সূর্যমুখী ফুলকে ঘিরে ছোটদের আগ্রহ

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG20221226092712.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে সোমবার , ডিসেম্বর ২৬/২০২২

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আমার পোস্টগুলো আপনারা পড়ে ইতিমধ্যে জানতে পেরেছেন শিক্ষকরা উদ্যোগ নিয়ে একটি সুন্দর ফুল বাগান করার চেষ্টা তে রয়েছে। আমাদের ফুলবাগানটি করার সব থেকে বড় উদ্দেশ্য হচ্ছে ছোট ছেলেমেয়েদেরকে ফুল চেনানো এবং স্কুলের পরিবেশটাকে আরো সুন্দর করা। সেই চিন্তা ধারা কি কাজে লাগিয়ে আমরা বিভিন্ন ধরনের ফুল গাছ লাগিয়েছি আমাদের স্কুলে। তার মধ্যে একটি মাত্র সূর্যমুখী ফুল গাছ লাগানো হয়েছে। আসলে এখন সূর্যমুখী ফুল গাছ অনেক বড় হয়ে গিয়েছে তার কারণে আমরা বেশি সংখ্যক সূর্যমুখী ফুল গাছ লাগালাম না।

IMG20221226092648.jpg

আজকে সকালে যখন স্কুলে গেলাম তখন দেখতে পেলাম ফুল বাগানের কাছে অনেক ছাত্রছাত্রী দাঁড়িয়ে রয়েছে। সেখানে যাবার পরে তাদের কারণগুলো জানার চেষ্টা করলাম এবং জানতে পারলাম যে তাদের আগ্রহের প্রধান কারণ হচ্ছে সূর্যমুখী ফুল। তারা আমাকে বলতে শুরু করলো দেখুন স্যার সূর্যমুখী ফুলটা সূর্য দেখে মুখ করে তাকিয়ে রয়েছে। তাদের চোখে মুখে অন্য রকমের একটা ভালো লাগার আনন্দ দেখতে পেলাম আমি। তাদের এই আনন্দ দেখে আমার কাছে অনেক ভালো লাগলো কারণ একটা হলো বাড়ে মানুষের জীবনকে আনন্দ দিতে। যখনই আমি তাদেরকে বললাম ফুল গাছের সাথে ছবি তোলার জন্য সকল ছাত্র-ছাত্রী দৌড়ে পালিয়ে গেল। কিন্তু আমার কথা বলার সাথে সাথেই দুটো ছোট্ট ছাত্রী ফুল গাছের সাথে ছবি তোলার জন্য আগ্রহ প্রকাশ করল।

IMG20221226092631.jpg

একজনের নাম জান্নাত অরিন এবং অন্যজনের নাম তাহিয়া তিথি। বর্তমানে তারা আমাদের স্কুলের সব থেকে ছোট ছেলের ছাত্রী। এই দুটি ছাত্রীর সাথে আমার এতটাই ভালো মিল যে তারা বেশিরভাগ সময় চেষ্টা করে আমার সাথে সময় কাটাতে। তাদের সাথে আমার একটা অন্য রকমের আন্তরিকতা গড়ে উঠেছে। কিছুদিন আগে যখন আমি একটা চাকরি পেয়ে চলে যাওয়ার কথা বলছিলাম তখন আমি দেখতে পেয়েছিলাম এই জান্নাত অরিন কান্না শুরু করে দিয়েছে। সে আমাকে কোনোভাবেই স্কুল থেকে যেতে দিতে চাইছিল না। অবশেষে সৃষ্টিকর্তার স্থায়ী জান্নাত অরিনের ইচ্ছা পূরণ হয়ে গিয়েছে আর আমি থেকে গেলাম স্কুলে। যখন আমি তাদেরকে বলেছিলাম যে আমি আর তোমাদের কে ছেড়ে যাবো না তাদের খুশি এতটাই বেশি ছিল যে আমি আপনাদের মাঝে বলে বোঝাতে পারবো না।

আজকের এই সূর্যমুখী ফুলকে নিয়ে ছাত্রছাত্রীদের যে আগ্রহ আমি দেখতে পেলাম তা দেখে আমার মনে হচ্ছে যেন আরো কিছু সূর্যমুখী ফুল গাছ স্কুলে এনে লাগিয়ে দেই। আসলে সত্যি কথা বলতে সূর্যমুখী ফুলের সৌন্দর্যটাই মন মুগ্ধ করে দেবার মত। লক্ষ্য করে দেখলাম ছোট ছেলেমেয়েরা সূর্যমুখী ফুলকে সব থেকে বেশি আকর্ষিত করে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবাসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

ভাইয়া কেন একটাই সূর্যমুখী গাছ লাগিয়েছেন।যাই হোক সূর্য মুখী ফুল দেখতে আমারও বেশ ভালো লাগে।আসলে স্কুলে গাছ লাগালো স্কুলের পরিবেশ পুরোপুরি বদলে যায়।আপনার দুই ছাএীর কথা শুনে ভালো লাগলো,আসলে ছোট বাচ্চারা যার কাছ থেকে আদর পায়, তাদেরকে বেশ পছন্দ করে তাই হয়ত আপনার জন্য কান্না করেছিলো।যাই হোক ভালো ছিলো ধন্যবাদ

 2 years ago 

নার্সারিতে দেখলাম সবগুলো সূর্যমুখী ফুল ফুটে গিয়েছে তাই শুধুমাত্র একটা গাছ কিনে এনেছি।

 2 years ago 

আপনাদের স্কুলের বিভিন্ন ফুলের গাছ লাগানোর আইডিয়াটা খুব ভালো লেগেছিল। গাছ যখন লাগিয়েছিলেন তখন হয়তো আপনি শেয়ার করেছিলেন। দেখেছিলাম তখন। গাছগুলো দেখছি এখন বেশ বড় হয়ে গিয়েছে। তাছাড়া সূর্যমুখী ফুল টা একটু অন্যরকম দেখে বাচ্চাদের আগ্রহ বেশি। আপনার এই স্কুলের চাকরি ছেড়ে দেওয়ার কারণে স্কুলের ছাত্র-ছাত্রীরা অনেক কষ্ট পেয়েছিল। সেই বাচ্চা দুটির ছবি দেখতে পেয়ে ভালো লাগলো। আসলে বাচ্চারা ভালোবাসা পেলে তার সঙ্গে বেশি সময় কাটাতে চায়।

 2 years ago 

এই আগ্রহটা ধরে রাখার জন্যই মূলত আমরা একটা সূর্যমুখী ফুল গাছ লাগিয়েছি।

 2 years ago 

সূর্যমুখী ফুলটা এত সুন্দর ছিল সত্যি এটা কি বাস্তব সূর্যমুখী ফুল নাকি আর্টিফিশিয়াল ফুল তফাৎ করা খুব কষ্টকর।আপনারা স্কুলে ফুলের বাগান করতেছেন বেশ সুন্দর একটি উদ্যোগ নিয়েছেন।ফুলবাগান সম্পর্কে জানতে পারবেন ছাত্রছাত্রীরা।এই রকম পরিবেশ খুব সুন্দর লাগে এবং ভাল লাগে দেখতে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলে সূর্যমুখী ফুল তো এমনই হয় যে আর্টিফিশিয়াল বা সত্যিকারের ফুল বোঝা যায় না।

 2 years ago (edited)

ভাইয়া আপনার উদ্যোগটি অনেক ভালো লাগলো। ‌ ছোট বাচ্চারা আপনাদের ফুল বাগানের মাধ্যমে অনেক রকম ফুল চিনতে পারবে। এবং সেই সাথে স্কুলের পরিবেশটা অনেক সুন্দর থাকবে। সূর্যমুখী ফুলটি দেখে আমার কাছে অনেক ভালো লাগছে ইচ্ছে করছে এখন ফুলের কাছে গিয়ে একটি ছবি তুলে নেই । ছোট বাচ্চাদের এই খুশি গুলো দেখে অনেক ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

একসাথে দুইটা কাজ আছে তারা নতুন নতুন ফুল চিনতে পারছে আবার ফুলের সৌন্দর্য উপভোগ করতে পারছে।

 2 years ago 

সূর্যমুখী ফুল গাছ দেখতে আমার কাছে অনেক ভালো লাগে এই ফুল গাছটার দিকে তাকালে মনে হয় যেন সূর্যের দিকেই তাকিয়ে আছে।আসলে স্কুলের চারপাশে ফুল গাছ থাকলে স্কুলে পরিবেশটা অনেক সুন্দর দেখায়। আপনার দুই ছাত্রের কথা শুনে বেশ ভালো লাগলো। আসলে বাচ্চারা যেখানে একটু ভালোবাসা আদর পায় সেখানেই তারা বেশি থাকে।

 2 years ago 

এটা ঠিক ছোটরা যেখানে ভালোবাসা পাবে সেখানে চলে আসবে।

 2 years ago 

ভাইয়া সূর্যমুখী ফুলটা আসলেই দেখতে অনেক সুন্দর। প্রথম ছবিতে সূর্যমুখী সূর্যের মতই আলো ছড়াচ্ছে। আর জান্নাত অরিন এবং তাহিয়া তিথি তো মাশাআল্লাহ বেশ কিউট। তাদের দুইজনের ছবিও অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

স্কুলে যাবার পরে সব সময় এরা দুজন আমার সাথেই থাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58430.93
ETH 2504.31
USDT 1.00
SBD 2.39