সুস্বাদু সবজি খিচুড়ি রান্নার রেসিপি||১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য ||

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে রবিবার, মার্চ ০৬/২০২২


আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে সবজি খিচুড়ি রান্নার পদ্ধতি শেয়ার করব। চলুন শুরু করা যাক...

IMG20220220233914_01.jpg

সর্বশেষ মূল ছবি

সবজি খিচুড়ি রান্না রেসিপির উপকরণ

GridArt_20220306_114237994.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
টমেটো
আলু
গাজর
লবণ
সয়াবিন তেল
হলুদ
গুড়া জিরা
ধনিয়া পাতা
পেঁয়াজ
১০গুড়া মরিচ
১১দারচিনি
১২এলাচ
১৩রসুন
১৪আদা বাটা
১৫কাঁচা মরিচ
১৬চাউল
১৭মুসুরির ডাউল
১৮ছোলার ডাউল

সবজি খিচুড়ি রান্না রেসিপির ধাপসমূহ

🍲ধাপ - ০১🍲


IMG20220220222119.jpg

খিচুড়ি রান্না শুরু করার জন্য প্রথমেই আমি চাউল, মুসুরির ডাল এবং ছোলার ডাল একটি পাত্রে একত্রিত করে নিলাম। একত্রিত করা হয়ে যাবার পরে সেগুলো আমি পানি দিয়ে খুবই সুন্দর করে ধুয়ে নিলাম। এই জিনিসগুলোর মধ্যে অনেক ধরনের ময়লা থাকতে পারে যার পরিপ্রেক্ষিতে এইগুলো একটু ভালোভাবে ধুয়ে নিতে হবে।

🍲ধাপ - ০২🍲


IMG20220220222556.jpg

তারপরে আমি রান্নার অন্যান্য উপকরণ পেঁয়াজ, রসুন, আদা বাটা, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, কাঁচা মরিচ, এলাচ, দারচিনি, লবণ এবং সয়াবিন তেল পাত্র টির মধ্যে দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৩🍲


IMG20220220222709.jpg

এই ধাপটিতে আমি খুবই সুন্দরভাবে কুচি কুচি করে গাজর কেটে পাত্র টির মধ্যে দিয়ে দিয়েছি।

🍲ধাপ - ০৪🍲


IMG20220220222732.jpg

এই ধাপটিতে আমি খুবই সুন্দরভাবে টমেটো কুচি কুচি করে কেটে পাত্রের মধ্যে দিয়ে দিয়েছি।

🍲ধাপ - ০৫🍲


IMG20220220222757.jpg

এই ধাপটিতে আমি খুবই সুন্দরভাবে আলু কুচি কুচি করে কেটে পাত্রের মধ্যে দিয়ে দিয়েছি।

🍲ধাপ - ০৬🍲


IMG20220220223234_01.jpg

রান্নার সকল উপকরণ দিয়ে দেয়া হয়ে গেলে সেগুলা আমি দশ মিনিট মতো কড়াই এর উপর ভেজে নিলাম। উপকরণ গুলো যত সুন্দর করে ভেজে নেওয়া যাবে রেসিপিটি খেতে ততটাই সুস্বাদু হবে।

🍲ধাপ - ০৭🍲


IMG20220220223242.jpg

উপকরণ গুলো ভেজে নেওয়া হয়ে গেলে আমি তার মধ্যে সামান্য পরিমাণে পানি দিয়েছি এবং ২ মিনিট মতো কড়াই এর উপর নাড়াচাড়া করেছি।

🍲ধাপ - ০৮🍲


IMG20220220223322_01.jpg

সকল কাজ শেষ হয়ে যাবার পরে আমি খিচুড়ি রান্নার জন্য পরিমাণ মত পানি পাত্রের মধ্যে দিয়ে দিয়েছি।

🍲ধাপ - ০৯🍲


IMG20220220225422.jpg

এই ধাপটিতে খিচুড়ি রান্নার পানি ফুটতে শুরু করে দিয়েছিল।

🍲ধাপ - ১০🍲


IMG20220220230728_01.jpg

রান্নার পানি খুব ভালোভাবে ফোটানো হয়ে যাবার পরে আমি তার মধ্যে ধনিয়া পাতা গুলো দিয়ে দিলাম।

🍲ধাপ - ১১🍲


IMG20220220233221.jpg

তারপরে আমি অপেক্ষা করতে থাকলাম পানি শুকানোর জন্য।

🍲ধাপ - ১২🍲


IMG20220220233811_01.jpg

প্রায়ই ১০ মিনিট পরে খিচুড়ির পানি গুলো শুকিয়ে গেল। আর এর মধ্য দিয়েই তৈরি হয়ে গেল আমাদের আজকের সবজি খিচুড়ি।

🍲ধাপ - ১৩🍲


IMG20220220233914_01.jpg

রান্না শেষ হবার পরে আমি কিছু পরিমাণে সবজি খিচুড়ি একটি আলাদা পাত্রে নামিয়ে রাখলাম।

খিচুড়ি খেতে আমার অনেক ভালো লাগে তাই আমি প্রায়ই চেষ্টা করি নানা ধরনের খিচুড়ি তৈরি করে খেতে। আপনারাও চাইলে আমার মত এই ধরনের সবজি খিচুড়ি তৈরি করতে পারবেন। এর জন্য আপনাদেরকে প্রথমেই সকল উপকরণ গুলো একত্রিত করে নিতে হবে এবং তারপরে আমার দেখানো ধাপগুলো অনুসরন করলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু একটি সবজি খিচুড়ির রেসিপি।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

সবজি খিচুড়ি অত্যন্ত সুস্বাদু এবং মজাদার একটি রেসিপি। এই রেসিপিটি প্রায় সময় রাত্রে ক্ষুধা লাগলে রান্না করে খাই। আপনার রান্না করা সবজি খিচুড়ি ছবিগুলো দেখেই বোঝা যাচ্ছে খেতে ভীষণ সুস্বাদু ছিল। রান্না করার পদ্ধতি গুলো ধাপে ধাপে খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

সত্যিই অসাধারণ ছিল ভাই। আগে যখন আমরা বেঁচে থাকতাম প্রতিরাতে ঠিক এভাবে খিচুড়ি রান্না করতাম আর সবাই মিলে একসাথে খেতাম। কি যে ভালো লাগতো আপনার খিচুড়ি রান্নার পদ্ধতি দেখে সেই দিনগুলোর কথা মনে পড়ে গেল। ধন্যবাদ ভাই ভালো থাকবেন।

 2 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

সবজি খিচুড়ি আমার খুব ই ফেভারিট 😋
বিশেষ করে গরম গরম খেতে খুবই মজা লাগে😋
দেখে তো খুব লোভ হচ্ছে খেতে মনে হয় ভারি সুস্বাদু হয়েছিল।
ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য 🌹

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

সবজি খিচুড়ি খেতে বেশ দারুন লাগে সবজি খিচুড়ি আমার খুবই পছন্দের একটি খাবার। এটা সুস্বাদু হওয়ার পাশাপাশি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আপনার তৈরি করা সবজি খিচুড়ি টি দেখতে খুবই লোভনীয় এবং সুস্বাদু মনে হচ্ছে ভাইয়া। আপনার উপস্থাপনাও খুবই ভালো লাগার মত ছিল। অসংখ্য ধন্যবাদ ভাই আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

সবজি খিচুড়ি রান্নার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। সবজি খিচুড়ি খেতে খুবই মজাদার এবং সুস্বাদু লাগে। খিচুড়ি আমার অনেক ফেভারিট খাবার। বিভিন্ন ধরনের সবজি দিয়ে খিচুড়ি রান্না করেছেন দেখে খুব লোভ লাগছে।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে পরিবেশন করার জন্য।শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

খিচুড়ি অত্যন্ত প্রিয় একটি খাবার আমার। মাছ মাংসের চেয়ে খিচুড়ি আমার বেশি প্রিয়। আপনি খুব সুন্দর করে সবজি খিচুড়ি আমাদের মাঝে তুলে ধরেছেন। সবজি খিচুড়ি খেতে অনেক সুস্বাদু লাগে। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। এই রকম সুন্দর একটি সবজি খিচুড়ি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আমিও খুব সবজি প্রিয় লোক ।আপনি আজকে সুন্দর করে সবজি খিচুড়ি রেসিপি তৈরি করেছেন। সেটা অনেকদিন হলো খাওয়া হয় না খাওয়ার অপূর্ণতা আপনার রেসিপি রান্নার মাধ্যমে মনে পড়ে গেল। এত সুন্দর রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনারা খিচুড়ি রান্নার রেসিপি উপকরণ একদমই আমার কাছে আলাদা মনে হল এবং অনেকটা নতুন লাগলো।খিচুড়ি খেতে আমার খুব ভালো লাগে। এত রকম সবজি দিয়ে আপনি রান্নাটি করেছেন বোঝাই যাচ্ছে খেতেও খুবই সুস্বাদু হয়েছিল। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি এই ধরনের খিচুড়ি একদিন তৈরি করে দেখতে পারেন আশা করি অনেক ভাল লাগবে খেতে।

 2 years ago 

খিচুড়ি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। সেটা যদি সবজি খিচুড়ি হয় তাহলে আমি আরো পছন্দ করি। সবজি খিচুড়ি টা খেতে আসলেই অনেক মজার। আপনি এই সবজি খিচুড়ি তে টমেটো ব্যবহার করছেন যার জন্য এটা খেতে আরো বেশি মজা হবে। অনেক ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58752.84
ETH 3153.55
USDT 1.00
SBD 2.44