বটের পাতা দিয়ে মুকুট তৈরীর পদ্ধতি||১০% @shy-fox||

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে রবিবার, এপ্রিল ৩/২০২২

আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে বটের পাতার মুকুট তৈরীর পদ্ধতি শেয়ার করতে চলেছি। চলুন শুরু করা যাক...

IMG_20220403_211719.jpg

সর্বশেষ মূল ছবি

বটের পাতার মুকুট তৈরীর উপকরণ

IMG20220403165121_01.jpg

  • বটের পাতা

🖌ধাপ - ০১🖌


IMG_20220403_212350.jpg

বটের পাতা দিয়ে মুকুট তৈরি করার জন্য প্রথমেই আমি দুইটি বটের পাতা নিলাম এবং তারপরে আমি আপনাদেরকে উপরের ছবির মাধ্যমে দেখিয়েছি কিভাবে একটি বটের পাতা সাথে অন্য একটি বটের পাতা সংযুক্ত করতে হয়। পাতা সংযুক্ত করার সময় আমাদেরকে একটু লক্ষ্য রাখতে হবে যেন পাতাগুলো ছিড়ে না যায়।

🖌ধাপ - ০২🖌


IMG20220403165657_01.jpg

তারপরে আমি আরো একটি বটের পাতা পূর্বের দুইটি বটের পাতার সাথে যুক্ত করে দিলাম।

🖌ধাপ - ০৩🖌


IMG20220403165750_01.jpg

এরপরে আমি আরো একটি বটের পাতা যুক্ত করে দিলাম। এই পর্যায়ে সর্ব মোট চারটি বটের পাতা যুক্ত করা হয়েছিল।

🖌ধাপ - ০৪🖌


IMG20220403165837_01.jpg

বটের পাতা সংযুক্ত করার কাজ চালিয়ে যেতে হবে যতক্ষণ না পর্যন্ত মাথার সাইজের সেটি করা হয়।

🖌ধাপ - ০৫🖌


IMG20220403165925_01.jpg

এই পর্যায়ে ৬টি বটের পাতা সংযুক্ত করা হয়ে গিয়েছিল।

🖌ধাপ - ০৬🖌


IMG20220403170105_01.jpg

আরো দুইটি বটের পাতা সংযুক্ত করার পরে সর্ব মোট আটটি বটের পাতা সংযুক্ত করা হয়ে গিয়েছে এই পর্যায়ে টিতে।

🖌ধাপ - ০৭🖌


IMG_20220403_213005.jpg

আমার মাথার সাইজের মুকুট তৈরি করার ক্ষেত্রে নয়টি বটের পাতার প্রয়োজন হয়েছে। এই ধাপে আমার নয়টি পাতা সংযুক্ত করা হয়ে গিয়েছে।

🖌ধাপ - ০৮🖌


IMG_20220403_213043.jpg

তারপরে আমি মুকুটটি গোলাকৃতি করার জন্য একটি পাতার সঙ্গে অন্য একটি পাতা সংযুক্ত করে দিলাম এবং তৈরি হয়ে গেল গোল আকৃতির একটি মুকুট।

🖌ধাপ - ০৯🖌


IMG_20220403_211719.jpg

বটের পাতা দিয়ে মুকুট তৈরি করার প্রত্যেকটি ধাপ শেষ হয়ে যাবার পরে আমি হাতে পেয়ে গেলাম সুন্দর একটি বটের পাতার মুকুট। তারপরে আমি মুকুটটি কে রেখে দিয়ে খুব সুন্দর করে একটি ছবি তোলার চেষ্টা করলাম।

🖌 বটের পাতা দিয়ে তৈরি করা মুকুটটি মাথায় দিয়ে একটি ছবি 🖌


IMG20220403171708_01.jpg

এই পর্যায়ে আমি মুকুটটি মাথায় দিয়ে একটি ছবি তুলেছি।

আপনারা যদি ইচ্ছা করেন তাহলে আমার মতো করে এই ধরনের বটের পাতার মুকুট তৈরি করে মাথায় দিতে পারেন। এই ধরনের মুকুট তৈরি করার ক্ষেত্রে খুব একটা বেশি উপকরণের প্রয়োজন হয় না শুধুমাত্র বটের পাতা সংগ্রহ করতে পারলেই এমন সুন্দর মুকুট তৈরি করা যায়। মুকুট তৈরি করার ক্ষেত্রে অবশ্যই আপনারা আমার দেখানো ধাপগুলো অনুসরণ করবেন তাহলেই তৈরি হয়ে যাবে সুন্দর একটি পাতার মুকুট।

আমরা ছোটবেলায় যখন স্কুলে লেখাপড়া করতাম তখন আমাদের শিক্ষকেরা বটগাছের নিচে বসিয়ে আমাদেরকে নিয়ে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করত। তখন আমরা এই ধরনের বটের পাতার মুকুট তৈরি করে আমাদের মাথায় পরিধান করতাম। আজকের এই বটের পাতা তৈরি মুকুটটি তৈরি করার মধ্য দিয়ে আমার ছোটবেলার স্কুল জীবনের কথা মনে পড়ে গেল।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

আপনি অনেক ইউনিক একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। সত্যি আপনার দক্ষতা আছে বলতে হবে। বটের পাতা দিয়ে মুটুক তৈরি দেখতে অনেক চমৎকার লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটি মুটুক আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

গঠনমূলক মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে বটের পাতা দিয়ে মুকুট তৈরীর পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তৈরীকৃত এই বটের পাতার মুকুট তে দেখতে অসম্ভব সুন্দর দেখাচ্ছে। ছোটবেলায় এই পাতা দিয়ে আমরা চশমা তৈরি করতাম। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

বাপরে বাপ আপনার কি বুদ্ধি বটের পাতা দিয়ে কত সুন্দর একটি মুকুট তৈরি করেছেন।আপনাকেতো রাজার মত লাগছে। খুব সুন্দর করে আপনি পাতাগুলোকে জোড়া লাগিয়ে একটি মুকুট বানিয়ে ফেললেন। এরকম বুদ্ধি তো কখনো আসেনি দারুন লেগেছে আমার কাছে।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

সৃজনশীলতার দারুন বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। এর আগেও আপনার এই ধরনের কাজ গুলো আমি দেখেছি খুবই ভালো লেগেছিল আমার। খুব দারুণ ভাবে তৈরি করেছেন এই মুহূর্তে। চালিয়ে যান ভাই এভাবেই শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনার তৈরি করা বটের পাতার মুকুট সত্যি খুব অসাধারণ হয়েছে। মানুষের বুদ্ধির আর শেষ নেই। খুব সুন্দর করে মুকুটটি তৈরি করেছেন। দেখে খুব ভালো লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

বটের পাতা দিয়ে মুকুট তৈরি করেছেন ছবি দেখে যেন ছোটবেলার সব রঙিন স্মৃতিগুলো মনে পড়ে গেল। মুকুট'এর সাথে আপনার ছবিও বেশ মানিয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাই।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আপনাকেও স্বাগতম ভাইজান 💚

 2 years ago 

আপনার তৈরি বটের পাতার মুকুট টি খুবি চমৎকার হয়েছে। দেখে ছোটবেলার শৈশবের কথা মনে পড়ে গেল।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

বটের পাতা দিয়ে মুকুট তৈরি এটা একটি ইউনিক আইডিয়া ছিলো। আপনি দারুন দক্ষতায় সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। আপনার চিন্তা ধারা সুন্দর

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

খুবই অসাধারণ লেগেছে আপনার পোস্ট দেখে। বটের পাতা দিয়ে মুকুট তৈরি খুব অসাধারণ ব্যাপার। খুব ইউনিক একটি পোস্ট আমাকে শেয়ার করেছেন। এত চমৎকার একটি পোস্ট আমাদের শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনার পোস্ট দেখে খুব ভালো লাগলো। শৈশবের কথা খুব মনে পড়লো। শৈশবে পাতা দিয়েএই ধরনের কতকিছু তৈরি করতাম। আপনি বট পাতা দিয়ে খুব সুন্দর মুকুট তৈরি করেছেন । এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 54114.77
ETH 2331.62
USDT 1.00
SBD 2.13