সকালের স্নিগ্ধতা

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু আলাইকুম।

আমি রাহুল হোসেন। আমার ইউজার নেমঃ@mrahul40।বাংলাদেশ থেকে।আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

  • সকাল
  • ০৪,মার্চ ,২০২৪
  • সোমবার

হ্যালো আমার বাংলা ব্লগবাসি কেমন আছেন আপনারা? আশা করি আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছেন। আজকে আপনাদের মাঝে আবারো হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। অনেকদিন হলো সকালে ঘুম থেকে উঠে ঘোরাফেরা হয় না। সকালের স্নিগ্ধতা উপভোগ করা হয় না। সকালে কোন কাজ না থাকলে ঘুম থেকেই উঠতে ইচ্ছে হয় না কারণ সকালে ঘুমটা অনেক বেশি মজাদার। তবে সকালের প্রকৃতি দেখলে মনটা আরো বেশি ভালো হয়ে যায়। পাখিদের কিচিরমিচির শব্দ সবাই ব্যস্ত নিজের কাজে যাওয়ার জন্য। একটা আলাদা ধরনের পরিবেশ চোখে পড়ে সকালে বের হলে। বিশেষ করে গ্রামের সকালটা অনেক বেশি মজাদার এবং রোমাঞ্চকর হয়ে থাকে। সকালে প্রতিদিন বের হওয়া হয় না হঠাৎ কোন প্ল্যান করেই বের হতে হয়।


IMG20240303074855-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :

এইতো দুইদিন আগে রাতে প্লান করেছিলাম সকালে বাজারে গিয়ে গরম গরম শুকনো মরিচ ভর্তা দিয়ে খিচুড়ি খাব। আর গরম গরম খিচুড়ি খেতে হলে আমাদের বেশ সকালে যেতে হবে। গ্রামের বাজার গুলোতে শুধু সকালে খিচুড়িটা পাওয়া যায় আর খেতে অনেক বেশি মজা। সকাল সাতটার সময় দৌড়ে চলে যায় বাজারে। আমি গিয়ে দেখি অংকন এবং কাজী রায়হান আগেই উপস্থিত হয়ে আছে। আরো অনেকের আসার কথা ছিল কিন্তু তারা ঘুম থেকে ওঠার ভয়তে আসেনি। তারপর আমরা যেখানে খাব সেখানে প্রবেশ করি এবং গরম গরম খিচুড়ি নেই সাথে মরিচ ভর্তা। পরে আবার ডিম ভাজিও ছিল। আমি আবার বেশি ঝাল খেতে পারিনা।


IMG20240303081109-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :

গ্রামে এখনো শীত পড়ছে। বিশেষ করে সকালে শীতের দেখা মেলে আর সন্ধ্যার পরে শীত এসে হানা দেয় যদি মোটরসাইকেলে ঘুরতে বের হয়। এই শীতের মধ্যেও মরিচ ভর্তা দিয়ে খিচুড়ি খেতে গিয়ে আমার গরম লেগে গিয়েছে। বিশেষ করে যখন বেশি ঝাল খেতে যায় তখন আমার মাথা ঘেমে যায়। অবশেষে খাওয়া দাওয়া শেষ করে বের হয় প্রকৃতি দেখার উদ্দেশ্যে। সকালে সূর্যোদয় থেকে শুরু করে কুয়াশাচ্ছন্ন একটি পরিবেশের দেখা মেলে। সকালের প্রকৃতিটা উপভোগ করার জন্য আমরা চলে যায় নদীর ধারে।


IMG20240303081128-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :

আমাদের বাড়ি থেকে নদীটা বেশি দূরে নয় সকালের নদীটা অনেক বেশি সুন্দর হয়ে থাকে। নদীর ধারে যেতে দেখা মেলে শিমুল গাছের। শিমুল ফুলগুলো আমাদেরকে যেন ডাকছে তার সৌন্দর্য দেখার জন্য। আমরা যেখানে গিয়েছিলাম চারপাশের পরিবেশটা অনেক নিস্তব্ধ। পাশেই আখ ক্ষেত এবং ধান ক্ষেতের সমন্বয়ে অসম্ভব সুন্দর একটি পরিবেশ উপহার দিয়েছে আমাদেরকে। এই ধান ক্ষেতটুকু পারি দিলেই দেখা মিলবে পদ্মা নদীর শাখা নদী ‌। এখানেই শীতের মৌসুমে অনেক অতিথি পাখির দেখা মেলে।


IMG20240303082150-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :

নদীর পানি অনেকটাই কমে গিয়েছে। যেখানে পানি কমে ফসলের জমি উঠে গিয়েছে সেখানে সবাই ধান লাগিয়েছে। কিছুদিন পর ধানগুলো বড় হলে এখানকার পরিবেশ সবুজ হয়ে যাবে। এই নদীতে বর্ষা মৌসুমে অনেক পানি থাকে এখন যেহেতু শীত মৌসুম চলে এসেছে পানি কমে গিয়েছে। মাঝ দিয়ে যাতায়াতের রাস্তা বের হয়েছে এ রাস্তা ধরে দূরে গ্রাম আছে সেখানে যাওয়া যায়। আমরা আমাদের বাইকটা উপরে রেখে আমরা একটু নদীর খুব কাছে চলে যাই। কেউ কেউ ব্যস্ত হয়ে পড়েছে তাদের কাজ নিয়ে। আবার কেউ ধান রোপন করছে তাদের জমিতে।


IMG20240303082837-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :

সূর্যটা আস্তে আস্তে তাপ দিতে শুরু করেছে। যতই বেলা হতে যাচ্ছে ততই মানুষের আনাগোনা বেড়ে যাচ্ছে। সবাই তার কাজের জন্য ছুটে তাদের কর্মস্থলে যাচ্ছে। আমরা যখন এসেছিলাম তখন অনেক অতিথি পাখির দেখা মিলেছিল। বেশ দূরে তারা তাদের মত ব্যস্ত ছিল। শীতের সময় এক অপরূপ সৌন্দর্য হল এই অতিথি পাখিগুলো। বিকেল বেলায় অতিথি পাখি দেখার জন্য আমরা এসে বসে থাকতাম। তাদের কিচিরমিচির শব্দে আমাদের মনটাও আনন্দের নিচে উঠতো। মনে হতো পাখিদের মতো যদি স্বাধীন হতে পারতাম তাহলে ইচ্ছামত ঘুরে বেড়াতে পারতাম।


IMG20240303083111-01.jpeg


Device : Realme 7
What's 3 Word Location :

যেহেতু গ্রামে এখনো শীত আছে বিশেষ করে অনেক সকালে বেশি শীত লাগে আর শিশির ওপরে থাকে ঘাসের উপর। এই শিশির ভেজা ঘাসে খালি পায়ে হাঁটতে অনেক বেশি ভালো লাগে। যদি কোন প্রিয় মানুষ থাকতো তাহলে তার সাথে কোন এক ভরে শিশির ভেজা ঘাসে খালি পায়ে হেঁটে বেড়াতাম। তাকে বলতাম তুমি কি হাঁটবে আমার সাথে এই শিশির ভেজা ঘাসে। সকালের প্রকৃতিটা সত্যি মনোমুগ্ধ করছিল। বিশেষ করে যখন শিমুল গাছের নিচে আসলাম শিমুল ফুলের সৌন্দর্যের সাথে পাখিদের কিচিরমিচির শব্দ এই অনুভূতি কখনো লিখে প্রকাশ করা যাবে না। এজন্যই আমার গ্রামটাকে অনেক বেশি ভালো লাগে। প্রকৃতির আসল ছোঁয়া এখানে মেলে। প্রকৃতির মাঝে হারিয়ে যেতে ইচ্ছে করে এবং মাঝেমধ্যে হারিয়েও যায়। এই সকালের স্নিগ্ধতা কখনো ভুলবার নয়। আজ এই পর্যন্তই দেখা হবে পরবর্তী কোনো পোস্টে অন্য কোন গল্প নিয়ে ধন্যবাদ সবাইকে।


আমি কে !

IMG_20231120_103032_225.jpg

আমি মোঃ রাহুল হোসেন, আমার ইউজার নেম @mrahul40। আমি বর্তমানে ইউরোপিয়ান ইউনিভার্সিটিতে সিভিল টেকনোলজিতে বি.এস.সি ইঞ্জিনিয়ারিং নিয়ে লেখাপড়া করছি। আমি ভ্রমণ করতে, ফটোগ্রাফি করতে খুবই পছন্দ করি। "আমার বাংলা ব্লগ" আমার গর্ব "আমার বাংলা ব্লগ" আমার ভালোবাসা। আমার নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার লক্ষ্যে "আমার বাংলা ব্লগে" আমার আগমন।

standard_Discord_Zip.gif

Sort:  
 4 months ago 

সকালের স্নিগ্ধতা আসলেই উপভোগ করার মতো। আর সকাল সকাল মরিচ ভর্তা দিয়ে খিচুড়ি খেতে আসলেই খুবই মজার। আপনি বেশ সুন্দর একটি সকাল অতিবাহিত করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জি ভাই মরিচ ভর্তা দিয়ে খিচুড়ি খেতে অনেক বেশি ভালো লেগেছিল। ধন্যবাদ মতামত প্রকাশের জন্য

Posted using SteemPro Mobile

 4 months ago 

খুব সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। অনেক ভালো লাগলো অসাধারণ ভাবে আপনার সকালের অনুভূতি প্রকাশ করা দেখে। চমৎকার লিখেছেন আপনি, যা পড়ে অনেক ভালো লাগলো আমার। আর এই সময় সবকিছুর পানি কমে যায় ভাই। যায়হোক চমৎকার লেখা দেখে অনেক খুশি হলাম।

 4 months ago 

আমার লেখাটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম মতামত প্রকাশের জন্য অসংখ্য ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 4 months ago 

সকালের প্রাকৃতিক সৌন্দর্য সত্যি বেশ দারুন। আসলে সকালবেলা বাইরে বের হলে চমৎকার সৌন্দর্য উপভোগ করা যায়। বিশেষ করে শিশির ভেজা সূর্য উদয়ের দৃশ্য গুলো হৃদয় ছুঁয়ে যায়। প্রাকৃতিক পরিবেশ বেশ সুন্দর মুহূর্ত উপভোগ করেছেন। এত চমৎকার পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 4 months ago 

সকালের প্রকৃতির সৌন্দর্য যেন অন্যভাবে হাতছানি দেয়। মতামত প্রকাশের জন্য অসংখ্য ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 4 months ago 

বন্ধু সকাল বেলায় খিচুড়ির সাথে শুকনা মরিচের ভর্তার কম্বিনেশনটা কিন্তু জোস ছিল। সেই সাথে হালকা ঠান্ডা আবহাওয়া সকালটা দারুন কেটেছে। পরবর্তীতে রোদ ওঠার সাথে সাথেই কুয়াশার রেস কেটে যাচ্ছিল তখন প্রকৃতির সৌন্দর্যটা আরো বেশি ভালো লাগছিল। সেই সাথে শিমুল গাছের রক্তের মত লাল ফুল গুলো বেশ ভালো লেগেছিল। সব মিলিয়ে প্রকৃতি মানেই যেন সৌন্দর্যের এক সমাহার।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে সকালবেলার কিছু এটা অনেক বেশি জোস ছিল কিন্তু আমারও তো ঝাল লেগে গিয়েছিল। পরের মুহূর্তগুলো অসাধারণ কেটেছে ঔ

Posted using SteemPro Mobile

 4 months ago 

ভাইয়া আপনি সকাল‌ বেলার বেশ কিছু ফটোগ্রাফী আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তোলা প্রতিটি ফটোগ্রাফী দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আসলে যখন সূর্য টি পশ্চিম দিক থেকে উদিত হয় তখন, প্রকৃতি এক অপরূপ সাজে সজ্জিত হয়ে ওঠে। এরকম সৌন্দর্য গুলো শুধু মাত্র গ্ৰাম এলাকায় বেশি দেখতে পাওয়া যায়। সকাল বেলা রোদ যখন ঘাসের মধ্যে এসে কিরণ দেয় তখন ঘাসের উজ্জ্বলতা অনেকটা বৃদ্ধি পায়।

 4 months ago 

ভাইয়া এই প্রথম জানলাম যে সূর্য পশ্চিম দিক থেকে উদিত হয়।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে সকালের আবহাওয়া ও পরিবেশের মধ্যে একটি আলাদা স্নিগ্ধতা কাজ করতে থাকে৷ এর ফলে আমাদের মনের মধ্যে আলাদা ভালোলাগা চলে আসে৷ যদি আমরা সকালবেলা সুন্দর ও স্নিগ্ধ পরিবেশ উপভোগ করতে পারি তাহলে আমাদের সারাদিন যেন অনেক ভালো এবং সুন্দরভাবেই কেটে যায়৷ আজকে আপনার এই পোস্টের মাধ্যমে খুব সুন্দর ভাবে আপনি এরকম সুন্দর একটি মুহূর্ত শেয়ার করেছেন৷ অসংখ্য ধন্যবাদ৷

 4 months ago 

আসলেই ভাইয়া সকালে যে স্নিগ্ধতা পাওয়া যায় তা সারাদিনে কখনো উপভোগ করা যায় না। মতামত প্রকাশের জন্য অসংখ্য ধন্যবাদ

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58051.31
ETH 3136.86
USDT 1.00
SBD 2.44