ফটোগ্রাফি ||আমার বাদাম গাছের ফুল গুলো আজকে বাদামের পরিণত হয়ে গিয়েছে||১০% @shy-fox🦊

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

IMG_20220418_153616.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে সোমবার , এপ্রিল ১৮/২০২২

আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আমাদের বাড়িতে একটি বাদাম গাছ রয়েছে। সেই বাদাম গাছের দেখতে পেলাম অনেক সুন্দর সুন্দর কিছু ফুল ফুটেছে তাই আমি চিন্তা করলাম আপনাদের মাঝে সেই বাদাম গাছের ফুলের কলি থেকে শুরু করে ফল হওয়া পর্যন্ত সকল প্রক্রিয়ার ফটোগ্রাফি শেয়ার করি। আজকের এই পোষ্ট তৈরি করার জন্য আমাকে দুই মাস ধরে ফটোগ্রাফি সংরক্ষণ করতে হয়েছে। চলন আজকের ফটোগ্রাফি পোস্ট টি শুরু করা যাক...

📷 বাদামের ফুলের কলির ফটোগ্রাফি 📷


IMG20220214155838_01.jpg

IMG20220214155845_01.jpg

IMG20220214155958_01.jpg
লোকেশন

এই ফটোগ্রাফিতে আমি ধারণ করেছিলাম আমাদের বাদাম গাছের কলি আসার এক অথবা দুই দিন পরে। তাই আপনারা ছবিতে কলি গুলো একটু ছোট ছোট আকৃতিতে দেখতে পাচ্ছেন।

IMG20220214155910_01.jpg

লোকেশন

এই ফটোগ্রাফি গুলো আমি ধারণ করেছিলাম গাছে বাদামের কলি আসার পাঁচ দিন পরে। তাই কলিগুলো অনেকটাই বড় হয়ে গিয়েছে।

আপনারা হয়তো বা প্রত্যেকে জানেন সবগুলো ফুল ফোটার জন্য প্রথমে কলি তৈরি হয়। আর সময়ের ব্যবধান এই সেই কলি গুলো আস্তে আস্তে ফুলে পরিণত হয়। আমাদের পৃথিবীতে অনেক ধরনের ফুল দেখতে পাওয়া যায় আর সেই ফুলগুলো তার নিজ নিজ সৌন্দর্য বহন করে থাকে। তাই আমরা কোন ফুলকে অসুন্দর বলতে পারিনা সেটা হোক কোনো একটি ফুল বাগানের ফুল অথবা কোন বনের ফুল। আজকে আপনাদের মাঝে আমি যে ফটোগ্রাফি গুলো শেয়ার করেছি সেগুলো কোন বাগানের ফুলের ফটোগ্রাফি নয় আবার কোন বনের ফুলের ফটোগ্রাফি ও নয়। এগুলো হচ্ছে আমার বাড়ির বাদাম গাছের ফটোগ্রাফি।

📷 বাদামের ফুলের ফটোগ্রাফি 📷


IMG20220214163431_01.jpg

IMG20220214163451_01.jpg
লোকেশন

এই ফটোগ্রাফি গুলোতে আপনারা দেখতে পাচ্ছেন কলি থেকে ফুল ফুটে গিয়েছে। বাদামের কলি থেকে ফুল ফুটতে খুব একটা বেশি দিনের প্রয়োজন হয় না। গাছে কলি আসার কয়েক দিনের মধ্যেই কলিগুলো ফুটে ফুলে পরিণত হয়ে যায়।

IMG20220214163414_01.jpg

IMG20220214163544_01.jpg
লোকেশন

বাদামের ফুলগুলো আকৃতিতে অনেক ছোট হবার পরেও সেগুলো দেখতে অনেক ভালো লাগে। সাধারণত বাদামের ফুল সাদা রঙের হয়ে থাকে। আমরা যদি আরও সপ্তাহ খানেক অপেক্ষা করি তাহলে এই ফুলগুলো থেকে আমরা বাদাম দেখতে পাবো।

📷 বাদামের হবার পরের ফটোগ্রাফি 📷


IMG20220418150249_01.jpg

IMG_20220418_151005.jpg
লোকেশন

এই ফটোগ্রাফিতে আমি ধারণ করেছিলাম আরো কিছুদিন পরে যখন ফুলগুলো থেকে হয়ে বাদামে পরিণত গিয়েছিল। এই বাদাম গুলো আস্তে আস্তে বড় হবে এবং একসময় দেখা যাবে এ গুলো পেকে গিয়েছে। যদিও এই ফলগুলো পাকতে সময়ের প্রয়োজন।

আজকে আমি আপনাদের মাঝে দেখানোর চেষ্টা করলাম আমার বাদাম গাছের ফুলের কলি থেকে শুরু করে বাদাম এ রূপান্তরিত হওয়ার ধাপ গুলো। আমাদের আশেপাশের অনেক সুন্দর কিছু জিনিস হতে থাকে যদি আমরা সেগুলো একটু মনোযোগ সহকারে লক্ষ্য করি তাহলে তার সৌন্দর্য উপলব্ধি করতে পারবো। আমার এই পোস্টটি আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন।

পোস্ট বিবরণ
শ্রেণীআমার বাদাম গাছের ফুল গুলো আজকে বাদামের পরিণত হয়ে গিয়েছে
ক্যামেরারিয়েলমি সি ২৫ এস ৪৮ মেগাপিক্সেল
পোস্ট তৈরি@mostafezur001
লোকেশনগাংনী, মেহেরপুর, বাংলাদেশ

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

বাদাম ফুল নাম শুনেই আমি রীতিমতো অবাক হলাম ছবিগুলো দেখার পরে ।কারণ এই ফলগুলো কে যে বাদাম বলা হয় তা কিন্তু আমার জানা ছিলো না ।এটিকে আমরা বাতাবি লেবু হিসেবেই জানি ।তবে খেতে কিন্তু দারুণ ।আমার কাছে খুব ভালো লাগে এটা ।অসাধারণ ফটোগ্রাফি ছিল সব গুলো।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু এই ফলটিকে আমাদের এলাকার ভাষায় বাদাম বলা হয় কিন্তু এই ফলটি অন্যান্য এলাকা সহ সকল এলাকায় বাতাবি লেবু নামে পরিচিত

 2 years ago 

বাদাম গাছ,বাদাম গাছের ফুল এবং ফল এই প্রথম দেখলাম। যেমন ফটোগ্রাফি শেয়ার করেছেন, তেমনি প্রত্যেকটি ফটোগ্রাফির সাথে অনেক সুন্দর বর্ণনা দিয়েছেন। আপনার পোস্টটি পড়ে এই গাছ সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম। এই ধরনের ফটোগ্রাফি পোস্টের সাথে সাথে শিক্ষনীয় পোস্ট গুলো আমার কাছে খুব ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

আমার অত্যন্ত পছন্দের একটি ফল এই বাতাবি লেবু। এই ফলটি খেতে যেমন সুস্বাদু তেমনি অত্যন্ত পুষ্টিকর। এই ফলের যতদিন সিজন থাকে আমি চেষ্টা করি প্রতিদিন কিছুটা এই ফল খাওয়ার। আপনার গাছে দেখা যাচ্ছে ভালই ফল ধরেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমাদের গ্রামের ভাষায় এই ফলটিকে বাদাম বলা হয়ে থাকে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর করে আমার পোষ্টে মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago (edited)

নিজের হাতে রোপণ করা গাছে যদি ফলন হয় তাহলে কিন্তু দেখতে খুবই ভালো লাগে। আপনার গাছে ফল হয়েছে দেখে খুব ভালো লাগছে। আর আপনি আমাদের সাথে কিছু বাতাবি লেবু। ফুল এবং বাদাম হবার পরে আবার বাতাবি লেবু ফটোগ্রাফি শেয়ার করেছেন ভালো লাগছে ধন্যবাদ।

 2 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর করে শুরু থেকে এই পর্যন্ত বাদামের ফুল এবং বাদামের ফটোগ্রাফি করেছেন, সেটি অনেক ইউনিক একটি আইডিয়া ছিলো, অনেক সুন্দর করে গুছিয়ে পোস্টি উপস্থাপনা করেছেন, শুভকামনা রইলে আপনার জন্য ভাইয়া

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

এই ফলগুলো কে আমাদের এলাকায় শান্তারা বলা হয়। আবার বাতাবি লেবু ও বলা হয়। আপনি বাদাম বলায় একটু অবাক হয়েছিলাম। যাইহোক ভাইয়া ফুল গুলোই বেশি সুন্দর ছিল।
ধন্যবাদ আপনাকে ভাইয়া কিছু সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ভিন্ন ভিন্ন এলাকায় এই ফল ভিন্ন ভিন্ন নামে পরিচিত আমাদের এলাকায় এই ফলটিকে বাদাম বলা হয়

 2 years ago 

বাতাবি লেবু খেতে আমি খুবই পছন্দ করি। আপনার গাছে অনেকগুলো পাতালি লেবু ধরেছে যা দেখে খুবই ভালো লাগছে। আপনার তোলা প্রত্যেকটা ফটোগ্রাফি ছিল জাস্ট ফাটাফাটি। দেখে একদম মুগ্ধ হয়ে গেছি। আপনি অনেক সুন্দর ভাবে প্রত্যেকটা ফটোগ্রাফি করে আমাদের মাঝে তুলে ধরেচেন।যার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল শুভকামনা ভাই।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনি বাদাম বলার কারণে প্রথমে বাদাম গাছ ভেবেছিলাম। পরে দেখলাম এটি বাতাবি লেবু। হয়তো আপনাদের আঞ্চলিক ভাষায় এটাকে বাদাম বলে। আপনি খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন। বিশেষ করে ফুলগুলোর ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু এই জিনিসটিকে আমাদের আঞ্চলিক ভাষায় বাদাম বলা হয়ে থাকে কিন্তু এটার অরজিনাল নাম হচ্ছে বাতাবি লেবু

 2 years ago 

এক কথায় অসাধারণ ভাই। অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে মনটা জুড়িয়ে গেল।নিজের কাছ থেকে ফল পেড়ে খাওয়া অন্যরকম একটা আনন্দ এর ব্যাপারে।আমি খুব সুন্দর করে বাতাবি লেবু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ এরকম সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনি অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। বাতাবি লেবু আমার খুবই প্রিয়। আপনার বাতাবি লেবু ফটোগ্রাফি দেখে আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61852.16
ETH 2402.53
USDT 1.00
SBD 2.60