টাকি মাছ দিয়ে ঢেঁড়স চচ্চড়ি করার পদ্ধতি||১০% @shy-fox||

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার , এপ্রিল ৩০/২০২২


আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে টাকি মাছ দিয়ে ঢেঁড়স চচ্চড়ি করার পদ্ধতি শেয়ার করতে চলেছি। চলুন শুরু করা যাক.....

IMG20220404153426_01.jpg

সর্বশেষ মূল ছবি

টাকি মাছ দিয়ে ঢেঁড়স চচ্চড়ি করার উপকরণ

IMG_20220430_140355.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
টাকি মাছ
ঢেঁড়স
রসুন
লবণ
সয়াবিন তেল
কাঁচা মরিচ
ধনিয়া পাতা
জিরা বাটা
হলুদের গুঁড়া
১০পেঁয়াজ

🍲ধাপ - ০১🍲


IMG20220404151512_01.jpg

প্রথমে আমি একটি শুকনো কড়াই নিলাম এবং কড়াই এর মধ্যে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে দিলাম।

🍲ধাপ - ০২🍲


IMG20220404151114_01.jpg

সয়াবিন তেল গরম হয়ে যাবার পরে আমি টাকি মাছ গুলোকে কড়াইয়ের মধ্যে দিয়ে দিলাম ভেজে নেবার জন্য।

🍲ধাপ - ০৩🍲


IMG20220404151656_01.jpg

টাকি মাছ ভাজা হয়ে যাবার পরে আমি সেগুলো কে নামিয়ে রাখলাম।

🍲ধাপ - ০৪🍲


IMG_20220430_140914.jpg

এর পরে আমি পুনরায় একটি শুকনো কড়াই নিলাম এবং তার মধ্যে সয়াবিন তেল গরম হয়ে যাবার পরে পেঁয়াজ দিয়ে দিলাম ভাজার জন্য।

🍲ধাপ - ০৫🍲


IMG_20220430_140925.jpg

তারপরে আমি করাইয়ের মধ্যে কাঁচা মরিচ বাটা দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৬🍲


IMG_20220430_140936.jpg

এরপরে আমি পরিমাণ মত লবণ এবং হলুদের গুড়া কড়াইয়ের মধ্যে দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৭🍲


IMG_20220430_140947.jpg

সবগুলো জিনিস দেয়া শেষ হয়ে গেলে আমি তার মধ্যে ঢেঁড়স দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৮🍲


IMG_20220430_141242.jpg

সকল উপকরণ কড়াইয়ের মধ্যে দিয়ে দেয়া হয়ে যাবার পরে আমি সেগুলো কে খুবই ভালভাবে কড়াই এর উপর নাড়তে শুরু করলাম।

🍲ধাপ - ০৯🍲


IMG20220404151726_01.jpg

এরপরে আমি পূর্বের ভেজে নেওয়া টাকি মাছ গুলো কড়াইয়ের মধ্যে দিয়ে দিলাম।

🍲ধাপ - ১০🍲


IMG_20220430_141604.jpg

সকল জিনিস গুলো একটু ভালোভাবে সিদ্ধ করার জন্য আমি কড়াইয়ের মধ্যে পরিমাণমতো পানি দিয়ে দিলাম। পানি দেওয়ার পরে কিছু সময়ের জন্য কড়াইটি একটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।

🍲ধাপ - ১১🍲


IMG_20220430_141723.jpg

পানি দেওয়ার পরে ১০-১৫ মিনিট মতো কড়াইয়ের মধ্যে সে গুলোকে জ্বাল দিতে হবে। এই ১০-১৫ মিনিটের মধ্যে আমার তৈরি করা ঢেঁড়সের চচ্চড়ি কেমন হয়েছিল তা আমি আপনাদেরকে উপরের ছবির মাধ্যমে দেখানোর চেষ্টা করেছি।

🍲ধাপ - ১২🍲


IMG20220404153426_01.jpg

টাকি মাছ দিয়ে ঢেঁড়স চচ্চড়ি করা শেষ হয়ে যাবার পরে আমি সেগুলো কে আলাদা একটি পাত্রে নামিয়ে রাখলাম।

এই ধরনের ঢেঁড়সের চচ্চড়ি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনারা যদি ইচ্ছা করেন তাহলে আমার মত করে এই ধরনের ঢেঁড়সের চচ্চড়ি করতে পারবেন। এর জন্য প্রথমে আপনাদেরকে উপকরণ গুলো সংগ্রহ করে নিতে হবে এবং তারপরে আমার দেখানো ধাপগুলো অবলম্বন করলেই তৈরি হয়ে যাবে ঢেঁড়সের চচ্চড়ি। আপনারা যে কোন মাছ দিয়ে চচ্চড়ি তৈরি করতে পারবেন।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

এমন রেসিপি আগে কখুনো খাইনি বা দেখিও নাই।খুব নতুন লাগলো রেসিপিটা আপনি খুব সুন্দর ভাবে প্রতিটা ধাপ উপস্থাপনা করেছেন দারুন হয়েছে বেশ গুছিয়ে ধাপ গুলো উপস্থাপন করেছেন ধন্যবাদ।

 2 years ago 

আপনার কাছে এনে ছবিটির মতো না হলেও আমাদের গ্রামের মানুষের কাছে এটি খুবই পুরাতন একটা রেসিপি

 2 years ago 

এখানে আমরা প্রতিনিয়ত নতুন নতুন অনেক ধরনের রেসিপি দেখতে পাই। এটা দেখে আমার খুব ভালো লাগে। এবং এই ধরনের রেসিপি ট্রাই করে খেতেও অনেক মজা পাই। যাইহোক আপনি খুব চমৎকার করে টাকি মাছ দিয়ে ঢেঁড়স ভাজি রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনার উপস্থাপনা বেশ ভালো ছিল। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাইয়া এটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল

 2 years ago 

টাকি মাছ খেতে আমি অনেক পছন্দ করি। টাকি মাছ দিয়ে ঢেঁড়স চচ্চড়ি করার পদ্ধতি দেখে খুবই ভালো লাগলো। টাকি মাছ দিয়ে যে ঢেঁড়স রান্না করা যায় তা আজকে প্রথম দেখলাম। আপনার কাছে নতুন একটি রেসিপি শিখলাম। অনেক সুন্দর ভাবে আপনি নতুন একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। ইউনিক একটি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কি বলেন ভাইয়া আজকে আপনি কি প্রথম দেখলেন এটাতো আমাদের গ্রামে প্রতিনিয়ত দেখতে পাওয়া যায়

 2 years ago 

আরে বাহ দারুন অভিজ্ঞ সম্পন্ন ব্যক্তি দেখছি আপনি। ঢেড়স দিয়ে এত সুন্দর রান্না করেছেন মাছের সাথে, আমি তো ভাবতেই পারছিনা কিভাবে এত সুন্দর রান্না শিখলে। তা কেমন টেস্ট হয়েছিল বলবেন কি?

 2 years ago 

আসলে রান্না এমন একটা জিনিস শুরু করলে সুন্দর হয়ে যায়

রান্নার উপস্থাপন ও বর্ননা বলে খেতে মন্দ হবেনা। ঠিকঠাক সব।

 2 years ago 

জ্বী ভাইয়া সবকিছু ঠিকঠাক রয়েছে তাই খেয়ে সুস্বাদু হয়েছে

 2 years ago 

আমার বাসায় ঢেঁড়স সব সময় ভাজি করেই খাওয়া হয়, আর টাকি মাছ বেশিরভাগ সময়ই ভর্তা করে খাওয়া হয়। এভাবে কখনো টাকি মাছ দিয়ে ঢেঁড়স খাওয়া হয় নি। খুব ইউনিক লাগলো আপনার রেসিপিটি। দেখে বেশ সুস্বাদুও মনে হচ্ছে। আমি অবশ্যই বাসায় এটা ট্রাই করব। ধন্যবাদ।

 2 years ago 

আমার কাছে ওই ভর্তা অনেক ভালো লাগে আমিও মাঝে মাঝে খেয়ে থাকি

 2 years ago 

টাকি মাছকে আমরা লাটা মাছ বলি।আর প্রথম ছবিটা দেখে আমি তো কই মাছ ভেবেছিলাম, যদিও আমি টাকি মাছ খাই না।তবে আপনার রেসিপিটা বেশ পুষ্টিকর।ভেন্ডি খেতে আমার খুব ভালো লাগে, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি

 2 years ago 

টাকি মাছ দিয়ে ঢেঁড়স এর চচ্চড়ি খুবই চমৎকার হয়েছে। যদি ও এই রান্না প্রথম শুনেছি। খেতে নিশ্চয়ই অনেক মজা হয়েছে। দেখে বুঝা যায়। আপনি রান্নার পদ্ধতি দেখালেন খুব চমৎকার ভাবে। আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার মতো করে একদিন রান্না করে খেয়ে দেখেন আশা করি অনেক মজা পাবেন

 2 years ago 

টাকি মাছের ভর্তা খেতে আমার কাছে সব থেকে ভালো লাগে। তবে আপনার তৈরি টাকি মাছ দিয়ে ঢেঁড়স চচ্চড়ি রেসিপি দেখে বুঝতে পারছি খেতে অনেক সুস্বাদু হয়েছে। টাকি মাছ দিয়ে ঢেঁড়স চচ্চড়ি আমার কখনো খাওয়া হয়নি। তাই এই রেসিপিটা আমার কাছে একদম নতুন একটি রেসিপি। ধন্যবাদ ভাইয়া নতুন একটি রেসিপির সাথে পরিচয় করিয়ে দেবার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এর অন্যটি একদিন বাড়িতে করে খেয়ে দেখেন আশা করি খেয়ে খুব মজা পাবেন

 2 years ago 

ভাই ঢেঁড়স যেভাবেই রান্না করা হোক না কেন আমার খুবই ভালো লাগে। বাজি হোক আর যেভাবে রান্না করা হোক দুইটাই অসাধারণ লাগে। তবে আপনি যেভাবে টাকি মাছ দিয়ে চচ্চরি করেছেন এভাবে আসলে কখনো খাওয়া হয়নি, আমার কাছে মনে হচ্ছে রেসিপিটি ইউনিক ছিল। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য। তবে আপনার প্রথম ছবিতে টাকি মাছের সাথে মনে হয় কৈ মাছ ও একটি দেখা যাচ্ছে।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া ঢেঁড়স এর প্রত্যেকটি রেসিপি খেতে অনেক সুন্দর হয়

Coin Marketplace

STEEM 0.22
TRX 0.12
JST 0.029
BTC 65476.67
ETH 3385.24
USDT 1.00
SBD 3.18