আলু এবং কাঁকরোল দিয়ে তেলাপিয়া মাছ রান্না রেসিপির

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে মঙ্গলবার , আগস্ট ৯/২০২২

আশা করি আপনারা সবাই ভাল আছেন আমিও ভাল আছি। বেশ কয়েকদিন হয়ে গেছে রেসিপি পোস্ট শেয়ার করা হয় না। আজকে তাই আমি রেসিপি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি। আপনাদের মাঝে আজকে আমি আলু, কাঁকরোল দিয়ে তেলাপিয়া মাছ রান্নার একটা রেসিপি শেয়ার করব। আমরা সবাই সচরাচর আলো এবং তেলাপিয়া মাছ খেয়ে থাকি কিন্তু কাঁকরোল খুব একটা বেশি খাওয়া হয় না। কিন্তু আপনারা জেনে অবাক হবেন কাঁকরোলে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্য ডাক্তার এরা আমাদেরকে সবসময়ই কাঁকরোল খাওয়ার জন্য পরামর্শ প্রদান করেন। আমাদের প্রত্যেকেরই উচিত মৌসুম ভিত্তিক এই কাঁকরোল কে খাদ্য হিসেবে গ্রহণ করা। তো চলনা আজকের এই রেসিপি শুরু করা যাক....

IMG20220727075645.jpg

সর্বশেষ মূল ছবি

আলু এবং কাঁকরোল দিয়ে তেলাপিয়া মাছ রান্না রেসিপির উপকরণ

IMG_20220806_180733.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
কাঁকরোল
আলু
তেলাপিয়া মাছ
হলুদের গুঁড়া
লবণ
সয়াবিন তেল
মরিচের গুঁড়া
পেঁয়াজ
জিরা বাটা

🍲ধাপ - ০১🍲


IMG20220727063143.jpg

প্রথমে আমি তেলাপিয়া মাছগুলোকে খুবই সুন্দর ভাবে পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিলাম।

🍲ধাপ - ০২🍲


IMG20220727063201.jpg

তারপরে আমি তেলাপিয়া মাছগুলো ভেজে নেবার জন্য তেলাপিয়া মাছের গায়ে মরিচের গুঁড়া ,হলুদের গুঁড়া এবং লবণ ভালোভাবে মাখিয়ে নিলাম।

🍲ধাপ - ০৩🍲


IMG20220727063239.jpg

এরপরে আমি কড়াই এর ওপর সয়াবিন তেল দিলাম তেলাপিয়া মাছগুলো ভেজে নেবার জন্য।

🍲ধাপ - ০৪🍲


IMG20220727063431.jpg

সয়াবিন তেল গুলো গরম হয়ে যাবার পরে আমি তেলাপিয়া মাছগুলোকে তেলের উপর দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৫🍲


IMG20220727064205.jpg

মাছগুলো ভেজে নিয়ে শেষ হয়ে যাবার পরে সেগুলো এমন আকার ধারণ করেছিল।

🍲ধাপ - ০৬🍲


IMG20220727064809.jpg

এরপরে আমি পুনরায় শুকনো কড়াই নিলাম তারপরে আমি আবার পুনরায় সয়াবিন তেল দিলাম কড়াই এর মধ্যে। সয়াবিন তেল গরম হয়ে যাবার পরে আমি তার মধ্যে পেঁয়াজ দিলাম ভেজে নেবার জন্য।

🍲ধাপ - ০৭🍲


IMG20220727064955.jpg

পেঁয়াজ ভেজে নেয়া শেষ হয়ে যাবার পরে আমি পূর্বে কেটে নেওয়া আলু এবং কাঁকরোল এর টুকরোগুলো কড়াই এর মধ্যে দিয়ে দিলাম। একই সাথে আমি পরিমাণ মতো হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া এবং লবণ দিয়ে দিয়েছি।

🍲ধাপ - ০৮🍲


IMG20220727065008.jpg

সকল উপকরণ দেয়া শেষ হয়ে যাবার পরে আমি সেগুলোকে খুবই সুন্দর ভাবে কড়াই এর ওপর ভালোভাবে ভেজে নিয়েছি। আসলে উপকরণগুলো যদি এইভাবে ভেজে নেয়া যায় তাহলে রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়।

🍲ধাপ - ০৯🍲


IMG20220727065233.jpg

উপকরণগুলো ভেজে নেয়া শেষ হয়ে যাবার পরে আমি কড়াইয়ের মধ্যে পরিমাণ মতো পানি দিয়ে দিয়েছি।

🍲ধাপ - ১০🍲


IMG20220727065745.jpg

রান্নার স্বাদ আরো বৃদ্ধি করার জন্য আমি পরিমাণ মতো জিরা বাটা দিয়ে দিয়েছি।

🍲ধাপ - ১১🍲


IMG_20220806_181408.jpg

তারপরে আমি পূর্বে ভেজে নেয়া মাছগুলো কড়াই এর মধ্যে দিয়ে দিয়েছি। তেলাপিয়া মাছগুলো কড়াই এর মধ্যে দিয়ে দেওয়ার পরে আমি আরো পাঁচ থেকে দশ মিনিট সেগুলোকে জ্বাল দিয়েছি। এই ৫ থেকে ১০ মিনিটে আমার তৈরি করা রেসিপিটি কেমন আকার ধারণ করেছিল তা আপনারা উপরে ছবিটি দেখলেই বুঝতে পারবেন।

🍲 পরিবেশন🍲


IMG20220727075645.jpg

রেসিপিটি তৈরি করা শেষ হয়ে যাবার পরে আমি সেই গুলোকে আপনাদের মাঝে পরিবেশন করেছি।

g6br9NKHvSo72r7xnHSpj1hkcv6csCddDyMEi1jUecgDw3N4Yfy6YpdUvdCyw6kiWy8pVjCrDNVML5aQoBLFZoYCEFX6JNcKgvs5UsgTeh...vc46UPdpEf1AVVuUWBn8RUMuwUdmFWuyrwZEyyuDTDyVbPcmkcnLzvaPhyPaKzykkdRpMiY3R5t15G2er9hQQRrN59nMWe2xMnGw1fVdX6StCUsD1ukGkadgPX.gif

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

আলু মাছ দিয়ে কাঁকরোল রান্না দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে এভাবে কাঁকরো রান্না করে খাওয়া হয়নি আপনার পোষ্টের মাধ্যমে আমার খাওয়ার আগ্রহ আগ্রহ জেগেছে পরবর্তীতে এভাবে রান্না করার চেষ্টা করব।

 2 years ago 

আলু এবং কাঁকরোল দিয়ে তেলাপিয়া মাছের রান্না রেসিপিটি অনেক চমৎকার হয়েছে আমার অনেক ভালো লাগে আমাদের গাছ থেকে পেড়ে নেয়া কাঁকরোল প্রায় সময় রান্না করে খাই। তেলাপিয়া মাছও আমার অনেক পছন্দের। খুবই সুন্দর হয়েছে আপনার রান্নাটি।

 2 years ago 

আলু এবং কাঁকরোল দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনার এই মাছের রেসেপি দেখে আমার খেতে ইচ্ছা করছে। আমাদের মাঝে সুন্দর একটি রেসেপি উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

তেলাপিয়া মাছের লোভনীয় একটি একটি রেসিপি প্রস্তুত করেছেন এমন রেসিপি আমারও খুব ফেভারিট প্রস্তুত প্রণালী দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হবে।

 2 years ago 

কাকরোল আর আলু দিয়ে তেলাপিয়া মাছের চমৎকার এটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। মাছগুলো ভেজে দিয়েছেন তাতে করে স্বাদটা, আরো ভালো হয়েছে বলে আমার কাছে মনে হয়। অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর এই রেসিপিটি আমাদের মাঝে সুন্দর করে উপস্থাপন করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাহ, তেলাপিয়া মাছ সবসময় আমার কাছে খেতে অনেক ভালো লাগে ভাইয়া। আলু এবং কাঁকরোল দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া কিভাবে রেসিপি তৈরি করেছেন তা আমাদের শিখিয়ে দেওয়ার জন্য

 2 years ago 

তেলাপিয়া ও কাকরোল দিয়ে রান্না আপনি খুব চমৎকার একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। এই খাবারটি অনেক সুস্বাদু বিশেষ করে কাকরুল দিয়ে রান্না করলে খাবারের স্বাদ অনেক বেড়ে যায়। আপনি রান্না করার বিভিন্ন ধাপগুলো খুব সুন্দরভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন এ বিষয়টি অনেক ভালো লেগেছে। ধন্যবাদ ভাই আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনি খুবই সুন্দর ভাবে আলু কাকরোল দিয়ে তেলাপিয়া মাছ রান্না করেছেন, তেলাপিয়া মাছ আমার খুবই পছন্দের, আপনি বেশ ভাল রান্না করতে পারেন শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আপনার আলু এবং কাঁকরোল দিয়ে তেলাপিয়া মাছ রান্না রেসিপি করেছেন একবারই ইউনিক ছিল। এরকম ভিন্ন ধরনের তরকারি দিয়ে মাছ রান্না করলে আসলেই ভালো লাগে। আপনার উপস্থাপনা দারুন ছিল। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আলু এবং কাঁকরোল দিয়ে তেলাপিয়া মাছ রান্না করে খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আমি মাঝে মাঝেই বাসায় আলু এবং কাঁকরোল দিয়ে তেলাপিয়া মাছ রান্না করি। আপনার রেসিপিটি দেখে খেতে ইচ্ছা করছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.029
BTC 64440.63
ETH 2653.79
USDT 1.00
SBD 2.80