আমাদের পুকুরে মাছ ধরার কিছু মুহুর্ত||১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য ||

in আমার বাংলা ব্লগ2 years ago

GridArt_20220225_114357514.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শুক্রবার,ফেব্রুয়ারি ২৫/২০২২


আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভাল আছেন। আমিও অনেক ভাল আছি। আমি আজকে আপনাদের মাঝে আমাদের পুকুরে মাছ ধরার কিছু মুহুর্ত শেয়ার করব। চলুন শুরু করা যাক...


মাছ ধরার মূহুর্তের ভিডিও

আমাদের গ্রাম অঞ্চল গুলোতে যখন পুকুরে মাছ ধরা হয় তখন সেখানে অনেক মানুষের সমাগম লক্ষ্য করা যায়। আমাদের এই আকৃতিতে একটু বড় হবার কারণে অনেকগুলো জেলে এসেছে পুকুরে মাছ ধরার জন্য। যা একটি উৎসব মুখর পরিবেশ সৃষ্টি করেছে। আমার পুকুরে পৌঁছাতে একটু দেরী হয়ে যাবার কারণে আমি পুকুরে জাল নামানোর দৃশ্যগুলো ধারণ করতে পারিনি, আমি যখন পুকুরে পৌঁছে ছিলাম তখন মাছ ধরা শুরু হয়ে গিয়েছিল। কেমন করে আমাদের গ্রামের পুকুরে মাছ ধরা হয় তার একটি ভিডিও আমি উপরে প্রকাশ করেছি আপনারা চাইলে এটি দেখে নিতে পারবেন।

IMG20220209131114.jpg

IMG20220209131109.jpgIMG20220209131118.jpg

প্রত্যেকটা জেলে চেষ্টা করছিল তাদের সাধ্যমতো বড় বড় মাছ ধরার জন্য। যাতে করে তারা সেই মাছগুলো ভালো দামে বাজারে বিক্রয় করে অর্থ উপার্জন করতে পারে।

IMG_20220225_150047.jpg

জেলেরা প্রতিনিয়ত পুকুর থেকে মাছ ধরে এবং তা বাজারে বিক্রয় করে অর্থ উপার্জন করে। আমাদের পুকুরে অনেক ধরনের মাছ ছিল যার পরিপ্রেক্ষিতে জেলেরা তাদের ইচ্ছামতো মাছ সংগ্রহ করে নিচ্ছিল বাজার বিক্রয়ের জন্য।

  • রুই
  • সিলভার কার্প
  • জাপানি কার্প
  • বাটা
  • পাঙ্গাস
  • তেলাপিয়া

উপরের উল্লেখিত মাছগুলো আমাদের পুকুরে প্রচুর পরিমাণে ছিল। আর এই মাছগুলোর আকৃতিও অনেক বড় হয়ে গিয়েছিল। যদি আপনারা কোন সময় পুকুর থেকে ধরে আনা মাছ রান্না করে খেয়ে থাকেন তাহলে বুঝতে পারবেন এই মাছগুলো কতটা সুস্বাদু হয় খেতে। আমার বাড়ি গ্রামাঞ্চলে হবার কারণে আমরা সচরাচর এই ধরনের টাটকা সুস্বাদু মাছ খাবার সুযোগ পাই।

IMG20220209131544.jpg

IMG20220209131547.jpg

মাছ ধরা শেষ হয়ে যাবার পরে জেলেরা সেই মানুষগুলো হাঁড়িতে ভর্তি করে আস্তে আস্তে পুকুর থেকে উপরে তুলে আনার চেষ্টা করল। পুকুর থেকে মাছ ভর্তি হাঁড়ি উপরে তুলতে জেলেদের অনেক কষ্ট করতে হয়। কারণ মাছের সাথে সাথে এর ভিতরে অনেক পানি থাকে।

IMG20220209131539.jpg

একই সময়ে আরো অন্যান্য জেলেরা মাছ ধরার জাল টি পুকুরের পাড়ে তুলতে শুরু করে দিল। জাল উপরে তোলার দৃশ্যটি আমার কাছে অনেক ভালো লাগে।

IMG20220209131659.jpg

IMG20220209131705.jpg

এর পরে শুরু হল মাছ ওজন করার কাজ।মাছ ওজন করার জন্য জেলেরা একটি বড় ডালি নিয়ে এসেছিল। তারা হাঁড়ি থেকে সকল মাছ ডালির ভেতরে ঢেলে দিল এবং পর্যায়ক্রমে প্রত্যেকটি জাতের মাছ আলাদা আলাদা করে ওজন দেয়া শুরু করল।


জাল পুকুরের পাড়ে তোলা এবং মাছ ওজন করার দৃশ্যের ভিডিও

আমি ভিডিওর মাধ্যমে আপনাদেরকে দেখাতে চেষ্টা করেছি কিভাবে পুকুরের মধ্য থেকে জেলেরা জাল পাড়ে তুলে আনে এবং কিভাবে মাছগুলো ওজন করা হয়। ভিডিওটি আশা করি আপনারা দেখলে ভাল লাগবে এবং পুরো ব্যাপারটি ভালোভাবে বুঝতে পারবেন।

IMG_20220225_153439.jpg

IMG_20220225_153546.jpg

IMG_20220225_153643.jpg

মাছ ধরা এবং জেলেদের কাছে বিক্রয় করা শেষ হয়ে যাবার পরে আমি কিছু মাছ বাড়িতে খাবার জন্য নিয়ে এসেছিলাম। আমি চেষ্টা করেছিলাম সবথেকে সুন্দর মাছগুলো বাড়ির জন্য নিয়ে আসার জন্য। আর যে মাছগুলো আমি বাড়ির জন্য নিয়ে এসেছিলাম এগুলো খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে। এই মাছগুলো সুস্বাদু হবার আরো একটি বড় কারণ হচ্ছে এগুলো আমরা নিজেরা ছোট থেকে বড় করেছি এবং আমরা নিজেরাই এগুলোর সুন্দরভাবে পরিচর্যা করেছি।

পোস্ট বিবরণ
শ্রেণীআমাদের পুকুরে মাছ ধরার কিছু মুহুর্ত
ক্যামেরারিয়েলমি সি ২৫ এস ৪৮ মেগাপিক্সেল
পোস্ট তৈরি@mostafezur001
লোকেশনগাংনী, মেহেরপুর, বাংলাদেশ https://w3w.co/tots.undertones.demanded

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।
Sort:  

বাড়িতে ধরা মাছ গুলো বাজারে উঠলেই সাথে সাথে স্বাদের পরিবর্তন হয়ে আসে। বিশেষ করে বিষাক্ত পলিথিনের সংস্পর্শে আসা মাত্রই। অথচ বাজারে উঠার আগে ওটাও বাড়িরই ছিল।। সুন্দর ছিল ছবি ও বর্ণনা।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

আবার আসবেন।

অনেক সুন্দর একটি মুহূর্ত আমাদের সাথে শেয়ার করেছেন।সবাই মিলে একসাথে মাছ ধরার মজাই অন্যরকম।এভাবে মাছ ধরা একসাথে সবাই মিলে একধরনের স্মৃতি হয়ে থাকে।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হরেক রকমের মাছ আপনাদের পুকুরে,সিলভার কার্প মাছ মনে হচ্ছে বেশ ভালোই বড় হচ্ছে।সব মজার ব্যাপার হলো পুকুরে মাছ ধরতে খুব ভালো লাগে কেননা মাছ উঠবেই কোন মিস নাই।আপ্নিও অনেক ভালো সময় পার করছেন দেখছি। সুন্দর সময় আমাদের কাছে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

গ্রামের সবাই মিলে একসাথে মাছ ধরার খুব সুন্দর কিছু মুহূর্ত আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। আপনাদের মাছ ধরার ভিডিও টি দেখে আমার সেই পুরনো দিনের কথা মনে পড়ে গেল। পাঙ্গাশ আমার খুবই পছন্দের একটি মাছ। আর এরকম তাজা পাঙ্গাশ দেখে সত্যিই লোভ সামলানো দায়।

 2 years ago 

আমার কাছেও পাঙ্গাস মাছ খেতে অনেক ভালো লাগে ভাইয়া। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনাদের পুকুরে অনেক বড় বড় মাছ চাষাবাদ করা হয় ।দেখে খুবই ভালো লাগলো ।এভাবে মাছ মারা এবং ধরা উপভোগ করতে আমার খুবই ভালো লাগে। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এভাবে মাছ ধরার থেকে যদি বরশি দিয়ে মাছ ধরা হয় তাহলে আরো বেশি উপভোগ করা যায় মাছ ধরার আনন্দটা। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

অনেক ভাল লাগল ভাই আপনার পুকুরের মাছ এর ছবিগুলো দেখে। সুন্দর করে কিছূ মাছ ধরার ভিডিও আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার নিজেরও একটা পুকুর আছে। আসলে নিজের পুকুরে মাছ ধরতে অনেক ভালো লাগে। আমার মাছ ধরার অনেক নেশা। আপনি খুব সুন্দর করে সবকিছু বর্ণনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এরকম সুন্দর পুকুরের মাছ ধরার দৃশ্য আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনাদের পুকুরের সাইজটা দেখেই মন ভরে গেল। কত্ত বড় পুকুর আপনাদের। মাছগুলোও হয়েছে অনেক বড় বড়। বিশেষ করে সিলভার কাপ মাছ গুলো তো অনেক বড় হয়েছে। নিজের পুকুরের মাছ খাবার স্বাদই আলাদা। ভালো লাগলো আপনার সুন্দর কিছু মুহূর্ত আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

যে পুকুরে মাছ ধরা হয়েছিল সেই পুকুরটা প্রায় চার বিঘা বড়। আর আমি আপনাদের মাঝে যে সিলভার কাপ মাছ টি শেয়ার করেছি সেটা অনেক বড় হয়েছিল। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

😲😲😲

 2 years ago 

নিজের পুকুরের মাছ ধরার অসাধারণ দৃশ্য আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার পুকুরে মাছ ধরার যে ভিডিওটি দেখলাম তা খুবই আমার মনে ধরেছে। মনে হচ্ছিল আমিও গিয়ে আপনাদের পুকুরে মাছ ধরার কাজে সামিল হই। বিভিন্ন ধরনের টাটকা মাছ দেখে সত্যিই অবাক লাগছে। কারণ আমাদের বাজারে যে মাছগুলো আসে তা বাজারে আসার আগেই মরে যায়। তা আর টাটকা সজীব থাকে না। সব মিলিয়ে আপনার পোস্টটি খুবই সুন্দর হয়েছে। তাই আবারো আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাই পুকুর থেকে মাছ ধরার আনন্দই আলাদা।আপনারা অনেক সুন্দর মুহূর্ত কাটিয়েছেন মাছ ধরার সময়।পোস্টটি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 55693.62
ETH 2494.94
USDT 1.00
SBD 2.31