খেজুর রসের গুড় দিয়ে পাকান পিঠা তৈরির রেসিপি||১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য ||

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার, ফেব্রুয়ারি ৫/২০২২


আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভাল আছেন। আমিও অনেক ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে খেজুর রসের গুড় দিয়ে পাকান পিঠা তৈরির রেসিপি শেয়ার করতে চলেছি।চলুন শুরু করা যাক...

IMG20220204155139_01.jpg

সর্বশেষ মূল ছবি

খেজুর রস দিয়ে পাকান পিঠা তৈরি রেসিপির উপকরণ

IMG_20220204_190243.jpg

ক্রমিক নম্বরউপকরণের নাম
আটা
খেজুর রস
পানি
লবণ
সয়াবিন তেল

খেজুর রস দিয়ে পাকান পিঠা তৈরি রেসিপির ধাপসমূহ

🍲ধাপ - ০১🍲


IMG20220204141219_01.jpg

প্রথমে আমি রান্নার উপকরণ গুলোর মধ্যে আটা,পানি এবং লবণ পরিমাণমতো একটি পাত্রের মধ্যে একত্রিত করে নিলাম।

🍲ধাপ - ০২🍲


IMG20220204141648_01.jpg

তারপরে আমি খেজুর রসের গুড় তার ভিতর দিয়ে দিলাম। বর্তমানে শীতকাল হবার কারণে আমাদের এলাকায় প্রচুর পরিমাণে খেজুরের রস পাওয়া যায়, আর সেই খেজুরের রস থেকে তৈরি হয় সুস্বাদু খেজুরের গুড়।

🍲ধাপ - ০৩🍲


IMG_20220205_065818.jpg

তারপরে আমি সেই সকল উপকরণ গুলো সুন্দরভাবে একত্রিত করে নিলাম। উপকরণ গুলো একত্রিত করার কয়েকটি ধাপ আমি আপনাদের মাঝে উপরের ছবিতে শেয়ার করেছি।

🍲ধাপ - ০৪🍲


IMG20220204141932_01.jpg

সবগুলো জিনিস একত্রিত করে নেবার পর সেগুলো এমন আকার ধারণ করল।

🍲ধাপ - ০৫🍲


IMG20220204143133_01.jpg

তারপরে আমি একটা শুকনো কড়াই নিলাম।

🍲ধাপ - ০৬🍲


IMG20220204143240_01.jpg

তারপরে আমি কড়াই এর উপর পরিমাণমতো সয়াবিন তেল দিলাম।

🍲ধাপ - ০৭🍲


IMG20220204143332_01.jpg

তারপরে আমি আটা গুলো আরো ভালো সুন্দর করে মেখে নিলাম। এক্ষেত্রে সঠিকভাবে পানি দিতে হবে পানির পরিমাণ কমবেশি হলে এটি তৈরি করতে একটু কষ্ট হবে।

🍲ধাপ - ০৮🍲


IMG20220204143446_01.jpg

তেল গরম হয়ে যাবার পরে আমি একটা গোল আকৃতির চামচ দিয়ে আটা গরম তেলের উপর দিয়ে দিলাম।

🍲ধাপ - ০৯🍲


IMG20220204143736_01.jpg

আটা গরম তেলের উপর দেবার কিছুক্ষণ পরে সেটি এমন রূপ লাভ করেছিল।

🍲ধাপ - ১০🍲


IMG20220204143756_01.jpg

পিঠাটি তৈরি শেষ হয়ে যাবার পরে আমি একটা কাঠির সাহায্যে তুলে নিলাম।

🍲ধাপ - ১১🍲


IMG20220204155139_01.jpg

একই প্রক্রিয়ায় অনেকগুলো পিঠা তৈরি হয়ে যাবার পরে আমি এই ছবিটা তুলেছিলাম।

🍲 আমার নিজের সাথে খেজুর রস দিয়ে পাকান পিঠা তৈরি রেসিপির একটি ছবি 🍲


IMG20220204155203_01.jpg

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

Sort:  
 3 years ago 

শীত মানেই তো পিঠা-পুলির উৎসব। শীতের সময় পিঠা ছাড়া যেন জমেই না। খেজুরের গুড় দিয়ে পাকান পিঠার রেসিপি অসাধারণ হয়েছে ।এই পিঠাগুলো খেতে আমার কাছে খুবই সুস্বাদু লাগে ।আপনি খুবই সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। শুভকামনা রইল।

 3 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ওয়াও ভাইয়া নতুন একটা রেসিপি দেখলাম। দেখে বেশ ভালো লাগল, আমার আগে জানা ছিল না এই রেসিপি সম্পর্কে। আজ সব শিখে নিলাম।উপস্থাপনা অনেক সুন্দর ভাবে করেছেন আপনি ।

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা রইল

 3 years ago 

এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

এই তেলে ভাঁজা পিঠাটা অনেক ভালো লাগে। গ্রামে গেলে খাওয়া হইত।আপনি খুব সুন্দর করে পিঠার রেসিপিটি শেয়ার করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

এই পিঠাটি আমার কাছেও অনেক ভালো লাগে। শীতকালে খেজুর রস দিয়ে গ্রামের মানুষেরা বেশিরভাগ সময়ই এই পিঠাটি তৈরি করে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য।

শীত মানেই পিঠা-পুলির উৎসব। আপনার খেজুর রসের গুড় দিয়ে পাকান পিঠা তৈরির রেসিপি অনেক সুন্দর হয়েছে। আমাদের এইদিকে তেল পিঠা নামে পরিচিত। তবে আমি এই পিঠা খেতে খুবই ভালোবাসি। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে ভাই।

ধন্যবাদ আপনি কি এত সুন্দর একটি পিঠা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনি ঠিক বলেছেন শীতকাল মানেই পিঠা-পুলির উৎসব। বিশেষ করে গ্রাম অঞ্চল গুলোতে এই ধরনের পিঠা-পুলির উৎসব পালন করতে দেখা যায়। ধন্যবাদ ভাই আপনাকে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য।

 3 years ago 

ওয়াও ভাইয়া নতুন একটি রেসিপি শিখলাম। আমি এই পিঠা খেয়েছি কিন্তু অন্যরকম ভাবে। খেজুরের রস দিয়ে এই পিঠা খাওয়া হয়নি। পিঠাটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমি একবার বাসায় এটি বানানোর চেষ্টা করব। প্রতিটি ধাপ আমাদের মাঝে সুন্দরভাবে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

খেজুরের রসের গুড় দিয়ে একবার এই পিঠাটি তৈরি করে দেখবেন আশা করি খুবই ভালো লাগবে। শীতকালে আমাদের গ্রামে প্রচুর পরিমাণে খেজুরের রসের গুড় পাওয়া যায় তাই আমিও চেষ্টা করি খেজুরের রসের গুড় দিয়ে এই ধরনের পিঠা তৈরি করতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর করে মতামত প্রকাশ করার জন্য।

 3 years ago 

এই তেলের পিঠা আমার খুবই পছন্দের। ছোটোবেলা থেকেই এরা আমার ভীষন পছন্দ। তার সাথে আবার খেজুরের গুড় দিয়ে। সেটা তো আরো বেশি সুস্বাদু হবে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পিঠা রেসেপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আমার কাছেও এটি খুবই ভালো লাগে ভাইয়া। আর যদি খেজুরের রসের হয় তাহলে তো আমাকে আর পায় কে। বেশিরভাগ পিঠা আমি নিজেই খেয়ে ফেলি।

image.png

সত্যি বলতে ভাই আজকে আমি এই পিঠা খেয়েছি। আমার কাছে অনেক ভাল লাগে এই পিঠা। আর আপনি খুবই সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন। আপনার জন্য সুভ কামনা রইল ভাইয়া।

 3 years ago 

আশাকরি আপনার পিঠাটি ও খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনি কি খেজুরের রসের গুড় দিয়ে এটি তৈরি করেছিলেন নাকি চিনি দিয়ে তৈরি করেছিলেন।

চিনি দিয়ে ভাই।

 3 years ago 

খেজুরের গুড়ের রস দিয়ে একদিন তৈরি করে খেয়ে দেখবেন আশাকরি চিনির থেকেও অনেক বেশি সুস্বাদু হবে

 3 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর করে খেজুর ওর গুড় দিয়ে পাকান পিঠা তৈরি করেছেন। আমার কাছে অনেক ভালো লেগেছে। কিন্তু আমাদের এই দিকে এই পিঠাটিকে বলে তেল পিঠা। এই পিঠার নাম যে পাকান পিঠা হয় তা আজকে প্রথম শুনলাম। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

বিভিন্ন ধরনের এলাকায় হয়তোবা এগুলোর নাম বিভিন্ন রকমের হতে পারে। আমাদের এলাকায় এই পিঠা টির নাম পাকান পিঠা বলা হয়। আপনার এত সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

  • ভাই অসাধারণ একটি পিঠা রেসিপি করেছেন আপনি। পিঠা গুলো দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। একটা-দুইটা খেতে পারলে খুব ভালো লাগতো। এমন মজাদার পিঠা গুলো দেখলে খুব লোভ লাগে। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ভাই।
 3 years ago 

পিঠা খাওয়ার দাওয়াত রইলো ভাইয়া। চলে আসেন আমাদের গ্রামে অনেক ধরনের পিঠা নিয়ে অপেক্ষা করে আছি আপনাদের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62507.39
ETH 2451.91
USDT 1.00
SBD 2.64