিম তারা অবশ্যই যাকাত সম্পর্কে অবগত। যাকাত হলো এমন একটি বিষয় যা বড়লোকদের ধন-সম্পদ গরিব লোকের উপর বিলিয়ে দেয়ার একটি মাধ্যম। সম্পূর্ণ বিলিয়ে দেবে এমনটা নয় একটা নির্ধারিত অর্থ গরিবদের মাঝে বিলিয়ে দেওয়ার বিধান। এর মাধ্যমে যাতে কোন গরিব অসহায় লোক না খেয়ে মারা না যায় এবং অনেক বেশি ক্ষতির মধ্যে না থাকে। এই বিষয়ে বক্তব্য শ্রবণ শেষ করে জুম্মার সালাত আদায় করি। তারপর আমরা প্রতিষ্ঠানটা ঘুরে দেখার জন্য বের হয়।


IMG20240308120300.jpg

IMG20240308134139.jpg
IMG20240308134432.jpg

IMG20240308135630.jpg

IMG20240308135635.jpg


Device : Realme 7
What's 3 Word Location :


নামাজ শেষে প্রথমে আমরা যাই পরিচালকের সাথে দেখা করতে ।অবশ্য অনেক মানুষের ভিড় তারপরও দেখা হয়েছিল কিন্তু সেভাবে কথা বলতে পারিনি শুধু মুসাফা করে চলে এসেছি। তারপর আমরা এদিক সেদিক ঘোরাঘুরি করে বইয়ের দোকানে এসে কিছু বই কিনে হালকা খাবার দাবার খেয়ে বাইরে বের হয়ে চলে আসি। তখন সবাই ব্যস্ত দুপুরের খাবার খাওয়াতে অনেক ভিড় জমেছে খাবারের দোকানগুলোতে। অনেক দিনের ইচ্ছা ছিল এখানে যাওয়ার সেটা পূরণ হল। তারপর আমরা চলে আসি আমাদের বাইকের কাছে যেখানে রেখে গিয়েছিলাম। যত শুক্রবার ছিল আমাদের ঢাকাতে ফিরতে বেশি সময় লাগবে না আর আমরা গিয়েছিলাম ৩০০ ফিট এক্সপ্রেস ওয়ে দিয়ে এ রাস্তা সবসময় ফাঁকা থাকে। আজ এ পর্যন্তই দেখা হবে পরবর্তী পোস্টে অন্য কোন গল্প নিয়ে ধন্যবাদ সবাইকে।


আমি কে !

IMG_20231120_103032_225.jpg

আমি মোঃ রাহুল হোসেন, আমার ইউজার নেম @mrahul40। আমি বর্তমানে ইউরোপিয়ান ইউনিভার্সিটিতে সিভিল টেকনোলজিতে বি.এস.সি ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করছি। আমি ভ্রমণ করতে, ফটোগ্রাফি করতে খুবই পছন্দ করি। "আমার বাংলা ব্লগ" আমার গর্ব "আমার বাংলা ব্লগ" আমার ভালোবাসা। আমার নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার লক্ষ্যে "আমার বাংলা ব্লগে" আমার আগমন।

standard_Discord_Zip.gif

Sort:  
 last month 

আল জামিয়া আস সালাফিয়া কনফারেন্সে আমার যাওয়ার খুব ইচ্ছে । আসলে প্রতিবছর সেখানে অনেক বড় ধর্মীয় আলোচনার আয়োজন করা হয়। আব্দুর রাজ্জাক বিন ইউসুফ তিনি আমার খুবই পছন্দের একজন ব্যক্তি অনেক ভালো লাগে তার বক্তৃতা । আমাকে অনেক পরিবর্তন এনে দিয়েছে। অনেক ভালো মুহূর্ত ছিল। জীবনে এরকম ইসলাম িক আলোচনা সভায় উপস্থিত হওয়ার সৌভাগ্য যেন হয় সেটাই কামনা করি।

Posted using SteemPro Mobile

 last month 

ইনশাল্লাহ পরবর্তী সময় যদি কখনো সুযোগ হয় আমরা সবাই একসাথে যাব। ধন্যবাদ মতামত প্রকাশের জন্য

Posted using SteemPro Mobile

 last month 

সালাফি কনফারেন্সে যাওয়ার আমারও অনেক ইচ্ছা ছিল। কিন্তু যাওয়া হয়নি। তবে আপনি দিনের পথে এগিয়ে অনেক সুন্দর কিছু শিক্ষা লাভ করেছেন খুবই ভালো একটি জিনিস। তবে ঢাকা শহরে যে জ্যাম যেটি আপনাদের অনেক সময় লাগলো যেতে। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last month 

এইবার যাওয়া হয়নি তো কি হয়েছে পরবর্তী সময় ইনশাল্লাহ যাব। মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59244.49
ETH 2977.21
USDT 1.00
SBD 3.77