বান্দরবানের পথে পথে "নাফাখুমের উদ্দেশ্যে যাত্রা। "

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম।

আমি রাহুল হোসেন। আমার ইউজার নেমঃ@mrahul40।বাংলাদেশ থেকে।আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

  • নাফাখুমের উদ্দেশ্যে
  • ২৭,মে ,২০২৪
  • সোমবার

IMG20240121092346-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :


হ্যালো আমার বাংলা ব্লগবাসি কেমন আছেন আপনারা? আশা করি আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছেন। আজকে আপনাদের মাঝে আবারো হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে।আপনারা সবাই অবগত আছেন যে আমি ধারাবাহিকভাবে বান্দরবান ভ্রমণের পর্বগুলো আপনাদের মাঝে শেয়ার করে চলছি। অনেকটা পথ নৌকা ভ্রমণের পর আমরা রেমাক্রিতে এসে পৌঁছেছি। গত পর্বে আপনাদের মাঝে শেয়ার করেছিলাম রেমাক্রিরি সকালের মুহূর্ত। মূলত আমরা বের হয়েছিলাম নাফাখুমের উদ্দেশ্যে। সকালে বের হতেই অপরূপ সৌন্দর্যের দেখা মেলে। সবাই ব্যস্ত বিভিন্ন কাজে আর পর্যটকরা ব্যস্ত তাদের গন্তব্যে যাওয়ার জন্য।


IMG20240121070115-01.jpeg

IMG20240121070341-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :

রেমাক্রি থেকে নাফাখুম যেতে আড়াই ঘন্টা হাঁটতে হবে। আমরা মোটামুটি সকল ধরনের প্রস্তুতি নিয়েছিলাম আর সাথে কোন বড় ব্যাগ নেইনি কারণ ব্যাগ নিয়ে হাঁটতে অনেক বেশি কষ্ট হবে। আমরা প্রথমেই সকালে সবাই হোটেলে বসে নাস্তা করে নেই কারণ আবার খেতে খেতে দুপুরে খালি পেটে এতদূর হেটে গেলে অনেক বেশি ক্লান্তি বোধ হবে। সকালের খাবারের মেনুতে ছিল দুটো করে পরোটা এবং ডিম ভাজি সকাল-সকাল এই খাবারটা বেশ ভালই লাগছিল। তখন শীতের সময় সকালে গরম গরম খাবার খেতে একটু বেশি ভালো লাগে। আজকে শুধু আপনাদের মাঝে শেয়ার করব হেঁটে যাওয়ার মুহূর্ত এবং অসম্ভব সুন্দর প্রকৃতি। চলুন তার আগে জেনে নেওয়া যাক নাফাখুম সম্পর্কে তথ্য।নাফাখুম জলপ্রপাত বান্দরবান জেলায় অবস্থিত একটি প্রাকৃতিক জলপ্রপাত। রেমাক্রী নদীতে এক ধরনের মাছ পাওয়া যায়, যার নাম নাফা মাছ। এই মাছ সবসময় স্রোতের ঠিক বিপরীত দিকে চলে। বিপরীত দিকে চলতে চলতে মাছগুলো যখন লাফিয়ে ঝর্ণা পার হতে যায় ঠিক তখনই আদিবাসীরা লাফিয়ে ওঠা মাছগুলোকে জাল বা কাপড় দিয়ে ধরে ফেলে। এ থেকে এই ঝর্ণার নাম দেওয়া হয়েছে নাফাখুম ঝর্ণা।


IMG20240121070209-01.jpeg

IMG20240121072519-01.jpeg

IMG20240121071721-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :

আমরা নাফাখুমের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিলাম সকাল সাতটায় কারণ আমাদেরকে নাফাখুম পৌঁছাতে পৌঁছাতে বেঁচে যাবে প্রায় দশটা। আমাদের আবার ঘুরে আসতে হবে এবং দুপুরের খাবার দেওয়া শেষ করে আমরা আবার রওনা করবো সেজন্য সকাল সকাল বের হয়েছিলাম। তবে সকালের পরিবেশটা অসম্ভব সুন্দর ছিল এই অসম্ভব সুন্দর পরিবেশ কখনো ভুলবার নয়। আমাদেরকে প্রথমে পাড়ি দিতে হবে সাংগু নদী আর এখন নদীতে পানি অনেক কম তাই হেঁটেই পার হওয়া যায়। তবে বর্ষা মৌসুমে নৌকা নিয়ে নাফাখুম চলে যাওয়া যায়।


IMG20240121071743-01.jpeg

IMG20240121071746-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :

আমরা যেহেতু রাস্তা চিনি না সেজন্য আমাদের সাথে একজন গাইড গিয়েছিল সে রেমাক্রির স্থানীয় তবে তিনি অনেক ভালো মানুষ এবং বাইরে থেকে লেখাপড়া করেছে বিধায় শুদ্ধ ভাষায় কথাও বলতে পারে। না হলে যারা ছোটবেলা থেকে এখানে মানুষ রয়েছে তাদের ভাষা বুঝতে একটু কষ্ট হয়। আমরা নদীটা পার হওয়ার পর সবাই দলবেঁধে হাঁটা শুরু করি। সবাই মিলে এমন প্রকৃতির মাঝে অচেনা রাস্তা দিয়ে হাঁটতে অনেক বেশি ভালো লাগে। ভালো লাগে প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করতে। কিছু কিছু জায়গায় দেখা যাচ্ছে মেঘগুলো পাহাড়ের সাথে এসে মিশে গিয়েছে আমরা দূর হতে তার সৌন্দর্য উপভোগ করছি তবে ছুঁয়ে দেখার সাধ্য আমাদের নেই। পাহাড়ি রাস্তা ধরে আমরা হেঁটে চলেছি নতুন সৌন্দর্য দেখার উদ্দেশ্যে।


IMG20240121073428-01.jpeg

IMG20240121073650-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :

সকালের পরিবেশটা অসম্ভব সুন্দর ছিল সবার মনের আশা নতুন নতুন প্রকৃতির সৌন্দর্য তাদের সামনে এসে ধরা দেবে। আসলেই তাই যত এগোচ্ছে সামনের দিকে তত প্রকৃতির সৌন্দর্য যেন বৃদ্ধি পাচ্ছে। আর সব থেকে ভালো লাগার বিষয় হল আমরা সবাই একসাথে শারিবদ্ধ ভাবে হেঁটে হেঁটে যাচ্ছি। হঠাৎ করেই বিভিন্ন ধরনের থমকে দাঁড়িয়ে যাই সৌন্দর্য উপভোগ করার জন্য। প্রকৃতির অপরূপ সৌন্দর্য এত দারুণ ছিল যে হঠাৎ করে দাঁড়িয়ে পড়ার মত অবস্থা ছিল। আমাদের চোখে সবকিছুই কেমন যেন ভালো লাগছিল কারণ এমন পরিবেশে এর আগে কখনো দেখা হয়নি। নির্জন নিস্তব্ধ এলাকায় আমরা হেঁটে চলেছি প্রকৃতি দেখার নেশায়। পাশ দিয়ে পেয়ে চলেছে নদী আর আমরা হেঁটে চলেছি আপন মনে। কিছু কিছু স্থানে নদীর পানির প্রবাহের দারুন শব্দ শোনা যাচ্ছে দূর থেকে এই কানে ভেসে আসছে এই শব্দগুলো।


IMG20240121073702-01.jpeg

IMG20240121074019-01.jpeg

IMG20240121073709-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :

আমরা নদীর কিনারা ধরে সবাই ধীরে ধীরে এগোচ্ছি সামনের দিকে। আমাদের সবার সামনে আছে গাইড যে পথ দেখিয়ে নিয়ে যাচ্ছে। আরে নদীগুলো পাথরে নদী অনেক ছোট বড় পাথর পড়ে আছে এখন যেহেতু পানি নেই সেজন্য পাথরগুলো ভালোভাবে দৃশ্যমান হয়ে আছে। সবুজ শ্যামলের ঘেরা পরিবেশের মাঝে এমন নদী প্রবাহিত হলে সৌন্দর্যটা অনেক বেশি থাকে। এমন সৌন্দর্যে ভরপুর পরিবেশে গেলে যে কারোর মন ভালো হয়ে যাবে সে ভুলে যাবে তার কষ্টগুলো কারণ সেই মুহূর্তে শুধু সে প্রকৃতি দেখার নেশায় মত্ত থাকবে। আমরা সবাই মিলে অনেক মজা করতে করতে যাচ্ছি নাফাখুম জলপ্রপাত দেখতে। আড়াই ঘণ্টা পথ অনেক সৌন্দর্য সবমিলিয়ে দারুন এক অনুভূতি। আজ এই পর্যন্তই দেখা হবে পরবর্তী পোস্টে অন্য কোন গল্প নিয়ে ধন্যবাদ সবাইকে।


আমি কে !

IMG_20231120_103032_225.jpg

আমি মোঃ রাহুল হোসেন, আমার ইউজার নেম @mrahul40। আমি বর্তমানে ইউরোপিয়ান ইউনিভার্সিটিতে সিভিল টেকনোলজিতে বি.এস.সি ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করছি। আমি ভ্রমণ করতে, ফটোগ্রাফি করতে খুবই পছন্দ করি। "আমার বাংলা ব্লগ" আমার গর্ব "আমার বাংলা ব্লগ" আমার ভালোবাসা। আমার নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার লক্ষ্যে "আমার বাংলা ব্লগে" আমার আগমন।

standard_Discord_Zip.gif

Sort:  
 2 months ago 

অচেনা একটি জায়গার উদ্দেশ্যে যাত্রা করেছেন এবং সেই জায়গার পেশ দারুন চিত্রধারণ করেছেন আমাদের দেখানোর জন্য। অচেনা হয়ে জায়গার নামটা আমার মোটেও আগে জানা ছিল না আজকে আপনাদের এই ভ্রমণের জন্য অনেক কিছু দেখার সুযোগ হলো ও জানার সুযোগ হল। এত সুন্দর একটি ভ্রমণ বিষয়ক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

জায়গাটা আসলেই অসম্ভব সুন্দর সেজন্য চিত্রগুলো ভালো হয়েছে। অসংখ্য ধন্যবাদ মূল্যবান মতামত প্রকাশ করার জন্য।

 2 months ago 

নাফা ঘুমের উদ্দেশ্যে যাত্রা শুরুর মুহূর্তে এটা পরিবেশটা আমার কাছে বেশ ভালো লেগেছিল। আসলে এমন কিছু স্মৃতি থাকে যা কখনো ভুলবার নয়। খুবই সুন্দর একটি সময় অতিবাহিত করেছিলাম বান্দরবানের রেমাক্রি থেকে নাফাকুম যাওয়ার পথে।

 2 months ago 

আসলে এই ভ্রমণটা কখনো ভুলবার নয় অনেক স্মৃতি বিজরিত একটি ভ্রমণ ছিল।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 55326.60
ETH 2348.86
USDT 1.00
SBD 2.32