জেনারেল রাইটিংঃ শীতের মজাই যেন কাঁদার মধ্যে থেকে মাছ ধরা

in আমার বাংলা ব্লগ7 months ago

IMG20231206121822.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে পুনরায় আর একটা নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। শীতকালে নদী-নালা খাল বিল এবং পুকুরের পানি শুকিয়ে যায়। যেহেতু পানি শুকিয়ে যায় তাই সেই জায়গাতে থাকা মাছগুলো আস্তে আস্তে অল্প পানির মধ্যে চলে আসে। আর পানি শুকিয়ে যাবার কারণে যখন মাছগুলো অল্প পানির মধ্যে চলে আসে তখনই শুরু হয়ে যায় মাছ ধরার উৎসব। মাছ ধরার এই ধরনের উৎসবগুলো সাধারণত গ্রাম অঞ্চল গুলোতে লক্ষ্য করা যায়। এর আগেই আমি চিন্তা করেছিলাম এই পোস্ট আপনাদের মাঝে শেয়ার করব কিন্তু ভালো ছবি ধারণ করতে না পারার কারণে শেয়ার করেছিলাম না। অবশেষে যখন মাছ ধরার ভালো ছবি পেয়ে গেলাম তখনই সেই পোস্ট নিয়ে আমি আপনাদের মাঝে হাজির হয়ে গেলাম।

IMG20231206115749.jpg

IMG20231206115934.jpg

এইতো দুই এক দিন আগের কথা স্কুল থেকে আসছিলাম হঠাৎ দেখতে পারলাম আমাদের গ্রামের হাই স্কুলের মধ্যে যে পুকুরটা রয়েছে সেটাতে মাছ ধরা শুরু হয়ে গিয়েছে। আসলে যেহেতু পুকুরের পানি অনেকটাই শুকিয়ে যায় তাই বাকি পানিগুলো তারা অল্প সময়ের মধ্যেই ছেঁকে ফেলতে পারে। যেহেতু অল্প পানি থাকে তাই সেই পানিগুলো ছেঁকতে খুব একটা বেশি সময়ের প্রয়োজন হয় না।

IMG20231206122905.jpg

IMG20231206122934.jpg

IMG20231206122941.jpg

আর যখনই সেই পানিগুলো ছেঁকে ফেলে দেয়া হয় তখনই শুরু হয়ে যাই মাছ ধরার উৎসব। কাঁদার মধ্যে মাছ ধরার অন্য রকমের একটা অনুভূতি রয়েছে। আপনারা যারা এই পদ্ধতিতে মাছ ধরেছেন তারা জানেন এই পদ্ধতিতে মাছ ধরা কতটা আনন্দের। আমি নিজে যেহেতু গ্রামের ছেলে এই পদ্ধতিতে মাছ ধরার প্রচুর অভিজ্ঞতা রয়েছে। এভাবে কাঁদার মধ্যে থেকে মাছ ধরতে আসলেই অনেক মজা লাগে।

IMG20231206122953.jpg

IMG20231206124204.jpg

মাছ পরিমানে যত কম বা বেশি পায় না কেন সেটাতে কোন দুঃখ থাকে না। কেননা এভাবে মাছ ধরার ক্ষেত্রে মজাটাই সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। আর এভাবে মাছ ধরার ক্ষেত্রে আরও একটা জিনিস আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে সেটা হচ্ছে মানুষের দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখা। যখন এভাবে মাছ ধরা হয় চারিদিকে মানুষ ভিড় জমিয়ে দাঁড়িয়ে থাকে শুধুমাত্র তাদের মাছ ধরা দেখতে। আর যখনই উপর থেকে কেউ একজন কাঁদার মধ্যে একটা মাছ ধরতে দেখে তখনই সেটাকে ধরার জন্য বলে আর ভিতরে যে থাকে সে দৌড়ে চলে যায় সেটা ধরার জন্য। যদিও এরা খুব একটা বেশি মাছ পেয়েছিল না তারপরও এদেরকে দেখলাম যেগুলো মাছ পেয়েছে তাতেই অনেক খুশি।

আপনারা কি কখনো এই পদ্ধতি ব্যবহার করে মাছ ধরেছেন ? যদি আপনারা এই পদ্ধতি ব্যবহার করে কোন সময় মাছ ধরে থাকেন তাহলে অবশ্যই সেটা আমাকে কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হবো নতুন কোন একটা পোষ্টের মধ্য দিয়ে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবাসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে। আমি ২০১৭ সালে প্রথম এই প্লাটফর্মে যুক্ত হয়েছিলাম সেই থেকে আজ পর্যন্ত এই প্লাটফর্মের সাথেই রয়ে গিয়েছি। আশা করি ভবিষ্যতেও এই প্লাটফর্মের সাথেই থেকে যাব।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

পানির পরিমাণ কম থাকায় মাছ ধরতে ভীষণ ভালো লাগে আর শীতকাল আসলেই তো ভাইয়া সকলে মিলে মাছ ধরা একটা মজার ব্যাপার। সকলে মিলে মাছ ধরা উৎসব শুরু করে ফেলে এবং ভীষণ ভালো লাগলো,অনেক সুন্দর পদ্ধতিতে মাছ ধরেছে এবং অনেকগুলি মাছ দেখতে পারতেছি ছোট বড়। শুভেচ্ছা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 7 months ago 

এজন্যই তো শীতকালে সকলে মাছ ধরায় ব্যস্ত সময় পার করে।

 7 months ago 

শীতকালে গ্রামে গেলে এরকম কাদার মধ্যে থেকে মাছ ধরার উৎসব দেখা যায়। কিন্তু আমার খুবই ভয়ঙ্কর লাগে এগুলো। মাছ ধরতে ধরতে যদি সাপ বেরিয়ে আসে। কিন্তু যারা এক্সপার্ট তারা এগুলোতে ভয় পায় না। আপনিও কাদার মধ্য থেকে মাছ ধরার বিষয়টি খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। অনেকগুলো মাছ ধরেছে দেখছি। যেহেতু স্কুলের পুকুর সবাই যার ইচ্ছা মতো মাছ ধরতে পেরেছে মনে হয়। যাইহোক ভালো লাগলো দেখে।

 7 months ago 

আমরা গ্রামে থাকি তাই এই ধরনের কাজে সহজেই অংশগ্রহণ করতে পারি। ‌

 7 months ago 

হ্যাঁ শীতকালে খাল বিল নদী নালাতে পানি একদম প্রায় শুকিয়ে যায়। সেই মুহূর্তে মাছ ধরার উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। গ্রাম্য পরিবেশে তারই দৃষ্টান্ত আপনি তুলে ধরলেন। ছোট্টবেলা অনেক মাছ ধরেছি। আসলে মাছ ধরার মধ্যে যে মজাটা যখন আপনি মাছ ধরতে পারবেন তখন সেই মজাটা বুঝতে পারবেন ।খুবই ভালো লাগে মাছ ধরতে। মাছ ধরার দৃশ্যটি ক্যামেরা বন্দী করেছেন সেটা দেখে তো আমারই মাছ ধরতে মন চাচ্ছে।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ঠিক বলেছেন ভাইয়া এভাবে মাছ ধরার মধ্যে মজাটাই আলাদা।

 7 months ago 

আপনার এই পোস্ট দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল ছোটবেলায় এরকম ভাবে শীতের সময় অনেক মাছ ধরেছি। স্কুল থেকে বাড়ি ফেরার পথে এরকম একটা দৃশ্য দেখে সেগুলোর ফটোগ্রাফি করে আমাদের মাঝে পুরো ব্যাপারটা চমৎকারভাবে তুলে ধরেছেন। মাছ কম পাই বা বেশি পাই সেটা কোন বড় কথা নয় মূল কথা হচ্ছে এরকম একটা মুহূর্তে মাছ ধরার মজাই আলাদা খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা পোষ্ট তুলে ধরার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

স্কুল থেকে ফেরার পরে এটা দেখে আমারও ইচ্ছা করছিল কাঁদার মধ্যে নেমে মাছ ধরতে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57344.91
ETH 3100.39
USDT 1.00
SBD 2.42