মজাদার পান খাবার অনুভূতি

in আমার বাংলা ব্লগlast year

IMG20230311200305.jpg

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে রবিবার, মার্চ ১২/২০২৩

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। বর্তমান সময়ে চারিদিকে ওয়াজ মাহফিলের যেন ধুম পড়ে গিয়েছে। বিশেষ করে আমাদের এলাকাতে যেন এই ওয়াজ মাহফিলের পরিমাণটা এ বছরে একটু বেশি দেখতে পাওয়া যাচ্ছে। আর ওয়াজ মাহফিল শুরু হলেই ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে চারিদিকে বড় ধরনের মেলা বসে যায়। কালকে আমার শ্বশুরবাড়ির এলাকায় ওয়াজ মাহফিল হয়েছিল। যার কারণে সেখানে আমার দাওয়াত পড়েছিল।

IMG20230311200243.jpg

ওয়াজ মাহফিলে যাবার পরে দারুন একটা জিনিস আমি দেখতে পেলাম। আসলে এই ধরনের জিনিসগুলো সচরাচর ওয়াজ মাহফিলে দেখতে পাওয়া যায় না। দেখতে পেলাম একজন পান বিক্রেতা অনেক ধরনের পান মসলা ব্যবহার করে পান তৈরি করছে। আর তার সেই পান ক্রয় করার জন্য উৎসুক জনতার ভিড় লেগে গিয়েছে।

IMG20230311200246.jpg

IMG20230311200249.jpg

শহর অঞ্চলের মানুষের জন্য এই ধরনের পান খুব একটা স্বাভাবিক বিষয়। কিন্তু যেহেতু আমি গ্রামে বসবাস করি তাই আমার কাছে মনে হয় যে গ্রামের মানুষ গুলো এই ধরনের পানের সাথে খুব একটা বেশি পরিচিত নয়। আর তিনি এত বেশি পরিমাণে পান মশলা নিয়ে এসেছিল যা দেখে প্রত্যেকেরই ইচ্ছা হচ্ছিল একটা পান খেয়ে দেখি।

IMG20230311200252.jpg

IMG20230311200259.jpg

তার সেই পান মসলাগুলোর সৌন্দর্য এতটাই দারুন ছিল তা আপনাদেরকে আমি বলে বোঝাতে পারবো না। আপনারা হয়তোবা আমার পোস্টে শেয়ার করা ছবিগুলো দেখেই বুঝতে পারছেন সেগুলো কতটা সুন্দর সুন্দর রংয়ের ছিল। এমন সুন্দর সুন্দর পান মশলা দেখলে যে কোন মানুষেরই একটা পান খেয়ে দেখতে ইচ্ছে হবে।

IMG20230311200309.jpg

IMG20230311200313.jpg

আমার সাথে আপনাদের ভাবী এবং তার ছোট বোন ছিল। তারা তো পান দেখেই খাবার জন্য লাফালাফি শুরু করে দিল। অবশেষে আমিও সেখান থেকে পাঁচটি সুন্দর সুন্দর পান কিনে নিলাম। এত সুন্দর এবং বিভিন্ন ধরনের পান মশলা দেবার পরও পানির দাম কিন্তু খুব একটা বেশি ছিল না। প্রত্যেকটি পানের মূল্য ধার্য করেছিল মাত্র ১৫ টাকা। তাই পাঁচটি পান ক্রয় করতে আমার মাত্র ৭৫ টাকা খরচ হয়েছিল। তারপরে আমি সেই পান আমার শ্বশুর এবং আমার শাশুড়ির জন্য নিয়ে গেলাম। তাদের দুজনকে দুটি প্রাণ দেবার পরে বাকি তিনটা পান আমরা তিনজন খেয়ে নিলাম।। সত্য কথা বলতে পান বিক্রেতার সেই পান এতটাই দারুন ছিল যা আপনাকে আমি বলে বোঝাতে পারবো না। এই ধরনের পান একটা কেন দশটা খেলেও যেন খেতে মন চাইবে।

আপনারা কি কোনদিন এই ধরনের পান খেয়েছেন? যদি খেয়ে থাকেন তাহলে সেটা আপনাদের কাছে কেমন লেগেছিল তা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আপনাদের মূল্যবান মতামতের অপেক্ষায় রইলাম। আজকের মত এ পর্যন্তই পরবর্তী সময়ে আপনাদের মাঝে হাজির হব নতুন কোন একটা পোষ্টের মাধ্যমে।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
Loading...
 last year 

ঠিক বলেছেন ভাইয়া ওয়াজ মাহফিল উপলক্ষে বিরাট মেলা বসে। মূলত এই মাহফিল কে কেন্দ্র করে বিভিন্ন ধরনের হকাররা বিভিন্ন ধরনের জিনিস নিয়ে বসে। সেটা ,খেলনা ও খাবারদাবার হতে শুরু করে বিভিন্ন ধরনের জিনিস। এ পানগুলো আমি টিভিতে অনেক দেখেছি কিন্তু কখনো সরাসরি খেয়ে দেখেনি। ভাইয়া এই ধরনের পানের স্বাদ আমার জানা নেই। তবে আপনার কাছ থেকে শুনে বুঝতে পেরেছি এটার স্বাদ বেশ ভালো।

 last year 

বর্তমান সময়ে সব জায়গাতেই ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে এই ধরনের মেলা দেখা যাচ্ছে।

 last year 

বর্তমান সমাজে নানা জায়গায় মেলা হোক বা না হোক ওয়াজ মাহফিলকে ঘিরে আশেপাশে অনেক দোকানপাট বসে যায়। একদম মেলার মতই মনে হয়। সব ধরনের জিনিসপত্র সেখানে পাওয়া যায়। তাছাড়া ওয়াজ শোনার পরিবর্তে বেশিরভাগ মানুষ এই মেলায় ঘোরাঘুরি করতে বেশি পছন্দ করে। তাছাড়া আপনি যে বললেন এই পান খাওয়ার কথা, আমরা যখন কক্সবাজার মহেশখালী গিয়েছিলাম তখন মহেশখালী ঢুকতেই ব্রিজের মধ্যে অনেকগুলো পান বিক্রি করতে বসেছে। আর পানগুলো এতই দারুন ছিল যে বারবারই খেতে ইচ্ছে করে। আমি প্রথমত যখন মহেশখালী ঢুকছিলাম তখন একবার পান নিয়ে খেতে খেতে গিয়েছি। তারপর ফেরার সময় আবারও নিয়েছিলাম। আমরা কয়েকজন গিয়েছিলাম সবাই পান খেয়ে সত্যিই বেশ ভালো লেগেছিল। আর আমি এমনিতেও অনেক আগেই এই পান খেয়েছি। এত রংয়ের মশলা দেখলে তো একবার খেতে ইচ্ছে করবেই।

 last year 

তার মানে এটা আপনাদের এলাকাতেও হয়ে থাকে।

 last year 

এখনকার ওয়াজ মাহফিলে বেশ বড়সড়ই মেলা বসে। সেই মেলাগুলোতে পানের দোকান সচরাচর দেখা যায় এখন। বিভিন্ন রকমের মসলা দিয়ে মিষ্টি পান খেতে মজা লাগে। আমার কাছে খুব একটা ভালো লাগে না কিন্তু আমার স্ত্রীর এই পান খেতে খুব ভালো লাগে। মিষ্টি পান দেখলেই বায়না করে খাওয়ার জন্য।

 last year 

এই ফোনটা খেয়ে অনেক মজা পেয়েছিলাম ভাইয়া।

 last year 

আমাদের এলাকাতেও যখন ওয়াজ হয় তখন বিভিন্ন ধরনের জিনিসপত্র নিয়ে মেলা বসে। কিন্তু এভাবে কখনো পান নিয়ে বসতে দেখিনি। আমি কখনো কোন পান খাইনি। তবে পান টি দেখতে যেমন আকর্ষণীয় লাগছে মনে হচ্ছে খেতে ও তেমন সুস্বাদু হবে। না ভাইয়া এই পান আমি আসলে কখনো খাইনি। তবে আপনি যেহেতু বলছেন এই পান একসাথে ১০-১২টাও খাওয়া যাবে সেহেতু মনে হচ্ছে আসলেই খেতে বেশ ভালোই পান।

 last year 

একটা লক্ষ্য করে দেখবেন আপু আশা করি পেয়ে যাবেন

 last year 

ভাবি এবং আপনার শালিকে নিয়ে আপনি বেশ মজার পান খেয়েছেন। আসলে পানের বিভিন্ন মসলা দেখে আমারও ইচ্ছে করছে একটা পান খেয়ে দেখি। বাঙালিদের ভোজন এর পর পান না হলে চলে না। আর পানের দাম দেখছি খুব বেশি না মাত্র ১৫ টাকা করে। আপনার শ্বশুর শাশুড়িকে দিয়ে পরে আপনারা খেয়েছেন বেশ চমৎকার অনুভূতি শেয়ার করেছেন।

 last year 

ঠিক বলেছেন আপু দামটা অনেক কম ছিল।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 62772.18
ETH 3154.14
USDT 1.00
SBD 3.86