রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি||১০% @shy-fox||

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শুক্রবার, মে ৬/২০২২

আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমিও অনেক ভালো আছি।আজকে আমি আপনাদের মাঝে রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি করার পদ্ধতি শেয়ার করব। রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি করা খুবই সহজ একটি ব্যাপার। রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি করার ক্ষেত্রে রঙিন কাগজ ছাড়া অন্য কোন উপকরণের প্রয়োজন হয় না। নৌকা তৈরি করার সাথে সাথে আমি আপনাদের মাঝে নৌকাটি আমার রঙিন মাছের খামার এর মধ্যে ভাসিয়ে একটা ভিডিও শেয়ার করেছি আশা করি আপনারা সবাই আমার ভিডিওটি দেখবেন। চলুন আজকের নৌকা তৈরি করার পদ্ধতিটি শুরু করা যাক....

IMG20220503093546.jpg

সর্বশেষ মূল ছবি

রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরির উপকরণ

IMG20220503093033.jpg




রঙ্গিন A4 কাগজ



🌷ধাপ - ০১🌷


IMG20220503093147.jpg

রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি করার জন্য প্রথমে রঙিন কাগজ থেকে অর্ধেক করে একটি ভাগ করে নিতে হবে। ভাগ করা শেষ হয়ে যাওয়ার পরে এইভাবে একটি ভাজ দিতে হবে।

🌷ধাপ - ০২🌷


IMG20220503093224.jpg

একইভাবে বিপরীত পাশের রঙিন কাগজ দিয়ে ভাজ দিয়ে দিতে হবে।

🌷ধাপ - ০৩🌷


IMG20220503093237.jpg

উপরের অংশগুলো ভাজ করা হয়ে যাবার পরে নিচের অংশগুলো এই ভাবে ভাজ করে নিতে হবে।

🌷ধাপ - ০৪🌷


IMG20220503093324.jpg

ভাঁজ করা শেষ হয়ে যাবার পরে সেই রঙিন কাগজ দিকে এমন একটি চতুর্ভুজাকৃতির তৈরি করে নিতে হবে।

🌷ধাপ - ০৫🌷


IMG20220503093343.jpg

তারপরে সেই চতুর্ভুজটির অর্ধেক করে একটি ভাজ দিতে হবে, অর্ধেক ভাজ দেয়া হয়ে যাবার পরে একইভাবে বাকি অর্ধেক ভাজ দিতে হবে।

🌷ধাপ - ০৬🌷


IMG20220503093400.jpg

দুই দিক থেকে ভাজ করা শেষ হয়ে যাবার পরে সেটি একটি ত্রিভুজ আকৃতির হয়ে যাবে।

🌷ধাপ - ০৭🌷


IMG20220503093428.jpg

তারপরে সেই ত্রিভুজ থেকে মাঝখান থেকে বেঁকিয়ে এই ধরনের একটি চতুর্ভুজ তৈরি করে নিতে হবে।

🌷ধাপ - ০৮🌷


IMG20220503093451.jpg

এরপরে চতুর্ভুজ এর মাঝখানের অংশ থেকে খুললেই তৈরি হয়ে যাবে সুন্দর একটি নৌকা।

🌷ধাপ - ০৯🌷


IMG20220503093546.jpg

এই ধাপটিতে রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি করা আমার শেষ হয়ে গিয়েছিল। এই ধরনের রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি করা খুবই সহজ একটি বিষয়। ছোটবেলায় আমরা এধরণের নৌকা বানিয়ে অনেক খেলা করতাম। আপনারা চাইলে আমার দেখানো ধাপগুলো অবলম্বন করে এ ধরনের রঙিন কাগজের নৌকা তৈরি করতে পারবে অতি সহজেই।

🌷 আপনাদের সবাইকে এই ভিডিওটি দেখার অনুরোধ করছি 🌷

ভিডিও লিংক

আমার শেয়ার করা এই ভিডিওটি আপনাদের কাছে কেমন লেগেছে তা জানার জন্য অপেক্ষায় থাকলাম।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

ছোটবেলায় কাগজ দিয়ে তৈরি এরকম নৌকা অনেক বানিয়েছি। আপনার এই পোস্টটি দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। আপনি খুবই সুন্দর কিউট একটি নৌকা তৈরি করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার ছোটবেলার কথা মনে করিয়ে দিতে পেরেছি এর জন্যই আমার পোস্ট করা সার্থক বলে আমি মনে করছি।

 2 years ago 

ছোটবেলায় এমন কত যে কাগজের নৌকা বানিয়ে পানিতে ভাসিয়েছি তার হিসেব নেই। বিশেষ করে বৃষ্টির দিনে যখন ঘরের আশেপাশে পানি জমে যেত তখন এরকম নৌকা বানিয়ে পানিতে ভাসিয়ে দিতাম। ধন্যবাদ এত সুন্দর একটি নৌকা বানানোর কৌশল আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

ছোটবেলার কথা মনে করেই আমি এটি করেছি। ঈদের দিনে অনেক বৃষ্টি হচ্ছিল তাই কি করব ভাবতে পারছিলাম না তখন দেখলাম যে ছোটবেলার তৈরি করা একটি নৌকা আজকে তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করি।

 2 years ago 

রঙীন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের নৌকা তৈরি করা যায় তার মধ্যে সবচেয়ে সহজ যেই নৌকাটি সেটি আপনি তৈরি করেছেন ।আমরা যখন ছোট ছিলাম তখন বানিয়ে বানিয়ে পানিতে ভাসাতাম।আপনার নৌকা দেখে সেই ছোটবেলার কথা মনে পড়ে গেল।

 2 years ago 

আপনাদেরকে আপনাদের ছোট বেলার কথা মনে পড়িয়ে দেবার জন্যই মূলত আমি এই ধরনের পোস্ট করেছি।

 2 years ago 

একদম ছোটবেলার কথা মনে করিয়ে দিবেন ভাই। ছোটবেলায় এরকম করে খাতার কাগজ ছিঁড়ে কত নৌকা বানিয়েছি তা হিসাব করে শেষ করা যাবে না। বিশেষ করে বৃষ্টির দিনে খাতার কাগজ ছিড়ে যখন এরকম করে নৌকা বানিয়ে পানিতে ভাসাতাম তখন মায়ের কাছে কত বকা খেয়েছি। আপনার নৌকা বানানোর পোস্টটি দেখে পুরনো সেইসব স্মৃতি গুলো আবার মনে পড়ে গেলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি ভাইয়া স্কুল জীবনে আমরা প্রত্যেকেই এই ধরনের কাজের সাথে জড়িত ছিলাম। অনেক স্মৃতি রয়ে গেছে আমাদের এই ধরনের কাজের সাথে।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে নৌকা বানানো দেখে ছোটবেলার সব সোনালী অতীত গুলো আবার নতুন করে মনে পড়ে গেল। অনেক সুন্দর উপস্থাপনার পাশাপাশি প্রতিটি ধাপ তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সত্য কথা বলতে আমি চেয়েছিলাম আপনাদের সেই সোনালী অতীতের কথা মনে করিয়ে দিতে তাই এই পোস্টটি আমি তৈরি করেছি।

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে নৌকা তৈরি করে পানিতে ভাসানোর মুহূর্তটা চমৎকার লাগছিলো। আপনার পোস্টটা দেখে ছোটবেলায় যেন হারিয়ে যাচ্ছিলাম আমি ছোটবেলায় এমন নওগাঁ অনেক তৈরি করতাম যাই হোক দারুন জিনিস আমাদের মাঝে উপস্থাপন করেছেন ধন্যবাদ।

 2 years ago 

আমার শেয়ার করা ভিডিওটি আপনি দেখেছেন এটা জেনে আমার কাছে অনেক ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর ভাবে রঙ্গিন কাগজ ব্যবহার করে সুন্দর একটি নৌকা তৈরি করেছেন। সত্যি অনেক সুন্দর হয়েছে ভাইয়া । কালার টা বেশ চরম ভাবে ফুটে উঠেছে। আপনার উপস্থাপনা টা অনেক সুন্দর হয়েছে । আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আমার তৈরি করা নৌকাটি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে আমি অনেক খুশি হলাম ভাইয়া।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি বা ছোটবেলার স্মৃতিচারণ খুবই ভালো লাগলো দেখে ছোটবেলায় এরকম কাগজ দিয়ে নৌকা বানাইতাম আর পানিতে ভাসে দাম

 2 years ago 

সত্য কথা বলতে ভাইয়া ছোটবেলার স্মৃতি মনে করিয়ে দেবার জন্যই আজকে আমি এই পোস্টটি আপনাদের মাঝে শেয়ার করেছি

 2 years ago 

আপনি রঙিন কাগজ দিয়ে নৌকা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার তৈরি করা রঙিন কাগজের এই নৌকা টি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনেই আমি অনেক খুশি হলাম

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনার চমৎকার ভাবে একটি নৌকা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তৈরীকৃত রঙিন কাগজের এই নৌকা দেখতে অসম্ভব সুন্দর দেখাচ্ছে। বিশেষ করে আপনার এই ভিডিওটি দেখে খুবই ভালো লাগলো ।এত সুন্দর একটি নৌকা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি একমাত্র ব্যক্তি যিনি আমার দেওয়া ভিডিওটির কথা বললেন। আসলে আমি চাইছিলাম যেন আমাদের ভিডিওটা সবাই দেখুক।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33