পাতার উপর শহীদ মিনার অংকন||১০% @shy-fox||

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শুক্রবার, ফেব্রুয়ারি ১৮/২০২২

আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আজকে পুরো পৃথিবীতে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষার জন্য জীবন দেয়া সেই শহীদদের স্মরণে আজকে আমি পাতার উপর শহীদ মিনার এর ছবি অঙ্কন করতে চলেছি। চলুন শহীদ মিনার অংকন করার প্রক্রিয়াটি শুরু করা যাক...

IMG20220220233529_01.jpg

সর্বশেষ মূল ছবি

পাতার উপর শহীদ মিনার এর ছবি অংকনের উপকরণ

IMG20220220225300_01.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
কাঁঠালের পাতা
ব্লেড
কলম

🖌ধাপ - ০১🖌


IMG20220220225325_01.jpg

শহীদ মিনার অংকন করার জন্য প্রথমে আমি একটি কাঁঠালের পাতা নিয়েছি। তারপরে আমি কাঁঠালের পাতার ওপর কলম দিয়ে সুন্দর করে শহীদ মিনার অংকন করে নিয়েছি।

🖌ধাপ - ০২🖌


IMG20220220230109_01.jpg

এরপরে আমি পাতার কিছু অবশিষ্ট অংশ কেটে দিয়েছি।

🖌ধাপ - ০৩🖌


IMG20220220230554_01.jpg

তারপরে আমি পাতায় অঙ্কন করা শহীদ মিনারের ডানপাশের মিনার দুইটির উপরের অংশ খুবই সুন্দর করে কেটে নিয়েছি।

🖌ধাপ - ০৪🖌


IMG20220220230905_01.jpg

এই ধাপটিতে আমি আপনাদেরকে দেখিয়েছি কিভাবে ব্লেড দিয়ে অবশিষ্ট পাতাগুলো কেটে ফেলে দিতে হয়।

🖌ধাপ - ০৫🖌


IMG20220220231004_01.jpg

তারপরে আমি শহীদ মিনারের সব থেকে বড় মিনার টির উপরের অংশ ব্লেড দিয়ে কেটে নিয়েছি।

🖌ধাপ - ০৬🖌


IMG20220220231129.jpg

এই ধাপটিতে বড় মিনারের উপরের অংশ পুরো কেটে নেয়া হয়ে গেছে। পাতা কাটার সময় একটু সর্তকতা অবলম্বন করতে হবে না হলে বেশি কেটে যেতে পারে।

🖌ধাপ - ০৭🖌


IMG20220220231445.jpg

তারপরে আমি শহীদ মিনারের বাম পাশের ছোট মিনার দুটির অবশিষ্ট পাতাগুলো খুব সুন্দর ভাবে কেটে ফেলে দিয়েছি।

🖌ধাপ - ০৮🖌


IMG20220220231949.jpg

এই ধাপটিতে উপরের পুরো অংশটা কাটা হয়ে গিয়েছিল, তাই আমি নিচের অংশ কাটা শুরু করে দিয়েছি।

🖌ধাপ - ০৯🖌


IMG20220220232257.jpg

এরপর প্রথমেই আমি ডান পাশের ছোট মিনারটির নিচের অংশ খুব সুন্দর করে কেটে নিয়েছি।

🖌ধাপ - ১০🖌


IMG20220220232657.jpg

এই ধাপটিতে আমি ডান পাশের একটি ছোট মিনারের অবশিষ্ট অংশ এবং মাঝখানের যে বড় মিনারটি রয়েছে তার নিচের অবশিষ্ট অংশগুলো খুব সুন্দর করে কেটে দিয়েছি।

🖌ধাপ - ১১🖌


IMG20220220233140.jpg

এই ধাপটিতে আমি বাম পাশের ছোট মিনারের কিছু অংশ কাটা শুরু করে দিয়েছি।

🖌ধাপ - ১২🖌


IMG20220220233450.jpg

এইভাবে শহীদ মিনারের প্রায় সকল অবশিষ্ট অংশের পাতাকাটা হয়ে গিয়েছিল।

🖌ধাপ - ১৩🖌


IMG20220220233529_01.jpg

এই ধাপটিতে পাতার অবশিষ্ট অংশ কাটা হয়ে গেলে তৈরি হয়ে গেলো আজকের পাতার উপরে শহীদ মিনারটি।

আজকে আমাদের দেশ সহ পুরো বিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষার জন্য প্রান দেওয়া এমন উদাহরন ইতিহাসে বিরল। এই বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছে অনেক বাঙালি। তাদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের সবার প্রিয় বাংলা ভাষা। তাই তাদেরকে জানাই হাজারো সালাম।

আমি আরো একজনকে অসংখ্য ধন্যবাদ জানাতে চাই ভাষার জন্য এমন সুন্দর কিছু উদ্যোগ নেবার জন্য। তিনি হচ্ছেন আমাদের সবার প্রিয় @rme দাদা। তিনি শুধুমাত্র বাঙ্গালীদের জন্য তৈরি করেছেন আমার বাংলা ব্লগ কমিউনিটি। যেখানে প্রত্যেকটি বাঙালি মন খুলে তার মাতৃভাষায় ব্লগিং করতে পারবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা আমাদেরকে এমন সুন্দর একটা সুযোগ করে দেবার জন্য।

🖌 আমার নিজের সাথে পাতার উপর শহীদ মিনার অংকনের একটি ছবি 🖌


IMG20220220233723_01.jpg

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।
Sort:  
 3 years ago 

আপনি পাতার উপর খুব সুন্দর শহীদ মিনার তৈরি করেছেন। আপনার হাতের কাজ খুব ইউনিক। আপনি খুব সুন্দর করে এটি তৈরি করেছেন।আপনাকে ধন্যবাদ ভাইয়া এটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

পাতার উপর তৈরিকৃত শহীদ মিনারটি দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে সত্যিই আপনার পাতার উপর তৈরিকৃত কারো কাজগুলা প্রত্যেকটি নজরকাড়া নো শুভেচ্ছা রইল আপনার জন্য

 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাইয়ার সুন্দর একটি পাতার উপর শহীদ মিনার অংকন করেছেন সত্যিই অসাধারণ হয়েছে। অনেক সুন্দর করে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

গঠনমূলক মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

পাতার উপর শহীদ মিনার অঙ্কন অনেক সুন্দর হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে পাতার উপর এই শহীদ মিনারের চিত্রটি অঙ্কন করেছেন। আপনার নিখুঁত হাতের কাজের প্রশংসা না করে পারছি না। খুবই সুন্দর হয়েছে ভাইয়া। আপনার নিখুঁত হাতের কাজ আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য এবং আমাদেরকে দেখার সুযোগ করে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ককশিটের শহীদ মিনার, জলরঙের শহীদ মিনার,রঙিন কাগজের তৈরি শহীদ মিনার, মাটির তৈরি শহীদ মিনার দেখেছি, কিন্তু পাতায় শহীদ মিনার তৈরি করা যায় এটা কখনো দেখিনি। পাতার মধ্যে খুবই সুন্দর ভাবে শহীদ মিনারটি তৈরি করেছেন। যেটি দেখে বোঝা যাচ্ছে খুবই যত্নের সহিত এটি তৈরি করেছেন। এবং শহীদ মিনার তৈরির প্রত্যেকটি ধাপ খুবই সহজ ভাবে আমাদেরকে বুঝিয়ে দিয়েছেন। এ জন্য আপনাকে অসংখ্য,অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপনি পাতার ওপর যে শহীদ মিনার তুলে ধরেছেন তা আমার কাছে অনেক ভালো লেগেছে। আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিনে এরকম একটি ইউনিক জিনিস আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনার এই ধরনের কাজ গুলো আমার খুবই ভালো লাগে। খুবই ভিন্নধারার কাজ এখন পর্যন্ত তেমন কাউকে করতে দেখিনি। যাইহোক প্রত্যেকটি ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

গঠনমূলক মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

পাতার উপর শহীদ মিনার অংকনটি অনেক সুন্দর হয়েছে। এক কথায় জাষ্ট ওয়াও। আপনার সৃজনশীলতা দেখে আমি সত‍্যি মুগ্ধ। দেখতে একদম সত‍্যি কারের শহীদ মিনারের মতো লাগছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন‍্য। শুভেচ্ছা রইল আপনার জন‍্য।

 3 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

ওয়াও ভাইয়া আজকে তো আপনি পাতার উপরে খুবই চমৎকার একটি শহীদ মিনারে চিত্রাংকন ফুটিয়ে তুলেছেন। এটা দেখে তো আমার কাছে একেবারে চমৎকার লাগলো। পাতার উপরে তৈরি করা আপনার প্রত্যেকটা জিনিসই আমার কাছে খুবই অসাধারণ লাগে। আজকের টাও জাস্ট চমৎকার হলো। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপনাটাও করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 3 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64188.14
ETH 2766.12
USDT 1.00
SBD 2.66