ড্রাইভিং লাইসেন্সের পরিক্ষা ও কিছু অভিজ্ঞতা ||২৩-০৯-২০২১||১০% লাজুক খ্যাক।

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।

আমি রাহুল হোসেন। আমার ইউজার নেমঃ@mrahul40।বাংলাদেশ থেকে।আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।


আজকে আপনাদের মাঝে শেয়ার করব আমার একটি ব্যস্ত দিনের গল্প সাথে কিছু অভিজ্ঞতা। অভিজ্ঞতাটা হলো মোটরসাইকেল ড্রাইভিং করার জন্য সকল দেশের একটি সরকার কর্তৃক নিয়ম অনুযায়ী ড্রাইভিং লাইসেন্স করতে হয়। আর আমি এতোদিন পর্যন্ত ড্রাইভিং লাইসেন্স করিনি অবশ্য ড্রাইভিং লাইসেন্সের আবেদন করেছিলাম বছরের প্রথমে সেটার তারিখ কালকে হয়েছে। তাই আমি পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করি। পরীক্ষাটা শুরু হবে সকাল নয়টায় তাই আমাকে নয় টার আগেই পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হতে হবে। আমি সকাল সাতটায় ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে কিছু সময় বিশ্রাম গ্রহণ করার পর মোটরসাইকেল নিয়ে বের হয়ে যায় পরীক্ষার কেন্দ্রের উদ্দেশ্যে।


IMG20210923091046_00-01.jpeg


পরিক্ষা কেন্দ্রে যাওয়ার পর
Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/speechless.waltzing.indeterminate


যায়ে দেখি প্রায় সবাই উপস্থিত হয়ে গিয়েছে পরীক্ষা শুরু হতে এখনো কিছু সময় বাকি ছিল। তাই আমি আমার আবেদনপত্র নিয়ে সামনে একটি সিগনেচার করার খাতায় সিগনেচার করি এবং হার্ডবোর্ড নেই প্রশ্নপত্র দেবে সেটা রেখে লেখার জন্য।


IMG20210923091158_00-01.jpeg


পরিক্ষা জন্য সিটে বসে।
Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/speechless.waltzing.indeterminate


তারপর আমি পিছনে একটি সিটে গিয়ে বসি। হঠাৎ দেখা মেলে পরিচিত এক কাকুর সেও টাইম লাইসেন্সের পরীক্ষা দিতে গিয়েছে। আমরা পাশাপাশি বসলাম সময় হওয়ার সাথে সাথে প্রশ্নপত্রটা দিল প্রশ্নপত্র দেখে আনন্দিত হতে লাগলাম কারণ প্রশ্নপত্র অনেক সহজ হয়েছিল। দেখে মনে হচ্ছিল সব প্রশ্নের উত্তর করতে পারব কিন্তু তিনটা থেকে চারটা প্রশ্নর উত্তর করতে পারিনি। আগে থেকে তেমন প্রস্তুতি গ্রহণ করেছিলাম না।


IMG20210923093610_00-01.jpeg


পরিক্ষা শেষে।
Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/speechless.waltzing.indeterminate


পরীক্ষার সময় ছিল 20 মিনিট। 20 মিনিট পর খাতা জমা নেয় তারপর ওইখান থেকে বলে দেয় সকাল সাড়ে 11 টায় কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয়ে যেতে। সেখানে বিআরটিএ অফিসে সামনে রেজাল্ট দেবে রেজাল্ট দেখে ভাইভার জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে যারা যারা ফলাফলে উত্তীর্ণ হবে তারাই শুধু ভাইভা দিতে পারবেন।


PXL_20210923_052344028-01.jpeg


জেলা প্রসাশকের কার্যালয়।
Device : Realme 7
What's 3 Word Location : https://w3w.co/tallest.clotting.clever


তারপর আমি সকাল 11 টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে বিআরটিএ অফিসের নোটিশ বোর্ডে রেজাল্ট শীট দেখি। এবং সেখানে আমার রোল নাম্বার থেকে আমি খুশি হয় কারণ অনেক প্রতীক্ষিত দিনের পর আমি পরীক্ষা দিতে এসেছি। তাই আমি এক ধাপ এগিয়ে গিয়েছি তারপর ওখান থেকে বলে তিন তালাতে গিয়ে ভাইভা দিতে হবে। আমরা তিন তালায় যায়। তারপর রোল নাম্বার অনুযায়ী একজন ডাকে ভাইভার জন্য আমার সিরিয়াল আসতে আসতে একটু দেরি হয়। আমি একটু টেনশনে ছিলাম কারণ ভাইভা দিতে যেতে হবে। তারপর যখন আমার ডাকে তখন গিয়ে দেখি একজন ম্যাজিস্ট্রেট আর সার্জেন্ট এর প্রধান বসে আছে। সার্জেন্ট এর প্রধান প্রশ্ন করছে। আমাকে সহজ সহজ তিনটি প্রশ্ন করল চিত্রে দেখানো কিছু প্রশ্ন তার মধ্যে ছিল একটি চিত্র ছিল পার্কিং নিষেধ আর একটি চিত্র ছিল ওভারটেকিং নিষেধ আর একটি চিত্র ছিল এখানে থামুন।


IMG_20210923_142126_DRO-01.jpeg


আবার জেলা স্টেডিয়ামে।
Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/speechless.waltzing.indeterminate


এখান থেকে পরীক্ষা উত্তীর্ণ হয়ে আবার প্র্যাটিক্যাল পরীক্ষা দেওয়ার জন্য কুষ্টিয়া জেলা স্টেডিয়ামে চলে আসি। এখানে এসে সিগনেচার করি এবং সিরিয়াল অনুযায়ী মোটরসাইকেল নিয়ে দাঁড়িয়ে থাকি।


IMG20210923150432_00-01.jpeg

IMG20210923150238_00-01.jpeg


পরিক্ষার মাঠ প্রস্তুত চলছে।
Device : Realme 7
What's 3 Word Location :https://w3w.co/speechless.waltzing.indeterminate


তারা পরীক্ষার মাঠ প্রস্তুত করল এবং এক এক করে পরীক্ষা অংশগ্রহণ করলো। তারপর আমিও পরীক্ষা শেষ করলাম তখন বলল 7 থেকে 10 দিন পর বিআরটিএ-তে এসে একটি কার্ড নিতে আর সেই কার্ড নেওয়ার পরে হয়তো ব্যাংকে টাকা জমা দিতে হবে। তারপরে আমার ড্রাইভিং লাইসেন্সের জন্য আমি যোগ্য হব এবং রাস্তায় স্বাধীনভাবে গাড়ি ড্রাইভ করতে পারবো।


ধন্যবাদ সবাইকে


Sort:  
 3 years ago 

খুব সুন্দর একটি অভিজ্ঞতা আপনার সাথে ভাগাভাগি করে নিলাম। ধন্যবাদ ভাই সহজভাবে তুলে ধরার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

আপনার এই পোস্ট দেখে। আমার বাংলা ব্লগ এ যারা আমরা কাজ করি সবাই উপকৃত হবো ভাই।

 3 years ago 

ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57305.83
ETH 3076.79
USDT 1.00
SBD 2.40