রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করার পদ্ধতি||১০% @shy-fox||

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম/আদাব
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @mostafezur001 বাংলাদেশ থেকে
আজকে শনিবার, এপ্রিল ০৯/২০২২

আচ্ছালামু আলাইকুম আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমিও অনেক ভালো আছি।আজকে আমি আমি আপনাদের মাঝে রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করার পদ্ধতি শেয়ার করব। চলুন আজকের প্রজাপতি তৈরি করার পদ্ধতিটি শুরু করা যাক....

IMG_20220409_164056.jpg

সর্বশেষ মূল ছবি

রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরির উপকরণ

IMG_20220409_164141.jpg




গোলাপি এবং নীল রঙের A4 কাগজ
কম্পাস
কাইচি
গাম
স্কেল
পেন্সিল



🌷ধাপ - ০১🌷


IMG_20220409_164223.jpg

প্রজাপতি তৈরি করার জন্য আমি প্রথমেই রঙিন কাগজের উপর কম্পাস দিয়ে ৬ ইঞ্চি গোলাকার বৃত্ত তৈরি করে নিলাম এবং স্কেলের সাহায্যে সোজা দাগ কেটে দিলাম।

🌷ধাপ - ০২🌷


IMG_20220409_164305.jpg

তারপরে আমি কাইচি দিয়ে খুবই সুন্দর করে বৃত্তটি কেটে নিয়েছি।

🌷ধাপ - ০৩🌷


IMG_20220409_164351.jpg

রঙিন কাগজের বৃত্ত এবং সোজা করে কাগজ কেটে নেবার পরে সেগুলোর একটি ছবি তুললাম।

🌷ধাপ - ০৪🌷


IMG_20220409_164433.jpg

একই পদ্ধতিতে নীল রঙের কাগজ কেটে নিয়েছি।

🌷ধাপ - ০৫🌷


IMG_20220409_164613.jpg

তারপরে আমি প্রজাপতির পাখা তৈরি করার জন্য রঙিন কাগজ গুলোকে খুব সুন্দর করে ভাজ করে নিয়েছি। রঙিন কাগজ কে ভাজ করার ধাপগুলো আমি আপনাদেরকে উপরের ছবির মাধ্যমে দেখানোর চেষ্টা করেছি।

🌷ধাপ - ০৬🌷


IMG_20220409_164644.jpg

কাগজগুলো ভাঁজ করা শেষ হয়ে যাবার পরে আমি সেগুলো একত্রিত করে একটি ছবি তুলেছি।

🌷ধাপ - ০৭🌷


IMG_20220409_164812.jpg

এরপরে আমি প্রজাপতির পাখা তৈরি করার জন্য ভাঁজ করা কাগজ গুলোকে গাম দিয়ে খুব সুন্দর করে লাগিয়ে দিয়েছি।

🌷ধাপ - ০৮🌷


IMG_20220409_164904.jpg

সবগুলো কাগজ গান দিয়ে লাগানো হয়ে যাবার পরে আমি একত্রিত পরে রেখে একটি ছবি তুলেছি।

🌷ধাপ - ০৯🌷


IMG_20220409_164959.jpg

তারপরে আমি রঙিন কাগজ একটি অন্যটির সাথে গাম দিয়ে খুব সুন্দর করে লাগিয়ে দিয়েছি এবং ঠিক মাঝখানে প্রজাপতির সুর দিয়ে দিয়েছি।

🌷ধাপ - ১০🌷


IMG_20220409_165016.jpg

প্রজাপতির সৌন্দর্য বৃদ্ধি করার জন্য আমি প্রজাপতি শরীরের ঠিক মাঝখানে দুইটি করে পুতি দিয়ে দিয়েছি।

🌷ধাপ - ১১🌷


IMG_20220409_164056.jpg

একই পদ্ধতিতে আমি গোলাপি এবং নীল রঙের দুইটি প্রজাপতি তৈরি করেছি।

রঙিন কাগজ দিয়ে এই ধরনের প্রজাপতি তৈরি করতে হলে আপনাদেরকে প্রথমেই প্রত্যেকটি উপকরণ সংগ্রহ করে নিতে হবে। তারপরে আমার দেখানো ধাপগুলো অবলম্বন করলেই তৈরি হয়ে যাবে রঙিন কাগজের সুন্দর প্রজাপতি।

5zGozCj1raAPxR2gxtAcC4PqrgwoJ7g4fhsaZBQiGiZqD8TG2URyGVeS9wfGC6bbv9GSFJJ7cs9hhhzg9bBWB2YWdJJwcvoKQM9J4d27PR...KPKF6zqAovEmYL1T3UophX8h4Vurjb89ULGf4rkgt5dtawbAQzfqC1a6RfjNVLwj8U29EuYyYkv5jrrkhKTV7iz4S2EEfCFWVMc9QFV9HDhKqYRqgectoFAwRP.gif

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAHkykY3jBdZmCxJjk6ztifZuRFBV7zoGPBbLN7Lkye6VFmom81baPfeUCEyY7A...YVvDBETk3mJPgn7FZvEHUXrxkZzx8XXwvxZ1XaAXaUKMY1J4Jnwp1qFNdww2VMXKd9tbLkXzNUZiDGZRtCm2dynbYGBzJduBamEPX9ALJK2XX9TDqYeaKh8Gtd.gif

New_Benner_ABB-6.png

31d69a34-baa1-4541-99d9-2ad763f636c6.gif

20220219_134311.gif

IMG_20220219_131222.jpg

আমি মোঃ মোস্তাফিজুর রহমান।আমি বাংলাদেশের খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানায় বসবাস করি।আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে খুবই ভালোবসি।বর্তমানে আমি গ্রীনরেইন ল্যাবরেটরী স্কুলের একজন শিক্ষক।আমি ফটোগ্রাফি করতে খুব ভালোবাসি এবং সৃজনশীলতার মাধ্যমে নতুন নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে।আমি বিশ্বাস করি, আমার এই সৃজনশীল কাজের মাধ্যমে থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার সৃজনশীল কাজটি সার্থক হবে। তাই আমি চেষ্টা করবো আপনাদের মাঝে প্রতিনিয়ত নতুন নতুন সৃজনশীল জিনিস নিয়ে উপস্থিত হতে।

আমার কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম

ফেসবুক টুইটার

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছেন। আপনার প্রজাপতি দেখতে খুবই সুন্দর হয়েছে। প্রতিটা ধাপ খুব সুন্দর করে বর্ণনা করেছেন। এত সুন্দর ডাই আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

খুবই সুন্দর হয়েছে প্রজাপতির ডাই,আপনি যেমন পাতা দিয়েও পারেন তেমনি কাগজ দিয়েও পারেন তার মানে অলরাউন্ডার ভাই আমার। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইল

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করার পদ্ধতি দেখে খুবই ভালো লাগলো ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছেন। আপনার তৈরি করা প্রজাপতি আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক সুন্দর ভাবে প্রজাপতি তৈরির প্রসেস উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনার তৈরি দুটি প্রজাপতি দেখতে অনেক চমৎকার লাগছে। বিশেষ করে কালার কম্বিনেশন এর কারণে আরো ফুটে উঠেছে। প্রজাপতি তৈরি প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

রঙ্গিন কাগজের প্রজেক্ট গুলো সব সময়ই সুন্দর হয় অনেক। আপনার আজকের প্রজাপতি টিও তার ব্যাতিক্রম নয়। খুব সুন্দর হয়েছে। আমার কাছে ভালো লাগছে। কারন আপনি খুব সুন্দর করেই বানিয়েছেন।

 2 years ago 

গঠনমূলক মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

কী অপূর্ব সুন্দর। ভাইয়া আপনি সত্যিই খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার এই প্রজাতির ছবিটি আমার খুবই ভালো লেগেছে। আপনার এই রঙ্গিন কাগজ দিয়ে তৈরি প্রজাপতির ছবিটি খুবই সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আপনার মূল্যবান কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

অনেক পরিশ্রমী একটা পোস্ট ছিল ভাই। বিশেষ করে অনেকগুলো ধাপ অতিক্রম করতে হয়েছে এই প্রজাপতিটা তৈরি করতে। কালার দুইটা বেশ চমৎকার ছিল এবং সম্পূর্ন বিষয়টা ভালো লাগার মত। শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

চমৎকারভাবে আপনি রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছেন প্রজাপতি তৈরি করেছেন ,এগুলো খুব সহজে আমরা দেয়ালে লাগিয়ে ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে পারি, আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি আপনার প্রজাপতিটি বেশ চমৎকার হয়েছে। আমার কাছে খুবই ভালো লেগেছে। কাগজের কালারটি চমৎকার বেছে নিয়েছেন। যার জন্য আপনার প্রজাপতিটি দেখতে আরও বেশি আকর্ষণীয় দেখাচ্ছে ।প্রতিটি ধাপ খুব সুন্দর করে আমাদের সামনে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর দুটি প্রজাপতি তৈরি করেছেন ভাইয়া। বিশেষ করে প্রজাপতির উপরে পুঁতি দেওয়ার কারনে আরো বেশী চমৎকার লাগছে । তাছাড়া প্রজাপতি তৈরি প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66244.62
ETH 3320.00
USDT 1.00
SBD 2.70