বিভিন্ন ধরনের পাতা দিয়ে মাছের অরিগমি তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে বৃহস্পতিবার , আগস্ট ১৮/২০২২

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আসলে বর্তমান কয়েকদিন যাবত এত বেশি পরিমাণে গরম পরছে তা আপনাদেরকে বলে বোঝানো যাবে না। গরমের সাথে সাথে একই ভাবে লোডশেডিং এর পরিমাণটাও যেন বেড়ে গিয়েছে। বৃষ্টি না হলে হয়তো বা এই গরমের প্রভাব থেকে মানুষের রক্ষা পাওয়ার কোন উপায় নেই। মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি তিনি যেন খুব তাড়াতাড়ি বৃষ্টি দেবার মাধ্যমে আমাদের এই পৃথিবীতে ঠান্ডা করে দেন।

এবার আসি আজকের পোস্ট এর প্রসঙ্গে।এর আগে আপনারা আমার তৈরি পাতার অনেক জিনিস দেখেছেন ।অনেকদিন হয়ে গিয়েছে সেই ধরনের জিনিস আর তৈরি করা হয় না। আসলে সময়ের স্বল্পতার কারণে মূলত এই ধরনের জিনিসগুলো তৈরি করা হয়ে ওঠে না। আজকে একটু সময় পেয়েছিলাম তাই মনে করলাম আপনাদের মাঝে পাতার তৈরি কোন একটা জিনিস শেয়ার করি। তাই আজকে আমি আপনাদের মাঝে পাতা দিয়ে একটি মাছ তৈরি করার পদ্ধতি শেয়ার করব। চলুন শুরু করা যাক...

IMG20220210120146_03.jpg

সর্বশেষ মূল ছবি

পাতা দিয়ে মাছ তৈরির উপকরণ

IMG20220210115142_01.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
পাতা
কলম
কাইচি
রঙিন কাগজ
গাম

🖌ধাপ - ০১🖌


IMG20220210115336_01.jpg

প্রথমেই মাছ তৈরি করার জন্য আমি বিভিন্ন আকৃতির কিছু পাতা সংগ্রহ করে নিয়েছে। তারপরে আমি আমের পাতা থেকে মাছের আকৃতিতে কেটে নিলাম।

🖌ধাপ - ০২🖌


IMG20220210115518_01.jpg

এরপরে আমি দুটি আতা গাছের পাতা নিয়েছি মাছের পাখনা তৈরি করার জন্য।

🖌ধাপ - ০৩🖌


IMG20220210115530_01.jpg

আতা গাছের পাতা দুটিকে গাম দিয়ে খুবই সুন্দরভাবে লাগিয়ে দিলাম আর তৈরি হয়ে গেল মাছের পাখনা।

🖌ধাপ - ০৪🖌


IMG20220210115611_01.jpg

তারপরে আমি সেটিকে গাম দিয়ে আমের পাতার পিছনের দিকে লাগিয়ে দিলাম আর এর মাধ্যমেই তৈরি হয়ে গেল মাছের পিছনের পাখনা গুলো।

🖌ধাপ - ০৫🖌


IMG20220210115658_01.jpg

এরপরে আমি মাছের পিঠের উপরের পাখনা তৈরি করার জন্য আরও একটি আপার পাতা ব্যবহার করেছি।

🖌ধাপ - ০৬🖌


IMG20220210115711_01.jpg

তারপরে আমি মাছের বুকের দিকের পাখনা তৈরি করার জন্য একটি ছোট আকৃতির আতার পাতা গাম দিয়ে লাগিয়ে দিয়েছি।

🖌ধাপ - ০৭🖌


IMG20220210115936_01.jpg

এর পরে আমি একটি রঙিন কাগজ কেটে নিয়েছি মাছের ফুলকা তৈরি করার জন্য।

🖌ধাপ - ০৮🖌


IMG20220210120007_01.jpg

তারপরে আমি সেই রঙিন কাগজটি একটি গাম দিয়ে আমের পাতার উপর লাগিয়ে দিয়েছি আর এরই মধ্য দিয়ে তৈরি হয়ে গেল একটি মাছের ফুলকা।

🖌ধাপ - ০৯🖌


IMG20220210120053_01.jpg

তারপরে আমি একটি রঙিন কাগজ গোল করে কেটে নিয়েছি মাছের চোখ তৈরি করার জন্য।

🖌ধাপ - ১০🖌


IMG20220210120146_03.jpg

গোল আকৃতির রঙিন কাগজটি আমের পাতার সাথে গাম দিয়ে লাগিয়ে দিয়েছি। যেন সেটিকে দেখে মনে হয় মাছ। আর এরই মধ্য দিয়ে তৈরি হয়ে গেল বিভিন্ন পাতার সংমিশ্রণে একটি মাছ।

পাতা দিয়ে মাছ তৈরি করার এই প্রক্রিয়াটি আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আপনাদের মূল্যবান মতামতের অপেক্ষায় রইলাম।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

বিভিন্ন ধরনের পাতা দিয়ে আপনি অনেক সুন্দর মাছের আরিগামী তৈরি করেছেন। এরকম অরিগামি আমি আগে কখনো দেখিনি। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি মাছের অরিগামি তৈরি করার জন্য।

 2 years ago 

সমস্যা নেই আপু এখন থেকে আপনি আমার মাধ্যমে এই ধরনের জিনিস দেখতে পাবেন

 2 years ago 

ভাইয়া আপনার পাতা দিয়ে অরিগামি গুলো আমার খুবই ভালো লাগে, আপনার এমন অনেক অরিগামি দেখেছি, সত্যি আপনার সৃজনশীলতার প্রশংসা না করে পারলাম না, আজকের ভিন্ন ধরনের পাতা দিয়ে মাছের অরিগামি অসম্ভব সুন্দর হয়েছে, প্রতিটি ধাপ অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আমি শুধুমাত্র চেষ্টা করেছি ভালো কিছু তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

আজকের পোস্টটা কিন্তু দারুন হয়েছে। আমার খুবই ভালো লাগলো এমন সুন্দর বিভিন্ন পাতার সমন্বয়ে তৈরি মাছের অরিগামি দেখে। আসলে আপনার পাতার আর্ট গুলো আমাকে মুগ্ধ করে। আজ পর্যন্ত আমার বাংলা ব্লগ কমিউনিটিতে দ্বিতীয় কাউকে দেখিনি এমন দক্ষতার পরিচয় দিতে।

 2 years ago 

আমিও আমার বাংলা ব্লগ কমিউনিটিতে এমন কাজ করতে দ্বিতীয় কাউকে দেখিনি

 2 years ago 

আগে রঙিন কাগজ দিয়ে অনেক রকম অরিগ‍্যামি দেখেছি। কিন্তু গাছের পাতা দিয়ে মাছের অরিগ‍্যামি এই প্রথমবার দেখলাম। দারুণ তৈরি করেছেন ভাই মাছের অরিগ‍্যামিটা। দেখতে বেশ ভালো লাগছে। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

গাছের পাতা দিয়ে এ ধরনের জিনিস তৈরি করলে সেগুলো দেখতে ভালই লাগে

 2 years ago 

ভাইয়া আপনার বুদ্ধির প্রশংসা না করে পারলাম না। পাতা দিয়ে মাছের অরিগমি দেখতে অসাধারণ হয়েছে। আমার কাছে আপনার এই অরিগমি অনেক ইউনিক লেগেছে। পাতা দিয়ে মাছ তৈরি করার পদ্ধতি খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। এত ইউনিক একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি সব সময় চেষ্টা করি আপনাদের মাঝে ইউনিক পোস্ট শেয়ার করতে

 2 years ago 

আপনি আজকে বিভিন্ন ধরনের পাতা দিয়ে একটি মাছের আলিঙ্গন তৈরি করে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে শেয়ার করেছেন। পাতা দিয়ে তৈরি করা মাছ দেখে সত্যি আমি অবাক হয়ে গেলাম এত সুন্দর একটি ইউনিক আইডি আপনার মাথায় এসেছে তার জন্য আপনাকে অনেক ধন্যবাদ মামা।

 2 years ago 

অনেক আগেই এই আইডিয়াটা মাথায় এসেছিল কিন্তু তৈরি করা হচ্ছিল না

 2 years ago 

বিভিন্ন ধরনের পাতা দিয়ে মাছের অরিগমি তৈরি বাহ্ চমৎকার আইডিয়া। অনেক সুন্দর হয়েছে দেখে মুগ্ধ হয়ে গেলাম।‌‌ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

আসলেই ভাইয়া এটা চমৎকার একটা অরিগনে ছিল আমার তৈরি করা

 2 years ago 

বিভিন্ন ধরনের পাতা দিয়ে মাছের অরিগমি তৈরি টা একদম ইউনিক হয়েছে। ভালো আইডিয়া ছিল।এই ধরনের আইডিয়া খুবই ভালো লাগে। ধাপগুলো অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

পাতাগুলো যদি আরেকটু ছোট হতো তাহলে এটা তৈরি করা আরো সুবিধা হতো

 2 years ago 

আপনার পোস্ট দেখে তো আমি মুগ্ধ হয়ে গেলাম। বিভিন্ন রকমের পাতা ব্যবহার করে আপনি মাছের খুবই সুন্দর একটি অরিগামি তৈরি করেছেন। যা দেখে আমার কাছে অসাধারণ লেগেছে। এত সুন্দর একটি পোস্ট আমাদের সকলের মাঝে উপস্থাপনা করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার তৈরি করা মাছের এই অরিগামিটি দেখে আপনি মুগ্ধ হয়েছেন এটা জেনে আমার খুবই ভালো লাগলো

 2 years ago 

আপনি তো সত্যিই একটি মাছ তৈরি করে ফেলেছেন। দেখে তো একদম সত্যিকারের মাছ মনে হচ্ছে। আপনি খুব সুন্দর ভাবে দক্ষতা সহকারে পাতা ব্যবহার করে খুব সুন্দর মাছ তৈরি করেছেন এবং আমাদের মাঝে উপস্থাপনা করে শেয়ার করেছেন। এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

তৈরি করার পরে এটা আমার কাছে দেখতে খুবই ভালো লাগছিল

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66028.29
ETH 2694.36
USDT 1.00
SBD 2.89