বাইতু শাক রান্নার রেসিপি||১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য ||

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হ্যালো..
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে রবিবার , জানুয়ারি ০৯/২০২২

আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভাল আছেন। আমিও অনেক ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে বাইতু শাক রান্নার রেসিপি শেয়ার করতে যাচ্ছি। চলুন শুরু করা যাক....

IMG20220103160023.jpg

সর্বশেষ মূল ছবি

বাইতু শাক রান্নার রেসিপির উপকরণ

ক্রমিক নম্বরউপকরণের নাম
পেঁয়াজ
রসুন
কাঁচা মরিচ
বাইতু শাক
সয়াবিন তেল
লবণ

বাইতু শাক রান্নার রেসিপির ধাপসমূহ

🍲ধাপ - ০১🍲


IMG_20220109_201914.jpg

রান্নার প্রথমেই শাক গুলোকে খুবই সুন্দরভাবে পরিষ্কার করে নিতে হবে।

🍲ধাপ - ০২🍲


IMG20220103152339_01.jpg

তারপরে শাকগুলো সুন্দর করে কেটে নিতে হবে। যত সুন্দর করে শাকগুলো কেটে নেয়া যাবে রান্নাটা দেখতে ততোটা সুন্দর হবে।

🍲ধাপ - ০৩🍲


IMG_20220109_202252.jpg

কেটে নেবার পরে পুনরায় আবার শাকগুলোকে ভালভাবে পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

🍲ধাপ - ০৪🍲


IMG_20220109_202432.jpg

তারপরে রান্নার জন্য পরিমাণমতো কাঁচা মরিচ কেটে নিতে হবে।

🍲ধাপ - ০৫🍲


IMG_20220109_202657.jpg

তারপরে শাক রান্না শুরু করার জন্য শাক গুলোকে একটা কড়াই এর উপর দিয়ে দিতে হবে।

🍲ধাপ - ০৬🍲


IMG_20220109_203330.jpg

এরপরে পরিমাণমতো লবণ এবং রসুন কুচি কুচি করে কেটে দিতে হবে। যত সুন্দর করে রসুন কেটে দেয়া যাবে রান্নাটা দেখতে ততো সুন্দর লাগবে।

🍲ধাপ - ০৭🍲


IMG_20220109_203543.jpg

রান্নার জন্য সকল উপকরণ দেয়া হয়ে গেলে শাক গুলো ৫ থেকে ৬ মিনিট ভালোভাবে সিদ্ধ করে নিতে হবে। এই শাক রান্না করার ক্ষেত্রে সিদ্ধ করাটা খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। উপরের ছবিতে আমি সবগুলো সিদ্ধ করার বিভিন্ন ধাপ আপনাদের দেখিয়েছি।

🍲ধাপ - ০৮🍲


IMG_20220109_203713.jpg

এবার আমরা যে কাজটি করতে যাচ্ছে সেটি হচ্ছে এই শাক রান্নার সবথেকে গুরুত্বপূর্ণ একটি ধাপ। কোনভাবেই এই ধাপটি ভুল করা যাবেনা। এই ধাপের প্রথমেই আমাদের একটা শুকনো কড়াই নিতে হবে এবং সেখানে কিছু সয়াবিন তেল দিতে হবে। তারপরে পেঁয়াজ ভালোভাবে ভেজে নিতে হবে। তারপরে পুর্বে সিদ্ধ করা শাকগুলো পুনরায় এখানে দিয়ে দিতে হবে এবং ৫ মিনিট মতো কড়াই এর উপর নাড়াচাড়া করতে হবে।

🍲ধাপ - ০৯🍲


IMG20220103160023.jpg

৫ মিনিট পরেই শাকগুলো এমন রূপ ধারণ করবে। রান্না শেষ হয়ে যাবার পরেই আমি সেগুলো আলাদা একটা পাত্রে নামিয়ে রেখেছে। এই শাকটি রান্না করতে খুব একটা বেশি সময়ের প্রয়োজন হয় না। কিন্তু এই শাকে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে তার কারণে এটি আমাদের খাদ্য হিসেবে গ্রহণ করা অত্যন্ত প্রয়োজন।

🍲 আমার নিজের সাথে বাইতু শাক রান্নার ছবি 🍲


IMG_20220109_195109.jpg

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

Sort:  

ভাইয়া এই শাকের নাম আগে আমি শুনিনি৷ কিন্তু চেনা চেনা লাগে, আপনার শাকের রেসিপি অসাধারণ হয়েছে খেতেও নিশ্চয় অসাধারণ টেস্ট হয়েছিলো। শুভকামনা রইলো ভাই

 3 years ago 

এই রান্নাটা অনেক সুস্বাদু হয়েছিল আমি খেয়ে অনেক মজা পেয়েছি। রসুনের পরিমাণটা একটু বেশি দেবার কারণে রান্নাটা বেশী সুস্বাদু হয়েছিল।

 3 years ago 

এই শাকের নাম আমি প্রথম শুনলাম। আমার মনে হয় এই শাকের অন্য কোন একটি নাম আছে। তবে যাই হোক সবকিছু ছাপিয়ে আপনার রেসিপি টা আমার খুব ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে রেসিপিটি সম্পন্ন করেছেন এবং ধাপে ধাপে তা আমাদের মাঝে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে তুলে ধরার জন্য।

 3 years ago (edited)

হয়তোবা এই শাকের আরো নাম থাকতে পারে কিন্তু আমাদের এলাকায় এটার নাম বাইতু শাক। আপনাকে অশেষ ধন্যবাদ আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য।

 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

বাইত্তার শাক কেমন অচেনা অচেনা লাগলো।নামটা আমার কাছে। যাইহোক আপনি দারুন রান্না করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলো সঠিকভাবে তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল। দারুন ছিল উপস্থাপনা


IMG_20220106_113311.png

 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

গ্রাম অঞ্চলে মাঠে এই শাকগুলা শীতের মধ্যে হয়ে থাকে ।এই শাকগুলো রান্না করলে অনেক সুস্বাদু হয় ।আপনি বাহিত্তার শাক ভাজি রেসিপিটা অসাধারণ ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনি ঠিক বলেছেন গ্রাম অঞ্চল গুলোতে শীতকালে এই শাক প্রচুর পরিমাণে পাওয়া যায়। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর করে আমার রেসিপি টা সম্পর্কে মতামত প্রকাশ করার জন্য।

বাহ ভাই অনেক সুন্দর একটি ইউনিক রেসিপি । তবে এই শাকের নাম আমি কোনদিন শুনিনি বা খাইনি । জানিনা কেমন লাগে , তবে দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু ও মজাদার হয়েছে ।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 3 years ago 

আপনার বাড় যদি গ্রাম অঞ্চলে হয়ে থাকে তাহলে অবশ্যই শাকটি চিনে থাকবেন। শহর অঞ্চলের এইসব গুলো পাওয়া যায় না। সর্বোপরি আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য।

 3 years ago 

এই শাকটিকে আমরা বেতে শাক বলে থাকি।আপনি খুব সুন্দর ভাবেই শাকটি রান্না করেছেন।এবং আপনার রান্নার রেসিপিটা দেখে বোঝাই যাচ্ছে খেতে দারুণ হয়েছিল। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

জি আপু একেক এলাকায় এই শাকটির নাম ভিন্ন ভিন্ন রকমের। কিন্তু সব এলাকাতেই এটি পাওয়া যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার মূল্যবান মতামত প্রদান করার জন্য।

শাক আমার একটা খুব প্রিয় খাবার। আমি শাক খেতে খুবই ভালবাসি।আপনাকে অনেক ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনি অনেক মজাদার এবং সুস্বাদু একটি শাক ঘন্ট এর রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করেছেন দেখছি। বাইতু এই শাক সব সময় পাওয়া যায় না শুধুমাত্র এই শীতকালীন সময়টাতেই পাওয়া যায়। শাক ঘন্ট এবং ভাজি দুটোই আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আপনার এই শাক এ রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু এবং লোভনীয় হয়েছিল। শুরু থেকে শেষ পর্যন্ত আপনার চমৎকার ভাবে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50