বিছনাকান্দির পথে পর্ব -০১||সিলেট ভ্রমন||

in আমার বাংলা ব্লগ8 months ago

আসসালামু আলাইকুম।

আমি রাহুল হোসেন। আমার ইউজার নেমঃ@mrahul40।বাংলাদেশ থেকে।আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

  • বিছনাকান্দি
  • ২১,ডিসেম্বর ,২০২৩
  • বৃহস্পতিবার

20231221_203110_0000.png


ক্যানভা অ্যাপ দিয়ে তৈরি।


হ্যালো আমার বাংলা ব্লগবাসি কেমন আছেন আপনারা ?আশা করি বেশ ভাল আছেন আমিও ভাল আছি। ভ্রমণ করতে আমার অনেক বেশি ভালো লাগে ভ্রমণ আত্মার খোরাক মেটায়। তাইতো সময় পেলে প্রকৃতির মাঝে হারিয়ে যেতে ইচ্ছে করে। আমার ভ্রমণ পর্বের পোস্টগুলো দেখলে আপনারা বুঝতে পারবেন আমি প্রকৃতিকে কতটা ভালোবাসি। ভ্রমণ পোষ্টের গত পর্বে আপনাদের মাঝে শেয়ার করেছিলাম সিলেটের অন্যতম দর্শনীয় স্থান ভোলাগঞ্জের সাদা পাথরের কিছু সৌন্দর্য। তারপরে শেয়ার করেছিলাম রাত্রিযাপনের কাহিনী। আজকে আপনাদের মাঝে শেয়ার করবো সিলেটের অন্যতম আরেকটি দর্শনের স্থান বিছনাকান্দি। চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

সিলেটের অন্যতম একটি জনপ্রিয় স্থান হলো বিছনাকান্দি। সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত রুস্তমপুর ইউনিয়নের একটি গ্রামের মধ্যে অবস্থিত। এটি সাধারণত ভোলাগঞ্জ এবং জাফলং এর মধ্যে পাথর খোয়ারী। ভারত এবং বাংলাদেশ সীমান্তের খাসিয়া পর্বতের বিভিন্ন স্তর এসে একবিন্দুতে মিলিত হয়েছে। এখানে সাধারণত অনেক পাথর রয়েছে এবং ঝর্ণার পানি এদিক দিয়ে প্রবাহিত হয়ে নদীতে গিয়ে মিশে গিয়েছে।

বিছনাকান্দি ভ্রমণের উপযুক্ত সময় সব সময় তবে বর্ষাকালে গেলে এর সৌন্দর্যটা ভালোভাবে উপভোগ করতে পারবেন। বর্ষাকালে প্রচুর পানি থাকে এবং পানির ফ্লো যখন বেশি হবে তখন এই সৌন্দর্য আপনাদের মাঝে ভালোভাবে ফুটে উঠবে এবং আপনারা উপভোগ করতে পারবেন। আমাদের অনেক বড় একটি ট্যুর ছিল সুনামগঞ্জ এবং সিলেট আমার পোস্টগুলোতে ইতিমধ্যেই দেখেছেন আমি অনেকগুলো স্পট ভ্রমণ করে শেষ করেছি। গত পোস্টে শেয়ার করেছিলাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাইটেক পার্ক রাত্রিযাপন করেছে মূলত তার পরের দিন সকালে বিছনাকান্দির উদ্দেশ্যে রওনা করেছিলাম।


IMG_20231221_20093007-01.jpeg


যাত্রা শুরু।
Device : Realme 7
What's 3 Word Location :

যেহেতু আমাদের ট্যুরটা ছিল বাইক নিয়ে তাই আমরা একটু ভিন্ন রাস্তা দিয়ে যাওয়ার চেষ্টা করেছিলাম। যাতে প্রকৃতিটাকে আমরা ভালোভাবে উপভোগ করতে পারি। সাধারণ পর্যটকরা যেখানে সিএনজি নিয়ে এবং পরে নৌকা ভাড়া করে ভ্রমণ করতে যায় আমরা একটু ভিন্ন রাস্তা দিয়ে বর্ডারের পাশ দিয়ে বড় বড় পাহাড়ের সৌন্দর্য উপভোগ করতে করতে বিছনাকান্দি যাওয়ার প্লান করি।

সকাল আটটার সময় দুইটা বাইক নিয়ে চারজন বের হয় সিলেটের কোম্পানীগঞ্জ হয়ে ভিতর দিয়ে একটি রাস্তা আছে যে রাস্তা এক প্রত্যন্ত গ্রামের মধ্যে দিয়ে প্রবেশ করেছে। আমাদের আজকের ভ্রমণের রাস্তাগুলো একদম অপরিচিত অবশ্য অপরিচিতই হবে কারণ আমরা তো নতুন নতুন রাস্তা এক্সপ্লোর করার জন্যই এই রাস্তাটি বেছে নিয়েছি। কখন কোন রাস্তা পাবা আমরা নিজেরাও জানিনা ।আদৌ ভালো রাস্তা আছে কিনা তাও আমাদের জানা নেই। বাইক নিয়ে এমন পরিবেশে ঘোরাঘুরি করতে অনেক বেশি ভালো লাগে।


IMG20230903092839-01.jpeg


হঠাৎ সৌন্দর্য উপভোগ করা।
Device : Realme 7
What's 3 Word Location :

এ রাস্তা দিয়ে যেতে যেতে হাজারো সৌন্দর্য আপনার চোখে পড়বে মুহূর্তের মধ্যে আপনার ভ্রমণটাকে থামিয়ে দিয়ে সৌন্দর্য উপভোগ করার জন্য ডাক দিবে। তাইতো আমরা যেতে যেতেই একটি স্থান দেখে থেমে যায় সৌন্দর্য দেখার জন্য। জায়গাটিতে দাঁড়িয়ে সৌন্দর্য টা দেখতে অসম্ভব ভালো লাগছিল। এখনো আমাদের অনেক পথ বাকি যেতে হবে বহুদূর প্রকৃতির খোঁজে। ভালো এবং খারাপ রাস্তা পাড়ি দিয়েই আজকের যাত্রাপথ ‌।


IMG-20231221-WA0007.jpg


মেঠো পথ।
Device : Realme 7
What's 3 Word Location :

যেহেতু আমরা যাচ্ছি গ্রামের মধ্য দিয়ে এবং এটা বর্ডার এলাকা এখানকার রাস্তা ভালো আশা করা যায় না। ভ্রমণের মধ্যে এটাই মজা বিভিন্ন ধরনের রাস্তা উপভোগ করা যায় সেজন্যই আমাদের ভিন্ন পথ বেছে নেওয়া। এমন রাস্তায় গ্রামের মধ্য দিয়ে পাড়ি দিলে প্রকৃতির আসল সৌন্দর্য খুঁজে পাওয়া যায়। নিরব এলাকা চারিপাশে সুশান নিরবতা মধ্য দিয়ে আমরা যাচ্ছি বিছানাকান্দির উদ্দেশ্যে। বামদিকে বড় বড় মেঘালয় রাজ্যের পাহাড় এবং ধানের ক্ষেত আছে যা দেখতে অসম্ভব সুন্দর লাগছে।


IMG20230903093525-01.jpeg

IMG20230903094020-01.jpeg


প্রকৃতির সৌন্দর্য দেখে থমকে দাঁড়ানো।
Device : Realme 7
What's 3 Word Location :

সামনের দিকে যেতে যেতে একটি স্থানের সৌন্দর্য দেখে আমরা থমকে দাঁড়ায়। আসলেই প্রকৃতি অসম্ভব সুন্দর যা দেখলে মনে আলাদা একটি শান্তি কাজ করে। দূরে মেঘালয়ের পাহাড় প্রায় আকাশ ছুঁয়ে গিয়েছে আর সামনেই রয়েছে ধানের ক্ষেত এর যেনো সবুজের অরণ্যে আমরা হারিয়ে গিয়েছি। পরিবেশটা অসম্ভব সুন্দর লাগছে তাই তো আমরা এখানে দাঁড়িয়ে দাঁড়িয়ে অনেকটা সময় পার করে দেই।

IMG20230903093537-01.jpeg

IMG20230903093517-01.jpeg


প্রকৃতির মাঝে গরুর ঘাস খাওয়া।
Device : Realme 7
What's 3 Word Location :

এই প্রকৃতির সৌন্দর্যের রহস্য দেখে আমি সবসময় মুগ্ধ নতুন কিছু খোঁজার চেষ্টা করি। যেদিকে তাকাবেন প্রকৃতির আলাদা রূপ দেখতে পাবেন সবই নিজের আলাদা সৌন্দর্য বহন করে বেড়াচ্ছে। উপরের ছবিটাতে গরুর ঘাস খাওয়ার গুলো বেশ ভালো লাগছে এমন পরিবেশে অনেক সময় দাঁড়িয়ে এগুলো দেখছিলাম। মনে হচ্ছিল এ যেন সুইজারল্যান্ড এর কোন এক অংশে দাঁড়িয়ে আছি আমরা। পাহাড়গুলো আকাশ ছুঁয়ে গিয়েছে সামনে সবুজ প্রকৃতি এমন পরিবেশ কার না ভালো রাখে বলুন তো।


IMG20230903093923-01.jpeg


প্রকৃত উপভোগ করি।
Device : Realme 7
What's 3 Word Location :

আমরা অনেকটা সময় এই ব্রিজের দাঁড়িয়ে থাকি এবং আশেপাশের প্রকৃতির সৌন্দর উপভোগ করতে থাকি। সকাল থেকে ভাঙাচোরা রাস্তার সব মিলিয়ে অনেকটা পথ বাইক রাইড করা হয়েছে শরীরটা বেশ ক্লান্ত ছিল। তবে এমন পরিবেশ দেখার পর সকল ক্লান্তি দূর হয়ে যায়। প্রকৃতির সাথে আত্মাতৃপ্তি পাওয়া যায় তাই এমন স্থানে বারবার ট্যুর দিলেও কখনো অভক্তি হবে না। আমাদের বিছনাকান্দি যেতে এখনো অনেক পথ বাকি সামনে অনেক ধরনের পথ পাড়ি দিতে হবে। তাই আর আমরা এখানে বেশি সময় না কাটিয়ে যেহেতু আরো অনেক দূর যেতে হবে আমরা সামনের দিকে অগ্রসর হই। আজ এই পর্যন্তই দেখা হবে পরবর্তী পোস্টে। সামনের রাস্তাগুলো আরো বেশি অ্যাডভান্সর পূর্ণ ছিল সেগুলো আপনাদের মাঝে শেয়ার করবে ইনশাআল্লাহ।



আমি কে !

IMG_20231120_103032_225.jpg

আমি মোঃ রাহুল হোসেন, আমার ইউজার নেম @mrahul40। আমি বর্তমানে ইউরোপিয়ান ইউনিভার্সিটিতে সিভিল টেকনোলজিতে বি.এস.সি ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করছি। আমি ভ্রমণ করতে, ফটোগ্রাফি করতে খুবই পছন্দ করি। "আমার বাংলা ব্লগ" আমার গর্ব "আমার বাংলা ব্লগ" আমার ভালোবাসা। আমার নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার লক্ষ্যে "আমার বাংলা ব্লগে" আমার আগমন।

standard_Discord_Zip.gif

Sort:  
 8 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে সিলেট ভ্রমণের পোস্ট শেয়ার করেছেন। আসলে কিছুদিন আগেও আমিও সিলেট ঘুরতে গিয়েছিলাম। সত্যি বাংলাদেশের মধ্যে সিলেট দেখার মত একটি জায়গা। আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছিল সেখানকার উচ্চ পাহাড় গুলো দেখতে। পোস্ট দেখে বোঝা যাচ্ছে আপনারা সেখানে বেশ সুন্দর সময় উপভোগ করেছেন ভাই। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

জ্বী ভাইয়া সিলেট দেখার মত একটি জায়গা। উঁচু পাহাড় গুলো দেখতে বেশ ভালো লাগে তবে দুঃখের বিষয় হলো আমরা সেখানে উঠতে পারিনা। মতামত প্রকাশের জন্য অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60482.94
ETH 2613.04
USDT 1.00
SBD 2.63