পুষ্টিগুণ সমৃদ্ধ কলমি শাক রান্নার পদ্ধতি ||১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য ||

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে বৃহস্পতিবার, মার্চ ১০/২০২২


আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে পুষ্টিগুণ সমৃদ্ধ কলমি শাক রান্নার পদ্ধতি শেয়ার করব। চলুন শুরু করা যাক...

IMG_20220310_164428.jpg

সর্বশেষ মূল ছবি

পুষ্টিগুণ সমৃদ্ধ কলমি শাক রান্না রেসিপির উপকরণ

IMG_20220310_164347.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
কলমি শাক
পেঁয়াজ
রসুন
লবণ
সয়াবিন তেল
কাঁচা মরিচ

পুষ্টিগুণ সমৃদ্ধ কলমি শাক রান্না রেসিপির ধাপসমূহ

🍲ধাপ - ০১🍲


IMG20220201153729_01.jpg

প্রথমেই আমি কলমি শাক গুলোকে খুব সুন্দর করে কুচি কুচি করে কেটে নিলাম।

🍲ধাপ - ০২🍲


IMG20220201155318_01.jpg

কলমি শাক কাটা হয়ে যাবার পরে সেগুলো আমি খুব সুন্দর করে ধুয়ে নিলাম।

🍲ধাপ - ০৩🍲


IMG20220201155323_01.jpg

এরপরে আমি একটি শুকনো কড়াই নিলাম।

🍲ধাপ - ০৪🍲


IMG20220201155711_01.jpg

তারপরে আমি কড়াইয়ের মধ্যে কলমি শাক এবং পরিমাণমতো লবণ দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৫🍲


IMG20220201155710_01.jpg

এরপরে আমি রান্নার অন্যান্য উপকরণ পেঁয়াজ এবং কাঁচা মরিচ কড়াইয়ের মধ্যে দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৬🍲


IMG20220201155718_01.jpg

এরপরে আমি কড়াইয়ের মধ্যে পরিমাণমতো রসুন কুচি কুচি করে কেটে দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৭🍲


IMG_20220310_165304.jpg

সবগুলো উপকরণ একত্রিত করা হয়ে যাবার পরে আমি সে গুলোকে কড়াই এর উপর ১০ মিনিট মতো ভালোভাবে নাড়তে থাকলাম। এরপরে আমি সেগুলো কে একটি আলাদা পাত্রে নামিয়ে রাখলাম।

🍲ধাপ - ০৮🍲


IMG20220201160749_01.jpg

এই ধাপটিতে পুনরায় আমি একটি শুকনো কড়াই নিলাম এবং কড়াইয়ের মধ্যে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৯🍲


IMG_20220310_165529.jpg

এরপরে আমি গরম তেলের উপর সামান্য পরিমাণে পেঁয়াজ দিলাম এবং সেটিকে খুব ভালোভাবে ভেজে নিলাম।

🍲ধাপ - ১০🍲


IMG_20220310_165743.jpg

পেঁয়াজ গুলো ভালোভাবে ভাজা হয়ে যাবার পরে পূর্বে রান্না করা কলমি শাক গুলো কড়াইয়ের মধ্যে ঢেলে দিলাম এবং সেগুলো কে খুব ভালোভাবে নাড়াচাড়া করতে থাকলাম। তারপরে আমি ৫ মিনিট মতো কড়াই এর উপর ভালোভাবে কলমি শাক গুলো নাড়াচাড়া করেছি। এই পাঁচ মিনিটে কলমি শাক গুলো কেমন আকৃতি ধারণ করেছিল তা আপনারা উপরের ছবিটি লক্ষ্য করলেই বুঝতে পারবেন

🍲ধাপ - ১১🍲


IMG_20220310_164428.jpg

রান্না শেষ হয়ে যাবার পরে আমি কলমি শাক গুলোকে একটি আলাদা পাত্রে নামিয়ে রেখেছি।

এই ধরনের কলমি শাক আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি সবজি। আমরা যারা গ্রামে বসবাস করি তারা খুব সহজেই এই ধরনের কলমি শাক পেয়ে থাকি কিন্তু শহরের মানুষদের একটু কষ্ট করতে হয় এই কলমি শাক গুলো পাবার জন্য। এই ধরনের কলমি শাকের রেসিপি তৈরি করতে খুব একটা বেশি সময়ের প্রয়োজন হয় না, কিন্তু এই কলমি শাক কি অত্যন্ত পুষ্টিসমৃদ্ধ একটি খাবার। তাই আপনারা ইচ্ছা করলে আমার দেখানো ধাপগুলো অনুসরণ করে কলমি শাক রান্না করতে পারেন।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

কলমি শাক টা আমার মোটামুটি ভালো লাগে কিন্তু বাসায় আমার বাবা-মা পছন্দ করেননা এজন্য কোনদিন আনাই হয় না। যা খাওয়া হয় বাইরে অন্য কোথাও যাইহোক আপনি অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। কলমি শাক রান্নার রেসিপি সুন্দর উপস্থাপন করেছেন থেকে ভালো লাগলো। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

কলমি শাক আমি খুব একটা খাই না, তবে আপনার রান্না করা কলমি সবগুলো দেখে খুবই মজাদার এবং সুস্বাদু মনে হচ্ছে। আমারতো দেখেই খেতে ইচ্ছা করছে। রেসিপি ধাপগুলো আপনি খুবই সুন্দর এবং গোছালোভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

ভাই প্রথমেই বলি কলমি শাক আমার খুবই পছন্দের। আপনি আজকে খুবই সুন্দর করে ধাপে ধাপে কলমি শাক রান্নার প্রসেস দেখিয়েছেন। শাকে প্রচুর পরিমাণে পুষ্টি এবং ভিটামিন রয়েছে যা অনেক সময় রান্নার মাধ্যমেও গুনাগুন অক্ষুন্ন থাকে। আপনার রান্নার প্রস্তুতি দারুন লেগেছে ভাই।
ধন্যবাদ আপনাকে রেসিপিটি আজকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

কলমি শাক কে অনেকেই শাক হিসেবেই মনে করেন না কিন্তু আমার কাছে এটি খুবই ভালো লাগে। যদিও বহু বছর এই শাকটি আমি খাইনা। গরম ভাত কিংবা পান্তা ভাতের সাথে এই শাক এর জুড়ি নেই। সুন্দর এই রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

কলমি শাক খেতে আমার অনেক ভালো লাগে। আমি খুব সুন্দর করে কলমি শাকের একটি সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এইরকম সুন্দর শাকের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আসলেই এটি অনেক পুষ্টিগুণ সম্পূর্ণ একটি খাবার আমাদের বাসায় মাঝে মাঝেই এটা খাওয়া হয় খুবই ভালো লাগে অনেক সুন্দর একটি রেসিপি উপস্থাপন করেছেন আপনি ধন্যবাদ ভাই

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

কলমি শাক আমার খুবই প্রিয়।দারুণ স্বাদের খেতে,আপনার রেসিপিটা খুবই সুন্দর হয়েছে।দেখে মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে।এতে অনেক পুষ্টিগুন রয়েছে, বিশেষ করে গর্ভবতী মায়েদের জন্য এটি ভীষণ উপকারী।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি

 2 years ago 

কলমি শাক ভাজি অনেক মজার একটি রেসিপি তৈরি করেছে। গরম ভাতের সাথে কলমি শাক ভাজি খেতে খুবই ভালো লাগে। দেখেই বোঝা যাচ্ছে কলমি শাক ভাজি অনেক সুস্বাদু হয়েছে। অনেক সুন্দর ভাবে আপনি কলমি শাক ভাজি রেসিপি সকলের মাঝে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

কলমি শাক আমিও খুব বেশি একটা খাইনা তবে শখ করে মাঝে মাঝে বাজার থেকে কিনে নিয়ে আসি। হঠাৎ করে খেলে খুব বেশি একটা মন্দ লাগে না। তবে শাকের স্বাদটা নির্ভর করে রান্নার উপরে। আর আপনার তৈরি কলমি শাকের রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে, আমাদের মাঝে এই কলমি শাকের রেসিপি উপস্থাপন করার জন্য এবং এর রন্ধন প্রণালীর প্রত্যেকটি ধাপ অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

কলমি শাক খুবই পুষ্টিকর একটি শাক। কলমি শাক খেতে আমার কাছে খুবই ভালো লাগে। বিশেষ করে কলমি শাক গ্রামের বাড়িতে বেশির ভাগ হয়ে থাকে খালে বিলে বাড়ির আসে পাশে। কলমি শাক খুবই মজাদার একটা শাক। আমার পছন্দের একটা রেসিপি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57367.79
ETH 3098.11
USDT 1.00
SBD 2.32