সকল পিতা-মাতাই চেষ্টা করে তাদের সন্তানদেরকে বিপদের হাত থেকে রক্ষা করতে

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20221023_204434.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে রবিবার , অক্টোবর ২৩/২০২২

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। আজকে সারাদিনই মনটা ভালো ছিল স্কুল থেকে আসার পরে হঠাৎ করে দেখতে পেলাম আমার খামারের একটা পাখি অসুস্থ। সেটা দেখার পরে আমি সাথে সাথে তাকে ওষুধ খাইয়ে দিলাম। আজকে তো দুঃখের বিষয় হলেও সত্য যে আজকে সন্ধ্যায় আমার সেই অসুস্থ পাখিটা মারা গিয়েছে। ব্যাপারটি তো সত্যিই আমার অনেক কষ্ট লেগেছে কেননা পাখিটির বয়স হয়ে গিয়েছিল প্রায় ৩৫ দিন।

এবার আসা যাক আজকের পোস্টের প্রসঙ্গে। পিতা মাতা সব সময় চেষ্টা করে তার সন্তানদেরকে রক্ষা করতে। এই বিষয়টি যে শুধুমাত্র মানুষের ক্ষেত্রে লক্ষ্য করা যায় তা কিন্তু নয়। প্রত্যেকটি প্রাণী পশু পাখি সবাই চেষ্টা করে তার সন্তানদেরকে রক্ষা করতে। এমনই একটা ঘটনা আজকে আমার চোখের সামনে চলে আসলো তাই আমি ভাবলাম বিষয়টা নিয়ে আপনাদের মাঝে শেয়ার করা যায়।

IMG_20221023_204318.jpg

আজকে বিকেলে যখন আমি মাছের খাবার দিতে যাচ্ছিলাম তখন দেখতে পেলাম দুটো রাজহাঁস তার বাচ্চাদেরকে ঘাস খাওয়ানোর জন্য নিয়ে এসেছে। আর পাশ দিয়েই কয়েকটা ছোট ছোট ছেলেরা হেঁটে যাচ্ছিল। হঠাৎ করে আমি দেখতে পেলাম সেই হাঁসগুলো ছোট ছেলেদের দিকে তেড়ে চলে গেল ঠোকানোর জন্য।

IMG_20221023_204303.jpg

আশা করি এই বিষয়টি আমাদের প্রত্যেকের জীবনে কমবেশি বার সংগঠিত হয়েছে। আমরা সবাই কোন না কোন সময় হাসের ঢোকানোর ভয়ে দৌড়ে পালিয়েছি। কিন্তু সত্য বিষয়টা হচ্ছে হাঁস মানুষদেরকে ইচ্ছা করে ঠকানোর জন্য যায় না। যখন তাদের পাশে বাচ্চা হাঁস থাকে তখন তারা একটু ভয়ের মধ্যে থাকে, কখন জানি শত্রু তার বাচ্চাদেরকে আক্রমণ করে।

IMG_20221023_204207.jpg

IMG_20221023_204152.jpg

মূলত হাঁসগুলো তাদের বাচ্চাদের ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্যই এই ধরনের কাজ করে থাকে। ঠিক তেমনি ভাবে আমাদের পিতা-মাতাও আমাদের কে আগলে রাখার চেষ্টা করে ।কোন ধরনের বিপদ আমাদের ধারে কাছে আসার সুযোগ দেয় না আমাদের পিতা-মাতা। হাস কিংবা মানুষ নয় আমরা যদি একটু ভালোভাবে লক্ষ্য করি তাহলে দেখতে পাবো প্রত্যেকটি প্রাণী যখন তার সাথে বাচ্চা থাকে ,কোনভাবেই অন্য কোন প্রাণীকে তার আশেপাশে আসতে দেয় না। এই বিষয়টির কারণ যদি আমরা একটু ঠান্ডা মাথায় চিন্তা করি তাহলে বুঝতে পারবো যে , তারা তাদের বাচ্চাদের রক্ষা করার জন্যই মূলত এই ধরনের কাজ করে থাকে।

আর যদি বিষয়টি প্রাণী না হয়ে মানুষের হয়ে থাকে তাহলে চিন্তা করে দেখুন জন্মের পর থেকেই আপনার মা-বাবা আপনাকে কিভাবে লালন পালন করেছে। কোন রকমের বিপদ আপদ আপনার ধারে কাছেও আসতে দেয়নি তারা। শত দুঃখ কষ্ট তারা নিজেদের মাথায় নিয়ে এসে কিন্তু কোন ভাবেই আপনাকে বিপদের আঁচ লাগতে দেয়নি। আসলে এটাই একজন মা বাবার ধর্ম। ঠিক তেমনি ভাবে আপনিও যখন মা-বাবা হয়ে যাবেন আর আপনার সন্তান হবে, আপনিও ঠিক তখন একই ধরনের আচরণ করবেন। আসলে এটা হচ্ছে মহান সৃষ্টিকর্তার একটা বড় নেয়ামত। পিতা মাতা সব সময়ই তাদের সন্তানদেরকে রক্ষা করবে।

আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হব নতুন কোন একটা পোষ্টের মাধ্যমে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

আপনার খামারের একটি পাখি অসুস্থ হয়েছে এবং মারা গিয়েছে যেটা জেনে সত্যি খারাপ লাগলো। যেহেতু পাখিটির বয়স ৩৫ দিন হয়ে গিয়েছিল তাই সেই পাখিটির প্রতি আরো বেশি মায়া তৈরি হয়েছিল। তবে যাই হোক রাজহাঁসের ভয়ে সবাই দৌড়ে পালায়। আমিও বেশ কয়েকবার এমন পরিস্থিতির মধ্যে পড়েছিলাম। আসলে তারা তাদের বাচ্চাদেরকে রক্ষা করার জন্য সবাইকে হয়তো ভয় দেখায়। প্রত্যেক পিতা-মাতাই নিজের সন্তানকে আগলে রাখতে চায়। সেটা হোক কোন পশু কিংবা মানুষ।

 2 years ago 

সত্য কথা বলতে পাখিটি মারা যাওয়ার পরে অনেক কষ্ট পেয়েছিলাম আপু

 2 years ago 

ভাইয়া আপনি ঠিক বলেছেন সকল বাবা মায়েরা চেষ্টা করে তাদের সন্তানের বিপদে ঝাপিয়ে পড়তে। সেটা হোক মানুষ অথবা পশু পাখি। আসলে বাবা মায়েরা এমনই হয়। যেমনির রাজ হাঁসগুলো ছোট বাচ্চাদের দেখে তার সন্তানদেরকে বাঁচানোর জন্য তেড়ে আসছিল। ভালো লাগলো আপনার আজকের পোস্টটি ভাইয়া।

 2 years ago 

মূলত এই জন্যই রাজহাঁস গুলো মানুষকে বেশি পরিমাণে আক্রমণ করে

 2 years ago 
আসলে নিজের পালা যেকোনো প্রানী মারা গেলে খুব কষ্ট লাগে। যা আপনার খামারের পাখিটি মারা যাওয়ার কারনে লেগেছিল।সন্তানের সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল হল তার পিতামাতা। জন্মের পর থেকে সন্তানের প্রতিটি ক্ষেত্রে ছায়ার মতো থাকেন তার পিতামাতা। আর ভাই রাজহাঁসের দৌড় না খেলেও মুরগির দৌড় অনেকবার খেয়েছি। হা হা হা।আসলে সন্তানের জন্য তার পিতামাতা আল্লাহর তরফ থেকে এক বিশেষ নিয়ামত।যার দরুন পিতামাতা তার নিজের জীবন বিপন্ন করেও সন্তানের মঙ্গল কামনায় সর্বদা আত্মনিবেদিত থাকেন।অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর একটি বিষয় এত চমৎকারভাবে আমাদের মাঝে তুলে ধরার জন্য।
 2 years ago 

সেই আশ্রয়স্থলকে আরো নিরাপদ রাখার জন্যই মূলত রাজহাঁস গুলো মানুষকে ভয় দেখানোর চেষ্টা করে।

 2 years ago 

আসলে সন্তানের মঙ্গলের জন্য পিতামাতা যেকোনো কিছু করতেই প্রস্তুত। কিন্তু বড় হয়ে আমরা অনেকেই তা ভূলে যাই।

 2 years ago 

সত্যি ভাইয়া পিতামাতা তো পিতামাতাই মানুষ কিংবা পশুপাখি যারই হোক না কেনো। আপনার খামারের একটি পাখি মারা গেছে জেনে অনেক খারাপ লাগল কারণ পাখিটার বয়স ৩৫ দিন হয়েছে বিদায় মায়াটা আরো বেড়ে গেছে। আসলে হাঁস মানুষদের ইচ্ছে করে ঠোকানোর জন্য যায় না, তারা ভয়ে থাকে যদি তাদের বাচ্চাদের কোন ক্ষতি করে এই কারণে। পৃথিবীর সকল বাবা মা তার সন্তানকে আগলে রাখে।বাবা মার কোন তুলনা হয় না।

 2 years ago 

পাখিটি যদি ছোট বয়সে মারা যেত তাহলে হয়তোবা এতটা খারাপ লাগত না

 2 years ago 

ভাইয়া প্রথমেই আপনার পাখিটির জন্য বেশ খারাপ লাগলো। এতদিন থাকার পরেও পাখিটি মারা গিয়েছে তাহলে তো কষ্ট পাওয়ারই কথা। পিতা মাতা সন্তানকে যথেষ্ট ভালোবাসে এবং আগলে রাখতে চায়। এই হাঁসগুলোর ক্ষেত্রেও তেমনটাই হয়েছিল। বাচ্চা গুলোর দিকে দৌড়ে যাচ্ছিল। তবে এই রাজহাঁস গুলো শুধুমাত্র বাচ্চারা সঙ্গে থাকলেই মানুষকে তাড়া করে তা নয় ,এমনিতেও এরা মানুষের পেছনে তাড়া করে। এরা একটু দুষ্ট প্রকৃতির হয় ,যেমনটি সেদিন আমাকে অকারণে তাড়া করেছিল।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বেশিরভাগ সময় বাচ্চা থাকলে রাজহাঁস গুলো আক্রমণ বেশি করে আবার কোন কোন সময় তারা ইচ্ছাকৃতভাবে মানুষকে ভয় দেখানোর চেষ্টা করে।

 2 years ago 

আপনার পাখি টি মারা যাওয়ার কথা শুনে খুবই খারাপ লাগছে ভাইয়া। প্রতিটি বাবা মা সন্তানের বিপদের সময়ে নিজের জীবন দিয়ে হলেও রক্ষা করার চেষ্টা করেন। পশুপাখির মধ্যেও তো মমত্ববোধ আছে তাই রাস হাঁস টি সন্তানের সুরক্ষার জন্য তেড়ে গেছে ছেলেদের দিকে যাতে তারা তার সন্তানের কোন ক্ষতি না করতে পারে। খুবই শিক্ষনীয় একটি গল্প শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এটা আপনি একদম ঠিক কথা বলেছেন শুধু মানুষ নয় পশু পাখির মধ্যেও মমত্ববোধ রয়েছে

 2 years ago 

আসলে ভাইয়া আপনি ঠিক বলেছেন সন্তানের বিপদে সকল বাবা মায়েরা চেষ্টা করে তাদের রক্ষা করতে ৷ যখন মা বাবার কাছে সন্তান থাকে তখনে আশেপাশে কেউকে আসতে দেয় না মা বাবা ৷ সন্তানের বিপদে মা বাবা ঝাপিয়ে পরে সন্তাকে রক্ষা করতে। সেটা হোক মানুষ অথবা পশু পাখি। আসলে বাবা মায়েরা এমনই হয়। যেমনির রাজ হাঁসগুলো ছোট বাচ্চাদের দেখে তার সন্তানদেরকে বাঁচানোর জন্য তেড়ে আসছিল। ধন্যবাদ ভাইয়া অনেক ভালো লাগলো আপনার আজকের পোস্টটি পড়ে।

 2 years ago 

সেটাই ভাইয়া সন্তান বিপদে পড়লে পিতা-মাতা কোন কিছু না চিন্তা করেই ঝাপিয়ে পড়ে

 2 years ago 

ভাইয়া আপনি ঠিক বলেছেন সব বাবা মা তাদের সন্তানদের সকল বিপদের হাত থেকে আগলিয়ে রাখে। আপনার খামারের একটি পাখি অসুস্থ হয়েছে এবং মারা গিয়েছে শুনে খুব খারাপ লাগলো। যাই হোক রাজা হাঁস দেখলে আমি অনেক ভয় পাই। কারণ রাজা হাঁস মানুষকে দৌড়িয়ে নিয়ে যায়। আপনার পোস্টের মাধ্যমে রাজা হাঁসের বাচ্চা সহ দেখতে পেয়ে খুব ভালো লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এভাবে যে হঠাৎ অসুস্থ হয়ে আমার পাখিটা মারা যাবে সেটা আমি ভাবতেই পেরেছিলাম না

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63977.42
ETH 2760.27
USDT 1.00
SBD 2.65