সুস্বাদু কলার মোচা ভাজির পদ্ধতি||১০% @shy-fox🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে বৃহস্পতিবার , মে ১২ /২০২২

আসলামু আলাইকুম আপনারা সবাই কেমন আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আজকে আপনাদের মাঝে সুস্বাদু কলার মোচা ভাজি পদ্ধতি নিয়ে হাজির হয়েছি। মোচা ভাজি করলে আমার কাছে খেতে অনেক সুস্বাদু লাগে। এই মোচা আমি অনেক মজা করে খেয়ে ছিলাম। তবে চলুন কিভাবে মোচা ভাজি করতে হয় আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করা যাক.....

মোচা ভাজির সর্বশেষ মূলক ছবি

IMG_20220318_140454.jpg

মোচা ভাজি তৈরির উপাদান

IMG_20220407_174906.jpg

ক্রমিক নম্বরউপাদান
কলার মোচা
কাঁচা মরিচ
পিয়াজ
মরিচের গুড়া
হলুদের গুড়া
সয়াবিন তেল
লবণ

ধাপ-১

IMG_20220318_134132.jpg

আপনার উপরে দেখতে পারছেন আমি অনেক সুন্দর ভাবে কলার মোচা কেটে নিয়েছি। তার কিছুক্ষণ পর আমি অনেক সুন্দর ভাবে পানি দিয়ে ধুয়ে নিয়ে আসার পর একটি ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করেছি।

ধাপ-২

IMG_20220318_135253.jpg

এবার আপনারা উপরের ছবিতে দেখতে পারছেন আমি একটি চুলার উপরে কড়াই বসিয়ে দিয়েছি। কড়াই ভিতরে অল্প কিছু সয়াবিন তেল কাঁচা মরিচ ও পিয়াজ। সেটি আমি ছবি তুলে আপনাদের মাঝে অনেক সুন্দর ভাবে শেয়ার করেছি।

ধাপ-৩

IMG_20220318_135331.jpg

আপনারা দেখতে পাচ্ছেন চুলার উপরে যে কড়াই টি বসানো রয়েছে সে কড়াইটির ভিতরে কলার মোচা দিয়ে দিয়েছি। দেওয়ার পরে অনেক সুন্দর ভাবে একটি ছবি তুলে আমি আপনাদের মাঝে শেয়ার করেছি।

ধাপ-৪

IMG_20220318_135437.jpg

এবার আপনারা দেখতে পাচ্ছেন আমি অনেক সুন্দর ভাবে মরিচের গুড়া ও হলুদের গুড়া দিয়ে দিয়েছি। দেওয়ার পরে আমি অনেক সুন্দর ভাবে খুন্তি দিয়ে নাড়াচাড়া করছি।

ধাপ-৫

IMG_20220318_135527.jpg

এবার আপনারা দেখতে পারছেন আমি কড়াই এর ভিতরে অল্প কিছু লবণ দিয়েছি। লবণ দেওয়ার পর খুন্তি দিয়ে অনেক সুন্দর ভাবে নাড়াচাড়া করছি। এবার আপনারা দেখতে পারছেন কলার মোচা আস্তে আস্তে শুকিয়ে যাচ্ছে।

ধাপ-৬

IMG_20220318_140343.jpg

এবার আপনারা দেখতে পাচ্ছেন কলার মোচা ভাজি করলে যেমন একটি কালার আসে ঠিক তেমনি কালো কালো হয়ে যাচ্ছে। আর কলার মোচা গুলো শুকিয়ে অল্প হয়ে যাচ্ছে।

ধাপ-৭

IMG_20220318_135950.jpg

এবার আপনারা দেখতে পারছেন আমরা রেসিপি একেবারে শেষ পর্যায়ে চলে এসেছি। কলার মোচা ভাজি করা প্রায় শেষের দিকে। কলার মোচা ভাজি করার পরে অনেক সুন্দর একটি কালার এসেছে।

ধাপ-৮

IMG_20220318_140454.jpg

এবার আপনারা দেখতে পাচ্ছেন কলার মোচা ভাজি করা শেষে কড়াই থেকে নামানোর পর আমি সুন্দর একটি বাটিতে রেখেছি। তারপরে আমি একটি ছবি তুলে আপনাদের মাঝে শেয়ার করেছি। অনেকেই রয়েছেন যারা এই রেসিপিটি আজ পর্যন্ত খেয়ে দেখেন নি আমি তাদের উদ্দেশ্যে বলছি এটি খেতে অনেক সুস্বাদু হয়। তাই আপনারা আমার দেখানো ধাপগুলো অবলম্বন করে এই রেসিপিটি তৈরি করে খেয়ে দেখুন আশা করি অনেক ভাল লাগবে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

কলার মোচা ভাজি আমার খুবই পছন্দের একটি খাবার। বেশ অনেকদিন হয়ে গেল কলার মোচা ভাজি খাওয়া হয়নি। তাছাড়া কলার মোচা এখন খুব একটা পাওয়াও যায় না। আপনার তৈরীকৃত রেসিপিটি দেখে লোভ লেগে গেলো । আপনি কলার মোচা ভাজি তৈরীর প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আর দেরি করিয়েন না ভাইয়া তাড়াতাড়ি পুনরায় রান্না করে খেয়ে ফেলুন আপনি তো জানেনই এতে কতটা সুস্বাদু

 2 years ago 

বাহ ভাইয়া , কি দেখালেন আপনি মোচা আজ অনেকদিন পর দেখলাম। অনেকদিন আগে নানু বাসায় খেয়েছি। আমাদের এখানে মোচা খুব একটা পাওয়া যায় না। যদিও পাওয়া যায় তা বাজার থেকে কিনে আনতে হয়। আপনি অনেক সুন্দর ভাবে মোচা তৈরি প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলে গ্রাম অঞ্চল গুলোতে এই ধরনের কলার মোচার রেসিপি খুব বেশি পরিমাণে দেখতে পাওয়া যায় কেননা গ্রামে অনেক কলা গাছ রয়েছে

 2 years ago 

কলার মোচা খেতে খুবই ভালো লাগে। কিন্তু অনেক দিন হলো কলার মোচা খাই না। কলার মোচা এখন আর তেমন একটা পাওয়া যায় না। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কিভাবে পারলে না পাওয়া এতদিন অপেক্ষা করে থাকতে তাড়াতাড়ি রান্না করে খেয়ে ফেলুন

 2 years ago 

সুস্বাদু কলার মোচা ভাজি খেতে খুবই মজা হয় এটা অনেকের কাছেই শুনেছি। তবে কখনো খাওয়া হয়নি। আপনার তৈরি কলার মোচা ভাজি দেখে মনে হচ্ছে খেতে অনেক অনেক স্বাদ হয়েছে। কলার মোচা তৈরির ধাপ গুলো আপনি অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

কি বলেন ভাইয়া আজ পর্যন্ত আপনি এই রেসিপিটি খেয়ে দেখেন নি আপনি তো অনেক মিস করে গিয়েছেন দেখছি। তাড়াতাড়ি একটি কলা গাছ কেটে ফেলুন আর রান্না করে খেয়ে ফেলুন।

 2 years ago 

কলার মোচা ভাজি খেতে অনেক ভালো লাগে।আমাদের যখন কলার মোচা থাকে তখন হয়তো এভাবে ভাজি করা হয় ।নয়তোবা এর ভর্তা মাখা হয়। যেভাবে করা হতো খেতে খুবই ভালো লাগে। আর এটি পুষ্টিকর একটি খাবার ।খুব সুন্দর করেই আপনি ভাজি রেসিপি তৈরি করেছেন।

 2 years ago 

যদিও এর আগে আমি কোনদিন ভর্তা খাইনি কিন্তু ভাজি আমাদের এলাকায় প্রচুর পরিমাণে হয়ে থাকে তাই এটা খুব খাওয়া হয়

 2 years ago 

এই খাবারটা আমার খুব প্রিয়.।গরম ভাতের সঙ্গে খেতে চমৎকার লাগে। তবে দীর্ঘদিন খাইনা। কারণ আমাদের এদিকে কলার মোচা পাওয়া যায় না। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া গরম ভাতের সাথে এই রেসিপিটি খেতে অত্যন্ত ভালো লাগে

 2 years ago 

কলার মোচা ভাজি রেসিপি শুনেছি অনেক সুস্বাদু একটি রেসিপি ।কিন্তু আমি কখনো রেসিপিটা খেয়ে দেখিনি।আপনার কলার মোচা ভাজি রেসিপিটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে ।আপনি অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের মাঝে রেসিপিটা শেয়ার করছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার এই কথাটি শুনে আমি অনেক কষ্ট পেলাম কেননা আপনি একজন গ্রামের মেয়ে হয়ে আজ পর্যন্ত এই ধরনের রেসিপি খাননি। আপনাদের বাড়ীর পাশে তো অনেক কলা গাছ রয়েছে একটা কেটে রান্না করে খেতে শুরু করে দিন।

 2 years ago 

আপনি সুস্বাদু কলার মোচা ভাজি রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

শুধু শুধু লোভ লাগলে হবে না রান্না করে খেয়ে দেখতে হবে কেমন মজা লাগে এগুলো খেতে

 2 years ago 

গ্রামে থাকা অবস্থায় এরকম কলার মোচা আমি খেয়েছিলাম। অনেকদিন হলো এই কলার মোচা খাওয়া হয়না। আমার কাছে এই কলার মোচার রেসিপি অনেক ভালো লাগে। আপা রেসিপি দেখে বুঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। সেই সাথে খুব সুন্দর করে সবকিছুর বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন আপনি। ধন্যবাদ ভাই আপনাকে এরকম সুন্দর একটি কলার মোচার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলে ভাইয়া শহর অঞ্চলগুলোতে তো আর কলা গাছ পাওয়া যায় না তাই খাওয়া হয়ে ওঠে না কিন্তু গ্রামে থাকলে হয়তো বা আপনি পুনরায় এটি আবার খেতে পারতেন।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে সুস্বাধু কলার মোচা ভাজি রেসিপি শেয়ার করেছেন যদিও আমি কখনো কলার মোচা ভাজি রেসিপি খাইনি। তবে আপনার এই রেসিপিটি আমার কাছে খুবই সুস্বাদু লেগেছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি একটা কাজ করুন ভাইয়া হয়তবা আপনাদের বাড়ির আশেপাশে অনেক কলা গাছ রয়েছে সেখান থেকে একটা কলাগাছ কেটে আনুন আর আমার দেখানো ধাপগুলো অনুসরণ করে এই রেসিপিটি তৈরি করে দেখুন। আশা করি এই রেসিপির স্বাদ আপনার মুখে লেগে থাকবে।

Coin Marketplace

STEEM 0.31
TRX 0.11
JST 0.034
BTC 66772.03
ETH 3237.54
USDT 1.00
SBD 4.25