লাইফস্টাইল: ঈদের দিনের সকাল

in আমার বাংলা ব্লগlast year

20230629_081156.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। প্রথমে আমি আপনাদের সকলকে জানাতে চাই ঈদুল আযহার শুভেচ্ছা ঈদ মোবারক। আশা করি সকলেই ঈদকে খুবই সুন্দর ভাবে উদযাপন করতে সক্ষম হয়েছেন। পরিবারের সাথে ঈদ উদযাপন করার অনুভূতিটাই যেন অন্য রকমের। বর্ষাকাল থাকার কারণে যদিও চারিদিকে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে তারপরও ঈদের দিন টা আমরা তেমন কোন বৃষ্টির লক্ষ্য করেছিলাম না। আমাদের এলাকাতে ঈদের আগের দিন প্রচুর পরিমাণে বৃষ্টি হয়েছিল যার কারণে আমরা ভেবেই নিয়েছিলাম ঈদের জামাত হয়তোবা আমাদেরকে মসজিদে আদায় করতে হবে।

IMG20230629071358.jpg

ঈদের দিন সকাল থেকেই আমাদের এলাকার পরিবেশটা অনেক সুন্দর দেখতে পেলাম। যদিও বর্ষাকাল হবার কারণে আকাশ হালকা মেঘাচ্ছন্ন ছিল তারপরও সারাদিনের কোন বৃষ্টি লক্ষ্য করেছিলাম না। সকালে ঘুম থেকে উঠেই গোসল সেরে আমরা চলে গিয়েছিলাম ঈদগা ময়দানে নামাজ আদায় করার জন্য। যেহেতু আমাদের এলাকাতে সকাল ৭:৩০ মিনিটে ঈদের জামাত ছিল তাই আমরা সকাল-সকালই সেখানে পৌঁছে গিয়েছিলাম।

IMG20230629071820.jpg

আমাদের বাড়ি ঈদগাহ থেকে একটু দূরে তাই আমরা সকাল সকাল বের হয়েছিলাম। আমরা যখন ঈদগাহে পৌঁছেছিলাম তখন হয়তো বা ঘড়িতে সাতটা দশ মিনিট বাজে। যেহেতু আমরা আগে সেখানে পৌঁছে গিয়েছিলাম তাই আমরা জায়গাও পেয়েছিলাম সামনের দিকে।
IMG20230629075512.jpg

যত সময় গড়াতে লাগলো ঈদগাহ ময়দানে আমাদের গ্রামের সকল মানুষ উপস্থিত হতে শুরু করল। আমাদের গ্রামটা অনেকটাই বড় যার কারণে আমাদের গ্রামের ঈদগাহ ময়দানে অনেক মানুষের সমাগম হয় ঈদের নামাজ আদায় করার জন্য।

IMG20230629075808.jpg

IMG20230629081319.jpg

ঈদের নামাজ শেষ হয়ে যাবার পরেই একে অন্যের সাথে সৌহার্দ্য বিনিময় করার জন্য কোলাকুলি করতে শুরু করে দিল। সকল রাগ অভিমান ভুলেছে একজন আরেকজনের সাথে কোলাকুলি করে যেন পরবর্তী বছরে তারা নতুনভাবে নিজেদের সম্পর্কটাকে স্থাপন করতে পারে। গত বছরের সকল রাগ অভিমান ভুলে যাবার জন্য এই মানুষ মূলত একে অন্যের সাথে কোলাকুলি এবং সৌহার্দ্য বিনিময় করে থাকে। এজন্য ঈদ মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটা এমনই একটা দিন যেখানে ধনী গরিব নির্বিশেষে সকলে একই কাতারে দাঁড়িয়ে নামাজ আদায় করার সুযোগ পায়।

20230629_081604.jpg

20230629_081622.jpg

এরপরে শুরু হয়ে গেল আমাদের সকলের ছবি তোলার পালা। আমাদের বয়সী যে সকল ছেলে মেয়েরা আমাদের গ্রামে রয়েছে তারা প্রত্যেক বছরই এই ছবি তোলার কাজে অংশগ্রহণ করে থাকি। যদিও কোরবানির ঈদে খুব একটা বেশি সময় পাওয়া যায় না কেননা বাড়িতে চলে আসতে হয় পশু কোরবানি দেবার জন্য। আর যেহেতু বর্ষাকাল তাই আমরা একটু তাড়াতাড়ি করে ছবি তোলার পর্ব শেষ করে বাড়িতে আসলাম। আর এরই মধ্যে দিয়েই শেষ হয়ে গেল আমার ঈদ উদযাপনের সকালটা।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

প্রথমেই ঈদের শুভেচ্ছা জানাই,"ঈদ মোবারক"।আপনাদের ওখানে বৃষ্টি না হলেও আমাদের এখানে সকাল থেকেই মুষল ধারে বৃষ্টি।ফলে জামাত শুরু হয় দেরিতে।আপনার ঈদের সকালের কার্যক্রম পড়ে অনেক ভাল লাগল। ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ঈদের দিনে আমাদের এই দিকে বৃষ্টি হয়েছিল না কিন্তু পরের দিন অনেক বৃষ্টি হয়েছে।

 last year 

মামা আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ঈদের নামাজ পড়ে এলাকার বন্ধুদের নিয়ে বিভিন্ন স্টাইলে ছবি তুলে এবং বিভিন্ন মতামত। আপনাকেও জানাই পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা ঈদ মোবারক। এত সুন্দর একটি পোস্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

প্রত্যেক ঈদেই আমরা সকলে এভাবে ছবি তুলি ভালোই লাগে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62255.52
ETH 2449.42
USDT 1.00
SBD 2.63