সোনালী ফসলই পারে কৃষকের মুখে হাসি ফিরিয়ে আনতে ||১০% @shy-fox||

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG20220404181957.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে মঙ্গলবার, এপ্রিল ৫/২০২২

আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আমাদের দেশ একটি কৃষি প্রধান দেশ।আমাদের দেশের ৭০% মানুষ কৃষির সাথে জড়িত। আমরা কৃষকের উৎপাদিত কৃষিপণ্য ছাড়া কোনভাবেই জীবন-যাপন করতে পারিনা। খাদ্যদ্রব্য থেকে শুরু করে আমাদের প্রয়োজনীয় সকল কিছুই আসে কৃষি থেকে। কৃষকেরা মাথার ঘাম পায়ে ফেলে ফসল উৎপাদন করে। তারা রোদ-বৃষ্টি সবকিছুকে উপেক্ষা করেই ফসল উৎপাদন করে থাকে। এত কষ্টের পরে যখন তারা তাদের উৎপাদিত ফসল হাতে পায় তখন তাদের মনের সকল দুঃখ কষ্ট দূর হয়ে যায়। তাদের মধ্যে বিরাজ করতে থাকে অন্যরকম এক আনন্দ উৎসব। যা আমাদের দেশের গ্রাম অঞ্চল গুলোতে খুব সুন্দর ভাবে লক্ষ্য করা যায়। আজকে আমি আপনাদের মাঝে কৃষকের উৎপাদিত একটি ফসল সম্পর্কে সামান্য ধারণা দেবার চেষ্টা করব। আমার আজকের লেখালেখির সেই কৃষকটি অন্য কেউ নয়, সেই কৃষকটি হচ্ছে আমার বাবা।

IMG_20220405_151850.jpg

IMG_20220405_151910.jpg

ধানের চারা রোপন করার দিন

ধানের চারা রোপন করার ক্ষেত্রে প্রথমেই জমিতে খুবই সুন্দরভাবে কাদা করে নিতে হয় এবং কাদা করে নেয়া শেষ হয়ে যাবার পরে সেখানে ধানের চারা রোপণ করতে হয়।

IMG_20220405_104616.jpg

IMG_20220405_110142.jpg

চারা রোপন করার এক মাস পরে

আমাদের দেশে বছরে সাধারণত দুইবার ধান উৎপাদন হতে দেখতে পাওয়া যায় কিন্তু যেসকল কৃষকেরা একটু আধুনিক প্রযুক্তি এবং আধুনিক বীজ ব্যবহার করে তারা বছরে তিনবার ধান উৎপাদন করতে সক্ষম হয়। তেমনি একজন আধুনিক কৃষক হচ্ছে আমার বাবা। তিনি সবসময় চেষ্টা করেন আধুনিক প্রযুক্তি এবং আধুনিক বীজ ব্যবহার করে কৃষি কাজ পরিচালনা করতে। আধুনিক প্রযুক্তি এবং আধুনিক বীজ ব্যবহারের ফলে কৃষি হয়ে ওঠে অনেকটাই সহজলভ্য এবং এর ফলে উৎপাদন ও অনেক বেশি পাওয়া যায়।

আপনারা আজকে আমার পোষ্টের মাধ্যমে যে ধানের জমিতে দেখতে পাচ্ছেন সেটি আমাদেরই। আজ থেকে প্রায় ২ মাস আগে এখানে আমার আব্বা ধান রোপন করেছিল। যখন তিনি ধান বোপন করছিলেন তখন অন্যান্য কৃষকের জমিতে পাকা ধান ছিল কিন্তু তিনি অন্যদের থেকে আধুনিক প্রযুক্তি ব্যবহার করার কারণে অনেকটাই এগিয়ে ছিলেন। আধুনিক প্রযুক্তি এবং বীজ ব্যবহার করার ফলে তিনি অন্যান্য কৃষকের থেকে প্রায় একমাস এগিয়েছে থাকেন সবসময়।

IMG_20220405_150802.jpg

আধুনিক সেচ পাম্প

এই ধরনের আধুনিক সেচ পাম্প ব্যবহার করে আমার আব্বা আমাদের জমিতে সেচ দিয়ে থাকে। এই ধরনের আধুনিক যন্ত্র ব্যবহার করার কারণে জমিতে সেচ দেওয়ার ক্ষেত্রে কষ্টের পরিমাণটা অনেকটাই কমে গেছে। যখন ইচ্ছা করা যায় তখনই জমিতে সেচ দেয়া সম্ভব হয় এই ধরনের আধুনিক প্রযুক্তির ব্যবহারের ফলে।

IMG_20220405_151327.jpg

IMG_20220405_151508.jpg

মাঠ ভরা সোনালী ধান

দীর্ঘ তিন মাস পরে যখন কৃষকরা তাদের জমিতে সোনালী ধান দেখতে পায় তখন আনন্দে তাদের মন ভরে ওঠে। ঠিক তেমনি ভাবে আমি আর আমার আব্বা যখন আমাদের জমিতে ঘুরতে গিয়েছিলাম সেখানে আমরা দেখতে পেলাম সোনালি ধান। সোনালী ধান দেখার পরে আমি আমার আব্বার মুখে অন্যরকমের একটি খুশি দেখতে পেলাম। প্রত্যেকটি কৃষকেই যখন তাদের উৎপাদিত সোনালী ধান দেখতে পায় তখন তাদের মন আনন্দে ভরে ওঠে।

আমার আব্বা একজন শিক্ষিত আধুনিক চাষী হবার কারণে তিনি সবসময়ই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ফসল উৎপাদন করেন। আমিও সবসময় চেষ্টা করি আমার আব্বার কাছ থেকে বিভিন্ন ধরনের কৃষি সম্পর্কে ধারণা অর্জন করতে। কারণ জন্মগতভাবে আমি একজন কৃষকের সন্তান। আর একজন কৃষকের সন্তান হিসেবে আমি নিজে গর্ববোধ করি। কারণ একমাত্র কৃষকই পারে প্রত্যেকটি মানুষের মুখে খাবার তুলে দিতে।

যারা শহর অঞ্চলে বসবাস করে তারা কৃষককে মূল্য দিতে চায় না কিন্তু তারা একটা কথা চিন্তা করে না প্রত্যেকদিন তারা যে খাদ্য গ্রহণ করে তা কোথা থেকে আসে। কৃষকেরা যদি উৎপাদন বন্ধ করে দিত তারা কি কোনদিন পেট পুরে খেয়ে ঘুমাতে পারতো। তাই আমাদের উচিত প্রত্যেকটি কৃষককে তাদের কাজের জন্য যথেষ্ট সম্মান দেওয়া।

পোস্ট বিবরণ
শ্রেণীসোনালী ফসলই পারে কৃষকের মুখে হাসি ফিরিয়ে আনতে
ক্যামেরারিয়েলমি সি ২৫ এস ৪৮ মেগাপিক্সেল
পোস্ট তৈরি@mostafezur001
লোকেশনগাংনী, মেহেরপুর, বাংলাদেশ
W3Whttps://w3w.co/teaches.luggage.rougher

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

আপনি সোনালী ফসল সম্পর্কে সুন্দরভাবে তুলে ধরেছেন, যাকে বলে গোড়া থেকে শেষ পর্যন্ত ছবি রেখে আপনি আজকে আমাদের সামনে এই পোস্টটি উপস্থাপন করেছেন । চারা রোপণ থেকে শুরু করে ধান বের হওয়া অব্দি পর্যন্ত দেখে আমার খুব ভালো লেগেছে।

 2 years ago 

আপনাদের মাঝে আমি এই পোস্টটি উপস্থাপন করার জন্য দীর্ঘ তিন মাস ধরে ছবি সংগ্রহ করেছি।

 2 years ago 

কৃষকের মুখের হাসি পাকা ধান। আমার অনেক ভালো লাগে গ্রামীণ পরিবেশ। বিশেষ করে ধান কাটার সময় চার দিকে মানুষ ব্যস্ত হয়ে পড়ে৷ আবার ধান কাটা শেষ হলে পরিবেশ পরিবর্তন হয়ে যায়৷ অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর গুছিয়ে লিখছেন।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

একদম যথার্থ বলেছেন। আসলে বলতে গেলে বলতে হবে যে শোনাও যতটা দামি নয় তার চেয়েও বেশি দামী আমাদের রক্তের সেছে ফলানো ফসল। যাইহোক ধানগুলো এখনো পাক ধরেনি তবে দেখে মনটা জুড়িয়ে গেল।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই। হাজারো কষ্টের পর শুধুমাত্র কিছু ভালো সোনালী ফসল পাওয়ার জন্য তারা হা মুখে রয়ে থাকে থাকে । আপনার সময় ও আপনার ফটোগ্রাফি গুলো দেখতে অনেক সুন্দর হয়েছে ।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

গঠনমূলক মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আসলেই ভাই কৃষক যখন তার ক্ষেতে সুন্দর ফসল দেখতে পায় তখন কিন্তু তার মুখে হাসি ফুটে কারণ তার কষ্ট সার্থক হয়। আপনি আজকে সুন্দর কিছু ফটোগ্রাফি এবং এই সোনালী ফসল নিয়ে আমাদের মাঝে পোস্ট শেয়ার করেছেন খুবই ভালো লাগছে।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আমরা মাছে ভাতে বাঙালি। তাই কৃষকের মুখে হাসি মানে সমগ্র জাতির মুখে হাসি। কৃষকরা পরে রোদ গরমে কষ্ট করে সোনালী ফসল উৎপন্ন করে সমগ্র মানুষের মুখের আহার তৈরি করতে। তাই মন থেকে সকল ফসল উৎপাদন কারী মানুষদেরকে শ্রদ্ধা ও সালাম জানাই।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

যেকোনো ধরনের ফসল গড়ে উঠলে কৃষকের মুখে হাসি ফোটে। তারমধ্যে সোনালী ফসল ধান যেটা কৃষকের মুখে হাসি ফোটায় ভালো লাগলো আপনার পোষ্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার পোস্টটি পড়ে খুব ভালো লাগলো । আপনি কৃষকের ধান সম্পর্কে খুব চমৎকার তথ্য উপস্থাপনা করেছেন। আপনার আলোকচিত্র গুলো খুবই অসাধারণ হয়েছে। আপনার কথাগুলো একদম বাস্তব কৃষকেরা ফসলের জন্য দিনরাত পরিশ্রম করে অধীর আগ্রহে অপেক্ষায় থাকে। এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

আসবে নয়া ধান
হাসবে চাষা,
তারাই তো আমার
দেশের খাসা ।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

image.png


ধান চাষের শুরু থেকে শেষ পর্যন্ত সকল প্রক্রিয়া খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন ভাই। ছবিগুলোও ভিন্ন ভিন্ন সময়ে উঠিয়েছেন। এত কষ্টের পর যখন সোনালী ফসল গড়ে ওঠে তখন কৃষকের মুখে হাসি ফুটে ওঠে। ধন্যবাদ সুন্দর পোস্টের আমাদের মাঝে শেয়ার করার জন্য।


image.png

 2 years ago 

গঠনমূলক মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 54114.77
ETH 2331.62
USDT 1.00
SBD 2.13