"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-৪০ | বর্ষাকালীন প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে মঙ্গলবার, জুলাই ২৫ /২০২৩

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে পুনরায় আরও একটা নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। প্রথমে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল এডমিন মডারেটর ভাই-বোনদেরকে ধন্যবাদ জানাতে চাই সময় উপযোগী একটা সুন্দর প্রতিযোগিতার আয়োজন করার জন্য। বর্ষাকাল আসার সাথে সাথেই প্রকৃতি যেন নতুন রূপে সাঁজতে শুরু করে দেয়। আকাশের দিকে তাকালেই আমরা ঘন কালো মেঘ এবং মাঠের দিকে তাকালেই অথৈ পানি দেখতে পাই। যদিও বর্ষাকাল হওয়া সত্বেও এবার বৃষ্টির পরিমাণটা কিছুটা কম হয়েছে তাই পরিবেশটা ততটা সুন্দরভাবে উপভোগ করা যাচ্ছে না। বর্ষাকালীন প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমিও বর্ষাকালীন কিছু প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়ে গেলাম। চলুন এই বর্ষাকালে ধারণ করা আমার কিছু প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি দেখে নেয়া যাক....

IMG20230705121013.jpg

IMG20230705121019.jpg


Device : Realme C25s
মেঘাচ্ছন্ন আকাশ
What's 3 Word Location :

প্রথমেই আমি আপনাদের মাঝে মেঘাচ্ছন্ন আকাশের দুটো ফটোগ্রাফি শেয়ার করেছি। ফটোগ্রাফি টা ধারণ করেছিলাম আমি আমাদের গ্রামের খেলার মাঠ থেকে। যখন আমাদের গ্রামের ছেলেরা খেলার মাঠে ফুটবল খেলছিল ঠিক তখনই আকাশ আস্তে আস্তে কালো মেঘে ঢেকে যেতে শুরু করল। প্রথম ছবিটা এবং দ্বিতীয় ছবিটা আপনারা লক্ষ্য করলেই দেখতে পাবেন মাত্র কয়েক মিনিটের মধ্যেই কিভাবে আকাশ কালো মেঘে ঢেকে গিয়েছিল।

IMG20230622135317.jpg


Device : Realme C25s
বৃষ্টি ভেজা জাতীয় পতাকা
What's 3 Word Location :

এরপরে আমি আপনাদের মাঝে যে ফটোগ্রাফিটা শেয়ার করেছি সেটা ধারণ করেছিলাম আমাদের স্কুল থেকে। স্কুলে অবস্থান করার সময় প্রচুর পরিমাণে বৃষ্টি শুরু হল আর বৃষ্টিতে আমাদের জাতীয় পতাকাটা ভিজে গিয়েছিল। যেহেতু বৃষ্টির সাথে সাথে বাতাসও হচ্ছিল তাই বৃষ্টি ভেজা জাতীয় পতাকায় উড়তে শুরু করে দিয়েছিল।

IMG20230622135151.jpg

IMG20230622134809.jpeg


Device : Realme C25s
বৃষ্টি ভেজা দুপুর
What's 3 Word Location :

এ পর্যায়ে আমি আপনাদের মাঝে দুটো বৃষ্টি ভেজা দুপুরের ফটোগ্রাফি শেয়ার করেছি। যখন বৃষ্টি হচ্ছিল তখন আমি আমাদের স্কুলে অবস্থান করছিলাম। প্রথম ছবিটা আমি আমাদের স্কুলের সামনে থেকে ধারণ করেছিলাম এবং দ্বিতীয় ছবিটা স্কুলের পিছনের দিক থেকে ধারণ করেছিলাম। ছবি দুটো দেখে হয়তোবা আপনারা বুঝতে পারছেন কতটা বেশি পরিমাণে বৃষ্টি হয়েছিল সেদিন।

IMG20230622140216.jpeg

IMG20230622140141.jpeg


Device : Realme C25s
বৃষ্টির মধ্যে ফুটবল খেলা
What's 3 Word Location :

বৃষ্টির মধ্যে ফুটবল খেলার আনন্দটাই যেন অন্য রকমের। আমরা হয়তোবা প্রায় প্রত্যেকেই ছোটবেলায় এভাবে বৃষ্টির দিনে বৃষ্টির পানির মধ্যে ফুটবল খেলা করেছি। এই ধরনের দৃশ্য দেখলে যেন ছোটবেলার সেই কথাগুলো মনে পড়ে যায়। স্কুলে থাকাকালীন সময় যখন প্রচুর পরিমাণে বৃষ্টি হচ্ছিল তখন স্কুলের ছাত্রছাত্রীরা আমার কাছে বৃষ্টির মধ্যে ফুটবল খেলার জন্য অনুরোধ করছিল। পরে আমি তাদেরকে ফুটবল বের করে দিয়েছিলাম আর তখনই তারা নেমে পড়েছিল বৃষ্টির মধ্যে ফুটবল খেলতে। ছবি দুটো দেখে হয়তো বা আপনারা বুঝতেই পারছেন তারা কতটা আনন্দের সাথে ফুটবল খেলছে।

IMG_20230725_110351.jpg


Device : Realme C25s
বৃষ্টি পরবর্তী রংধনু
What's 3 Word Location :

বর্ষাকালে সবথেকে বেশি রংধনু দেখতে পাওয়া যায়। কেননা বর্ষাকালে যে কোন সময়ে বৃষ্টি হতে শুরু করে দেয় আর সেই বৃষ্টি শেষ হয়ে যাবার পরেই আকাশে দেখা যায় সুন্দর রংধনু। খুব অল্প সময়ে রংধনু আকাশে থাকে তাই অনেকেরই এটা দেখার মত সৌভাগ্য হয় না।

IMG_20230725_105544.jpg


Device : Realme C25s
বর্ষার পানিতে পূর্ণ পুকুর
What's 3 Word Location :

বর্ষাকাল আসলেই যেন পুকুরগুলো বৃষ্টির পানিতে কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়। আমি যে পুকুরটির ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছি তার পাড়ে সুন্দর কিছু নারিকেল গাছের সারি রয়েছে। পানির মধ্যে নারিকেল গাছগুলো প্রতিফলিত হবার কারণে এই চিত্রটি আমার কাছে খুবই ভালো লেগেছে।

IMG20230624054441.jpg

IMG20230624054357.jpg


Device : Realme C25s
মাছ শিকার
What's 3 Word Location :

বর্ষাকাল আসলেই চারিদিকে পানিতে পরিপূর্ণ হয়ে যায় আর এই সময়টাতে মাছ শিকারীরা খুবই ব্যস্ত সময় পার করে। একদিন সকালে আমি যখন পুকুরে যাচ্ছিলাম তখন দেখতে পেলাম একজন মাছ শিকারি মাছ শিকার করে বাড়ির দিকে ফিরে যাচ্ছে।

IMG20230717151039.jpg

IMG20230717151335.jpg


Device : Realme C25s
বর্ষার পানিতে পূর্ণ যমুনা নদী
What's 3 Word Location :

বর্ষাকালে আসার সাথে সাথেই আমাদের দেশের নদীগুলো পানিতে পূর্ণ হয়ে যায়। এইতো কয়েকদিন আগের কথা যখন আমি যমুনা নদীর উপর অবস্থিত বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকাতে আসছিলাম তখন এই দৃশ্যটা দেখতে পেলাম। দেখতে পেলাম যমুনা নদীতে প্রচুর পরিমাণে পানি বৃদ্ধি হয়েছে। পানি বৃদ্ধি হবার সাথে সাথে যমুনা নদীর উপর অনেক সুন্দর আকাশের দৃশ্য দেখতে পেয়েছিলাম।

বর্ষাকাল আসার সাথে সাথে যে শুধুমাত্র প্রকৃতির বিভিন্ন ধরনের পরিবর্তন হয় তা কিন্তু নয়। আমরা হয়তোবা অনেকেই মনে করি শুধুমাত্র শীতকালে বিভিন্ন ধরনের ফুল ফোটে কিন্তু বর্ষাকালেও এমন অনেক সুন্দর ফুল কিছু রয়েছে যেগুলো ফুটতে দেখতে পাওয়া যায়। এ পর্যায়ে আমি আপনাদের মাঝে বর্ষাকালে ফোটে এমন কিছু সুন্দর ফুলের ফটোগ্রাফি শেয়ার করব।

IMG20230723213154.jpeg

IMG20230723213274.jpeg


Device : Realme C25s
বৃষ্টি ভেজা ফুল
What's 3 Word Location :

এ পর্যায়ে আমি আপনাদের মাঝে দুটো বৃষ্টি ভেজা ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছি। বর্ষার দিনে যখন ফুল ফোটে আর সেই ফুলগুলোর উপরে যখন বৃষ্টির পানির কণা থাকে ঠিক সেই সময় ফুলগুলো সৌন্দর্য যেন আরো বৃদ্ধি পেয়ে যায়। আপনারা লক্ষ্য করলে দেখতে পাবেন ফুল দুটোর উপরে কত সুন্দর ভাবে বৃষ্টির পানির কণাগুলো জমা হয়ে রয়েছে।

IMG_20230725_111539.jpg


Device : Realme C25s
বর্ষাকালীন ফুল শাপলা
What's 3 Word Location :

যেহেতু বর্ষাকালে প্রচুর পরিমাণে বৃষ্টি হয় তাই এই সময়টাতে খাল বিল পানিতে পূর্ণ হয়ে যায়। খাল বিল পানিতে পূর্ণ হয়ে যাবার কারণে প্রচুর পরিমাণে শাপলা ফুল ফুটতে দেখতে পাওয়া যায়। আপনারা হয়তোবা অনেকেই জানেন যে আমি রঙিন মাছ চাষ করি। সৌন্দর্য বৃদ্ধি করার জন্য আমার সেই রঙিন মাছের ট্যাংক এর মধ্যে আমি একটি শাপলা ফুল গাছ লাগিয়েছি। এই শাপলা ফুলের ফটোগ্রাফিটি আমি আমার সেই রঙিন মাছের ট্যাংক থেকেই ধারণ করেছিলাম।

IMG_20230725_112514.jpg


Device : Realme C25s
বর্ষাকালীন ফুল পদ্ম
What's 3 Word Location :

খাল বিল পানিতে পূর্ণ হয়ে যাবার কারণে আরো একটা ফুল বর্ষাকালে খুবই বেশি পরিমাণে দেখতে পাওয়া যায়। সেটি হচ্ছে পদ্মফুল। যদিও বর্তমান সময়ে খুব একটা বেশি পদ্মফুল দেখতে পাওয়া যায় না।

IMG20230409084552.jpg

IMG20230409084749.jpg


Device : Realme C25s
বর্ষাকালীন ফুল মাধবীলতা
What's 3 Word Location :

বর্ষাকালে আমরা আরো একটা ফুল বেশি পরিমাণে ফুটতে দেখতে পাই। ফুলটির নাম মাধবীলতা। মাধবীলতা ফুলের সৌন্দর্য এতটাই মনোমুগ্ধকর যা আমাদেরকে মুগ্ধ করে দেয়। মাধবীলতা ফুল একই সাথে অনেকগুলো ফুটে থাকে তাই এগুলো দেখতে অনেক ভালো লাগে।

IMG_20230725_113224.jpg

IMG_20230725_113144.jpg


Device : Realme C25s
শাপলা পুকুর
What's 3 Word Location :

বর্তমান সময়ে বর্ষাকালে শুধুমাত্র যে খাল বিলেই শাপলা ফুল দেখতে পাওয়া যায় তা কিন্তু নয়। সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বর্তমান সময়ে আমাদের গ্রামের একটা পুকুরে শাপলা ফুল চাষ করা হয়েছে। এই ফটোগ্রাফি টা আমি সেখান থেকেই ধারণ করেছিলাম।

IMG_20230725_113346.jpg

IMG20230531135800.jpg


Device : Realme C25s
বর্ষাকালীন ফুল রঙ্গন
What's 3 Word Location :

বর্ষাকালে রঙ্গন ফুল খুব বেশি পরিমাণে ফুটতে দেখতে পাওয়া যায়। যদিও বছরের অন্যান্য সময়েও রঙ্গন ফুল ফুটে থাকে কিন্তু বর্ষাকালে এর সৌন্দর্যটা আরো বৃদ্ধি পায়। আমাদের দেশে বেশ কয়েক রংয়ের রঙ্গন ফুল দেখতে পাওয়া যায়।

IMG20230531141356.jpg


Device : Realme C25s
বর্ষাকালের ফুল টগর
What's 3 Word Location :

বর্ষাকালে ফুটে এমন আরেকটি জনপ্রিয় ফুলের নাম হচ্ছে টগর। সাদা রঙের এই ফুলটি আকৃতিতে ছোট হলেও এর সুবাস অনেক বেশি। যখন টগর ফুল ফুটতে শুরু করে তখন আশেপাশের পরিবেশটা যেন সুগন্ধে ভরে ওঠে।

এক কথায় যদি আমরা বলতে চাই বর্ষাকাল আমাদের পরিবেশে অন্য রকমের একটা পরিবর্তন নিয়ে আসে। যদিও বর্ষাকালে প্রচুর পরিমাণে বৃষ্টি হবার কারণে বাইরে যাওয়া সম্ভব হয় না। তারপরও বর্ষাকাল আমার অনেক ভালো লাগে কারণ এ সময় অনেক সুস্বাদু কিছু খাবার খাওয়ার সুযোগ হয়ে যায়।

আমার শেয়ার করা বর্ষাকালীন এই ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হব নতুন কোন একটা পোষ্টের মধ্য দিয়ে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

বর্ষাকালীন প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি শেয়ার করেছেন দেখে খুবি ভালো লাগছে আমার। এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখে মুগ্ধ হলাম।

 last year 

আমার শেয়ার করা ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে খুবই খুশি হলাম ভাইয়া।

 last year 

এ প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। খুব চমৎকার কিছু বর্ষাকালীন ফটোগ্রাফি প্রতিযোগিতার মাধ্যমে আপনার এই পোস্টে দেখতে পেলাম। ধন্যবাদ আপনাকে শুভকামনা রইল।

 last year 

অনেক কষ্টে ফটোগ্রাফি গুলো ধারণ করে আপনাদের মাঝে শেয়ার করেছি ভাইয়া।

 last year 

সত্যি বলতে দারুন একটি ফটোগ্রাফিক পর্ব দেখলাম। প্রতিটা ফটোগ্রাফি অসাধারণ সুন্দর লেগেছে তবে যদি প্রথম দুইটা ফটোগ্রাফির কথা বলি তাহলে বেস্ট ছিল একদম আষাঢ়ের কালো মেঘ যেন পুরোটাই আপনার ক্যামেরায় ক্যাপচার হয়েছে।

 last year 

আসলেই খুব অল্প সময়ের মধ্যেই আকাশ এমন কালো মেঘে সেয়ে গিয়েছিল।

 last year 

প্রথমেই আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। বর্ষাকালীন প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাই। প্রতিটি ফটোগ্রাফি এককথায় দুর্দান্ত হয়েছে। বিশেষ করে যমুনা নদী এবং শাপলা ফুলের ফটোগ্রাফি সবচেয়ে বেশি ভালো লেগেছে। যাইহোক এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আসলে ওই দিন যমুনা নদীর উপর থেকে যে ফটোগ্রাফি গুলো ধারণ করেছিলাম আমারও অনেক পছন্দ হয়েছে।

 last year 

ভাইয়া প্রত্যেকটা ফটোগ্রাফি অতুলনীয় ছিল। বৃষ্টির মধ্যে ফুটবল খেলার ছবিটা এত ভাল লেগেছে যে ভাষায় প্রকাশ করা যাবে না। ধন্যবাদ ভাইয়া।

 last year 

ছোটবেলায় আমরাও প্রচুর পরিমাণে এভাবে বৃষ্টির মধ্যে ফুটবল খেলতাম।

 last year 

বর্ষাকালীন প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফিগুলো অসম্ভব সুন্দর হয়েছে। বিশেষ করে ভেজা নয়নতারা এর ফটোগ্রাফিটি অসম্ভব সুন্দর হয়েছে। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

ঠিক বলেছেন ভাইয়া বৃষ্টি ভেজা ফুল দেখতে যেন অন্য রকমের ভালো লাগে ‌।

 last year 

অসাধারণ ভাইয়া বর্ষাকালের খুব সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছে প্রত্যেকটা ফটোগ্রাফি খুব সুন্দর ছিল বৃষ্টির মধ্যে ফুটবল খেলার দৃশ্যটিও বেশ ভালো লেগেছে। সবচেয়ে বেশি বেস্ট লেগেছে আমার কাছে পুকুর পাড়ে দাঁড়িয়ে থাকা নারকেল গাছের সারির ফটোগ্রাফিটি। প্রতিযোগিতা অংশগ্রহণ করেছেন দেখে খুবই ভালো লাগলো ভাইয়া ।শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

পুকুরপাড়ে দাঁড়িয়ে থাকা নারিকেল গাছের সারি গুলো আমারও অনেক ভালো লেগেছে আপু।

 last year 

আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো দেখে মনে হচ্ছিল যে সেই শৈশবকালে ফিরে গেছি। কারণ বাচ্চারা বৃষ্টির মধ্যে এত সুন্দর খেলাধুলা করছিল অনেক ভালো লেগেছে। এছাড়াও অনেক সুন্দর বৃষ্টির দৃশ্য শেয়ার করলেন অসাধারণ ছিল। প্রতিটি ফুলের ফটোগ্রাফি এবং আকাশের ফটোগ্রাফি গুলো অনেক ভালো লেগেছে আমার কাছে। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি নিয়ে আপনি প্রতিযোগিতা অংশগ্রহণ করলেন অনেক ধন্যবাদ।

 last year 

আসলেই আপু এই ধরনের মুহূর্ত গুলো দেখলেই শৈশবের কথা মনে পড়ে যায়।

 last year 

আরে ভাই আপনি তো দেখছি একেবারে বর্ষার অনেক সুন্দর ফটোগ্রাফি নিয়ে আমাদের মাঝে হাজির হলেন। আপনাকে প্রথমে ধন্যবাদ জানাচ্ছি এই প্রতিযোগিতাটিতে অংশগ্রহণ করার জন্য। আমার কাছে আপনার তোলা প্রত্যেকটা ফটোগ্রাফি অনেক ভালো লেগেছে। আসলে বৃষ্টির সময় এরকম যখন ফুটবল খেলা হয় তখন খুব ভালো লাগে সেই দৃশ্য দেখতে। আপনি অনেক সুন্দর করে সেই দৃশ্যটা ক্যামেরাবন্দি করেছেন দেখে ভালো লাগলো। ‌

 last year 

ফটোগ্রাফি গুলো ধারণ করার জন্য প্রচুর পরিমাণে পরিশ্রম করার প্রয়োজন হয়েছিল ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56688.84
ETH 2388.88
USDT 1.00
SBD 2.28