ফটোগ্রাফিঃ শখের ফটোগ্রাফির অ্যালবাম

in আমার বাংলা ব্লগ7 months ago

IMG_20231219_192044.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি আজকে আমি আপনাদের মাঝে পুনরায় আরও একটা নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম। ফটোগ্রাফি ধারণ করতে আমার খুবই ভালো লাগে সেজন্য আমি মাঝে মাঝেই প্রকৃতির মাঝে ফটোগ্রাফি করার জন্য চলে যাই। শীতকালের নানা প্রজাতির ফুল ফোটে আর সেই ফুলগুলো সব থেকে বেশি দেখতে পাওয়া যায় নার্সারি গুলোতে। সেজন্য আমি কিছুদিন আগে নার্সারিতে ভ্রমণ করতে গিয়েছিলাম এবং সেখান থেকে কিছু ফটোগ্রাফি ধারণ করে নিয়ে এসেছি।

IMG_20231219_191907.jpg

প্রথমেই আমি আপনাদের মাঝে একটা গাছের ফটোগ্রাফি শেয়ার করেছি। গাছটা দেখতে অনেকটা নারিকেল গাছের মতো আবার অনেকটা সুপারি গাছের মতো। এই দুটো গাছের মতো দেখতে হলেও আসলে কিন্তু এটা দুটো গাছের কোনোটিই নয়। সাধারণত এই গাছগুলো সৌখিন মানুষেরা লাগিয়ে থাকে। নার্সারিতে যেয়ে গাছটা দেখতে পেরে খুবই ভালো লাগলো।

IMG20231111110915.jpg

IMG20231111110904.jpg

IMG20231111110856.jpg

IMG20231111110849.jpg

IMG20231111110845.jpg

এরপরে আমি একই প্রজাতির অনেকগুলো ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছি। উপরের ফুলগুলো সবগুলো একই প্রজাতির হলেও রঙের মধ্যে ভিন্নতা রয়েছে। রঙের ভিন্নতার কারণে ফুল গুলো দেখতে অনেক সুন্দর লাগছিল। নার্সারি কর্মীর কাছ থেকে যদিও আমি ফুলটির নাম শুনে এসেছিলাম কিন্তু ভুলে গিয়েছি। আমরা যারা কসমস ফুল চিনে থাকি তারা হয়তোবা জানেন কসমস ফুল দেখতে প্রায় এই ফুল গুলোর মতই। যদিও এগুলো কসমস ফুলের মতো দেখতে কিন্তু এগুলো কিন্তু কসমস ফুল নয়। আপনারা যদি কেউ এই ফুলের নাম জেনে থাকেন তবে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। প্রথমে এই ফুলগুলো দেখার পরে আমি চিন্তা করেছিলাম এই কাজগুলো আমাদের স্কুলের বাগানে কয়েকটা কিনে এনে লাগিয়ে দেই কিন্তু ফুল গাছের আকৃতি অনেক ছোট হবার কারণে গাছগুলো কেনা হয়নি। আসলে স্কুলের বাগানে যেহেতু অনেক বড় বড় আকৃতির ফুল গাছ রয়েছে তাই এমন ছোট আকৃতির ফুল গাছগুলো নিচে পড়ে থাকবে এমনটা চিন্তা করেই মূলত গাছগুলো কেনা হয়নি। এই গাছ যদি মিশ্র পদ্ধতিতে একই জায়গায় লাগানো যায় তাহলে ফুলগুলো দেখতে খুবই সুন্দর লাগবে। আবার যদি গাছগুলো পাশাপাশি লাগানো যায় তাহলে এটাও মনে হতে পারে যে একই গাছে অনেক রকমের ফুল ফুটেছে।

IMG20231215150347.jpg

শেষের দিকে আমি আপনাদের মাঝে একটা গোলাপ ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছি। গোলাপ ফুল পছন্দ করে না এমন মানুষ হয়তো বা খুঁজে পাওয়া যাবে না। আমাদের দেশে বিভিন্ন প্রজাতির এবং বিভিন্ন আকৃতির গোলাপ ফুল দেখতে পাওয়া যায়। আমি নার্সারিতে যাবার পরেই প্রথমে গোলাপ ফুলের খোঁজ করতে শুরু করে দিয়েছিলাম কেননা গোলাপ ফুলগুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। গোলাপ ফুল ভালো লাগে বিধায় আমি নার্সারি ভ্রমণ করতে যাবার পরে কয়েকটা গোলাপ ফুলের ছাড়া ও কিনে এনেছে আমাদের স্কুলের বাগানে লাগানোর জন্য।

হ্যাঁ শেয়ার করা ফটোগ্রাফি গুলোর মধ্য থেকে আপনাদের কাছে কোন ফটোগ্রাফিটা সব থেকে বেশি ভালো লেগেছে তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হবার নতুন কোন একটা পোষ্টের মধ্যে দিয়ে।


Device : Realme C25s
What's 3 Word Location :

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবাসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে। আমি ২০১৭ সালে প্রথম এই প্লাটফর্মে যুক্ত হয়েছিলাম সেই থেকে আজ পর্যন্ত এই প্লাটফর্মের সাথেই রয়ে গিয়েছি। আশা করি ভবিষ্যতেও এই প্লাটফর্মের সাথেই থেকে যাব।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ৷ আপনার তোলা প্রত্যেকটা ফটোগ্রাফি দেখতে অসম্ভব সুন্দর হয়েছে ৷ তবে ফুলের ফটোগ্রাফি গুলো দেখতে একটু বেশিই ভালো হয়েছে ৷ অনেক ভালো লাগলো আমার ফুলের ফটোগ্রাফি গুলো দেখে ৷ অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

 7 months ago 

চেষ্টা করেছি ভাইয়া সুন্দর সুন্দর ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করতে।

 7 months ago 

ভীষণ চমৎকার এবং দুর্দান্তক কিছু ফটোগ্রাফি করলেন। আমার কাছে সবচেয়ে ভালো লাগলো একি রকমের বিভিন্ন রকম কালারের ফুলটি দেখতে বেশ ভালো লাগলো। কারণ একই ফুল অনেক কালারের হয়ে থাকে। সেই ফুলগুলো দেখতেও ভীষণ সুন্দর দেখায়। একই প্রজাতির ফুল গুলো বিভিন্ন কালারের আমার কাছে অনেক ভালো লাগে। সুন্দরভাবে ফটোগ্রাফি পোস্ট এর বর্ণনা করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

এই প্রজাতির ফুল গুলোর কালার অনেক হয়ে থাকে বলে তো এগুলো দেখতে খুবই ভালো লাগে।

 7 months ago 

খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। আসলে এই ফটোগ্রাফি দেখে অনেক ভালো লাগলো। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি ও বর্ণনা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

চেষ্টা করেছি ভাইয়া বিষয়গুলো সম্পর্কে আপনাদের মাঝে ভালোভাবে বর্ণনা করতে।

 7 months ago 

মামা আপনি আজকে আমাদের মাঝে অসাধারণ কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আসলে আপনি যে একজন সৌখিন মানুষ তা অনেক আগে থেকেই আমরা সবাই জানি। আসলে সৌখিন মানুষ ছাড়া এত সুন্দর বাগান তৈরি করা কিন্তু কখনোই সম্ভব না। আপনি আপনার ইস্কুলে বেশ দারুন কিছু ফুল গাছ লাগিয়ে বাগান তৈরি করেছেন সেগুলো অনেক আগেই দেখেছিলাম আমরা। আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে গোলাপ ফুলের ফটোগ্রাফি। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

এটা ঠিক কথা বাগান তৈরি করার জন্য সৌখিন মানুষ হওয়াটা খুবই জরুরী।

 7 months ago 

শীতকালীন ফটোগ্রাফি গুলো বেশ ভালো লাগে। বিশেষ করে ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়। আজকাল দেখা যায় মানুষ ঘরের আঙ্গিনার মধ্যে কসমস ফুলের বাগান করে। তাছাড়াও গোলাপের বাগান করে সুন্দর সুন্দর। আপনি অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো নিয়ে আমাদের সাথে শেয়ার করলেন। দেখে অনেক ভালো লাগলো।

 7 months ago 

কসমস ফুল গুলো অনেক সুন্দর হয় তাই সবাই চেষ্টা করে আঙিনায়ক এর বাগান করতে।

 7 months ago 

বিভিন্ন মৌসুমে বিভিন্ন ধরনের ফুল ফুটতে দেখতে পাই। বিশেষ করে শীতের মৌসুমে ফুল গুলো বেশি ফুটে থাকে। ভিন্ন ভিন্ন ধরনের ফুলের সৌন্দর্য উপভোগ করতে খুবই পছন্দ করি। যেটা আপনার ফটোগ্রাফির মাধ্যমে উপভোগ করলাম । খুবই ভালো লেগেছে আপনার আজকের ফটোগ্রাফি।

Posted using SteemPro Mobile

 7 months ago 

এজন্যই তো আমি চেষ্টা করি স্কুলের বাগানে ভিন্ন ভিন্ন প্রজাতির ফুল গাছ লাগাতে।

 7 months ago 

বাহ্ আপনি তো চমৎকার চমৎকার ফটোগ্রাফি আমাদের মাঝে উপহার দিয়েছেন। ফটোগ্রাফি গুলো বেশ দারুণ হয়েছে ভাই। বিশেষ করে গোলাপ ফুলের ফটোগ্রাফি টা আমাকে খুবই ভালো লেগেছে। ফটোগ্রাফির সাথে সাথে সুন্দর বর্ণনা দিয়েছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 7 months ago 

গোলাপ ফুলের ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে খুবই ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44