রঙিন কাগজ দিয়ে ডালপাতা সহ ফুল তৈরি||১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য ||

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার,ফেব্রুয়ারি ১৯/২০২২

আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভাল আছেন। আমিও অনেক ভাল আছি।আজকে আমি আপনাদের মাঝে রঙিন কাগজ দিয়ে ডালপাতা সহ ফুল তৈরির পদ্ধতি শেয়ার করব। চলুন শুরু করা যাক....

IMG20220211104837.jpg

সর্বশেষ মূল ছবি

ডালপাতা সহ ফুল তৈরির প্রয়োজনীয় উপকরণ

IMG20220211102602_01.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
A4 কাগজ
কাইচি
পেন্সিল/ কলম
কলম
স্কেল
গাম
কম্পাস

ডালপাতা সহ ফুল তৈরির ধাপ সমূহ

🌷ধাপ - ০১🌷


IMG_20220219_122653.jpg

ফুল গাছের ডাল তৈরি করার জন্য প্রথমে আমি একটি সবুজ কাগজ নিয়ে নিলাম।

🌷ধাপ - ০২🌷


IMG20220211102704_01.jpg

তারপরে আমি সবুজ কাগজটি সুন্দর করে কাইচি দিয়ে কেটে দিলাম।

🌷ধাপ - ০৩🌷


IMG_20220219_122807.jpg

এরপরে আমি গাছের ডাল তৈরি করার জন্য সবুজ কাগজটির একটি সুন্দর রোল করতে শুরু করলাম।

🌷ধাপ - ০৪🌷


IMG20220211103027_01.jpg

এই ধাপটিতে সবুজ কাগজ দিয়ে রোল তৈরি করা হয়ে গেছে। এটি আমি গাছের ডালে ছবি ব্যবহার করব।

🌷ধাপ - ০৫🌷


IMG20220211103328_01.jpg

এরপরে আমি গাছের পাতা তৈরি করার জন্য সবুজ কাগজকে সুন্দর করে কাইচি দিয়ে কেটে নিয়েছি।

🌷ধাপ - ০৬🌷


IMG_20220219_123939.jpg

কেটে নেওয়া শেষ হয়ে যাবার পরে পাতাটি এমন আকার ধারণ করেছিল।

🌷ধাপ - ০৭🌷


IMG20220211103049_01.jpg

এরপরে আমি ফুল তৈরি করার জন্য একটি নীল রঙের কাগজ নিয়েছি। তারপরে আমি একটি নির্দিষ্ট মাপে অনেকগুলো নীল রঙের কাগজ কেটে নিয়েছি। কাগজগুলো কাটার ক্ষেত্রে একটু লক্ষ্য রাখতে হবে যেন সবগুলো কাগজ একই রকমের হয়। যদি সবগুলো কাগজ একই আকৃতির হয় তাহলে ফুলটি দেখতে অনেক সুন্দর হবে।

🌷ধাপ - ০৮🌷


IMG20220211103313_01.jpg

এরপরে আমি কেটে নেওয়া কাগজ এর মধ্যে কম্পাসের সাহায্যে একটি সুন্দর বৃত্ত করে নিয়েছি।

🌷ধাপ - ০৯🌷


IMG_20220219_124314.jpg

প্রত্যেকটি কাগজের মধ্যে বৃত্ত তৈরি করা হয়ে যাবার পরে সেগুলো সুন্দর করে একটি কাইচি দিয়ে কেটে নেয়া হয়েছে। সবগুলো কাগজ কেটে বৃত্ত তৈরি করে নেবার পরে সেটি এমন আকার ধারণ করেছিল।

🌷ধাপ - ১০🌷


IMG20220211103618_01.jpg

ফুল তৈরি করার সুবিধার্থে আমি প্রত্যেকটি বৃত্তকে অর্ধেক করে কেটে নিয়েছি।

🌷ধাপ - ১১🌷


IMG20220211104124_01.jpg

এরপরে আমি প্রত্যেকটি কাগজকে কোন আকৃতির ফুলে রূপান্তরিত করেছি এবং গাম দিয়ে সেগুলো লাগিয়ে রেখেছি।

🌷ধাপ - ১২🌷


IMG20220211104330_01.jpg

একই পদ্ধতিতে আমি অনেকগুলো কোন আকৃতির ফুল তৈরি করে নিয়েছি।

🌷ধাপ - ১৩🌷


IMG20220211104339.jpg

এরপরে আমি এতক্ষণ যে ডাল, পাতা এবং ফুল তৈরি করলাম সেগুলো একটি জায়গায় রেখে সুন্দর একটি ছবি তুলে নিয়েছি।

🌷ধাপ - ১৪🌷


IMG20220211104436_01.jpg

এই ধাপটিতে আমি খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ সম্পন্ন করলাম। ডালের সাথে গাম দিয়ে আমি আস্তে আস্তে প্রত্যেকটি ফুল এবং পাতাকে সংযুক্ত করে দিলাম।

🌷ধাপ - ১৫🌷


IMG20220211104837.jpg

ডালপাতা সহ ফুল তৈরির সকল ধাপ শেষ হবার পরে সেটি এমন আকার ধারণ করেছিল। আর এরই মধ্য দিয়ে তৈরি করা শেষ হয়ে গেল ডালপাতা সহ ফুল।

আপনারা ইচ্ছা করলে খুবই সহজে আমার মত এই ধরনের ডালসহ ফুল তৈরি করতে পারেন। এই ধরনের ডালপাতা সহ ফুল তৈরি করতে খুব একটা বেশি সময়ের প্রয়োজন হয় না। যদি আমার প্রত্যেকটি ধাপ আপনারা সঠিকভাবে অবলম্বন করেন তাহলে খুব সহজেই এটি তৈরী করতে পারবেন।

🌷আমার নিজের সাথে ডালপাতা সহ ফুল এর একটি ছবি 🌷


IMG_20220219_125236.jpg

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।
Sort:  
ভাইয়া খুবই সুন্দর হয়েছে৷ তবে ফুল গুলো লাল রং হলে মনে হয় আমার কাছে আরও বেশি ভালো লাগতো। ধাপগুলি চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আপনার নিজের পরিচয়ও দারুণ ভাবে তুলে ধরেছেন।ধন্যবাদ আপনাকে।
 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 3 years ago 

খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে ডালপাতা সহ ফুল তৈরি করেছেন, এবং এটি খুব সহজ উপায়ে। আসলেই এটা প্রশংসার দাবিদার ।আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং আপনার সুস্বাস্থ্য কামনা করি সব সময়।

 3 years ago 

ভাইয়া সুন্দর মতামত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে ডাল পাতা সহ দারুন একটি ফুল বানিয়েছেন আপনি অনেক ভালো লাগছে আপনার ফুলট খুব সুন্দর করে গুছিয়ে প্রতিটা ধাপ উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মতামতের জন্য

 3 years ago 
রঙিন কাগজ দিয়ে ডাল পাতা সহ ফুলের এই কারুকার্য চমৎকার হয়েছে ভাই। দেখেই একদম মনে হচ্ছে নতুন করে জন্ম নিয়েছে ডালপালা থেকে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি হ্যান্ড ক্রাফট আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

বাহ ভাই আপনি রঙ্গিন কাগজ ব্যবহার করে খুবই চমৎকার একটি ডাল পাতা এবং এর সঙ্গে ফুল তৈরি করেছেন। আপনার অনেক সৃজনশীল চিন্তাভাবনা রয়েছে যেটি আপনার পোষ্টের মাধ্যমে প্রকাশ পাচ্ছে। আপনি খুবই সুন্দর ভাবে ফুলটি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

অসাধারণ হয়েছে ভাইয়া আপনার রঙিন কাগজ দিয়ে ডাল পাতা সহ ফুল তৈরি। আপনার তৈরীকৃত ফুলটি আমার কাছে অনেক ভালো লেগেছে বিশেষ করে কালার টি বেশ দারুন হয়েছে। আপনি আপনার তৈরি পদ্ধতি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপনি রঙিন কাগজ দিয়ে ডালপালা সহ একটি ফুল তৈরি করেছেন। আমার কাছে অনেক ভাল লেগেছে আপনার তৈরি ফুলটি। খুব সুন্দর করে প্রতিটি ধাপ এর বর্ণনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে অনেক ভালো লাগলো। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে ডাল পাতা সহ চমৎকার ফুল তৈরি করেছেন। পাতা ফুলের সাথে রং গুলো দারুন মানিয়েছে। এমন চমৎকার উপস্থাপনা সত্যিই অসাধারণ হয়েছে।

 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আমন্ত্রণ ও শুভকামনা রইল শ্রদ্ধেয়।

 3 years ago 

আপনার জন্যও অনেক শুভকামনা রইলো ভাইয়া

 3 years ago 

আমন্ত্রণ ও ভালবাসা রইলো শ্রদ্ধেয়।

 3 years ago 

এত ছোট ছোট কমেন্ট করতে হয় না ভাই, এগুলোকে স্প্যাম বলা হয়। তাই চেষ্টা করবেন একটু বড় করে কমেন্ট করার জন্য। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

একটা কমেন্টের রিপ্লে দেওয়ার পর পরবর্তী রিপ্লে তেমন শব্দ ব্যবহার উপযোগী হয় না।কারন,একটি পোস্টে আমি কমেন্টস করেছি,ফিরতি রিপ্লে আপনার সাথে কুশলাদি হলো,এরপরে আর কিছু লেখার মতো ছিলো না।ধন্যবাদ, পরামর্শ দেওয়ার জন্য।

 3 years ago 

ঠিক আছে ভাইয়া

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে পাতা সহ অনেক সুন্দর একটা ফুল তৈরি করলেন। ফুল গুলো দেখতে আসলে খুবই অসাধারণ দেখাচ্ছে। আমার কাছে খুবই অসাধারণ লাগলো আপনার এই ফুল টা দেখে। রঙিন কাগজ দিয়ে তৈরি করা জিনিস গুলো এমনিতেই অসাধারণ লাগে।ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপনা টা ও করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63931.86
ETH 2639.37
USDT 1.00
SBD 2.83